নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

প্রখ্যাত রোমান সেনাপতি ও শাসক জুলিয়াস সিজারের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:১৯


ইতিহাসে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে অন্যতম জুলিয়াস সিজার। তার পুরো নাম গাইও জুলিও কায়েসার। জুলিয়াস সিজার ছিলেন রোম সাম্রাজ্যের একজন সেনাপতি এবং একনায়ক। ৪৯ খ্রীষ্টপূর্বাব্দের শেষপর্যন্ত তিনি রোমের একনায়ক ছিলেন; ৪৭ খ্রীষ্টপূর্বাব্দ থেকে ৪৬ খ্রীষ্টপূর্বাব্দে প্রায় দশ বছরের দায়িত্বে এবং ৪৪ খ্রীষ্টপূর্বাব্দ অনন্ত একনায়কত্ব হিসেবে। কিছু ইতিহাসবিদের দ্বারা বিবেচনা করা হয়েছিল রোমের প্রথম সম্রাট। এছাড়া লাতিন ভাষায় রচিত তাঁর লেখা গদ্যসাহিত্যও উল্লেখের দাবি রাখে। যে সমস্ত ঘটনার ফলে তাঁর সমসাময়িক ও ঠিক তার পরবর্তী যুগে রোমের প্রশাসনিক চরিত্রে ব্যাপক পরিবর্তন সাধিত হয় ও রোম একটি গণতন্ত্র থেকে একটি একনায়ককেন্দ্রিক সাম্রাজ্যে পরিণত হয়, সেইসমস্ত ঘটনায় জুলিয়াস সিজারের ভূমিকা ছিল যথেষ্ট উল্লেখযোগ্য। জুলিয়াস সিজার রোমান রিপাবলিক নামক ছোট নগর রাষ্ট্র থেকে গড়ে তুলেছিল বিশাল রোমান প্রজাতন্ত্র। শক্তি, সাহস আর বুদ্ধিমত্তা দিয়ে জয় করে নিয়েছিলেন আশেপাশের বহু অঞ্চল আর সামরিক শক্তিতে হয়ে ওঠেন অদ্বিতীয়। তিনিই ছিলেন একমাত্র রোমান জেনারেল যিনি রোমান সাম্রাজ্য বিস্তৃত করেন ইংলিশ চ্যানেল ও রাইন নদী পর্যন্ত এবং শেষ পর্যন্ত তিনি ইংল্যান্ডেও অনুপ্রবেশ করেন। তবে এতো সাফল্য আর শক্তির অধিকারী হয়েও তাকে ষড়যন্ত্রের শিকার হয়ে মৃত্যু বরণ করতে হয় তারই সিনেটরদের হাতে। আজ এই একনায়কের জন্মবার্ষিকী আ্জ। প্রখ্যাত রোমান সেনাপতি ও শাসক জুলিয়াস সিজারের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

