নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

সামুতে অর্থহীন অশুদ্ধ বাংলা ও বাংলিশ এবং অশ্লীল শব্দ পরিহার করে নিজেদের আত্মসম্মান বজায় রাখি

১৬ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৩০


আমি সামুতে একজন প্রবিণ ব্লগার।কারো কারো ভাষায় পুপা!! পুপা শব্দের অর্থ অবশ্য পরে বুঝেছি। আমি বিগত পাঁচ বছর ৭ মাস যাবত ২৩৯৪টি লেখা প্রকাশ করেছি যা এযাবৎ ৫,০৩,৮২৬ বার দেখা হয়েছে এবং ১৮৩৪৬টি মন্তব্য করা হয়েছে। দুঃখের বিষয় এই সকল মন্তব্যের কিছু ছিলো ইমোকটিন। আর মন্তব্যের অধিকাংশ ছিলো গঠনমূলক সমালোচনা। বিশেষ করে গাজীসাবের মন্তব্য খোঁচা যা আমার জ্ঞান ভান্ডারের পরিধি বাড়াতে সাহায্য করেছে। আমি এমন অনেক কিছুই জানতাম না যা সামুর বন্ধুদের মন্তব্যের মাধ্যমে জানতে পেরেছি। সামুর সহজ ও নির্ঝঞ্ঝাট লেখার মাধ্যম আমাকে এই ব্লগের অনুগত করে রেখেছে। আমার দৃঢ় বিশ্বাস সামুর বন্ধুরা সকলেই সুশিক্ষত এবং সচেতন। আমাদের ঐতিহ্যবাহী সংস্কৃতি সমগ্র বিশ্বে একটা সম্মানজনক স্থান দখল করে নিয়েছে। কারন আমাদের আছে গর্ব করার মতো ভাষা আন্দোলন, যার কারণে বাংলা ভাষা আজ বিশ্বে সকলের কাছে সম্নানজনক ভাষা। বিশ্বে মাতৃভাষা দিবস পালিত হয় বাংলা ভাষার সম্মানে। আমাদের আছে একটি গৌরবজ্জল মুক্তিযুদ্ধ। বিশ্ব দেখেছে যে, বাংলা জ্বলে পুড়ে ছারখার তবু মাথা নোয়াবার নয়। আমাদের দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। আমাদের আছে গর্ব করার মতো কবি, সাহিত্যিক। এতকিছুর পরেও কষ্ট লাগে সামুর কিছু বন্ধুদের মন্তব্যে ব্যবহৃত অর্থহীণ, অশুদ্ধ এবং বাংলিশ শব্দচয়ন। । লেখার বা বলার সময় ইংলিশ শব্দ বা বাক্য ব্যবহার দোষের নয়। তবে তা ও শুদ্ধ হতে হবে। বাংলা এবং ইংরেজীর মিশ্রণে উদ্ভট কোন শব্দ কাম্য নয়। আমরা ব্যক্তিগতভাবে সবসময় এর ব্যবহার পরিহার করি বললেও এবং অন্য ব্যবহারকারীর সমালোচনা করতে ছাড় দেইনা ।

