নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

যখন কেউ কমেন্ট ব্যান খায়..... :D

২৪ শে মার্চ, ২০২১ রাত ৯:০০



আজকের পোস্ট যদিও কোন গল্পের না । তবে পোস্ট শুরু হোক ছোট একটা রূপকথার গল্প দিয়েই ।
অনেক কাল আগের কথা । কোন একটা ছোট গ্রামে এক কৃষক বাস করতো । তার ছিল বাগান করার সখ । সে নিজের বাড়ির সামনে এক টুকরো জমিতে ফুল আর ফলের বাগান তৈরি করেছিলো । দিনের কাজ শেষ করে সে অবসরে সে তার সুন্দর বাগানে কাজ করতো । গাছের পরিচর্যা করতো । তার বাগানে নানান ফুল ফুলে ভরে উঠতো প্রতি ঋতুতেই । ফুলের গন্ধে তার মন ভরে উঠতো । এভাবেই দিন কেটে যাচ্ছিলো । একদিন বাগানে ঢুকতে গিয়ে কৃষক দেখতে পেল বাগানের কয়েকটা গাছ কেউ খেয়ে ফেলেছে । কয়েকটা গাছের ডাল ভাঙ্গা । পরদিনই ধরে ফেলল কাজটা কে করেছে । গ্রামের এক বৃদ্ধ রামছাগল তার বাগানে ঢুকে এই কাজ করেছে ।
কৃষকের খুব মেজাজ খারাপ হল । তবে সে মানুষ ভাল ছিল । সে রাম ছাগলটাকে ডেকে বলল, শোন ভায়া, তুমি যে কাজটা করছো সেটা মোটেই ভাল কোন কাজ না । খাওয়ার জন্য ঘাস আছে সেগুলো খাও । সুন্দর গাছ খেয়ে বানাগের সৌন্দর্য্য নষ্ট কর না ।

রাম ছাগল বলে কথা । সে কী আর ভাল কথা শোনে ! পরদিন আবারও একই কাজ করলো । কৃষক আবারও তাকে ডেকে বুঝালো । তৃতীয়দিন যখন এই একই কাজ করলো কৃষক তখন বুড়ো রাম ছাগলের পেছনে একটা কষে লাথি মারলো তারপর বাগান থেকে বিদায় করে দিল । এবং সেই দিনই বাগানের চারিদিকে ব্যাড়া দিয়ে দিল ।

এখন একে তো রাম ছাগল তার উপরে বয়স হয়েছে । সে পরদিন আবারও বাগানে এসে হাজির হল । এবং বাগানে ব্যাড়া দেখে খুব চটে গেল । তারপর নিজের ব্লগপোস্ট থেকে পোস্ট করলো কিছু কিছু কৃষক আমাকে তাদের বাগান থেকে ব্যান করে রেখেছে । ইহা আমার পাতা স্বাধীনতার পরিপন্থি । ইদানীং শান্তিতে এদিক ওদিক কিছুই খাওয়া যায় না । এরা কেমন কৃষক ! এরা দেশের উন্নতি কেমনে করবে ....

গল্প আপাতত এখানে শেষ । গল্প পড়ে মনে হতে পারে আরে এটা আবার কেমন গল্প । রাম ছাগল আবার কিভাবে পোস্ট লিখে ! মানুষ আবার রাম ছাগলের সাথে কথা বলে কিভাবে !
আরে ভাই, এই জন্যই বললাম রূপকথার গল্প । গল্পের গরু আকাশে ওড়ে । এখানে গল্পের ছাগল ব্লগ পোস্ট লিখতেই পারে !

