নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ইংরেজ ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং এর ৩১৩তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

২২ শে এপ্রিল, ২০২০ রাত ৩:০৭


বিশিষ্ট ইংরেজ লেখক হেনরি ফিল্ডিং (Henry Fielding)। ঔপন্যাসিক ও নাট্যকার উচ্চমার্গের রসবোধ এবং ব্যঙ্গাত্মক দক্ষতার জন্য সুবিদিত ছিলেন হেনরি ফিল্ডিং। ব্যঙ্গ রচনায় তিনি ছিলেন অতি পারঙ্গম। টম জোনস তার বিখ্যাত রস-উপন্যাস। সাহিত্যকর্মের পাশাপাশি আইন প্রণয়নেও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। তিনি ১৭৪৯ সালে লন্ডনের পুলিশ বাহিনী বো স্ট্রিট রানার্স প্রতিষ্ঠায় প্রধান ভূমিকা রাখেন। ১৭০৭ সালের আজকের দিনে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন হেনরি ফিল্ডিং। আজ তাঁর ৩১৩তম জন্মবার্ষিকী। ইংরেজ নাট্যকার ও ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং এর জন্মবার্ষিকীতে শুভেচ্ছা।

হেনরি ফিল্ডিং ১৭০৭ সালের ২২ এপ্রিল ইংল্যান্ডের সমারসেটের সারফমে জন্মগ্রহণ করেন। তাঁর পড়াশোনা ইটন কলেজে। ১৭২৮ সালে তিনি লিডেন সফরে বের হন। এখানে বিখ্যাত বৃটিশ কূটনীতিক উইলিয়াম পিট দ্য এল্ডারের সঙ্গে তার বন্ধুত্ব গড়ে ওঠে। লিডেনে তিনি ধ্রুপদী সাহিত্য এবং আইন বিষয়ে অধ্যয়ন করেন। কিন্তু অর্থাভাবে তিনি লন্ডনে ফিরে আসেন এবং থিয়েটারের জন্য লেখালেখি শুরু করেন। ‘লাভ ইন সেভারেল মাস্কস’, ‘রেপ আপন রেপ’, ‘দি টেম্পল ক্যু’, ‘দি অথর্স ফেস’, ‘দি মডার্ন হাজবেন্ড’ প্রভৃতি তার বিখ্যাত নাটক।

হেনরি ফিল্ডিংএর সাহিত্যিক ক্যারিয়ারের শুরু লন্ডনে লিডেনের ইউনিভার্সিটিতে। তাঁর রচিত ‘টম থাম্ব’ লোকসাহিত্যের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছে। ১৭৩০ ও ১৭৪০ সালে ফিল্ডিং এন্টি জেকোবাইট (একটি রাজনৈতিক ধারা) ধারার বিরুদ্ধে তার ব্যঙ্গাত্মক রচনা অব্যাহত রাখেন। ১৭৩৪ খ্রিস্টাব্দে হেনরি ফিল্ডিং শার্লট কার্ডককে প্রথম স্ত্রী হিসেবে গ্রহণ করেন। এর ৩ বছর পর তিনি ম্যারি ড্যানিয়েলকে বিয়ে করেন। অর্থাভাবে ফিল্ডিং পরিবার নিয়ে প্রায়ই কষ্টকর দিনযাপন করতেন। তবে বিদ্রূপাত্মক রাজনৈতিক লেখা তিনি কখনোই ছাড়েননি।

বিশিষ্ট এই ইংরেজ ঔপন্যাসিক ১৭৫৪ সালের ৮ অক্টোবর কিংডম অব পর্তুগালের লিসবনে পরলোকগমন করেন। আজ তার ৩১৩তম জন্মবার্ষিকী। ইংরেজ নাট্যকার ও ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং এর জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৩১

রাজীব নুর বলেছেন: হেনরি সাহেবকে শ্রদ্ধা জানাই।

২২ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ খানসাব।
ঘরে থাকুন, ভালো থাকুন।
নিরাপদে সুস্থ্য থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.