তার পরেও আমরা আমাদের অসতর্ক মুহুর্তে এর ব্যবহার করে ফেলি। ইদানিং রেডিও জোকিদের মুখে বাংলিশ শব্দ আমাদের মনো পীড়ার কারণ। বিজ্ঞজনরা তাদের কঠোর সমালোচনাও করেছেন। তার পরও আমরা এর আগ্রসন থেকে নিজেদেরকে মুক্ত রাখতে পারছিনা। কয়েকটি উদাহরণ ” ধইন্যা পাতা, পিলাচ, ভালইছে, সোন্দর ইত্যাদি সামুতে বহুল ব্যবহৃত শব্দ। আমার প্রশ্ন সামুর বন্ধুদের কাছে, এগুলোকি অশুদ্ধ ও অর্থহীণ শব্দ নয়? হয়তো কেউ কেউ বলবেন এটা ব্যঙ্গ করার জন্য। বিপক্ষে আমার যুক্তি ” একজন লেখক অনেক সময়, অর্থ ওপরিশ্রম ব্যায় করে একটি লেখা পাঠকের উদ্দেশ্যে পোস্ট করে। বিজ্ঞজনের মন্তব্য আশা করে। কেউ তার লেখা কেউ পড়ে মন্তব্য করলে সে আরো ভালো লেখায় উদ্বুদ্ধ হয়। সে এই সকল অর্থহীন অশুদ্ধ বাংলা ও বাংলিশ শব্দ আশা করেনা বলে আমার বিশ্বাস। আমাকে আতেঁল ভাবার কোন কারণ নেই। আমি আসলেই অনেক কিছু বুঝিনা তাই অনেকেই আমাকে ছাগু, ভাদা বলে মন্তব্য ও করেছেন। আমি মাইন্ড করি নাই। তবে এর মানে খুঁজতে গিয়ে নদীথেকে সাগরে পরার মত অবস্থা। ছাগুর মানে কেউ করেছেন ছাত্র লীগের গুন্ডা আবার কেউ বলেছেন জামায়াত ও তাদের সমর্থক হলো ছাগু। একে বারে বিপরীত অবস্থান। ভাদাকে কেউ বলেছেন ভারতীয় দালাল আবার কেউ এর মানে করেছেন নিরীহ গোবেচারা টাইপের কেউ। তা হলে কার মন্তব্য ঠিক? অনেকেতো ব্যক্তিগত আক্রমন করে বসে। কারো সমালোচনা করলে সে সেই মন্তব্যকারীর গুষ্ঠি উদ্ধার করে ছাড়ে। তার বিপক্ষে জনমত তৈরী করে তাকে ব্লগথেকে ব্লাক লিস্টে পাঠিয়ে দেন। কেউ আবার এমন অশালীন মন্তব্য করে যা পড়ে বিব্রত বোধ করতে হয়। অন্যরাও বিব্রত বোধ করে। আমাদের মনেরাখা ভালো যে সামু বাংলাদেশী ভাষা ভাষীদের জন্য একটা গর্বের সামাজিক সাইট। সমগ্র বিশ্বের বহু বাংলা ভাষাভাষীরা এর সদস্য। সুতরাং তাদের কাছে আমাদের সুনাম ক্ষুন্ন হয় এমন কোন অর্থহীন অশুদ্ধ বাংলা ও বাংলিশ শব্দ বা অশ্লীল শব্দ ব্যবহার থেকে বিরত থাকি এবং অপরকে তা না করতে উদ্বুদ্ধ করি। তাই সবাই মিলে আওয়াজ তুলি সস্তা জনপ্রিয়তা নয় সামুতে অর্থহীন অশুদ্ধ বাংলা ও বাংলিশ শব্দ এবং অশ্লীল বাক্য পরিহার করে নিজেদের আত্মসম্মান বজায় রাখি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ৫৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:


আপনার বক্তব্য ভালো; তবে, "ব্লগ থেকে ব্ল্যাক লিষ্টে পাঠিয়ে দাও", কথাটা শুনলে কার কি অবস্হা হয় ঠিক বলতে পারবো না, কিন্তু আমার মনের অবস্হা সংকটাপন্ন হয়ে যায়।

১৬ ই মে, ২০২০ রাত ৮:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চাঁদগাজী বলেছেন: আপনার বক্তব্য ভালো; তবে, "ব্লগ থেকে ব্ল্যাক লিষ্টে পাঠিয়ে দাও", কথাটা শুনলে আমার মনের অবস্হা সংকটাপন্ন হয়ে যায়।

হবারই কথা গাজীসাব, কারণ প্রায়সই আ্পনি এই যন্ত্রণা ভোগ করে থাকেন।
কি যাতনা বিষে বুঝিবে সে কিসে
কভূ আশীবিষে দংশেনি যারে

২| ১৬ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



ব্যক্তি-আক্রমণ শব্দটাকে সব ব্লগার কি সঠিকভাবে বুঝেন?

১৬ ই মে, ২০২০ রাত ৮:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার ধারণা তারা বুঝেনা
যেমন আপনিও বোঝেন না।

৩| ১৬ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

কল্পদ্রুম বলেছেন: ইউটিউবে ভাষা বিষয়ক নানান ভিডিও দেখতে আমার মজা লাগে।তো ফিলিপিনো একটি ভিডিওতে দেখলাম রাস্তায় কম বয়স্ক ছেলেমেয়েদের ধরে বিশুদ্ধ Tagalog ভাষায় কথা বলতে বলছিলো।তো কেউই একটানা বলতে পারে নাই।এবং আমার কাছে মজা লেগেছে যে আমরা যেরকম মজা করে নিজেরাই নাম দিয়েছি বাংলিশ ভাষা।ফিলিপিনো ছেলেমেয়েরাও মজা করে নিজেদের ভাষাকে বলে Taglish ভাষা।

১৬ ই মে, ২০২০ রাত ৮:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ফিলিপিনোদের তো বলা উচিৎ Faglish :-P
তেলেুগেনরা Taglish =p~

৪| ১৬ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনি আপনার মতো করে লিখে যান। অন্যদের ব্যাপারে মাথা ঘামিয়েন না।

১৬ ই মে, ২০২০ রাত ৮:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আশারাফ ভাই
নন্দলাল হয়ে বাঁচার কি কোন স্বার্থকতা আছে !
সামাজিক দ্বায়বদ্ধতার মারপ্যাচে পেড়েই কিছু বলা ।
বুঝলে বুঝপাতা, না বুঝলে তেজপাতা!!