যাই হোক, এবার আসল কথায় আসা যাক । কদিন আগের কথা । ফেসবুকে আমি একটা স্থানে খুব সাধারণ মন্তব্য করেছি । মন্তব্যে কোন গালী ছিল না, কোন খারাপ ভাষাও ছিল না । তবে মন্তব্যটা ছিল একটা বিশেষ জাতির স্বভাব সম্পর্কে । মন্তব্য করার কয়েক মিনিট পরেই আমার কাছে নোটিফিকেশন এসে হাজির হল যে আমার মন্তব্যটা ফেসবুকে রুলস ভঙ্গ করেছে । বুঝলাম কেউ রিপোর্ট করেছে । আমার ওয়ার্নির দেওয়া হল যে এরপর যেন এমন মন্তব্য আর না করা হয় । তাহলে আমাকে রেস্ট্রিক্ট করা হবে । রেস্ট্রিক্ট বলতে তিন দিন আমি কোথায় মন্তব্য করতে পারবো না, লাইক কমেন্ট করতে পারবো না ।

সামুতেও এই সিস্টেম রয়েছে । কেউ নিয়মের বাইরে মন্তব্য করলেই তাকে শাস্তি পেতে হয় । নির্দিষ্ট সময় পর্যন্ত কমেন্ট ব্যান অথবা আজীবন ব্যান । এটা কর্তৃপক্ষ করে থাকে । অর্থ্যাৎ আপনি যদি কোন অপরাধমূলক কাজ করেন তাহলে আপনাকে শাস্তিস্বরূপ এই কমেন্টব্যান দেওয়া হয়েছে । এর অর্থ দাড়াচ্ছে, আপনি অপরাধী । আপনি নিয়ম ভেঙ্গেছেন । কিন্তু কেউ কেউ এই ব্যাপারটাকে এমন ভাবে উপস্থাপন করে যেন সে আসলে অপরাধি না, সে হচ্ছে ভিক্টিম ।

এই গেল এক ধরনের কমেন্ট ব্যান । আরেক ধরনের কমেন্টব্যান হচ্ছে কোন নির্দিষ্ট ব্লগার অন্য কোন নির্দিষ্ট ব্লগারকে নিজের ব্লগে মন্তব্য করা থেকে যখন বিরত রাখতে চান তখন ব্লাক লিস্টে তার তুলে দেন । আগে একটা সময় আমি মনে করতাম কমেন্ট করাটা মোটেই ভাল কোন কাজ না । কিন্তু বর্তমানে কিছু নির্দিষ্ট সংখ্যাক মানুষের কমেন্টের ধরন তার মানসিকতার বহিঃপ্রকাশ দেখে আমার ঐ গল্পের কৃষক আর রাম ছাগলের কথা মনে পড়ে যায় । তখন মনে হয় যে মানসিক শান্তি এবং পোস্টের সৌন্দর্য্য বজায় রাখার জন্য কমেন্ট ব্যান অপশান যদি কেউ ব্যবহার করে তাতে দোষের কিছু নেই ।

এই যে এই ধরনের কমেন্ট ব্যান কিন্তু কেউ হুট করে করে না । কিংবা চেনা না জানে এমন কাউকেও কমেন্ট ব্যান সাধারনত করে না । যদি নিজের ব্লগে কেউ কাউকে কমেন্ট ব্যান করে তার অর্থ হচ্ছে সেই নির্দিষ্ট ব্লগারকে সে খুব ভাল করেই চেনে। সে তার মন্তব্যের ধরন, মানসিকতা সম্পর্কে জানে । এবং এটাও ধরে নেওয়া যায় যে আগে সেই ব্লগারের সাথে তার মন্তব্য প্রতিমন্তব্যের ঘটনা ঘটেছে ।

