নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহু যাযাবর লক্ষ্যবিহীন, আমার রয়েছে পণ\nরঙের খনি যেখানে দেখেছি, রাঙিয়ে নিয়েছি মন।

অপ্রত্যাশিত হিমু

অপ্রত্যাশিত হিমু › বিস্তারিত পোস্টঃ

ইতিবাচক মনোভাব

২৩ শে ডিসেম্বর, ২০২১ রাত ২:০৪

একজন ইতিবাদী ও একজন নেতিবাদী ব্যক্তির মধ্যে মৌলিক তফাৎ হলো- রাত হলে ইতিবাদী ব্যক্তি মনে করেন ঈশ্বরকে ধন্যবাদ , আরেকটা রাত এলো । এরপরেই তো আরেকটা দিন আসছে। আর নেতিবাদী ব্যক্তি মনে করেন- হায় ঈশ্বর , দিনের আলো কত তাড়াতাড়ি শেষ হয়ে গেল ! এখন রাতের অন্ধকার ভোগ করতে হবে। আশাবাদই ইতিবাদ । ইতিবাদী ব্যক্তি মানেই আশাবাদী ব্যক্তি । ইতিবাদীরা লেখাপড়া শিখতে চান জ্ঞান অর্জন করে ক্ষমতাশীল হওয়ার জন্য । কারণ তাঁরা জানেন জ্ঞানই ক্ষমতার উৎস । নেতিবাদী মানুষেরা কখনো জীবনবাদী বই পড়বে না । নাক সিটকে বলবে , এসব যারা হতাশ , লেখাপড়ায় ভালো নয় অথবা যাদের বেশি পড়াশোনা নেই , কেবল তারাই পড়বে । আমি পড়াশোনায় ভালো , ভালো চাকরি করি , আমি সফল ব্যক্তি , আমি কেন এসব বই পড়ব ? কিন্তু সফল ইতিবাদী ব্যক্তিরা আরো বেশি করে জীবনবাদী বই পড়বেন— কেমন করে সাফল্যকে ধরে রাখতে হয় , তা জানার জন্য । প্রতিটি মানুষের মধ্যেই ইতিবাদ ও নেতিবাদ পাশাপাশি বাস করে। মনে রাখতে হবে আমাদের জীবনের সব নেতিবাচক দোষগুলোকে আমরা চাইলেই ইতিবাচক গুণ এ রূপান্তরিত করতে পারব না। অনেক নেতিবাচক দৃষ্টিভঙ্গি ছোটবেলা থেকে জন্মসূত্রে,পারিবারিক ও সামাজিক সূত্রে আমাদের মধ্যে সিমেন্টের মতো গেঁথে যায় । একমাত্র কঠোর প্রতিজ্ঞা ছাড়া তাকে দূর করা কঠিন । তবে একটু চেষ্টা করলেই তাদের নিয়ন্ত্রণে রাখা যায় । আমরা জানি , ডিজেল হলো অপেক্ষাকৃত কমদামি জ্বালানি তেল যা পেট্রোলিয়ামের চেয়ে কম পরিশোধিত ; কিন্তু ইঞ্জিনে ব্যবহার করতে পারলে তা পেট্রোলিয়ামের চেয়ে কোনো অংশে কম জোরদার নয় । ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার জন্য সবাইকে ইংরেজি DIESEL শব্দটি মনে রাখতে বলবো । এই শব্দটির মধ্যেই নিহিত আছে সাফল্যের মূল উপাদানগুলো—
D = Direction ( স্থির লক্ষ্য )
I = Inquisitiveness (অনুসন্ধিৎসা)
E = Education (শিক্ষা)
S = Sociability (সামাজিকভাবে মেলামেশার ক্ষমতা )
E = Efficiency (দক্ষতা)
L = Lovableness (অপরের ভালোবাসা পাওয়ার যোগ্যতা ) লক্ষ্য যদি স্থির থাকে,অন্য কোনো বাধা মূল লক্ষ্যকে বিচ্যুত করতে পারে না ।

লেখার সোর্স: অপ্রত্যাশিত হিমু।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০২১ রাত ২:৩১

সোবুজ বলেছেন: একমাত্র পবিত্র কোরানেই সকল সমস্যার সমাধান লেখা আছে।মুসলমানদের এই একটি মাত্র বই পড়তেই আল্লাহপাক বলেছেন।অন্য বই পড়ে কুফরী জ্ঞান অর্জন করা বারন।বিজ্ঞানের সকল আবিস্কার কোরান থেকেই হয়েছে।মরিচ বুকালী বিধর্মী হয়েও কতো বিস্তারিত লিখেছেন।সেই জ্ঞানের কথা পড়ে অনেক মুমিন বিজ্ঞানী হয়ে গেছে।

২| ২৩ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:০২

খায়রুল আহসান বলেছেন: মাঝে মাঝে আমার মনে হয়, নেতিবাচকতা একটা মানসিক ব্যাধি।
সব শেষে যে যোগ্যতার কথাটি উল্লেখ করেছেন, তা অর্জন করা বেশ কঠিন।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:১১

রাজীব নুর বলেছেন: ইতিবাচক মনোভাব অস্থিরতা কমায়।

৪| ২৭ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০০

যায়েদ আল হাসান বলেছেন: আশাবাদই যদি ইতিবাদ হয়, তাহলে ইতিবাচক ব্যক্তিরা বার বার হতাশ হবেন। সে হিসেবে, হতাশা হজমের ক্ষমতা না থাকলে ইতিবাচক হওয়া সম্ভব না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.