নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুতে এক দশক - এখনও টিকে আছি

১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৩৬



তখন বাংলা লায়নের মডেম কিনেছি । সেই সময়ে ইন্টারনেট এতো চমৎকার ছিল না । বিশেষ করে ওয়াইফাইয়ের ব্যাপারটা ছিল না এখনকার মত । ব্রডব্যান্ড প্রোভাইডারেরা তখন সার্ভিস দিত ৮০ কিলোবাইটের প্যাকেজ । জিপিতে নেটে তখন পাওয়া যেত ৩০/৪০ কিলোবাইট পার সেকেন্ড স্পিড । সেই সময়ে বাংলালায়ন আর কিউবি দ্রুত গতির ইন্টারনেট নিয়ে এল । সেই সময়ের কথা বলছি । পিসিতে এই মডেম লাগিয়ে মনে হল যেন আকাশ হাতে পেয়েছি । ইউটিউবে ভিডিও দেখতে পাচ্ছি কোন প্রকার বাফারিং ছাড়াই । কদিন এভাবেই কাটতো । তখনও ইন্টারনেট থেকে আয়ের ব্যাপারটা এতো জনপ্রিয়তা পায় নি । তবে ভাসা ভাসা শোনা যাচ্ছে । ব্লগ থেকে আয় করা যায় কিভাবে এই কথা রুমমেটের কাছ থেকে শুনে আমি গুগলে সার্চ দিলাম ব্লগ লিখে ।

বাংলায় এই টার্ম সার্চ দিলে কি আসবে সেটা সবারই জানা । সামু এসে হাজির হল । কদিন ঘুরে বুজলাম যে এই সাইট থেকে টাকা পয়সা আয়ের কোন উপায় নেই । কিন্তু একটা তীব্র আগ্রহ জন্মে গেছে ততক্ষনে । চট জলদি একটা একাউন্ট খুলে ফেললাম । তবে তখনও কিছুই লেখা লেখি করা হয় নি । কারণটা হচ্ছে কিবোর্ডে তখনও বাংলা লেখার হাত একদমই আসে নি । আমার মনে আছে যে আমার সামুর প্রথম দিকের বেশ কিছু পোস্ট আমি লিখেছি ভার্চুয়্যাল কিবোর্ড দিয়ে । মানে হচ্ছে মাউস টিপে টিপে লিখলাম একেকটা অক্ষর । কত সময় লাগতো সেটা বুঝতেই পারছেন ।

তারপর আরেকটা বুদ্ধি এল । আমার তখন ছিল নোকিয়া ২৭০০ ক্লাসিক । সেই মোবাইলের নোটপ্যাডে আমি অনেক কিছু লিখে রাখতাম । আমি তখন সেই নোট প্যাডে বাংলা লিখতাম । সেই লেখা পিসিতে নিয়ে তারপর সেটা পেস্ট করতাম সামুতে । এইভাবে প্রচুর লেখা সামুতে পোস্ট করেছি । এভাবে আস্তে আস্তে অবশ্য সামুর রাইটিং বক্সে লেখার একটা অভ্যাস হয়ে গেল । লেখার গতি বেড়ে গেল অনেক গুনে । তারপর মোবাইলে লেখা কমে গিয়ে সামুর রাইটিং বক্সেই লেখা হতে লাগলো । সামুর রাইটিং বক্সে লিখতে লিখতে এমন একটা অভ্যাস হয়ে গেল যে এর পরের সময়ে আমার সব লেখা তা সেটা যেখানের জন্যই হোক না কেন, লেখা যদি ১০/১২ লাইনের বেশি হয় তা আমি সব সময় লিখেছি সামুর এই বক্সে । তখন থেকে আমার সব বাংলা লেখা এই সামুর রাইটিং বক্সেই । সামুতে লেখা প্রকাশ করি কিংবা না করি লেখা হয়েছে এখানেই। এই লেখায় একটা শান্তি আর আরাম আছে যা অন্য কোথাও আমি পাই নি । সত্যি বলতে কি সামুতে দশ বছরের লম্বা সময় টিকে থাকার পেছনে এই রাইটিং বক্স অন্যতম একটা কারণ ।