এখন অনেকে এই ভুল ধারণা পেষণ করতে পারে যে আমার মন্তব্য আসলে খুব ধারালো, ব্লা ব্লা ব্লা আর এই ধার সহ্য করতে না পেয়ে আমাকে কমেন্ট ব্যান করেছে । ওয়েল, পাগলের সুখ মনে মনে হলে যা হয় আর কি । বর্তমান এই সময়ে আসলে তর্কে কেউ কারো থেকে কম না । আরও ভাল করে বলল অনলাইনটা এখন এমন হয়ে গেছে যে কিছু একটা নিয়ে তর্ক শুরু হলে সেটা চলতেই থাকে । আপনি যে যুক্তিই দেন না কেন নিশ্চিত থাকতে পারেন যে প্রতিপক্ষের কাছে আপনার মন্তব্যের জবাব থাকবেই । যদি কেউ আপনার মন্তব্যের জবাব দেওয়া বন্ধ করে দেয়, তবে ভাববেন না যে আপনার সাথে সে তর্কে হেরে গেছে, সে জাস্ট আপনার সাথে তর্ক করতে আর আগ্রহী নয় । এই ব্যাপারটা মাথায় রাখবেন ।
এটা কোন ভাবেই ভাববেন না যে আপনার মন্তব্যের ভয়ে সে আপনাকে কমেন্ট ব্যান করেছে । আপনার মন্তব্যের জবাব দেয় নি কিংবা কমেন্ট করতে দিচ্ছে না এর মানে হচ্ছে মানুষ হিসাবে আপনাকে সে মোটেই দাম দিচ্ছে না আপনার কমেন্টের কোন মূল্য নেই তার কাছে। এই কথাটা বললাম কারণ সামুতে এখন কমেন্ট খরা চলছে । ব্লগে সবাই চায় নিজের পোস্টে মন্তব্য পড়ুক । কিন্তু একবার ভাবুন, কমেন্ট নেই, তারপরেও তারা যাচ্ছে না যে আপনার মত কারো মন্তব্য পোস্টে পরুক । কী তুচ্ছো আপনি তার কাছে !

আবার আরও একটা ব্যাপারেও কেউ কমেন্ট ব্যান খেতে পারে । অনেকেই আছে মন্তব্য করার সামান্য টুকু সৌজন্যবোধ টুকু বজায় রাখতে পারে না । তাদের মন্তব্যের কারণে পোস্টের সৌন্দর্য্য নষ্ট হয়ে যায় । এমন ঘটনা আপনারা অনেকেই লক্ষ্য করে দেখেছেন । ব্লগার শের শায়েরী কিংবা ভুয়া মফিজের চমৎকার কিছু পোস্টের সৌন্দর্য্য কিভাবে কেবল মন্তব্যের কারণে নষ্ট হয়ে গেছে । এই কারণেও কোন কোন ব্লগার কিছু নির্দিষ্ট সংখ্যক ব্লগারকে কমেন্ট ব্যান করে রাখেন যাতে যারা পোস্টটাকে নষ্ট না করতে পারে ।

আমি অবশ্য কমেন্ট ব্যান করতে পছন্দ করি না মোটেও । আমার এই নয় বছরের ব্লগিং জীবনে আমি হাতে গোনা দশজনকে কমেন্ট ব্লক করেছি, যাদের প্রায় সবাকেই কমেন্টব্যান করেছি খারাপ ভাষা ও ছবি ব্যবহার করার কারণে । আর কয়েকজনকে ব্যান করেছি মাল্টিনিক থেকে এসে তর্ক করার কারণে । যারা নিজের আসল নিকে সাধু হয়ে থাকে আর মাল্টি নিক দিয়ে কথা বলতে আসে তাদেরকে আমার কাপুরুষ মনে হয় । এদের সাথে তর্ক করার কোন মানে নেই ।