৫| ১৬ ই মে, ২০২০ রাত ৮:০৬

নেওয়াজ আলি বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় আলোচনা করলেন নুর ভাই । বাংলিশ খুবই পীড়াদায়ক । এখানে জানতে আসি । পড়তে আসি ,আনন্দ করতে আসি । কাউকে খারাপ বলতে বা শুনতে নয়। কেমন আছেন।

১৬ ই মে, ২০২০ রাত ৮:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যথার্থ বলেছেন আলি ভা্ই্
যদি কিছু শিখতে না পারি,
শিখাতে না পারি তা হলে
এ্ই পন্ডশ্রম কেন?

৬| ১৬ ই মে, ২০২০ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


আমার নামে কেহ কেহ বদনাম করেন যে, আমি লেখার বদলে ব্যক্তি আক্রমণ করি; আমার মনে হয়, উল্টাটাই ঘটে থাকে।

১৬ ই মে, ২০২০ রাত ৮:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার প্রতি ওই ধারণাটা একসময় আমারো ছিলো
তবে এখন আর তা মনে হয়না। এর কারন হয়তো আপনি
শুধরে গেছেন নয়তো আমি আপনাকে এখন সহনীয় মনে করি।

৭| ১৬ ই মে, ২০২০ রাত ৮:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আসলে, বাংলা ভাষায় 'আতেল'-এর মতো অনেক বিদেশী ভাষা ঢুকে গিয়েছে।

সেগুলো এখন কেমন যেন মানানসই।

এখনকার বাংলিশ ভাষাও কালক্রমে অভিধানে ঢুকে যাবে।

১৬ ই মে, ২০২০ রাত ৮:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বিদেশী অনেক ভাষাই বাংলা ভাষায় ঠাই নিয়ে
গর্বিত। আমরা্র তাদের সাদরে গ্রহণ করেছি।
তবে আধা বিদেশীর সাথে আধা বাংলা মিশেল
দোষণীয়! হয় পুরোটা নেন নয়তো বাদ দেন।
ডাব ভালো ঝুনাও ভালো তবে আধাপক্করা হয়
মারাত্মক!

৮| ১৬ ই মে, ২০২০ রাত ৮:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সুন্দর আলোচনা।

১৬ ই মে, ২০২০ রাত ৮:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সাজ্জদ ভাই
সাথে থেকে ঐকমত্য প্রকাশের জন্য।

৯| ১৬ ই মে, ২০২০ রাত ৮:১৫

খায়রুল আহসান বলেছেন: ইংরেজীতে যাকে আমরা স্ল্যাং বলে থাকি, তা হয়তো মুখের ভাষায় ব্যবহার করা যায়, কিন্তু লিখিত ভাষায় নয়। লিখিত ভাষায় লেখকের ব্যক্তিত্ব ফুটে ওঠে।
আপনার এ আহ্বানের সাথে আমি একমত।

১৬ ই মে, ২০২০ রাত ৮:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খায়রুল আহসান ভাই আপনাকে ধন্যবাদ
আসলে কাককে যতই ময়ুর পুচ্ছ পড়ান না কেন
একসময় তার মুখোশ খুলে যাবে আর বের হয়ে
আসবে তার কর্কশ কণ্ঠ !

১০| ১৬ ই মে, ২০২০ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু,




ভালো লেখায় ভালো একটি আহ্বান।

আমরা মনে হয়, আমরা সচেতনভাবে এটা ভেবে দেখিনে যে; ব্লগটা হোল আমার দিনমানের খেড়োখাতা । একটা আয়নার মতো। খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করি না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আমার নিজের কথাই বলে, আয়নায় আমার মুখটিই দেখায় ! আমি কে...কেমন লোকটি আমি ! আমার ব্লগ যদি আমাকেই দেখায়, তবে সেখানে আমার ছবিটি কেমন ?
আসলে আমার রূচি -আমার শিক্ষা , আমার স্বকীয়তা , আমার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের একটা ছবি ব্লগের ডালে লটকে দিতে মনে হয় আমরা ভুলেই যাই বারবার। চলতি হাওয়ার উচ্ছাসে ভেসে আমরা হয়তো তেমন চেতনার কথা মনেও রাখিনে!

১৭ ই মে, ২০২০ রাত ১:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আহমেদ জী এস ভাই
আসলে আমরা আমাদের অতীত দিনের
ঐহিহ্যকে ভুলে গিয়ে পশ্চিমা কৃষ্টি কালচারে
গলা ডুবিয়ে গরল পান করছি। এর থেকে
উত্তরণের পথ খুঁজতে হবে আমাদের।

১১| ১৬ ই মে, ২০২০ রাত ৮:৫১

রুদ্র নাহিদ বলেছেন: ভাষার পরিবর্তন হবেই। কারন কথ্য ভাষায় এখন ইংরেজি ঢুকে জগাখিচুরি হয়ে গেছে। কথ্য ভাষাই আবার লেখনীতে রূপ নেয়। আপনি আমি যতোই চেষ্টা করি না কেন এই পরিবর্তন ঢেকাতে পারবো না।

১৭ ই মে, ২০২০ রাত ১:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভাষার পরিবর্তন হতে দোষ নাই।
তবে সে ভাষাটা হতে হবে শালীনও
অর্থবহ। যে শব্দের অর্থ ভাষঅর উপর
নেতিবাচক প্রভাব ভেলে তা পরিহার করাই
শ্রেয়।

১২| ১৬ ই মে, ২০২০ রাত ৮:৫২

নতুন বলেছেন: আমার প্রশ্ন সামুর বন্ধুদের কাছে, এগুলোকি অশুদ্ধ ও অর্থহীণ শব্দ নয়?

