নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

যে দেশে ১৮ শতাংশ পুরুষ ধর্ষিত হয় নারীর হাতে

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৫


পুরুষতান্ত্রিক সমাজ একটা মিথ। আমাদের ভুল ধারণা যে আমরা পুরুষতান্ত্রিক সমাজে বাস করি। এক সময় এটা ছিল, খুব বেশিভাবেই ছিল। মেয়েরা তখন অত্যন্ত নির্যাতিতা হতেন, এখনও হন না, একথা আমি বলছি না। তবে এখন আর খুব বেশি পুরুষতান্ত্রিক সমাজ নেই। এই ধারনাটা বহু দিন ধরে চলে আসছে। আমাদের বোধ হয় এবার এটা বদলানোর সময় এসেছে। দেখবেন, অনেক বাড়িতে ঠাকুমা অথবা মা কিংবা স্ত্রীর বাড়ির নানা নিয়ম-কানুন, রীতি-নীতি ঢুকে পড়েছে। আমি কিন্তু, অর্থনৈতিক জায়গা থেকে বলছি না। বরং বলছি, সামাজিক অবস্থানগত দিক থেকে। লক্ষ্য করবেন, ছেলে মেয়ে কোন স্কুলে বা টিউশনে পড়বে, মা না শাশুড়ি কাকে বেশি দামি শাড়ি দেওয়া হবে- এসব সিদ্ধান্ত মোটামুটি এখন পরিবারের মহিলারাই নিয়ে থাকেন। আর, পুরুষরা ঠিক করেন ফারাক্কাকে কত কিউসেক জল দেওয়া হবে বা আনবিক বোমা ফাটানোর রাষ্ট্রীয় সিদ্ধান্ত ঠিক না ভুল, এগুলি। এর থেকেই বোঝা যায়, পরিবার এবং বৃহত্তর পরিবার অর্থাৎ সমাজের দরকারি সিদ্ধান্তগুলি মহিলারাই নিয়ে থাকেন। অর্থাৎ পুরুষরা বহু ক্ষেত্রেই আর সংসারের ‘ডিসিশন মেকার’ নয়।বলেছেন ভারতীয় পুরুষাধিকার কর্মী নন্দিনী ভট্টাচার্য।

ভারতে ১৮ শতাংশ পুরুষ ধর্ষিত হয়, নারীরা তাদের যৌন হেনস্তাও করে। কিন্তু পুরুষ সে কথা বাইরে বলতে পারে না। দেশের আইন প্রায় পুরোটাই মেয়েদের পক্ষে। পুরুষ তাই নিরুপায়। এ সমাজ আর সেভাবে আজ পুরুষতান্ত্রিক নয়, বরং মেয়েদের হাতেই চলে যাচ্ছে অনেক ক্ষমতা। আর এই ক্ষমতাই পচন ধরাচ্ছে, ভুগছেন পুরুষরা। তার মতে ‘বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস মেয়েরাই বেশি করে, ছেলেরা নয়’ তিনি আরো বলেন পুরুষরা সাধারণত পরিবারের মধ্যেই ধর্ষিত হয়। তাছাড়া পাড়ার কাকিমা, পিসি, দিদিরা করে থাকেন। ধরণের ঘটনার একটা বড় অংশের শিকার হয় বয়ঃসন্ধির ছেলেরা। তারা যখন বাড়িতে এসে মা-বাবাকে এসব বলে, তাঁরা বলেন, “এসব বলতে নেই। উনি তোমাকে ভালবাসেন”। যদিও মেয়েরা এমন অভিযোগ করলে এখন বাবা-মায়েরা গুরুত্ব দিয়ে সে কথা শুনে ব্যবস্থা নেয়। একথা অনস্বীকার্য যে ভারতে নারীর জন্য ৪৯টি আইন অথচ নারীদের নির্যাতন থেকে পুরুষের সুরক্ষার জন্য কোন আইন নেই। তার গবেষণা -ভারতে প্রতি বছর ম্যাট্রিমনিয়াল ডিসপুটে ৯৮ হাজার পুরুষ আত্মহত্যা করেন। সেখানে নারীর সংখ্যা ৩১ হাজার। আর নারীদের আত্মহত্যার কারণ পণ। মাথায় রাখবেন, পণ দেওয়া ও নেওয়া দুটিই কিন্তু অপরাধ। ক’জন মেয়ের বাবা দোষী সাব্যস্ত হয় এ জন্য? তাছাড়া মনে রাখবেন, পণের পিছনেও মেয়েদের বিশাল ভূমিকা-‘দিদিকে দিয়েছ, আমাকে কেন দেবে না?’- এই তো অধিকাংশের মানসিকতা। জানবেন, ‘বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসে’র ব্যাপারটাও মেয়েরা সব থেকে বেশি করে। ছেলেরা থানায় যায় না তাই। মেয়েরা যেই না মোটা রোজগারের বর পেয়ে যায়, ওমনি প্রেমিককে ছেড়ে চলে যায়। আর তার আগে দু’জনের মধ্যে সব রকম সম্পর্কই তৈরি হয়। এর বাইরে আরও আছে…’মা’- মানেই একটা মিথ। জানেন কি, মায়েরা সন্তানকে ওষুধ খাইয়ে হুইল চেয়ারে বসিয়ে রাখে যাতে বাবার থেকে আরও বেশি করে টাকা আদায় করতে পারে, ফ্ল্যাট লিখিয়ে নিতে পারে। গান গেয়ে উপরে উঠতে, সিনেমায় অভিনয় করতে, চাকরিতে উন্নতি করতে মেয়েরা যা করতে পারে তাতে আবারও বলছি, মেয়ে হিসাবে ঘেন্না করে আমার।