এই ছাড়া ব্যান করার কথা আমার মাথায় আসে না । বরং আমি যে কাজটা করি সেটা হচ্ছে কমেন্টের জবাব দেই না । আমার কাছে এর থেকে বড় অপমানের আর কিছু নেই । আমি আমার পুরো ব্লগিং জীবনে যাদের পোস্টে মন্তব্য করেছি যদি সেই পোস্টের মন্তব্যের উত্তর তারা না দিয়ে থাকে তাহলে মনে থাকলে সেই তাদের পোস্টে আর কোন দিন মন্তব্য করি নি । এটা আমার কাছে অপমানজনক মনে হয়েছে । ঠিক এই কাজটাই আমি অন্যদের বেলাতেই করি । কেউ যদি পোস্ট বহিঃভুত, অপ্রাসাঙ্গিক মন্তব্য করে তাহলে তার মন্তব্যের জবাব আমি এড়িয়ে যাই । তার মন্তব্য পেরিয়ে নিচের জন্য মন্তব্যের জবাব দিই । এতে করে কী হয় ! মন্তব্যকারী অপমানিতবোধ করে । আমার কাছে মন্তব্যের জবাব না দেওয়ার অর্থ হচ্ছে তুমি কি বললে, তাতে আমার আসলে কিছু যায় আসে না কিংবা দেখো তোমার মন্তব্য আমার কাছে তুচ্ছ, এতোই তুচ্ছো যে সেটার জবার দেওয়ার প্রয়োজন আমি মনে করি না ।
কমেন্ট ব্যানের ব্যাপারটাও খানিকটা এই রকমই । উপরের কারণ গুলো ছাড়াও কমেন্টব্যান মানে হচ্ছে তুমি আসলে কি বলবে সেটা আমার কাছে মোটেও জরূরী নয় । তুমি হচ্ছো তুচ্ছো ! তবে কমেন্ট ব্যান করলে সেটা অন্য ব্লগাররা দেখতে পারে না । তুচ্ছ করার ব্যাপারটা কেবল এই দুইজনই জেনে থাকে কিন্তু যখন আপনি কারো মন্তব্যের জবাব দিলেন না তখন সেটা অন্য অনেক ব্লগারই দেখতে পেল । তুচ্ছো করার ব্যাপারটা অনেকে জেনে গেল । এটা আমার কাছে বেশি অপমানের মনে হয় !

যাই হোক আজকের পোস্ট এখানেই শেষ । এটা কোন সিরিয়াস পোস্ট না । এমনি মনে হল কিছু একটা লিখি তাই লিখলাম । এই পোস্ট পড়ে কেউ আবার অফেন্ডেড হয়ে যাইয়েন না । যদি অফেন্ডেড ফিল করে থাকেন, করেন, তাতে কিছু যায় আসে না আসলে । :D

ভাল থাকুক সব সময় ।

Photo by Steve DiMatteo from Pexels

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২১ রাত ৯:২১

কলাবাগান১ বলেছেন: আমি জানতাম সাহিত্যক রা অনেক উদার মনের হয়....ছোটখাট ব্যাপার গুলি উনাদের তেমন এফেক্ট করে না...।
কিন্তু আপনার এই পোস্ট আমার ধারনাকে কিছুটা সন্দেহের মাঝে ফেলে দিল।

২৪ শে মার্চ, ২০২১ রাত ৯:৩২

অপু তানভীর বলেছেন: কেবল সাহিত্যিক কেন, সবারই উদার হওয়া উচিৎ । কিন্তু নুইসেন্স সহ্য করা উচিৎ না।

আর আমার লেখা পড়ে সাহিত্যিকদের ব্যাপারে ধারণা পরিবর্তন করা মোটেই ঠিক কাজ হবে না । আমি কোন ভাবেই তাদেরকে রিপ্রেজেন্ট করি না ।

২| ২৪ শে মার্চ, ২০২১ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমাকে সর্বশেষ যিনি কমেন্ট ব্যান করেছেন, তিনি পড়ালেখার ও লিখার দিক থেকে মেধাবী বলে মগণ্য হয়ে এসেছেন, বিসিএস সার্টিফিকেটধারী, উনার অনেকগুলো বই আছে; এবারও বই বের করেছেন।

উনার এক বই থেকে উনি কিছু অংশ তুলে ধরেছেন, যেখানে আছে, "....আমেরিকার অর্থায়নে ১৯৫৭ সালে, আইয়ুব খান কাপ্তাই বাঁধের কাজ শুরু করেন ..."; আমি বললাম যে, আপনার বইতে ভুল তথ্য যোগ হচ্ছে; উনিআমাকে কমেন্ট ব্যান করেছেন।

২৪ শে মার্চ, ২০২১ রাত ১১:২৬

অপু তানভীর বলেছেন: আমরা কেবল অনুমান করতে পারি আমরা কেন ব্যান খেলাম । কিন্তু কেন যে আসলেই কমেন্ট ব্যান খেয়েছি সেটা যে করেছে কেবল সেই জানে !

