নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

রাগ একটি ক্ষতিকর উপসর্গঃ রমজানে রাগ কে বশে রাখুন৷!

১৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:০২


ক্রোধ বা রাগ একটি অতি মাত্রার ক্ষতিকর উপসর্গ যা শারীরিক ও পারিবারিক এমন কী সামাজিক জীবনকেও বিষিয়ে তুলতে পারে। তবে রাগ নেই, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যারা নিজের ক্রোধ হজম করতে ও মানুষকে ক্ষমা করতে অভ্যস্ত তাদের জন্য রয়েছে প্রশস্ত জান্নাত। এক সাহাবি হজরত রাসূলুল্লাহ (সাঃ)-এর কাছে এসে বললেন, ইয়া রাসূলাল্লাহ! আমাকে অল্প কথায় কিছু নসিহত করুন। রাসূলুল্লাহ (সা.) বললেন, রাগ বর্জন করো। সাহাবি কয়েকবার বললেন, আরও নসিহত করুন। প্রত্যেকবারই রাসূলুল্লাহ (সাঃ) বললেন, রাগ বর্জন করো। -বোখারি শরীফ। সে যা হোক বিভিন্ন কারনে রাগ হতে পারে। যেমন গরমের কারণে মেজাজ ঠিক রাখা অনেক সময় অসম্ভব হয়ে পড়ে! সামান্যতেই অনেকে রেগে যায় এসময়। এই রাগ কিন্তু ডেকে আনতে পারে নানা শারীরিক বিপদও। এছাড়া রাগে অনেক সময় হিট স্ট্রোক হওয়ারও আশঙ্কা থাকে। যখন তখন হিতাহিত জ্ঞানশূন্য রাগ মাথার ওপর চাপ ফেলে রক্তচাপ বাড়ায়। এর ফলে স্ট্রোকও হতে পারে। তাই এই গরমে রাগ নিয়ন্ত্রণ করা খুব জরুরি। রাগলেন তো হারলেন এই চির সত্য কথাটি আমরা সকলে জানলেও কার্যক্ষেত্রে এর ব্যবহার সীমিত। সম্প্রাতি ডেইলী মেইলের এক রিপোর্টে প্রকাশ, অপরাধ বিজ্ঞাণীও সামাজিক-বিজ্ঞানীরা অনেক দিন থেকেই বিশ্বাস করেন যে, যাদের আত্মনিয়ন্ত্রণ করার ক্ষমতা কম, তারা সুযোগ পেলে সহিংস অপরাধের সঙ্গে জড়িয়ে পরেন। তাঁরা দেখেছেন যে, আত্মনিয়ন্ত্রণ করতে না পারা ব্যক্তিদের সঙ্গে তাঁদের আগ্রাসী মনোভাব খুবই গভীরভাবে সম্পর্কিত। গবেষণায় আরও দেখা গেছে, কাউকে কিছু সময়ের জন্য নিজেদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে বাধ্য করলে পর তারা আরও আগ্রাসী চরণ করেন। রাগ প্রশমনের বেশ কিছু নিয়ম আছে তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক বার্ড বুশম্যান রাগের ওপর গবেষণা চালিয়ে দেখেছেন চিনি রাগ উপশমে সাহায্য করে| সম্প্রতি তাঁর এ গবেষণার ফল এক জার্নালে প্রকাশিত হয়েছে| তিনি বলেছেন, চিনি রক্তপ্রবাহকে ঠিক রেখে মসত্মিষ্কে শক্তি যোগাতে সাহায্য করে। আপনারা যদি এই মন্দ অভ্যাসটি ত্যাগ করতে চান তাহলে আপনাদের জন্য আমার পরামর্শ আপনারা রেগে গেলে মিষ্টি খাবার অভ্যাস করুন। হাতের কাছে রাখুন মিষ্টি নিদেন পক্ষে একমুঠো চিনি। তিনি যদি চিনি-গস্নুকোজ বা মিষ্টি কোন খাবার রাগের সময় খানিকটা খেয়ে নেন তাহলে দ্রুত সেই মিষ্টি তাঁর মেজাজ স্বাভাবিক করতে মস্তিস্কে সাহায্য করবে অর্থাৎ সেখানে শক্তি যোগাবে| রাগে অগ্নিশর্মাদের জন্য যে ভাল দাওয়াই পাওয়া গেছে এতে, সে বিষয়ে সন্দেহ নেই| রাগ হলে মেজাজ হয় গরম, সঙ্গে সঙ্গে চিনি বা মিষ্টি জাতীয় কিছু খেলে মিষ্টি মিষ্টি হয়ে গলে যাবে মেজাজটাও, রাগ পালাবে, চমৎকার ওষুধ ! এছাড়াও এমন কিছু খাবার আছে যা আপনার গরমে আপনার মাথা ঠাণ্ডা রেখে রাগ কমাতে সক্ষম। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কেঃ