জুলিয়াস সিজার খ্রিষ্টপূর্ব ১০০ অব্দের ১২ই জুলাই (মতান্তরে ১৩ই জুলাই) রোম থেকে ২০ মাইল দক্ষিণে এ্যালবা লংগা নামক স্থানে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মজন্মগ্রহণ করেন। সিজারের পিতার নাম ছিলো গ্যাইয়াস জুলিয়াস সিজার (Gaius Julius Caesar) এবং তিনি ছিলেন প্রাচীন রোমের একজন ম্যাজিস্ট্রেট ও এশিয়া অঞ্চলের শাসক। তার মায়ের নাম ছিলো অউরেলিয়া কোট্টা (Aureliya Cotta) এবং তিনি একটি প্রতাপশালী পরিবার থেকে এসেছিলেন। এছাড়া জুলিয়াস সিজারের শৈশব সম্পর্কে তেমন কিছু জানা যায়না।
জুলিয়াস সিজারের বয়স যখন মাত্র ১৬ বছর তখন হঠাৎ তার বাবা মারা যান। এর পর তিনিই হয়ে উঠেন পরিবারের কর্তা। ঐ সময় জুলিয়াস সিজারের ফুপা গ্যাইয়াস মারিয়াস, যিনি ছিলেন প্রজাতন্ত্রের একজন প্রভাবশালী শাসক, ও তার প্রতিদ্বন্দ্বী লুসিয়াস কর্নেলিয়াস সুলা গৃহযুদ্ধে জড়িয়ে পরে। মারিয়াস ও তার মিত্র লুসিয়াস সিনা যখন শহরটি তাদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়, তারা জুলিয়াস সিজারকে জুপিটার এর প্রধান যাজক হিসেবে নিয়োগ দেয়। পরিবারের সুযোগ সুবিধার কথা বিবেচনা করে সিজারও রাজি হয়। কিন্তু যাজক হতে হলে নিজে সম্ভ্রান্ত পরিবারের হওয়ার পাশাপাশি সম্ভ্রান্ত পরিবারের কোনো মেয়েকে বিয়েও করতে হত। তাই লুসিয়াস সিনার কন্যা কর্নেলিয়ার সাথে তার বিয়ে দেয়া হয়। গৃহযুদ্ধে শেষ পর্যন্ত সুলা জয় লাভ করে এবং মারিয়াস ও সিনার সাথে আত্মীয়তা সূত্রে জুলিয়াস সিজার সুলার নতুন টার্গেট এ পরিণত হয়। তাকে তার উত্তরাধিকার থেকে, স্ত্রীর নিকট হতে পাওয়া সম্পত্তি থেকে এবং যাজকবৃত্তি থেকে জোরপূর্বক বঞ্চিত করা হয়। এমনকি তাকে স্ত্রীর সাথে বিবাহ বিচ্ছেদ ঘটানোর জন্যও চাপ দেয়া হয়। কিন্তু তিনি তাতে অস্বীকৃতি জানান। ফলে তিনি পালিয়ে যেতে বাধ্য হন। সিজারের মায়ের পরিবার ছিলো সুলার সমর্থক এবং তাদের হস্তক্ষেপে সুলা তার উপর থেকে হুমকি প্রত্যাহার করে কিন্তু তিনি বলেন যে জুলিয়াস সিজার একাই অনেক গুলো মারিয়াস এর সমান।

খ্রিষ্টপূর্ব ৪৪ অব্দের ১৫ই মার্চ, সিনেটরা ষড়যন্ত্র করে জুলিয়াস সিজারকে হত্যা করে। তার হত্যাকাণ্ডে অংশ নেয়া সিনেটদের মধ্যে ছিলেন মার্কাস জুলিয়াস ব্রুটাস, যে উত্তরাধিকারী হিসেবে সিজারের দ্বিতীয় পছন্দ ছিলো এবং গ্যাইয়াস ক্যাসিয়াস লঙ্গিনাস। এছাড়াও ঐতিহাসিকদের মতে প্রায় ৬০ জন হত্যাকারী জুলিয়াস সিজারের হত্যাকাণ্ডে অংশ নেয়। হত্যাকারীরা সিজারকে ২৩ বার আঘাত করার পর সিজার পম্পেই এর মূর্তির সামনে পড়ে যায় এবং ওখানেই প্রাণ ত্যাগ করে। সিজারকে হত্যার পরের পরিণতি কি হবে এই বিষয়ে হত্যাকারীদের কোন সুনির্দিষ্ট ধারণা ছিলোনা। জুলিয়াস সিজারের ডান হাত মার্ক অ্যান্টনি বেঁচে যায় এবং সে রোমবাসীকে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে জাগিয়ে তোলে। তারপর খ্রিষ্টপূর্ব ৪২ অব্দে অ্যান্টনি ও অক্টাভিয়ান এর মিত্রবাহিনীর কাছে ফিলিপ্পি যুদ্ধে ব্রুটাস ও ক্যাসিয়াস পরাজিত হয়। জুলিয়াস সিজারের মৃত্যুর মধ্য দিয়ে শেষ হয় ইতিহাসের একটি অধ্যায়ের। তার মৃত্যুর পর অক্টাভিয়ান রোমের ক্ষমতা দখল করে এবং অগাস্টাস সিজার নাম ধারণ করে। আর এর সাথে সাথেই রোমান প্রজাতন্ত্রের অবসান ঘটে ও সূচনা হয় রোমান সাম্রাজ্যের। আজ এই একনায়কের জন্মবার্ষিকী আ্জ। প্রখ্যাত রোমান সেনাপতি ও শাসক জুলিয়াস সিজারের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Happy birthday.