ভাষা পরিবত`নশীল, বাংলাভাষা বত`মানে যেই অবস্থায় আছে সেটাতে যে কত পরিবত`ন হয়েছে সেটা বঙ্কিম চন্দ্র বন্দোপাধ্যায় কোন লেখা পড়লেই বুঝতে পারবেন।

শরত চন্দ্রের লেখা আমি সাধারন ভাবে পড়তে পারি কিন্তু বঙ্কিম চন্দ্র বন্দোপাধ্যায় এর লেখার অনেকাটই এন্টিনায় ক্যাচ করেনা।

আর বাংলাভাষায় অনেক ভীন দেশী শব্দ আছে যেটা জনগনের এমন ব্যবহারে একদিন বাংলাভাষার হয়ে যাবে।

পরিবত`ন আসেবেই । নতুন প্রযন্ম নতুন নতুন শব্দ ব্যবহার করবে কিন্তু যেটা আমাদের সবার ভাল লাগবে সেটা থেকে যাবে বাংরাভাষার হয়ে বাকি গুলি হারিয়ে যাবে।

লেখাতে শব্দ ব্যবহারে আমার আপত্তি নাই। শুধু যেই গুলিকে গালি হিসেবে সবাই জানে, মানে এমন বাজে শব্দ গুলি ব্যবহার থেকে বিরত থাকাই উত্তম।

১৭ ই মে, ২০২০ রাত ১:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন: নতুন বলেছেন:নতুন প্রযন্ম নতুন নতুন শব্দ ব্যবহার করবে কিন্তু যেটা আমাদের সবার ভাল লাগবে সেটা থেকে যাবে বাংলা ভাষার হয়ে বাকি গুলি হারিয়ে যাবে।

তবে পিলাচ, ভালইচে, সোন্দর এই শব্দগুলোকে বিকৃত করার কারনে
তার মর্যদা ক্ষুন্ন করার অধিকার কি কারো আছে। এর বিরুদ্ধে রিট পিটিশন
দায়ের করলে কি অত্যুক্তি হবে ?

১৩| ১৬ ই মে, ২০২০ রাত ৯:০৫

রাজীব নুর বলেছেন: মুরুব্বী সব ভাষাই আমার কাছে ভালো লাগে। শুধু গালি দেওয়ার ভাষা গুলো ছাড়া।
বাংলিশ ভাষাও খারাপ না। দুনিয়া আধুনিক হয়ে গেছে। আমেরিকারনরা সব কিছু কে ছোট করে নিয়েছে। আমরা পিছিয়ে থাকবো কেন? চাঁদগাজীর ব্লগীয় ভাষা গুলোও সুন্দর।

১৭ ই মে, ২০২০ রাত ১:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সব জাতির ভাষাকে সম্মান করা আমাদের নৈতিক দ্বায়িত্ব।
কারন যে কোন ভাষাই সেই জাতির মাতৃভাষা। মাতৃভাষার জন্য
জীব্ন দেবার ইতিহাস আছে্ আমাদের। তাই কোন ভাষাকেই
বিকৃতভা্বে উপস্থাপন করা নৈতিকতা বিরুদ্ধ।

১৪| ১৬ ই মে, ২০২০ রাত ৯:২৫

ডার্ক ম্যান বলেছেন: ভাষার বিকৃতি রোধে সম্মুখ যোদ্ধা হওয়ার কথা ছিল ব্লগারদের। অথচ তারাই আজ ভাষার বিকৃতিতে অগ্রগামী ।

১৭ ই মে, ২০২০ রাত ১:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তাদের জন্যই আমার আজকের এই লেখা।
যদি কেউ উপকৃত হয় তবেই আমার স্বার্থকতা।

১৫| ১৬ ই মে, ২০২০ রাত ৯:৪২

ডার্ক ম্যান বলেছেন: Click This Link

১৭ ই মে, ২০২০ রাত ১:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে চমৎকার লেখাটির জন্য।

১৬| ১৭ ই মে, ২০২০ রাত ১২:৩২

কথার ফুলঝুরি! বলেছেন: সামু বিশ্বের সবচেয়ে বড় বাংলা ব্লগ যা আমাদের বাংলাকে উপস্থাপন করে। তাই এখানে বাংলা শব্দ ব্যবহার করা উচিত ।

