নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

গল্প : "গল্প নয়"

২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৩



কোন এক শীতের সকালে আমার বরের কর্মক্ষেত্র চিটাগাং বিসিএসআইআর গবেষনাগারে চলে এলাম। হঠাৎ আগমনে আমার বর একটু অসুবিধায় পড়লেও মনে মনে ভীষণ খুশী হয়েছে। আমার বর গেস্ট হাউজে ছিল। তার সাথেই গেস্ট হাউজে আমার থাকার ব্যবস্থা হলো। নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যময় চিটাগাং বিসিএসআইআর গবেষনাগার।
প্রথম দিনেই এর প্রাকৃতিক সৌন্দর্য আমাকে মুগ্ধ করলো। গেস্ট হাউজের যে রুমে আমি থাকি তার পাশেই গবেষনাগারের শিশু পার্ক।সে পার্কের শীতের রিক্ততায় প্রায় মৃত জারুল ফুলের গাছ গুলো যেন ভিন্ন রুপ নিয়ে আছে। সামনেই চিটাগাং ক্যান্টনমেন্ট আর রেল লাইন। প্রতি দিন সকাল সন্ধ্যা ট্রেন যায় আপন মনে। ট্রেনের শব্দ আমাকে অন্যরকম করে তোলে। মাঝে মাঝে সেই ট্রেনের শব্দে আমি স্বপ্নের সাথে হারিয়ে যাই।দিশেহারা হয়ে আমার কল্পনা গুলো ছবি আকতে শুরু করে। পাশেই গবেষনাগারের কেপিআই এলাকায় গভীর রহস্যময় অরন্য। সেই অরন্যের পথ ধরে আছে রহস্যে ঘেরা লোহার পুল আর ছোট লেক। একখানা কবিতা লেখার মতো স্বপ্নের জায়গা। কিন্তু বাস্তবিকতার সাথে কল্পনার রং কোথায় যেন এসে থমকে দাড়াল। রুমে টয়লেটে সাপ দেখে আতংকিত হলেও ভয়টা কিন্ত অন্য কারনে। নিস্তব্ধ দুপুরের ঘুম যেন স্বপ্নঘোর। কেউ এক জন হাটে। কানের কাছে অদ্ভুতভাবে কেউ কাঁদে। আমি রুমের সামনের বারান্দায় বসে প্রকৃতি উপভোগ করি। একদিন রুমের পাশ দিয়ে তিন চার টা বাচ্চা পাশ দিয়ে যাচিছল। হঠাৎ বাচ্চা গুলোর মধ্যে একজন আমাকে দেখে খুব কান্না করতে লাগলো।বাচ্চা মেয়েটি বলল," তুমি মারা গেছো। তুমি আবার আসছো কেন?
আমি ওর অসংলগ্ন কথায় অপ্রস্তুত হলাম। প্রচন্ড ভয় পেলাম। আতংকে তিন চার দিন ঠিক মতো ঘুমাতে পারলাম না। কেয়ার টেকার কামাল কে ডাকা হলো। সে কিছুই বলতে চায়না।অনেক জিজ্ঞাসার পর বলল,এক ম্যাডাম আছিলো। মাথায় তার গন্ডগোল। ডিরেক্টর ম্যাডাম ঢাকায় পাঠাইয়া দিছে।
এর বেশি সে জানে না। আমি তখন চিটাগাং বিসিএসআইআর গবেষনাগারের লাইব্রেরিতে বই পড়তে যাই। সেখানে লাইব্রেরি এটেনডেন্ট মিনতি রানির সাথে আমার অল্প কিছু দিনের মধ্যে ভালো সম্পর্ক হলো। তাকে জিজ্ঞেস করি সেও এড়িয়ে যায়। তারপর অনেক বার অনুরোধ করায় জানালো যে, অনেক দিন রুম গুলো পরিত্যক্ত ছিল। এর আগে একজন নারী সায়েন্টিস্ট ছিল এই রুমে। হঠাৎ সে সব কিছু ভাংচুর করে। মানুষের গায়ে হাত তুলে।অনেক কে ইট ছুড়ে মাথা ফাটিয়ে দিয়েছে। সে পাগলদের মতো করে। তাকে ঢাকা ট্রান্সফার করা হয়। তারপরের খবর অজানা।" সে ও নাকি মাঝে মাঝে লাইব্রেরি যেতো। নিয়মিত বই নিতো। বই রেজিস্ট্রি খাতায় তার নাম দেখালো। ঘটনাটা আমার মনে গভীর ভাবে দাগ কেটে গেলো। আমি কিছুতেই ভুলতে পারছিলাম না।
জীবনের বাস্তবতায় আমাকে সেখানে থাকতে হয়েছে।
আমাদের পাশের রুমে থাকতেন একজন ইঞ্জিনিয়ার। তিনি অফিস করে রাতে শুধু ঘুমাতে আসেন।তাকে জিজ্ঞেস করলে সে উড়িয়ে দেয়। অবশেষে তার রুমের পাশেই আরেকটা রুমে একদিন সকালে একটি মেয়েকে দেখা গেল। মেয়েটি সদ্য চীন থেকে পিএইচডি করে দেশে ফিরেছে। অল্প কয়েকদিনে আমার সাথে ভাল সম্পর্ক হলো।একদিন সেই মেয়েটি অফিস থেকে খবর এনে আমাকে জানালো যে, পাগল হয়ে যাওয়া মেয়েটি পাগল নয়। সে একজন কে ভালবাসতো। তার সাথে হয়তো বিয়ে ও হয়ে ছিল।পরিবার মেনে নেয়নি সে বিয়ে। তারপর হয়তো ছেলেটি দূরে চলে গেছে। মেয়েটি কোনভাবেই ছেলেটির সাথের স্মৃতি থেকে বের হতে পারছেনা। প্রতি মাসে বেতন পেলে সবাইকে কাল্পনিক বিয়ের কথা ভেবে সবাইকে খাওয়াতো। সামনের মাসেই তার বিয়ে বলে সবাইকে নিমন্ত্রণ করতো। ছেলেটির জন্য উপহার কিনতো। আমি থমকে গেলাম। ইট পাথরের তৈরী ঘরেও কোন হৃদয়ের রক্তক্ষরণের শব্দ শোনা যায়। কখনো কোন বাস্তবতা জীবনের অনেক চেনা পথকে অচেনা করে তোলে। কল্পনার সীমা অতিক্রম করে।পৃথিবীর গভীর সত্যিগুলো মানুষকে পাগল করে তোলে। প্রকৃতির কাছে দেয় ছায়া অতীতের দু:স্বপ্ন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:২৭

প্রামানিক বলেছেন: অনেক বাস্তব ঘটনাও অবাস্তবের মত শোনা যায়।

২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একজন মেধাবী মেয়ের জীবনের করুন গাথা আমাকে স্তব্ধ করে দিয়ে ছিলো।

২| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:১১

শামছুল ইসলাম বলেছেন: বাস্তবটা কখনো কখনো খুব নির্মম হয়।

ভাল থাকুন। সবসময়।

২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: যে মানুষটার চারপাশে আর বেচেঁ থাকার মধ্যে যে নির্মমতা তার কোন গল্প শোনার প্রয়োজন নেই। অনেক ধন্যবাদ।

৩| ২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪০

মনিরা সুলতানা বলেছেন: মন খারাপের গল্প আপু :(

২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপু, গল্প নয়। আমাকে কাদিয়েছে। আমাকে ভাবিয়েছে। এই সমাজ আর বাস্তবতা মানুষকে পাগল করে তোলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.