সামুতে আমি মূলত ছিলাম পাঠক হিসাবেই । সেই সময়ে আমি ঘন্টার পর ঘন্টা পোস্ট পড়েছি । বেশি ভাগই গল্প আর ফিচার । কী দারুন সব লেখা আসতো তখন । একটার পর একটা পোস্ট আসতেই থাকতো । তখন নতুন । কি বলে কি বলবো সেই ভয়ে মন্তব্য করতাম না । আমি পড়ে শেষ করতে পারতাম না । সত্যিই বলতে কী আমি আমার প্রেমিকার পেছনে এতো সময় কোন দিন দেই নি যতটা সময় না আমি সামুর পেছনে দিয়েছি । যদি কোন প্রেমিকার পেছনে আমি এই এতো সময় দিতাম নিশ্চিত ভাবে সে আমাকে ছেড়ে যেত না কোন দিন ।

সামুতে আর আগের মত মানুষ আসে না । এই যে আমি এখন সামুতে লিখছি প্যারা করে । গ্রামের বাসায় এসেছি গতরাতে । এখানে মোবাইল নেট ছাড়া উপায় নেই । আর মোবাইল নেট দিয়ে আমি সামুতে ঢুকতে পারছি না । আমাকে টর ব্রাউজার দিয়ে ঢুকতে হচ্ছে । অনেকেই এই কারণে সামুতে আসতে পারে না । আমি যখন কোন গল্পের লিংক আমার ফেসবুক পেইজে শেয়ার দিই তখন ইনবক্সে অনেকে এই অভিযোগ করে যে তারা সামুতে আমার লেখা পড়তে পারছে না । নিজের একটা ওয়েবসাইট রয়েছে, সেটা মূলত বানানো হয়েছে এই সামুতে পাঠক না আসতে পারার কারণে । গতবারও এই সমস্যার কথা বলেছিলাম যার সমাধান আজও হয় নি । এটার সমাধান যতদিন না হবে ততদিন সামুর অবস্থার পরিবর্তন হবে না । আমার লিস্টেই এমন কয়েকজন রয়েছে তারা সামুতে আসে না ঠিক এই কারণে ।

দেখতে দেখতে সামুতে দশ বছর কাটিয়ে দিলাম । দশ বছর অনেক লম্বা সময় । এই সময়ে কত মানুষকে সামুতে দেখলাম আসতে, চলে যেতে । সামুর সাথে জার্নি আমার সব সময় চমৎকার ছিল । সামু নিয়ে অভিযোগ যে নেই সেটা বলছি না তবে ভাল লাগার পাল্লাই সব সময় ভারী । কত চমৎকার মানুষ রয়েছে সামুতে । সেই সাথে কিছু বিরক্তিকর মানুষও অবশ্য রয়েছে । সব স্থানেই থাকে । সব মিলিয়ে সামু চমৎকার । এখনও যখনই আমি ল্যাপটপ বা পিসি চালু করি তখনই যে ট্যাবটা ওপেন সাথে সাথে সেটা হচ্ছে সামহোয়্যারইণ ব্লগ । গত কয়েক বছরের এই নিয়মের কোন ব্যতীক্রম হয় নি । লেখা পড়ি কিংবা না পড়ি, কিছু লিখি কিংবা না লিখি ট্যাব ঠিকই চালু থেকেছে সব সময় । সামু খোলা না থাকলে মনে হয় যেন কিছু একটা মিসিং রয়েছে ।

এবার নিজের ব্লগ সম্পর্কে বলা যাক কিছু । সামুর এই দশ বছরে আমি মোট ১২৫১টা পোস্ট করেছি যার বেশির ভাগই গল্প । এছাড়া ফান পোস্ট রয়েছে । অল্প কিছু ফিচার । প্রতি বছর গড়ে ১২৫টা পোস্ট করা হয়েছে । আগে অবশ্য প্রচুর পোস্ট করতাম । তখন প্রতিদিন একটা পোস্ট না করলে পেটের ভাত হজম হত না যেন । মাসে ২৮ থেকে ৩০টা পোস্ট করা হতই । এমনটা চলেছে প্রথম কয়েক বছর । তারপর সেটা কমে গেছে । আগের মত আর সময় পাওয়া যায় না । জীবনের অন্য জল গড়িয়েছে । অন্য অনেক কিছুর দিকে মন দিয়ে হয়েছে ।