১। আইসক্রিমঃ আইসক্রিম থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে। ফলে আইসক্রিম মেজাজ ভালো রাখতে খুব সহায়ক।

২। চকোলেটঃ চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে। তাই যারা চট করে রেগে যান তারা চকোলেট খেতে পারেন। ডার্ক চকোলেট খেলে আরো ভালো ফল পাওয়া যায়।

৩। কলাঃ কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

৪। আপেলঃ আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাটসমৃদ্ধ। এই দুই একসঙ্গে মিশে রাগ কমাতে সক্ষম। তাই রাগ কমাতে আপেলের সঙ্গে পিনাট বাটার মাখিয়ে খেতে পারেন।

৫। আলূঃ আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ ও স্ট্রেস কমায়। তাই রাগ কমাতে সেদ্ধ আলু খেতে পারেন।

৬। গ্রিন টিঃ মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তবে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। গ্রিন টি মাথা ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

তবে রাগ নিয়্ন্ত্রনের জন্য সবচেেয়ে উত্তম পন্থা বাতলে দিয়েছে ইসলাম। রাগ হলে আলেমরা ‘আউযুবিল্লাহি মিনাশ শাইতানির রাজীম’ পড়ার পরামর্শ দিয়েছেন। মুসলিম শরীফের এক হাদিসে আছে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, যে রাগের সময় নিজেকে সামলে নিতে পারে, সেই প্রকৃত বাহাদুর। আবু দাউদ শরীফের একটি হাদিসে আছে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, ‘রাগ আসে শয়তানের কাছ থেকে। শয়তান আগুনের তৈরি। আর আগুন নেভাতে লাগে পানি। তাই যখন তোমরা রেগে যাবে, তখন অজু করে নেবে। অন্য এক হাদিসে বলা হয়েছে, ‘যখন তোমাদের কারও রাগ আসে, তখন সে দাঁড়িয়ে থাকলে যেন বসে পড়ে। তাতে যদি রাগ দমে না যায়, তাহলে সে যেন শুয়ে পড়ে। ’ -তিরমিজি।আরেক হাদিসে বলা হয়েছে, রাগ দেখানোর সক্ষমতা থাকা সত্ত্বেও যে তা নিয়ন্ত্রণ করতে পারে, আল্লাহতায়ালা তাকে কিয়ামতের দিন পুরস্কৃত করবেন। রাগ নিয়ে ইসলামের এমন অবস্থানের পরও কিন্তু কোনো কোনো ক্ষেত্রে ক্ষোভকে সঠিক বলে রায় দিয়েছে। সমাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা, জুলুম ও বৈষম্য দূর করা এবং মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য অপরাধী ও জুলুমবাজদের মোকাবিলা করার ক্ষেত্রে রাগ বৈধ। জাতীয়, ধর্মীয় ও মানবিক আদর্শ ও মূল্যবোধ রক্ষা করার জন্য প্রয়োজনে রাগকে কাজে লাগাতে হবে। তবে অন্যায় দমন করতে যেয়ে অন্যায়কে যাতে প্রশ্রয় না দেওয়া না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। পবিয়্র এই রমজান মাসে আসুন আমরা সবাই সাধ্যমতো আমাদের রাগকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করি।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:২৯

