নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ভারতের জাতীয় ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৪৮তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

০৮ ই জুলাই, ২০২০ রাত ১১:৫৩


সৌরভ চণ্ডীদাস গঙ্গোপাধ্যায়, ভারতের জাতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক। যিনি সৌরভ গাঙ্গুলী নামে সমাধিক পরিচিত। বাঁহাতি এই ক্রিকেটার অদ্যাবধি ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত হন; তাঁর অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে তাঁর অধিনায়কত্বেই ভারত ফাইনালে পৌঁছে যায়। সৌরভ গঙ্গোপাধ্যায় কেবলমাত্র একজন আগ্রাসী মনোভাবাপন্ন অধিনায়কই ছিলেন না, তাঁর অধীনে যে সকল তরুণ ক্রিকেটারেরা খেলতেন, তাঁদের কেরিয়ারের উন্নতিকল্পেও তিনি প্রভূত সহায়তা করতেন। ২০০৮ সালের ৭ অক্টোবর সৌরভ ঘোষণা করেন যে সেই মাসে শুরু হতে চলা টেস্ট সিরিজটিই হবে তাঁর জীবনের সর্বশেষ টেস্ট সিরিজ। ১৯৭২ অনূর্দ্ধ ১৫ বাংলার হয়ে ওড়িশার বিরুদ্ধে শতরান, ১৯৯১ সালে পূর্বাঞ্চলের হয়ে দলীপ ট্রফিতে ১২১ রান তাঁকে ভারতীয় দলে যায়গা করে দিয়েছিল। ১৯৭২ সালের আজকের দিনে কলকাতার বেহালাতে জন্মগ্রহণ করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আজ তার ৪৮তম জন্মবার্ষিকী। ভারতের জাতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে আমাদের শুভেচ্ছা।

ভারতীয় ক্রিকেট দলের বিখ্যাত ক্রিকেটার ও প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ১৯৭২ সালের ৮ই জুলাই কলকাতার বেহালায় একটি প্রতিষ্ঠিত পরিবারে জন্মগ্রহণ করেন। সৌরভের পারিবারিক নাম সৌরভ চণ্ডীদাস গঙ্গোপাধ্যায়। তাঁর বাবার নাম চন্ডিদাস গঙ্গোপাধ্যায় ও মাতার নাম নিরুপা গঙ্গোপাধ্যায়। সৌরভ মূলত তাঁর দাদার সাহায্যে ক্রিকেট জীবনে প্রতিষ্ঠিত হন। তিনি প্রথম জীবনে স্কুল ও রাজ্যের হয়ে ক্রিকেট খেলা শুরু করেন ক্রিকেট জীবনের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য পেতে থাকেন তিনি। তিনি তাঁর জীবনের প্রথম একদিনের আন্তজার্তিক ম্যাচ খেলেন ১১ই জানুয়ারি, ১৯৯২ সালে। কিন্তু তিনি সেই অভিষেক ম্যাচে মাত্র তিন (৩) রান করেন, যার ফলে তিনি সঙ্গে সঙ্গে দল থেকে বাদ পড়েন। তার পরে ১৯৯৩-১৯৯৪ এবং ১৯৯৪-১৯৯৫ সালের রঞ্জি ট্রফিতে চমৎকার সাফল্য লাভ করেন যার ফলে তিনি আবার ১৯৯৬-এর ইংল্যান্ড সফরের জন্য খেলার সুযোগ পান। এরপরে সেই সফরেই তিনি তাঁর জীবনের প্রথম টেষ্ট খেলেন ২০ই জুন, ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে। তিনি সেই সফরে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছিলেন।

(নৃত্যশিল্পী স্ত্রী ডোনা এবং কন্যা সানা গাঙ্গুলীর সাথে সৌরভ গাঙ্গুলী)
প্রসঙ্গত সৌরভ গাঙ্গুলীর স্ত্রী ডোনা গাঙ্গুলী ওড়িশি নৃত্যের একজন প্রথিতযশা শিল্পী ও প্রশিক্ষক। ২০০৮ সালের অক্টোবর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার পর ক্রিকেট থেকে অবসর নেন সৌরভ গাঙ্গুলী। ২০০৮ সালের ২১ অক্টোবর সৌরভ তাঁর সর্বশেষ ম্যাচটি খেলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এরপরে ২০০৮, ২০০৯ ও ২০১০-এ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং ২০০৮ ও ২০১০-এ এই দলকে নেতৃত্ব দেন। ২০১১ সালে অনুষ্ঠিত আইপিএলের চতুর্থ সিজনে নিলামে তিনি অবিক্রীত থেকে গেলেও শেষ পর্যন্ত পুনে ওয়্যারিআর্সের দলের প্রতিনিধিত্ব করেন। বর্তমানে তিনি পুনে ওয়্যারিআর্সের মেন্টর ও অধিনায়ক। ক্রিকেটে অসামান্য অবদানের জন্য বেঙ্গল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটি সৌরভ গাঙ্গুলিকে ডি-লিট সম্মাননা প্রদান করে। কোনো ক্রীড়া ব্যক্তিত্বকে এই প্রথম ডি.লিট ডিগ্রি দেয় বিশ্ববিদ্যালয়টি। গত ২৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে তাঁর হাতে এই সম্মান তুলে দেন রাজ্যপাল এম কে নারায়ণন। এ ছাড়াও গত বছর পশ্চিমবঙ্গ রাজ্য সরকার লাইভ টাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ডস বা আজীবন সম্মাননা পুরস্কার দেয় ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি এবং টেনিস তারকা লিয়েন্ডার পেজকে।

আজ সৌরভের ৪৮তম জন্মবার্ষিকী। ভারতের জাতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক বাঙ্গালী দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে ফুলেল শুভেচ্ছা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২০ রাত ১:০৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ৪৮তম জন্মবার্ষিকীতে ভারতের জাতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক
বাঙ্গালী দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে

...................................................................................................
আমার ফুলেল শুভেচ্ছা।

২| ০৯ ই জুলাই, ২০২০ রাত ১:০৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ৪৮তম জন্মবার্ষিকীতে ভারতের জাতীয় ক্রিকেটার এবং প্রাক্তন অধিনায়ক
বাঙ্গালী দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে

...................................................................................................
আমার ফুলেল শুভেচ্ছা।

৩| ০৯ ই জুলাই, ২০২০ রাত ২:০৭

সেলিম আনোয়ার বলেছেন: ফুলেল শুভেচ্ছা সৌরভ দাদা।

৪| ০৯ ই জুলাই, ২০২০ রাত ২:৩৫

রাজীব নুর বলেছেন: সৌরভ গঙ্গোপাধ্যায় সম্পর্কে একটা তথ্য দেই- কলকাতা তাঁর কৃতীদের সম্মান করতে জানে। সেই কারণেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামে নামকরণ হয়েছে কলকাতা শহরের এক অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স। যার নাম ‘সৌরভ হাউজিং কমপ্লেক্স’।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.