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

You are most welcome.
Thank you

২| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: জুলিয়াস সিজার চরিত্র কাল্পনিক।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সত্য্ হোক কল্পনা হোক
কিছু একটা তো বটেই !!

৩| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:০৮

এম ডি মুসা বলেছেন: শুভেচ্ছা, নিয়মিত প্রতিবেদন জন্য ।।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:


ধন্যবাদ মুসা ভাই
মন্তব্য প্রদানের জন্য।

৪| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:১৬

চাঁদগাজী বলেছেন:



সিজার অকারণে অনেক মানুষ হত্যা করেছিলো, সেটার সাজা হয়েছিলো ঠিক মতো।

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যখন সময় আসবে তখন অবশ্যই তোমার প্রতিপালক তাদের সবাইকে তার কর্মফল পুরোপুরিভাবে দেবেন। তারা যা করে, নিশ্চয়ই তিনি সে বিষয়ে সবিশেষ অবহিত। (সুরা : হুদ, আয়াত : ১১১)
কোরআনের অন্য স্থানে আল্লাহ বলেন, ‘কেউ অণু পরিমাণ সত্কর্ম করলে তা সে দেখতে পাবে এবং কেউ অণু পরিমাণ অপকর্ম করলে তা-ও দেখতে পাবে।’ (সুরা : জিলজাল, আয়াত : ৭-৮)

৫| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: রোমান সেনাপতিদের ভালো মানুষ হওয়ার কথা না। আপনি তবুও শুভেচ্ছা দিতে চাচ্ছেন। আপনার কিছু হয় নাকি? :)

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

একজন সংবাদকর্মীর কাছে পৃথিবীর তাবৎ বিষয়ই
তার লেখার উপাদান। ভালো মন্দ সবারই স্থান হয়
ইতিহাসে। এজন্য কিছু হতে হয়না তাদের।

৬| ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:২৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: নুরু ভাইয়ের পোস্টগুলো ফলবতী বৃক্ষের মতো, বছরের পর বছর তেমন পরিচর্যা ছাড়াই বিরামহীন ফল প্রদান করতে থাকে। :)

১২ ই জুলাই, ২০২০ দুপুর ১:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মামুন অর রশীদ ভাই ধন্যবাদ আপনাকে
প্রতিটি মানুষই ফল ভোগ করার জন্য বৃক্ষ
রোপন করে। তবে পরিচর্যা ছাড়া উত্তম
কিছু পাওয়া যায়না। কিছুটা পরিচর্যার
আবশ্যকতা থাকেই। তবে
আল্লাহর রাস্তায় কোন কিছু
দান করলে পরিচর্যা ছাড়াই
অনন্তকাল পূণ্য অর্জন করা
যায়।

৭| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১২:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: আকাশে কত তারাই তো আছে কিন্তু ধ্রুবতারা একটাই ধ্রবতারা অবস্থান কখনো পরিবর্তন হয় না আমিও জুলিয়াস সিজার আমার কথার কোন নড়চড় হয়না। ফুলেল শুভেচ্ছা জুলিয়াস সিজার। আপনাকে ধন্যবাদ চমৎকার শেয়ারে।

১৪ ই জুলাই, ২০২০ রাত ৮:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আনোয়ার ভাই
চমৎকার মন্তব্যে উৎসাহিত
করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.