নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

গল্প:”১৬ ক্যাভেলারী”

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ৮:১১




বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে পাসিং আউট হওয়ার পর নোয়েলের বগুড়া সেনানিবাসে পোস্টিং হয়।এর মধ্যে লিয়ানার সাথে প্রায় দেড় বছর কোন যোগাযোগ হয়নি।ক্যাডেট সজিবের মুখে লিয়ানা সব শুনেছে। ক্যাডেট নোয়েল দুই বছরের বড় কিন্তু কোর্স মেট নারীর প্রেমে পড়েছে।ওদিকে ভাটিয়ারীতে আর্মি ট্রেনিংয়ে
ক্যাডেট সায়েমার সাথে নোয়েলের রঙিন অধ্যায় রচিত হচিছল। সায়েমার সাথে নিষিদ্ধ রঙিন জীবনের গল্প গুলো সবার কর্নকুহরে পৌছে গিয়েছিলো। নোয়েল ছিল বহুরূপী দক্ষ প্রেমের কারিগর। তাই লিয়ানার সহজাত সরলতার সূযোগটা সে খুব সুন্দর মিথ্যা দিয়ে এড়িয়ে যেতে পেরেছিল। জীবন আর প্রকৃতির কঠিন সত্য গুলো কোন কিছুই লুকিয়ে রাখতে পারে না।ক্যাডেট সজিব সিলেট ক্যাডেট কলেজের সেই ক্লাস সেভেন থেকে নোয়েলের বন্ধু। ঢাকার মেয়ে লিয়ানা। অজস্র মানুষের মাঝে থেকেও যে মানুষের সহজ কল্পনার বাইরের যে কুৎসিত ক্যানভাস আছে তা সে জানতো না।সহজ প্রাচীরের ভিতর বেড়ে উঠা লিয়ানা প্রচন্ড কষ্টে পেয়েছিল । মনের ভিতরের বিশ্বাসের আকাশটা ভেঙে চৌচির হয়ে মাটিতে মিশে গিয়েছিল ।যেকোন সময়ে চেনা চোখের সামনের মানুষটাও অনেক অচেনা হতে পারে।মানুষকে বিধাতা দুঃখের বোঝা বয়ে বেড়ানোর ক্ষমতা বুঝেই দুঃখ দেয়।সময়ের স্রোত একদিন সব ভাসিয়ে নিয়ে যায়। লিয়ানা ও একদিন জীবনের সাথে সমঝোতা করে। সে শুধু নিভৃতে কষ্টে জীবনের নিয়মে পথ চলেছে।ধীরে ধীরে সে সব ভুলতে শুরু করেছে। ঠিক তখন বগুড়া সেনানিবাসের ১৬ ক্যাভেলারী থেকে একটা মোবাইল আসে।
“হ্যালো, আপনি কি লিয়ানা বলছেন”
“জী,কিন্তু আপনি কে?”
“আমি ক্যাপ্টেন মাসুদ। বগুড়া সেনানিবাসের ১৬ ক্যাভেলারী থেকে বলছিলাম। ”
“ঠিক বুঝতে পারছি না আপনি কে? ”
“লিয়ানা আপনি আমাকে চিনবেন না। ক্যাপ্টেন নোয়েলের মুখে আপনার অনেক গল্প শুনেছি।সে আমার বন্ধু”
লিয়ানা ঠিক বুঝতে পারছে না। মোবাইলের লাইনটা কি কেটে দিবে নাকি জানার চেষ্টা করবে।
“জী বলুন। ”
“কোন একটা ভুল বুঝাবুঝিতে আপনাদের একটি সুন্দর সম্পর্ক ভেংগে গেছে।নোয়েল ভীষন অসুস্থ!! ”
ওপাশ থেকে লিয়ানা কোন কথা বলতে পারছে না। ঘৃনায়, ক্ষোভে,রাগে, আক্রোশে, অভিমানে কিংবা গভীর কোন ভালোবাসায়। থর থর করে কাপছিল লিয়ানা। শুধু বিশ্বাস ঘাতকতার দু:খবোধকে ভুলতে পারছিল না। যে ভালোবাসে সে ক্ষমা করতে জানে। লিয়ানা তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সেকেন্ড ইয়ারের ছাত্রী। মোবাইলের যোগাযোগটা ফের কমিয়ে দিল সম্পর্কের দূরত্ব। নোয়েলের কিডনি ইনফেকশন। একবার ক্ষমা চাইতেই ফের যোগাযোগ।নোয়েল সব ভুলে নতুন ভাবে শুরু করতে চাইলো। কয়েক মাসের আগের ফুরিয়ে যাওয়া প্রেমের সম্পর্ক টা ভাল বন্ধুত্বে রূপ নিলো। ক্ষমাশীল নারীর ও বিশ্বাস ঘাতকতার চিহৃ ভুলতে নেই। কিছু ক্ষমা কখনও মানুষকে তুচ্ছ করে দেয়। ব্যক্তিত্ত্ব কে কলুষিত করে।নোয়েল একবার দেখা করতে চাইলো। এর মধ্যে আরো ছয় মাস কেটে গেছে। মানুষের আর প্রকৃতির প্রতি অবিচার সময় পৃথিবীর গায়ে লিখে রাখে। তাই হয়তো সবুজ পাহাড়ের দুর্লভ ফুলটা সবার আকর্ষনের। সে মাটিতে সবার ভীষন ভালোবাসায় বেড়ে উঠে। সেই ফুলটার ও কখনোও ইচেছ হবে না দূর আকাশের অন্ধকার ছোয়াঁর।মনে মনে হয়তো অনেক ইচেছে করছিল। তবুও নিজের ব্যক্তিত্ব কে বিসর্জন দিলো না। নিজের জীবন থেকে নোয়েলের গল্প টা চিরদিনের জন্য ভুলে যেতে চাইলো। ঠিক হলো কোন এক বৃষ্টির দিনে ফের দেখা হবে। নোয়েল অপেক্ষায়। আর লিয়ানা মোবাইলের রিং টা অফ করে দিয়ে বাইরের পৃথিবীর দিকে তাকালো। প্রান ভরে জোরে জোরে নি:শ্বাস নিলো। মস্তিষ্কে প্রেম আর জীবনের অস্তিত্বের আত্মমর্যাদার যুদ্ধ হলো। ভাবলো বিধাতার কাছ পাওয়া মানুষের সেরা উপহার হলো এই জীবন। এক প্রেমে বিশ্বাস করে এই মহামূল্যবান জীবন নষ্ট করার অধিকার তার নেই। প্রেম সারা জীবন ধরে জীবনেই থাকে নানা রুপে। তাই জীবনকে যে ভালবাসতে পেরেছে সেই পেরেছে ভালবাসার মহত্ত্ব আবিস্কার করতে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৬ রাত ৮:২১

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: ছোট তবে বেশ অর্থবহ। ভাবার মতো কয়েকটি লাইন আছে।

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ

২| ১৮ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৩৪

প্রামানিক বলেছেন: চমৎকার গল্প

১৮ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাই আপনাকে ধন্যবাদ

৩| ১৯ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:৪৭

টাইম টিউনার বলেছেন: এক প্রেমে বিশ্বাস করে এই মহামূল্যবান জীবন নষ্ট করার অধিকার তার নেই। -- অসাধারণ। প্লাস।

১৯ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ

৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:১৭

Foe বলেছেন: শিখার আছে অনেককিছুই।
ধন্যবাদ এতো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:৪৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.