তাই তার মতে পুরুষ অধিকার প্রতিষ্ঠার জন্য সমাজে গণআন্দোলন গড়ে তোলা দরকার। তবে দুঃখের বিষয় পুরুষরা নারী দিবস পালন করেন, অথচ পুরুষ দিবসটা কবে, সেটাই জানেন না। নারীবাদী পুরুষরাই সব থেকে বড় বাধা তাদের সামনে। কারণ, এই ধরনের পুরুষরা তাদের আন্দোলনকে অপ্রাসঙ্গিক হিসাবে তুলে ধরতে চায়। আর তাঁরা পুরুষ হয়ে পুরুষাধিকারের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তোলায় তাদের কাজটা কঠিন হয়ে যায়। তবু ত্রা সেসব নিয়েই লড়ছে, এগোচ্ছেও। নারীবাদী মহিলাদের নিয়ে তাদের কোনও সমস্যা নেই। বাংলার বহু নামকরা নারীবাদী নারী তাদের সমর্থন করেন, যেমন শাশ্বতী ঘোষ। দেশে আইন কানুনের সমস্যা থাকায় অনেক অপরাধী মেয়েকেও শাস্তি দিতে পারিনি। যদি পারতাম, একটু মনটা হালকা হত। এই সব মেয়েরা যে কীভাবে অন্যের জীবন নষ্ট করেছে ভাবতে পারবেন না। জানবেন, আমরা নারী, আমরা সব পারি… সুত্রঃ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

