নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

সেব্রেনিৎসা গণহত্যাঃ ২৭ বছর পর নেদারল্যান্ডসের দুঃখ প্রকাশ !

১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:২৪


সেব্রেনিৎসা গণহত্যাঃ ২৭ বছর পর নেদারল্যান্ডসের দুঃখ প্রকাশ!

১৯৯৫ সালের ১১ জুলাই বসনিয়ান সার্ব বাহিনী বসনিয়র আট হাজার মুসলিম পুরুষ ও বালককে নির্মমভাবে হত্যা করে। বসনিয়ার সার্ব সৈন্যরা যখন জাতিসঙ্ঘের শান্তিরক্ষী বাহিনী কর্তৃক নিরাপদ এলাকা বলে ঘোষণা করা স্রেব্রেনিৎসা শহর এবং তার আশপাশের এলাকা দখল করে নিল, তখনই ঘটেছিল সেই ভয়াবহ গণহত্যা। সেই গণহত্যায় আট হাজার মুসলমানের প্রাণরক্ষায় ব্যর্থতার জন্য নেদারল্যান্ডস সরকার অনুতপ্ত। সেব্রেনিৎসা গণহত্যার ২৭ বছর পূর্তিতে তাই দুঃখ প্রকাশ করেছেন ডাচ প্রতিরক্ষা মন্ত্রী কাইসা ওলোঙ্গ্রেন।
গতকাল সোমবার পোতোচারিতে অনুষ্ঠিত সেব্রেনিৎসা গণহত্যার ২৭ বছর পূর্তির অনুষ্ঠানে ওলোঙ্গ্রেন বলেন, ‘‘সেদিন সেব্রেনিৎসার মানুষদের রক্ষায় পর্যাপ্ত ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায় ব্যর্থ হয়েছে। ব্যর্থ হবার মতো পরিস্থিতি তৈরিতে ডাচ সরকারেরও দায় ছিল। আমরা সে কারণে গভীরভাবে দুঃখ প্রকাশ করছি।''
বসনিয়ার পোতোচারিতে সেব্রেনিৎসা গণহত্যার ২৭ বৎসর পূর্তির দিনে আরো ৫০ জনকে চিহ্নিত করে তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
পরে মৃতদেহগুলো আবার সমাধিস্থ করা হয়।
এক লাখেরও বেশি মানুষ নিহত হয়েছিল সেই যুদ্ধে। সেব্রেনিৎসা হত্যাকাণ্ডকে ‘গণহত্যা' আখ্যায়িত করে এর জন্য মূলত সাবেক যুগোস্লাভিয়াকে দায়ী করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। নারকীয় সেই ঘটনায় নিজেদের দায় স্বীকার করে নিহতদের স্বজনদের ক্ষতিপূরণ দিয়েছে ডাচ সরকার। গতকাল সোমবার ডাচ প্রতিরক্ষামন্ত্রী ওলোঙ্গ্রেন সেব্রেনিৎসায় নিহতদের স্বজনদের উদ্দেশ্যে আরো বলেন, ‘‘আপনাদের যে কষ্ট তা লাঘব করা আমাদের পক্ষে সম্ভব নয়, এখন আমরা শুধু ইতিহাসকে সোজা চোখে দেখতে পারি।

১৯৯৫ সালের ১১ জুলাই বসনিয়ান সার্ব বাহিনী আট হাজার বসনিয়াক মুসলিম পুরুষ ও বালককে নির্মমভাবে হত্যা করে। সেই গণহত্যার সময় ডাচ শান্তিরক্ষীদের প্রশ্নবিদ্ধ ভূমিকার জন্য এই প্রথম নেদারল্যান্ডস সরকারের পক্ষ থেকে তাদের প্রতিরক্ষামন্ত্রী নিহতদের স্বজনদের কাছে ক্ষমা চাইলেন। তিন বছর আট মাস ধরে চলা বলকান যুদ্ধের একেবারে শেষদিকের ওই সময়টায় বসনিয়াক মুসলিম অধ্যুষিত সেব্রেনিৎসার নিরাপত্তার যাবতীয় দায়িত্ব ছিল ডাচ ও জাতিসংঘ বাহিনীর ওপর। কিন্তু বসনিয়ান সার্ব বাহিনী তা সত্ত্বেও হামলা চালিয়ে আট হাজার মুসলিম পুরুষ ও বালককে হত্যা করে। নিহতদের গণকবর দেয়া হয়।
এ ঘটনার কারণে শান্তিরক্ষী বাহিনী, ডাচ সরকার এবং জাতিসংঘ তীব্র সমালোচনার মুখে পড়ে।
গতমাসে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে ২৭ বছর আগে পূর্ব বসনিয়ায় শান্তি বজায় রাখতে যেসব সৈন্য পাঠানো হয়েছিল তাদের প্রতি সরকারের আচরণের জন্য দুঃখ প্রকাশ করেন। রুটে স্বীকার করেন, সেই সময় পর্যাপ্ত রসদ ছাড়া ডাচবাট থ্রি ইউনিটকে এক ‘অসম্ভব দায়িত্ব' দেয়া হয়েছিলো।