তবে কাপ্তাইবাঁধের অর্থায়নের একটা অংশ আমেরিকা করেছে, এই তথ্য ভুল না ।

৩| ২৪ শে মার্চ, ২০২১ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:




আপনি আমাদের ব্লগের গল্পকার; যেই মানের রূপকথা লিখেছেন , ইহা কি ব্লগের জন্য মানায়?

৪| ২৪ শে মার্চ, ২০২১ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "তবে কাপ্তাইবাঁধের অর্থায়নের একটা অংশ আমেরিকা করেছে, এই তথ্য ভুল না । "

-আপনি ঠিক আছেন।

৫| ২৫ শে মার্চ, ২০২১ রাত ১২:৪৮

রাজীব নুর বলেছেন: আমি আজ পর্যন্ত কমেন্ট ব্যান কাউকে করি নি।

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:০৩

অপু তানভীর বলেছেন: আপনার হয়তো দরকার পড়ে নি তাই করেন নি ।

৬| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৩:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একদিন দেখবো সামুই আমাকে ব্যান করে দিছে।

এই ভাবে লেখা আপনার ঠিক হয় নাই।

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:০৬

অপু তানভীর বলেছেন: যাতে ব্যান না করে সেই ভাবেই মন্তব্য করতে হবে । আমরা আসলে স্বাধীন হলেও পদে পদে আমাদের নানা রকম নিয়ম নীতি মানতে হয় । সভ্য হওয়ার এই এক জ্বালা !

৭| ২৫ শে মার্চ, ২০২১ সকাল ১১:৫৫

এমেরিকা বলেছেন: সামু কমেন্ট ব্যান করার জন্য কোনরকম সতর্ক করেনা। হঠাৎ একদিন দেখবেন, কোন এক পোস্টে কষ্ট করে বিশাল এক কমেন্ট টাইপ করেছেন, তখন কিছু জানেন না। কিন্তু যখন পোস্ট করতে গেলেন, তখন লেখা উঠবে "একটি ভুল পাওয়া গিয়েছে"

এটা আগে জানিয়ে দিলে কিন্তু আপনি কষ্ট করে কমেন্টটা টাইপ করতেন না।

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:০৯

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা আমার কাছে বেশ মজাই লাগে । আমার সাথে এমন হয়েছে একবার । একজনের পোস্টে বিরাট মন্তব্য লেখার পরে দেখি লেখা আসে ভুল পাওয়া গেছে বার্তা আসছে ।

সামু আপনাকে ব্যান করলে আমি যতদুর জানি আপনি যে ইমেল দিয়ে নিক খুলেছেন সেখানে একটা মেইল যায় । নিয়মিত মেইল চেক করলে আর কমেন্ট টাইপ করে ডস খাওয়ার সম্ভাবনা থাকে না ।

তবে আমার মনে হয় এমন কোন সিস্টেম করা উচিৎ যেখানে ব্যান খেলে একটা ইন্ডিকেটর প্রোফাইলে জ্বলে উঠবে আপনা আপনি ।

৮| ২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আপনে না একটা যা তা! কতো কিউট একটা প্রাণী রাম ছাগল.......এইটা নিয়া আবার এমন একটা রুপকথা লেখছেন। কি দারুন দুইটা লম্বা লম্বা কান দুইপাশে লটপট করে!! আবার কান ধরলে কিন্তু এরা খুব রাগ করে। যাই হোক, রুপকথা কিন্তু মন্দ হয় নাই!! :-B