এতো গেল ভারতের কথা। আবার প্রেক্ষাপট বাংলাদেশ। বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা আছে। কিন্তু দেশে নারী নির্যাতন দমন আইন থাকলেও পুরুষ নির্যাতন দমন আইন নেই। এ কারণে প্রায় সময়ই পরিবারের পুরুষ সদস্যরা নারীদের দ্বারা নির্যাতনের শিকার হচ্ছেন। চক্ষুলজ্জা আর পরিবারের কথা চিন্তা করে দিনের পর দিন বউয়ের এসব নির্যাতন-নিপীড়ন আর হুমকি-ধমকি নীরবে সহ্য করে যাচ্ছেন। পুরুষ অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন বলছে, সমাজে অনেক পুরুষই স্ত্রীর যন্ত্রণায় নীরবে কাঁদেন। লোকচক্ষুর আড়ালে গিয়ে চোখ মোছেন; কিন্তু দেখার কেউ নেই। বলারও উপায় নেই। তাই বিভিন্নমহল থেকে পুরুষ নির্যাতন বন্ধে আইন প্রণয়নেরও জোর দাবি জানানো হচ্ছে। বাংলাদেশ পুরুষ অধিকার ফাউন্ডেশনের শেখ খায়রুল আলম বলেন, পুরুষের নীরব কান্না শোনার জন্য পুরুষবিষয়ক মন্ত্রণালয় নেই। এমনকি কোনো অধিদপ্তর বা পরিদপ্তরও নেই। তিনি বলেন, ‘প্রতিদিনই আমরা অনেক অভিযোগ পাচ্ছি। কিন্তু আমাদের পক্ষে কোনো আইন নেই। অনেকটা অবাধ এবং ইমডেমনিটি পাওয়ার মতো। পুরুষদের আইনি অধিকার ও পুরুষের মানবাধিকার রক্ষায় এইড ফর মেন ফাউন্ডেশনের পক্ষ থেকে সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম লিখিত ১৪ দফা দাবি উত্থাপন করেন।
১. অপহরণঃ বিবাহের উদ্দেশ্যে বা প্রেম গঠিত কারণে ছেলে-মেয়ে উভয়ে পালিয়ে গেলে শুধুমাত্র ছেলে ও তার পরিবারের বিরুদ্ধে অপহরণ মামলা হয়। এই কৃতকর্মের জন্য শুধুমাত্র ছেলের শাস্তি বিধান হওয়াটা অযৌক্তিক বিধায় তা বাতিলের দাবি জানাচ্ছি।
[বিবাহের উদ্দেশ্যে বা প্রেমঘঠিত কারণে কোনো ছেলে বা মেয়ে স্বেচ্ছায় পালিয়ে গেলে উক্ত ঘটনাকে অপহরণ হিসেবে অন্তর্ভুক্ত না করা।
২. পারিবারিক সহিংসতাঃ (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০ এ সংযুক্ত ব্যক্তি হিসেবে শিশু ও নারীর পাশাপাশি পুরুষকে অন্তর্ভুক্ত করতে হবে।
৩. বিয়ের প্রতিশ্রুতিতে প্রাপ্তবয়স্ক নর-নারীর সম্মতিতে শারীরিক সম্পর্ককে ধর্ষণ’ বলা যাবে না এবং এই ক্ষেত্রে যদি শাস্তি হয় তাহলে নারী-পুরুষ উভয়ের জন্য শাস্তির বিধান থাকতে হবে।
৪. নারী ধর্ষণ ও শিশু ধর্ষণ আলাদা সংজ্ঞায় সংজ্ঞায়িত করে পুরুষ ধর্ষণের সংজ্ঞা তৈরি করে লিঙ্গনিরপেক্ষ ধর্ষণ আইন তৈরী করতে হবে।
৫. পারিবারিক জীবন ব্যবস্থা, সভ্য সমাজ ব্যবস্থা, ব্যক্তিগত আইন এবং পুরষদের মানবাধিকারের বিষয়টি বিবেচনায় নিয়ে দেশীয় আইনে পশ্চিমা সংস্কৃতিতে সৃষ্ট তথাকথিত বৈবাহিক ধর্ষণের ধারণার অনুপ্রবেশ না ঘটানো।
৬. মিথ্যা ধর্ষণ মামলা প্রমাণিত হলে মামলাকারীর বিরোদ্ধে কঠিন শাস্তির বিধান থাকতে হবে। (ধর্ষকের সমমান শাস্তির বিধান করতে হবে)।
৭. যৌতুক সংক্রান্ত মামলায় সমন বা গ্রেফতারি পরোয়ানা ইস্যুর পূর্বে তদন্ত প্রতিবেদন বাধ্যতামূলক করা।
৮. পুরুষের লিঙ্গ কর্তন বা অন্য কোনও উপায়ে কোনও পুরুষকে পুরুষত্বহীন করার শাস্তি মৃত্যুদন্ড করতে হবে।
৯. বহুবিবাহ প্রতারণারোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করা।
১০. পুরুষের মানবাধিকার রক্ষা ও পুরুষ নির্যাতন রোধে আইন চাই।
১১. বহুবিবাহ প্রতারণা রোদে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাল করা।
১২. কাবিন বানিজ্যরোধে সাধ্যের অতিরিক্ত কাবিন জোর করে চাপিয়ে দেওয়া যাবে না, বিধান থাকতে হবে।
১৩. ব্যভিচারের ৪৯৭ ধারা কে সংশোধন করে পরকীয়ায় আসক্ত নারী-পুরুষ উভয়ের জন্য সমান শাস্তির বিধান থাকতে হবে।
১৪. পুরুষ বিষয়ক মন্ত্রণালয় থাকতে হবে।
আসলে নারী-পুরুষ একে অপরের পরিপূরক। এক পক্ষকে বাদ দিয়ে আরেক পক্ষের পূর্ণতা পায় না। নারীর সুরক্ষায় নারী অধিকার অবশ্যই নিশ্চিত করতে হবে। একই সঙ্গে মনে রাখতে হবে পুরুষের কথাও। নারী অধিকার নিশ্চিত করতে গিয়ে যেন পুরুষের অধিকারকে হেয় করা না হয়, তাকে হেনস্তা কিংবা বঞ্চিত করা না হয়। সেটা হলে একদিন তা সমাজের ভারসাম্য নষ্ট করবে।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনি কি এই বয়সে বিয়া টিয়া করার কথা ভাবতেছেন?