১৭ ই মে, ২০২০ রাত ১:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের সকলেরই মনে রাখা আবশ্যক যে আমরা সবাই
বাংলাদেশী এম্বেসেডর। আমরাই বাংলাদেশকে বিশ্বের সামনে
উপস্থাপন করছি। মাতৃভাষার গুরুত্ব কত অপরিশীম তা বিশ্ব
জানতে পারবে আমাদের ভাষা চর্চার মাধ্যমে।

১৭| ১৭ ই মে, ২০২০ রাত ১:২২

কাওসার চৌধুরী বলেছেন:



শ্রদ্ধেয় "আহমেদ জী এস" বলেছেন, "ব্লগটা হলো আমার দিনমানের খেড়োখাতা। একটা আয়নার মতো। খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করি না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আমার নিজের কথাই বলে, আয়নায় আমার মুখটিই দেখায়! আমি কে...কেমন লোকটি আমি! আমার ব্লগ যদি আমাকেই দেখায়, তবে সেখানে আমার ছবিটি কেমন?".......... চমৎকার এই বক্তব্যের সাথে একমত।

পোস্টে এবং কমেন্ট এসব বিষয় মাথায় রাখা জরুরী। তবে ফান পোস্ট হলে একটু উল্টা-পাল্টা শব্দ ব্যবহার দোষের নয়।

১৭ ই মে, ২০২০ রাত ১:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ কাওসার ভাই
মানুষের ভাষা, আচার ব্যাবহার
তার তার নিজের মনের বহিপ্রকাশ
ঘ্টায়। তাই একজন শুদ্ধ মানুষ হিসেবে
নিজেকে প্রকাশ করা সবার আরধ্য হওয়া
উচিত। তা না হলে মানুষ আর অমানুষের
বিভেদ কোনদিনই ঘুচবার নয়।

১৮| ১৭ ই মে, ২০২০ রাত ১:৩৯

আমি সাজিদ বলেছেন: বাংলা ভাষাকে কোন ফ্রেমের মধ্যে ফেলার জন্য ভাষার জন্য মানুষ শহীদ হয় নাই আংকেল। ভাষা একটা বয়ে যাওয়া নদীর মতো, সময়ের সাথে তাকে বইতে দিন প্লিজ৷

১৭ ই মে, ২০২০ রাত ১:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বইতে দিতে কেউ নিষেধ করে নাই
তবে সে নদীটাকে পরিশুদ্ধ হতে হবে।
নোংরা নর্দমার পানিতে ভাষাকে চুবানোর জন্য
শহীদ জব্বাররা রক্ত দেন নাই।

১৯| ১৭ ই মে, ২০২০ রাত ১:৫২

নতুন বলেছেন: লেখক বলেছেন: নতুন বলেছেন:নতুন প্রযন্ম নতুন নতুন শব্দ ব্যবহার করবে কিন্তু যেটা আমাদের সবার ভাল লাগবে সেটা থেকে যাবে বাংলা ভাষার হয়ে বাকি গুলি হারিয়ে যাবে।
তবে পিলাচ, ভালইচে, সোন্দর এই শব্দগুলোকে বিকৃত করার কারনে
তার মর্যদা ক্ষুন্ন করার অধিকার কি কারো আছে। এর বিরুদ্ধে রিট পিটিশন
দায়ের করলে কি অত্যুক্তি হবে ?


আমাদের ইতিহাসে কিছুদিন আগেও বাংলাসাহিত্যের দিকে দৃস্টিপাত করিলে আমরা সাধু ভাষার ব্যবহার সব`ত্ব দেখিতে পাইতাম। অতপর সকলে যখন বিদেশী সংস্কৃতির সাথে পরিচিত হইতে আরম্ভ করিলো তখন বাংলা ভাষাভাসীরা বিদেশি ভাষার অনুকরনে দৈনন্দিন কথোপকথনে সহজ এবং নতুন শব্দ ব্যবহার আরম্ভ করিতে লাগিরো। সকলেই সাধু ভাষাকে ধীরে ধীরে ত্যাজ্য করিয়া ভাষার সহজ রুপটি অনুসরন করিতে আরম্ভ করিলো, যারা বত`মানে আমাদের আপম জনগোস্ঠি চলিত ভাষা রুপে ব্যবহার করিতেছে।

দৃস্টিপাত করা = দেখা
আরম্ভ করা = শুরু করা
জনগোস্ঠি = জনগন

এমন হাজারো শব্দ আপনি ব্যবহার করছেন আপনার লেখায় এবং প্রতিদিনের কথায়।

এমন অনেক পরিবত`ন আমরাই করছি। তাই সুন্দর কে সোন্দর, প্লাস = পেলাচ, ধ্যনে পাতা = ধ্যইনা পাতা