সূত্রঃ bbc & Dw online
সম্পাদনায়ঃ নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪০

কালো যাদুকর বলেছেন: এতদিন পর দুঃখ প্রকাশ?
কি হবে।
যার গেছে সেই বোঝে হারানোর অভাব।

১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটা মন্দের ভালো,
শুভবুদ্ধির উদয় হয়েছে
নেদারল্যান্ডস সরকারের।

২| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪১

জুন বলেছেন: সার্ব বাহিনী না বলে সার্বিয়ান কসাই বাহিনী বলাই সমুচিত নুরু ভাই। রাদকো ম্লাদিচ আর রাদোভান কারজিচের নেতৃত্বে যে জঘন্য গনহত্যা পরিচালিত হয় ডাচদের দুঃখ প্রকাশ সেই নিষ্ঠুরতার কাছে কিছুই না। হয়তো লোকজন বলবে একদম না হওয়ার চেয়ে কিছু হওয়া ভালো। ইউরোপীয়ান সারা পৃথিবী জুড়েই আজীবন তাদের বর্বরতা চালিয়ে গেছে। সেই ইন্ডিয়ানদের হত্যা করে আমেরিকা দখল থেকে এখন পর্যন্ত।

১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জুন আপু কসাইদের কাছে কাকুতি মিনতির
কোন মূল্য নাই! যারা তাদের পরিবার পরিজন
হারিয়েছেন তাদের কাছে দূঃখ প্রকাশ করা এক
নিম'ম প্রহশন ছাড়া আর কিছুই নয়।
তার পরেও এই দুঃখ প্রকাশ তাদের
অন্যায়ের নতজানু স্বীকারোক্তি।

৩| ১২ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪৩

কামাল৮০ বলেছেন: যেকোন গণহত্যার নিন্দা প্রতিটা সভ্য মানুষ করে।একজন মানুষকেও বিনা বিচারে হত্যা কর অন্যায়।বেঁচে থাকার অধিকার মানুষের মৌলিক অধিকার।

১২ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হাজার অপরাধি ছাড়া পাক,
কোন নিরাপরাধ যেন শাস্তি না পায়।
এটাই মানবতার মূলমন্ত্র!

৪| ১২ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৬

শূন্য সারমর্ম বলেছেন:


ক্ষমা চাওয়ার পর নিহতের পরিবারের প্রতিক্রিয়া কি?

১২ ই জুলাই, ২০২২ রাত ৯:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যেহেতু নিহতদের পরিবার ক্ষতিপূরণ গ্রহণ
করেছেন সেহেতু বলা যেতে পারে তাদের
মনোভাব ইতিবাঁচক!

৫| ১২ ই জুলাই, ২০২২ রাত ৮:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
সূত্র দেয়া শুরু করেছেন দেখে ভালো লাগলো।

১২ ই জুলাই, ২০২২ রাত ৯:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার আগের লেখাতেও সম্পাদিত লেখা
থাকতো! যার মানে ওটাই দাঁড়ায়!

৬| ১৩ ই জুলাই, ২০২২ সকাল ১১:৫২

বিটপি বলেছেন: ডাচরা চিরাচরিতভাবেই ইসলাম বিদ্বেষী। ১৯৯৫ সালে তারা যা করেছে ইচ্ছে করেই করেছে। এতগুলো মুসলিম একসাথে নিধন হবে - এই সুযোগ তারা নষ্ট হতে দিতে চায়নি বলে এলাকা থেকে সরে গেছে। সার্বিয়া তো সেসময় ক্রোয়েশিয়া এবং স্লোভেনিয়াতেও হামলা চালিয়েছিল - সেখানে তো এরকম গণহত্যা হয়নি!

১৩ ই জুলাই, ২০২২ দুপুর ১২:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সম্ভবত সে কারণেই বিবেকের তাড়না এবং
অনুশোচনায় এই ক্ষমা প্রাথ'না!

৭| ১৩ ই জুলাই, ২০২২ রাত ১১:০৫

হাসান রাজু বলেছেন: পোস্ট টি পড়ে মনে পড়ল একটা সিনেমার কথা। Halima's Path সিনেমাটি এমন একটি সত্য ঘটনাকে সামনে নিয়ে আসবে যেখানে সেব্রেনিৎস্কা গণহত্যার এক নির্মম দিক সামনে আসবে। আর বাকরুদ্ধ হবেন যখন মাথায় কাজ করবে যে, এতক্ষন যা দেখেছেন তা কখনো সত্যি ঘটেছিল।

১৪ ই জুলাই, ২০২২ রাত ১:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অনেক দিন পরে আপনাকে আমার ব্লগে দেখে
ভীষণ খুশী হলাম।
সিনেমাটি এখনো দেখা হয় নাই,
সময় করে দেখে নিবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.