সে পরদিন আবারও বাগানে এসে হাজির হল । এবং বাগানে ব্যাড়া দেখে খুব চটে গেল । তারপর নিজের ব্লগপোস্ট থেকে পোস্ট করলো কিছু কিছু কৃষক আমাকে তাদের বাগান থেকে ব্যান করে রেখেছে । ইহা আমার পাতা স্বাধীনতার পরিপন্থি । ইদানীং শান্তিতে এদিক ওদিক কিছুই খাওয়া যায় না । এরা কেমন কৃষক ! এরা দেশের উন্নতি কেমনে করবে .... =p~ =p~

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:১৪

অপু তানভীর বলেছেন: প্রেমের কাহিনী তো জীবনে অনেক লেখলাম ভাবলাম একখান রূপকথাই লেখা যাক । এমু রূপকথা আগে কুনোদিন পড়ছেন কন ? দেখি সামনে এই কিউট প্রাণীটাকে নিয়ে আরও কুনো রূপকথা লেখা যায় কিনা ! :D

৯| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মাঝে মাঝে মনে হয় কোন কারণ ছাড়াই বুঝি কমেন্ট ব্যান করেছে যে করে সে তো কোন কারণ দেখিয়ে করে। ছোট খাটো ব্যাপারে মন মালিন্য না করাই ভাল।

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:১৭

অপু তানভীর বলেছেন: কমেন্ট ব্যান করাটা আমি নিজে খুব একটা পছন্দ করি না । কিন্তু ইদানীং অনলাইনটা মাঝে মাঝে বড় অসহ্য হয়ে উঠেছে । আর আর আপনি আমার অন্য সবার দৃষ্টিভঙ্গি আসলে আলাদা । আপনার কাছে যেটা ছোট অন্যের কাছে সেটা ছোট নাও হতে পারে ।

১০| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৮:৫২

সোহানী বলেছেন: তোমার রুপকথায় সুপার লাইক। যুক্তি তর্ক মেনে নিচ্ছি বিনা বাক্যে। তবে তারপরেও কিন্তু আছে মাই ডিয়ার। কেউ যেমন বেড়া ডিঙ্গায়ে আমার চেস্টা করে আবার কারো কারো সহ্য ক্ষমতাও একটু কম। বাতাস দেখলেও লাফিয়ে পড়ে।

প্রত্যেকেরই নিজস্ব প্রকাশভঙ্গী আছে। তবে আমার মতে খুব সহজে নুয়ে না পড়ে প্রতিবাদ করা উচিত। একটা বাজে কমেন্ট করলে তাকে ব্লক নয় তার বিরুদ্ধে রিপোর্ট করা উচিত। ব্লক করলেতো তার চরিত্র প্রকাশ হবে না।

আমি এ ১৩ বছর ২ মাসে কাউকে ব্লক করেনি। শুধুমাত্র স্পাটাকার্স৭১ নামে এক রামছাগলের ২টা কমেন্ট মুছে দিয়েছিলাম। কারন তর্ক করতে করতে ধৈর্য্য হারা হয়ে পড়েছিলাম। তবে আমাকে বেশীদিন অপেক্ষা করতে হয়নি কারন সামহোয়ার থেকে ব্যান করা হয় কিছুদিনের মাঝেই।

আর ছাগলতো ছাগলই তাকে মানুষ বানানো যায় না কিছুতেই।

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:২৩

অপু তানভীর বলেছেন: এই যে আপনি ধৈর্য ধরে মানুষকে বুঝানোর চেষ্টা করছেন এটা সবার ভেতরে থাকে না । এটাই স্বাভাবিক । তাদের কথা হচ্ছে নিজের খেয়ে পড়ে আমি কেন অন্যকে বুঝাতে যাবো । এই দায় কেন আমার ।

আর পোস্টেই তো বলেছি অনলাইনে আসলে তর্কে কেউ হারে না । সবাই নিজেস্ব যুক্তি একটার পর একটা দেখাতেই থাকে । তবুও তর্ক করা যায়ই । কিন্তু কিছু মানুষ এমন ভাবে ভাষা আর শব্দের প্রয়োগ করে তাদের সাথে তর্ক করাটা আমার কাছে একেবারেই যুক্তিহীন মনে হয় । সময়ের অপচয় ছাড়া আর কিছুই না !