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এই ধারা আপনার লেখায় মাঝে মাঝে প্রকাশ পায়।
আমিতো আপনাকে সর্বদা নিষেধ করি এই বয়সে
ললনাদের পিছে লাগতে যাবেন না। ঠ্যাং ভাঙ্গার
সমূহ সম্ভবনা আছে।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: নূরু ভাই একটু চাপের মধ্যে আছে। নূরু ভাই আপনি এগিয়ে চলেন আমরা আছি আপনার সাথে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমরা সময়ের সাথে চাপ-টাপ কাটিয়ে উঠেছি !!
যারা এই সমস্যায় ভুগছেন তারা না পারে বলতে
না পারে ছাড়তে!! সমবেদনা আপনাদের জন্য!!

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৫১

অনল চৌধুরী বলেছেন: সবসময়ই জোর যার মুল্লুক তার।
মেয়েরা যেমন নির্যতিত, ক্ষমতা পেলে তার চেয়ে বেশী নির্যাতনকারী।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

অনল দাদা
"Survival of the fittest"
সর্বকালের সবার জন্য প্রযোজ্য।
ভালো থাকবেন।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩৫

কল্পদ্রুম বলেছেন: নন্দিনী ভট্টাচার্যের নাম জানতাম না। পুরুষজাতির পক্ষে তাঁর যৌক্তিক অবস্থান দেখে খুব ভালো লাগছে। ফুলেল শুভেচ্ছা ওনার জন্য।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ কল্পদ্রুম।
নন্দিনী ভট্টাচার্যের সাথে পরিচিত
হবার জন্য প্রথম প্যারার লিংকে
ক্লিক করে দেখতে পারেন।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৪৯

রাজীব নুর বলেছেন: আপনি বুঝে গেছেন ব্লগাররা কি রকম লেখা পছন্দ করেন। !!!!

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি যেমন বুঝেছেন !!
আিমিও বুঝেছি তবে একটু
দেরীতে!!

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৩০

রোকসানা লেইস বলেছেন: ভিন্ন ঘারানার লেখা নিয়ে এলেন। ভালো চিন্তা এখনই ছড়ানো দরকার। ভালোরা সব সময় নির্যাতনের খপ্পরে পরেন।
ঘোসিটি বেগমরাও ছিল মায়মুনারাও ছিল ইতিহাস বলে।
দু পক্ষই সমান হতে পারে হিংস্রতায়। অথচ হওয়া উচিত পরিপুরোক

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

' সংসার সুখের হয় রমণীর গুণে''
এর পরের বাক্যটি হচ্ছে,
'গুণবান পতি যদি থাকে তার সনে'।
স্বামী-স্ত্রী একে অপরের পরিপূরক।
কাউকে বাদ দিয়ে সংসার্রে সুখ
প্রাপ্তি হয়না। তাই ঘষেটি বেগম
আর মাইমুনারা যে সংসারে থাকবে
সেখানে সুখ আশা করা বাতুলতা।
আপনাকে ধন্যবাদ লেইস আপু
অনেকদিন পরে মন্তবব্য করার জন্য।

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৯

অজ্ঞ বালক বলেছেন: পুরুষ নির্যাতন ব্যাপারটা যে কোনো গলপো না, রূপকথা না- মানুষ সেইডা বুইজ্জা উঠুক আগে। সহমত বাইয়া।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যারা বুঝার তারা বুইজ্জা গেছে !!
আমরা ধুপ বাতির গন্ধটা অনুভব করি;
তার দহন জ্বালা নয়। পুরুষ নির্যাতন এখন
রূপকথা নয়। এটা বাস্তবতা।

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:১৩

স্প্যানকড বলেছেন: অসহায় পুরুষ ! এর একটা বিহিত হওয়া দরকার ।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটার বিহিত করার জন্য পুরুষদের সাথে সাথে
কিছু মহিলারাও কাজ করছেন, এটা আশার কথা!

৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৫৪

জগতারন বলেছেন:
সংসারে আমিও আমার ছোট্ট চরম নির্জাতিত হয়েছি।
তার তেমন প্রতিবাদ করতে পারি নি কারন আমরা প্রবাসী।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রবাসীদের বাক স্বাধীনতা নাই
শু্নেই মনটা খারাপ হয়ে গেল !!
ওদেশে কি মানবাধিকার কর্মী নাই?

১০| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: ভারতের রাজ্যগুলির মধ্যে এই বিরল কৃতিত্বের অধিকারী যোগী আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশের। শতাংশের হিসাবে যা ২০ শতাংশেরও বেশি।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পদাতিক দাদা সত্যিই খুব ভয়াবহ অবস্থা !!
ভারতের কিছু কিছু রাজ্য আছে যাদের
কৃত কাহিনী শুনলে আতঁকে উঠতে হয়!!
সভ্যতার আলো কবে পৌঁছবে সেখানে
তা একমাত্র সৃষ্টি কর্তাই ভালো জানেন।

১১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৮

শাহ আজিজ বলেছেন: আমি যৌবনে আনন্দময় যৌন অত্যাচারের শিকার হয়েছি , সেই চীন দেশে বাসের ভিড়ে , ম্যাসাজ পার্লারে । আমি নির্জীব উপভোগ করেছি -------------- আমার কোন নালিশ নেই :``>>

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যা উপভোগ করছেন তাকে অত্যাচার
বলছেন কোন যুক্তিতে !! মজা পেলে
নালিশ করে কোন বোকা !!

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:০৩

অনেক কথা বলতে চাই বলেছেন: প্রিয়তে নিলাম। ভাই আপনি এতদিন কোথায় ছিলেন। আই লাভ য়্যু!

১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ
আমিও অনেক কথা বলতে চাই!
আছিলাম আপনাদের সাথেই,
থাকবো আমরণ! মি টু !!

১৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৫৮

রক্ত দান বলেছেন: অবশেষে পুরুষদেরও নারী দেখে ভয় পাওয়ার একটা অবস্থা তৈরী হয়েছে। ক্রাইম পেট্রোলে এমন ঘটনা দেখানো হয়। নারী সমকামীতাও বাড়ছে।

০৮ ই মার্চ, ২০২১ দুপুর ১২:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

দিনে দিনে কোমলমতি নারীরা
ভয়ংকর হয়ে উঠছে !!

১৪| ০৮ ই মার্চ, ২০২১ দুপুর ১২:২২

নতুন নকিব বলেছেন:



'ললনাদের পেছনে লাগতে যাবেন না' -এই উপদেশ-অনুরোধ বাণী আপনি কাকে শোনাচ্ছেন? ঘি সবখানে ঢেলে খুব একটা কি লাভ হয়? চির যৌবনা কিছু লোক তো থাকে আলাদাই।

তাই দেখেশুনে মন বলে, বয়স তাদের আটকাতে পারে না। তাই না? :)

৩১ শে মার্চ, ২০২১ রাত ৯:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পোড় খাওয়া সেই মানুষদের
যারা কান্না থামাতে না পেরে
নীরবে লুঙির গিঠে চোখ মোছে !

১৫| ৩১ শে মার্চ, ২০২১ রাত ৯:৩২

শায়মা বলেছেন: হা হা পোস্টু পড়ি নাই ।

শিরোনাম দেখেই আমি ইন্নিনিল্লাহ হয়ে গেছি ভাইয়ামনি!!