সোনাগাজী বলেছেন:



রাগ আসে শয়তানের কাছ থেকে?
রাগ হচ্ছে, মানুষের (অন্য জীবদেরও ) একটা মানসিক অবস্হা; মানুষের বেলায়, ইহার মাত্রা নির্ভর করে পরিস্হিতির উপর; শিক্ষিত মানুষ পরিস্হিতিকে অনুকুলে আনতে সক্সম; ফলে, রাগ যাতে কোন ধরণের বিপর্যয় ঘটাতে না'পারে, সেটা অনুধাবনের দরকার আছে।

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ৮:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মানুষ রাগারাগি করেনা।
শয়তানের কাজ কাইজ্যা ফ্যাসাদ।
তাই বলা হয় রাগ আসে শয়তানের
কাছ থেকে। আপনি এসব
বুঝবেন না। (আপনার
শিষ্যতো চড়
থাল্পর দেয়া শুরু করছে।
যা হোক মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:০০

সোনাগাজী বলেছেন:


১ নং মন্তব্যে টাইপো:

সক্সম; --> সক্ষম

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১১:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্যাপার না, সোনা সাব,
টেনশন নিয়েন না।
কেউ কো কো করলে
বুঝতে পারি কোথায় যাবে!

৩| ১৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:



রাগ শয়তানের কাছ থেকে আসলেও শয়তান কখনো বদ রাগ দেখায় না।

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১১:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটাই শয়তানের শয়তানি।
শয়তান নিজে রাগেনা, সে
মানুষকে দিয়ে তার রাগ
দেখায়। কারন শয়তান জানে
সে রেগে গেলেই হেরে যাবে।
মানুষও জানে কিন্তু মানে না।

৪| ১৯ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:০৫

সোবুজ বলেছেন: মারামারি বা যুদ্ধ কি না রেগে শান্ত মাথায় করা যায়।

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বুদ্ধিমান যারা তারা সান্তভাবে যদ্ধ
পরিকল্পনা ও বাস্তবায়ন করে।
মোটা মাথার বেকুবরা বাজার
গরম করে কাজের বেলা অষ্টারম্ভা!

৫| ১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩০

সাখাওয়াতুল আলম চৌধুরী. বলেছেন: খুবই উপকারী পোস্ট

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভাই আমরা সব জানি
কিন্তু মানিনা, তাই কোন
কাজে আসেনা আমাদের
জানা শোনা!

৬| ১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: আমার কোনো রাগ নাই। কারন যার উপরে আমার রাগ হয় তাকে গালি দেই। সত্য কথা আপনার কাছে স্বিকার করলাম। অবশ্য গালিটা মনে মনে দেই। খুব কুৎসিত গালি তো। সভ্য সমাজে দেওয়া যায় না।

১৯ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নিজের রাগ কমাতে কেউ
গ্লাস প্লেট ভাংগে, কেউ
আবার অকারনে বউ
বাচ্চাকে পিটায়। আপনি
এসব না করে মনে মনে
কাউকে গালি দিয়ে শব্দ
দূষন করছেন না মন্দ কি!
গালাগালি হলো গরীবের
কবিতা ওটাতে হাত না
দেয়াই উত্তম

৭| ২০ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি যে সব উপদেশ দিচ্ছেন তা বোঝার মতো রোজদার মানুষ এখানে খুঁজে পাবেন ?

২০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খুব কম সংখ্যক মানুষ এখনো
এখানে আছে। যেদিন এরা
থাকবেনা তখন এখানে
গাধা ছাগলের আবাদ
হবে। আপনার
মূল্যায়নের জন্য
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.