১১| ২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:৫৪

শায়মা বলেছেন: আমি লাইফে একজনকেই ১০০ এর বেশি নিকে মনে হয় ব্যান করেছি। মানে কমেন্ট ব্যান, সামু থেকেও ব্যাণ খাইয়েছি।


সে কে তুমিও জানো.........

পুরাই সাইকো নাম্বার ওয়ান ছিলো পরে তুমিও সেটা বুঝছো, অনেকেই বুঝেছে ....আমিও হা হা হা

২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:২১

অপু তানভীর বলেছেন: আরে সেই কথা কী আর আলাদা ভাবে বলে দিতে হবে ! সেই কি না দিন ছিল । তবে সেই দিন কিন্তু ভালই ছিল ! তবে আর যাই বল না কেন এই বর্তমান গুলোর চেয়ে তার স্টান্ডার্ড অনেক উপরে ছিল । এটা তোমাকে মানতেই হবে !

১২| ২৬ শে মার্চ, ২০২১ সকাল ৭:২২

মলাসইলমুইনা বলেছেন: অপু তানভীর,
আপনার রূপকথার গল্পটাতো আগে কোথাও পাবলিশ করেছিলেন মনে হয়? সেখানে ছিল বৃদ্ধ ছাগলটা বাবার বার বেড়া ভেঙে ঢুকে পড়তো বাগানে। বাগানের মালিক বৃদ্ধ কৃষক একলা যখন আর পারছে না তাকে কন্ট্রোল করতে তখন বাগানের গাছগুলো নিজেরাই নিজেদের পাশে ইন্ডিভিজুয়ালি বেড়া দিলো। আর তখনি বৃদ্ধ ছাগলটা ব্লগে বলতে শুরু করলো ব্লা ব্লা ব্লা ---মানে যা আপনি পোস্টে বলেছেন । আপনার পোস্টের সব কিছুর সাথেই একমত। একমত সোহানীর মন্তব্যের সাথে ।ভালো থাকুন ।

২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:২৪

অপু তানভীর বলেছেন: কই না তো। এটাই প্রথম । তবে এই গল্পও যায় কিন্তু পরিস্থিতির সাথে । এই গল্প ঐভাবেও লেখা যায় ।



আপনিও ভাল থাকুন সব সময় !

১৩| ২৬ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: গল্প হলেও সত্যি, তবে রামছাগল নয়, ওটা ছিল নেড়ি উঠা সারমেয় মানব, পশ্চাদ্দেশে মানুষের লাত্থি খেয়ে কুঁইকুঁই করে স্ববিরোধী অভিযোগ করে।

২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:২৫

অপু তানভীর বলেছেন: আবার দেখা যায় কিছু মানুষ তার সাথে সহমত সহমত করে ! কী আর করা !!

ভাল থাকুন সব সময় !

১৪| ২৬ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৬

ৎঁৎঁৎঁ বলেছেন: আমার কমেন্ট ব্যান করা বা খাওয়া কোনোটারই অভিজ্ঞতা মনে পড়ছে না। ব্লগিং জীবনে এইটা একটা অপ্রাপ্তি এবং দুঃখজনক দূর্বলতা! তবে কমেন্ট ব্যান করার থেকে ফালতু কমেন্ট অগ্রাহ্য করা আমার কাছে শ্রেয়তর মনে হয়।

শুভেচ্ছা।

২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:২৭

অপু তানভীর বলেছেন: কমেন্ট ব্যান করাটা আসলে আমি নিজেও ঠিক পছন্দ করি না । আমার ক্ষেত্রে অগ্রাহ্য করাটাই বেশ ইফেক্টিভ মনে হয় । তবে মাঝে মাঝে মানসিক ভারসাম্যহীন মানুষ চলে আসে আর এমন সব মন্তব্য করে যে অগ্রাহ্য করা যায় না কিছুতেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.