আর কমেন্ট পড়ে আমি নির্যাতিত পুরুষদের দুঃখ পড়ে হাসতে হাসতে কাশতে কাশতে ........ মরিয়া গিয়াছি...... :P


স্পেশালী অনেক কথা বলতে চাই আর রক্তদান ভাইয়া =p~

১৬| ৩১ শে মার্চ, ২০২১ রাত ১১:১৫

অনেক কথা বলতে চাই বলেছেন: আমি কি এমন বললাম যে আপনার মনে হলো আমি নিযাতিত পুরুষ? (বানান ভুল করেছি, "রেফ" খুজে পাই না।) (আরও ভুল করেছি, "চন্দ্রবিন্দু" পাই না।)

এমন ধারণা করে নেয়াটা ঠিক না। আর, পুরুষের উপর ওসব হওয়াতে আপনার এতো হাসি পায় কি করে? আপনি নিশ্চই চাইবেন না যে মেয়েদের বেলাতেও ওমন হাসাহাসি হউক! আমি মেয়েদের বেলায় হাসাহাসি করি না।

বিষয়টা কি এমন, "যাক, এবার ওরাও বুঝুক!" ?

১৭| ০১ লা এপ্রিল, ২০২১ রাত ১২:৫৮

শায়মা বলেছেন: অনেক কথা বলতে চাও ভাইয়ু!!!!!!!!!

আগে তোমাকে রেফ শিখাই। শিফ্ট চেপে আর প্রেস করবা তাইলেই রেফ আর চন্দ্রবিন্দুর জন্য শিফ্ট চেপে দুইবার এন। :)

১২. ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:০৩০

অনেক কথা বলতে চাই বলেছেন: প্রিয়তে নিলাম। ভাই আপনি এতদিন কোথায় ছিলেন। আই লাভ য়্যু!

আর এই কথা শুনেই মনে হলো তুমি নির্যাতিত পুরুষ মানে ফান করে লিখেছো এমন কমেন্ট। সত্যি সত্যি নির্যাতিত হলে এতদিন কোথায় ছিলেন বা আই লাভ য়্যু লিখতে না মনে হয়েছে তাই।


যাইহোক তোমার এবারের কমেন্ট পড়েও কিন্ত্যু হাসি পাচ্ছে। ভয়ে হাসছি না। আমার এই হাসি পাওয়া রোগ দেখে আবার অনেকের রাগে পাওয়া রোগ হয়ে গেছে এইখানে .......

এইবার একটু সিরিয়াসলী বলি যাক এবার ওরাও বুঝুক এমন বোকার মতন ভাবনা আমি ভাবিনা। নারী মানসিক ও শাররিকভাবে যত না দূর্বল তার থেকেও তারা ভেবে নেয় আরও বেশি দূর্বল তাই হয়ত নির্যাতিত বেশি হয়। আরও সমাজের সকল নেতিবাচক দোষারোপ ও দায়ভার যেহেতু তার ঘাড়েই পড়ে তাই আরও বেশি ভীত হয়ে থাকে তাই সব রকমের নির্যাতন তাদের উপরেই পড়ে। এই মানসিকতার পরিবর্তন তাদেরকে নিজেদেরকেই করতে হবে।

অপরের করা কোনো অপরাধের দায় তাদের নয় এবং লুকিয়ে রাখাও কোনো বুদ্ধিমানের কাজ নয় । লুকানোতেই নারীর সম্ভ্রম বা তার লজ্জায় মাথা হেট হয়ে যাবে এই গন্ডি থেকে যেদিন বেরিয়ে আসতে পারবে সেদিন আর এত সাহস পাবেনা নির্যাতনকারী পুরুষেরা।

ঠিক একইভাবে পুরুষ নির্যাতিতরাও লুকিয়ে না রেখে অপরাধীকে ধরিয়ে দিতে হবে।

নারী পুরুষ উভয়ের ক্ষেত্রেই কোনো অপরাধ মেনে নেওয়া কাম্য নয়।

আমি তোমার কমেন্টের স্টাইলটাকে দেখে ফান মনে হয়েছিলো ভাইয়া। তোমাকে হার্ট করার জন্য বলিনি।

১৮| ০১ লা এপ্রিল, ২০২১ রাত ৯:০৯

অনেক কথা বলতে চাই বলেছেন: Thanks for the tips on ref and chondro-bindu. Porlam purota. Like dilam.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.