এই গুলি অসভ্যতা না। বরং মানুষের মুখে মুখে সাধারন কিছু পরিবত`ন ।

আপনার বয়স হয়েছে তাই পরিবত`ন মেনে নিতে মনে হয় কস্ট হচ্চে।

কিন্তু দুনিয়াতে একটা জিনিস ছাড়া সব কিছুই পরিবত`ন হবে সময়ের সাথে।

পরিবত`ন বা Change শব্দটি নিজে।

১৭ ই মে, ২০২০ দুপুর ১:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নতুন ভাই
সব দোষ বুড়ােদের ঘাড়ে চাপিয়ে নতুনেরা তাদের গৌরবময়
অতীতকে অস্বীকার করে নতুন কিছু করা আধুনিকতার পরিচায়ক নয়।
বয়সের কারনে মানুরষর স্মৃতিভ্রম হতে পারে ঠিক তবে তাদের অভিজ্ঞতা
ও কৃষ্টি কালচারকে ভুল বা সেকেলে মনে করে একপাশে সরিয়ে রেখে
নতুন কিছু সৃষ্টি করা দূরহ।
কথ্য ভাষা, আর লেখ্য ভাষা
সাধু কিংবা চলতি ভাষার সাথে
অশ্লীল, অশুদ্ধ আর অর্থহীন শব্দ
এক কাতারে দাড় করিয়ে লেখার শিরোনামকে
প্রশ্নবিদ্ধ করে তুলছে!!

২০| ১৭ ই মে, ২০২০ রাত ২:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ডার্কম্যানের এই কমেন্ট দেখে আমি চমকে উঠলাম : ভাষার বিকৃতি রোধে সম্মুখ যোদ্ধা হওয়ার কথা ছিল ব্লগারদের। অথচ তারাই আজ ভাষার বিকৃতিতে অগ্রগামী। কী বিশুদ্ধ সত্য উচ্চারণ!।

ব্লগে আসি ২০০৮ সালের জুন-জুলাইয়ে। ভাষার জগা-খিঁচুড়ি অবস্থা দেখে বিস্মিত হতে থাকি। আমি তীব্র বিরোধী ছিলাম এমন ভাষারীতিতে। আমাকে প্রচুর ভর্ৎসনাও সহ্য করতে হয়েছে। বাংলা একাডেমী প্রমিত বানান রীতি শুধু এই ব্লগেই না, ইন্টারনেট দুনিয়ায় সবার আগে আমি প্রকাশ করি। বানান ও ভাষার উপর প্রচুর পোস্ট ছিল আমার।

ভাষা পরিবর্তনশীল, সেটা সত্য। কিন্তু, ধইন্যা পাতা, সোন্দর, জটিলস, এসব শব্দ প্রমিত শব্দকোষের সারিতে কোনোদিন আসবে না। ২০০ বছর আগে ঈশ্বর চন্দ্র বিদ্যা সাগরের আমল থেকে সব আমলেই ভাষার বিকৃতি ছিল, কিন্তু তারা এসব মুখ বুজে সহ্য করে থাকেন নি, তারা সোচ্চার ছিল; ক্রমাগত ভাষা পরিশুদ্ধির জন্য যেমন গবেষণা ও চেষ্টা চালিয়েছেন, তেমনি অনাকাঙ্ক্ষিত শব্দে যেন ভাষা কলুষিত না হয়, সেদিকে প্রতিবাদমুখর ও সতর্ক ছিলেন।

রেডিও জোকিরা অনেকাংশেই এর জন্য দায়ী। হাই কোর্ট একবার এতদ্‌সংক্রান্ত একটা রুলও জারি করেছিল যদ্দূর মনে পড়ে।

যাই হোক, ডার্ক ম্যানের গুরুত্বপূর্ণ কথাটা আমার খুব ভালো লাগছে। ব্লগারদের উচিত হবে ভাষার উৎকর্ষ সাধনে অবদান রাখা, যেমন করে পত্রিকাগুলো অবদান রেখে থাকে।

পোস্টের সাথে সাবলীল ভাবে একমত পোষণ করে গেলাম আর এ বিষয় নিয়ে লেখার জন্য ধন্যবাদ জানিয়ে গেলাম।

ও, আরেকটি কথা প্রসংগক্রমে বলে যাই। একসময় ব্লগে আমাদের একটা দল ছিল, যারা শব্দের বানানের প্রতি খুব সতর্ক ও যত্নশীল ছিলাম। আপনার দীর্ঘ পোস্টেও খুঁজে খুঁজে বের করে দিতাম, কয়টি ভুল বানান আছে। এ নিয়েও দীর্ঘ আলাপ হতো। এখন সেগুলো নেই।

শুভেচ্ছা রইল।

১৭ ই মে, ২০২০ দুপুর ১:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাষার বিকৃতির
বিপক্ষে কঠোর অবস্থান নেবার জন্য। আমি/আমরা যেটা সঠিক জানি যা সর্বজন
স্বিকৃত তার বাইরে যদি কেউ অবস্থান নেয় বা তার পক্ষে যুক্তি দেখা্য় তখন আমার/
আপনার দ্বায়িত্ব তার বিপক্ষে দাঁড়িয়ে তাদের সঠিক পথের সন্ধান দেওয়া। নতুনদের
নতুন কিছু আবিস্কারে তাদের উৎসাহ দেয়া যেমন কর্তব্য তেমনি ভুলপথে পরিচালিত
হলে তাদের সঠিক পথ বাতলে দেওয়াও আমাদের নৈতিক দ্বায়িত্ব।

২১| ১৭ ই মে, ২০২০ রাত ৩:০১

সোহানী বলেছেন: নুরু ভাই, যা ভেবেছিলাম তা জী ভাই এর মন্তব্যেই চলে এসেছে। আর সোনাবীজ ভাই অনেকটাই মনের কথা বলেছেন।

লিখায় সহমত জানিয়ে গেলাম।

১৭ ই মে, ২০২০ দুপুর ১:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সহমত জানানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।
আহমদ জী এস ভাই ও সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
অনেক বিজ্ঞ মানুষ। তাদের মন্তব্যগুলো আমার লেখার
গুরুত্ব বাড়িয়ে দিয়েছে।

২২| ১৭ ই মে, ২০২০ রাত ৩:৪০

আমি সাজিদ বলেছেন: কিন্তু আপনি কোন ভাবেই এইটাকে ঠেকাতে পারবেন না। অন্য ভাষাগুলোর ক্ষেত্রেও কি চেঞ্জ হচ্ছে না?

১৭ ই মে, ২০২০ দুপুর ১:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ঠেকাতে পারবোনা বলে প্রতিবাদ করতে
পারবোনা এমন কথা কোথাও লেখা না্ই।
পরিবর্তন আসবে পরিবর্তন সাদরে গ্রহীত
হবে তাই বলে ভুল বা অশুদ্ধ কিছুকে বিনা
বাক্যব্যায়ে মেনে নিতে হবে এমন পরিস্থিতি
এখনো উদ্ভব হয় নি।

২৩| ১৭ ই মে, ২০২০ ভোর ৬:১০

কাছের-মানুষ বলেছেন: আমার মনে হয় ব্লগের তুলনায় এই ধরণের বাংলিশ ফেইসবুকে বেশী ব্যাবহার হয়। ভাষা পরিবর্তনশীল, এবং এই পরিবর্তনটা অনেকটা ন্যাচারাল প্রসেসের মাধ্যমে হয় নীরবে তবে এই ধরণের বাংলিশ বাংলা অভিধানের ঢুকবে বলে মনে হয় না। অনেকটা কথ্য ভাষা এবং বেডরুমের ভাষা প্রায়ই ফেইসবুকের কমেন্টে ব্যাবহার হতে দেখি ব্যাপারটা আমাকে পীড়া দেয়।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ কাছের মানুষ
খারাপ বা মন্দ যা তা সব খানে
সব সময়ই খারাপ। বেডরুতের
ভাষা কিংবা নোংরা গলির ভাষা
কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে
ব্যবহার করে নিজের চরিত্রকে প্রকাশ
না করাই শ্রেয়।

২৪| ১৭ ই মে, ২০২০ সকাল ৮:৪২

জাফরুল মবীন বলেছেন: ব্লগীয় স্বার্থে আপনার পোস্টটা স্টিকি করা যেতে পারে।ব্লগের পরিবেশ স্বাস্থ্যবান রাখা ও আগাছা দূর করার তরিকা ভালো লেগেছে।
ধন্যবাদ আপনাকে।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কি যে বলেন মবীন ভাই!!
স্টিকি করার মতো জ্ঞানগর্ভ লেখার
পর্যায়ে পড়েনা এটা। তবুও আপনাধ
খায়েশের জন্য ধন্যবাদ =p~
লেখায় সহমত প্রকাশের জন্য আপনাকে
অসংখ্য ধন্যবাদ।

২৫| ১৭ ই মে, ২০২০ দুপুর ১২:৪৪

ঢাবিয়ান বলেছেন: ভাল লিখেছেন। কিছু কিছু শব্দ ব্যক্তিগত আক্রমনের উদ্দেশে ব্যবহ্রত হয় বাক্স্বাধীনতা কেড়ে নেবার অভিপ্রায়ে।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ ঢাবিয়ান
সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ
কাউকে ব্যক্তিগত আক্রমন করা বা
বাজে শব্দে বা বাক্যে কাউকে আক্রমন
করা তার ভুল শিক্ষার প্রকাশ। আমরা যেন
আমাদের নিজেদের অন্ধকার দিকটা
সামাজিক মাধ্যমে প্রকাশ না করি।

২৬| ১৭ ই মে, ২০২০ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়লাম। খুব ভালো লাগলো।

১৭ ই মে, ২০২০ দুপুর ২:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখাটির চেয়ে পাঠকের মন্তব্য
গুরুত্ব বহন করে। সবাই সুন্দর
মতামত প্রকাশ করে লেখাটিকে
মর্যদাবান করেছে। জ্ঞানী মানুষেরা
অপরের মন্তব্যকে গুরুত্ব দেয়।
আপনাকে ধন্যবাদ মন্তব্যগুলো
পাঠ করার জন্য

২৭| ১৭ ই মে, ২০২০ বিকাল ৫:১৭

কালো যাদুকর বলেছেন: ভাল বিষয়, গুরুত্বপূর্ণ বিষয়। কেউ কেউ অনেক যত্ন করে একেকটা ব্লগ লিখেন। আবার অনেকে অতটা নন।
এই বিষয়টির সাথে ব্লগের জনপ্রিয়তারও একটা সম্পর্ক আছে বোধহয়।
ধন্যবাদ।

১৭ ই মে, ২০২০ বিকাল ৫:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ যাদুকর
প্রতিটি ব্লগারের লেখায় ও
মন্তব্যে তার ভিতরটা প্রকাশিত হয়
কেউ হয়তে রাগে,ক্ষোভে বা হিংসা
পরায়ণ হয়ে ভদ্রতার মুখোশটি খুলে
ফেলে তার আসল রুপটি প্রকাশ করে দেয়।

২৮| ১৭ ই মে, ২০২০ রাত ৮:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: খুব সুন্দর আলোচনা। আপনার আহ্বানকে আমি কুর্নিশ করছি। কয়েকজনের মন্তব্য অত্যন্ত ভালো লেগেছে।
আপনার সাথে সুর মিলিয়ে
কবি সৃজন সেনের
'মাতৃভূমির জন্য' (একুশে ফেব্রুয়ারি স্মৃতিতে)
কবিতার কয়েকটি লাইন উল্লেখ করছি,
সেবার লন্ডনে
এক জাপানি শিল্পপতিকে
বিদেশের মাটিতে দাঁড়িয়ে
তার মাতৃভাষা জাপানিতে
অন্যদের সঙ্গে যখন অনর্গল কথা বলতে দেখেছিলাম
তখন আমার বুকের ভেতরে
কেমন যেন একটা কষ্ট হচ্ছিল।
ইংরেজিতে কথা বলতে না পারার জন্য
ওই মানুষটির ভেতর কোন লজ্জা ছিল না,
বরং মাতৃভাষায় কথা বলতে পারার অহমিকায়
মানুষটিকে যেন উজ্জ্বল হয়ে উঠতে দেখেছিলাম,
আমার ভেতরে সেই অভিজ্ঞতার যন্ত্রণা
একটা কান্না হয়ে গুমড়ে গুমড়ে উঠছিল,
আমার মনে হচ্ছিল-
আমার উপরে মাতৃভূমি নেই,
আমার কোনো মাতৃভাষা নেই,
আমি যেন এক শিকড়বিহীন চির বিদেশি!
তাই-
মাতৃভাষার জন্য যারা জীবন দেয়,
তোরা কেমন মানুষ আজ আমার ভীষণ জানতে ইচ্ছে করে,
আমার বুকের মধ্যে
সেই বাংলাদেশের জন্য,
বাংলা ভাষার জন্য
একটুখানি বাঙালি হয়ে ওঠার জন্য
একটা ভয়ঙ্কর যন্ত্রণা টনটন করে ওঠে!



২৯| ১৭ ই মে, ২০২০ রাত ১১:২৯

আমি সাজিদ বলেছেন: প্রথমে আমাদের এই সময় অনুযায়ী বিশ্লেষণ করতে হবে - কোনটি ভুল বা কোনটি ভুল নয়। এইটা ইন্টারচেঞ্জ এবল।

৩০| ২২ শে মে, ২০২০ রাত ১১:২৪

সাহাদাত উদরাজী বলেছেন: যারা বাংলিশ লিখছে নিশ্চিত থাকুন তারা একদিন বাংলা টাইপ শিখে যাবে, তবুও এরা লিখুক, কারন ব্লগ লিখা বিষয়টা যাতে হারিয়ে না যায়। এখন ব্লগারের সংখ্যা কমেই যাচ্ছে, যারা চেষ্টা করছে বা বুঝে তারা যে কোনভাবে আসুক, একদিন ঠিক হয়ে যাবে। বানান ভুলের ব্যাপারেই আমি একই মত বলি। আমরা যারা ফনেটিক টাইপিষ্ট আমাদের বানান ভুল হয়, তবে সে জন্য আমরা লজ্জিত, আশা করছি আম্রাও একদিন শুদ্ধ বানানে ফিরে আসবো।

অনেকে লিখতে চায়, তারা যে কোনভাবে হয় আসুক। একদিন সব কিছু ঠিক হবেই। বা আসলে ব্লগ লেখা হারিয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.