আমার করা কমেন্টের সংখ্যাও খুব বেশি না । দশ বছরে প্রায় ২৩ হাজার মন্তব্য করা হয়েছে । আগে আসলে আমি অন্যের ব্লগের মন্তব্য করার অভ্যাস কম ছিল । আমি মূলত পাঠক ছিলাম গল্প আর ফিচার পোস্টের । কেবল এই পোস্টেই তখন কমেন্ট করা হত । তবে এখন আরও বেশি কিছু পোস্ট নিয়মিত পড়ছি । আসলে তখন এতো এতো পোস্ট আসতো যে এই গল্প আর ফিচার পোস্টই যথেষ্ঠ ছিল দিন পার করে দেওয়ার জন্য । এখন অবশ্য তেমনটা আর নেই । এখন প্রায় সব পোস্টই পড়ি । যেগুলো ভাল লাগে সেগুলোতে কমেন্ট করি ।

সামুর ব্লগারদের মাঝে একটা মনভাব খুব আছে যে আমার পোস্টে মন্তব্যে না করলে আমিও মন্তব্য করবো না । আমার পোস্টে মন্তব্য করলে আমিও করবো তোমার পোস্টে মন্তব্য । এমন মনভাব কোন দিনই আমার ছিল না । সবারই কিছু না কিছু পছন্দের ব্লগার থাকে । আমারও আছে । তেমনি ভাবে কিছু অপছন্দের ব্লগারও থাকে । আমারও আছে। তবে সেটা সংখ্যাতে একদমই কম। সব সময় পছন্দের ব্লগারদের পোস্ট পড়ার চেষ্টা করি । খুজে খুজে পড়ি । ঠিক তেমনি আমি সেই অপছন্দের ব্লগারদের পোস্টে ঢুকিও না । এছাড়া অন্য সবাই আমার কাছে একদম সমান । সামুর পাতা স্ক্রল করি, ব্লগারদের পোস্ট পড়ি, ভাল লাগলে সেখানে মন্তব্য করা লাইক দিয়ে বের হয়ে আসি ।

সামুতে এই দশ বছরে আমার ব্লগটা ২৯ লাখ ৭৬ হাজার বারের বেশি হিট হয়েছে। এটা সামুতে এখনও পর্যন্ত একক ব্লগ হিসাবে সর্বোচ্চ হিট। বলা চলে, আই এম হিটম্যান । B-) । তবে এই হিটের একটা বড় অংশ এসেছে ফেসবুক থেকে । আমার প্রায় সব পাঠক এখনও সেখানেই ।

শেষ কথা আর কি বলবো ! সামুতে আরও লিখে যেতে চাই । যতদিন সামু টিকে আছে এবং যতদিন আমি টিকে আছি । এমন একটা ইচ্ছে যে একদিন পোস্ট দিয়ে ঘুমাবো পরদিন হয়তো আর ঘুম থেকে উঠলাম না । এমন ভাবে জীবের শেষ দিন পর্যন্ত সামুতেই লিখে যেতে চাই ।

দশ বছ পরে সামুতে এসে এখনও একটা অনুভূতি হচ্ছে আমি এখনও ইমন জুবায়ের ভাইয়ের শূন্য স্থান পূরণ করতে পারি নি । তার লেখা সব সময় আমি মিস করি । এখনও মিস করি । সামুতে কত ব্লগার এলো গেল কিন্তু তার মত আর কেউ আসে নি কোন দিন । আর কোন দিন আসবেও না ।


সামু টিকে থাকুক । সেই সাথে আমিও টিকে থাকি ;)

আসেন শেষ করার আগে আপনাদের একটা পছন্দের গান শোনাই ।






Photo by Abdullah Hussain from Pexels

মন্তব্য ৫০ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:০০

সেলিম আনোয়ার বলেছেন: আমিও আপনার মতো সামুতে টাইপ করে পোস্ট দিতাম। এখন আবার আগে ওয়ার্ডে টাইপ করি তারপর লিখি। অবশ্য এখন আবার অনেক সময় কবিতা লিখতে হলে কাগ জে কলমে লিখতে হয় আগে । বুকের নীচে বালিশ দিয়ে বিছানায় শুয়ে। তারপর সেটা টাইপ করি। তারপর কপি করে পোস্ট দেই ব্লগে। সে যাইহোক হিটম্যান সুস্বাগতম দশ বছর পূর্তিতে ।দশ বছর একটা বিগ মাইলস্টোন। আবার আপনার হিটও সর্বোচ্চ। আর আমি কম বেশি সবার ব্লগে কমেন্ট করি । তবে যদি বুঝি কেউ আমার উপস্থিতি পছন্দ করে না ও কমেন্ট করে না সেখানে যাইনা্ । এখন ব্লগার আর পোস্ট কমে যাওযাতে সবার ব্লগবাড়িতে ঢু মারি । আমার আবার কবিতা পড়ার নেশা্ । যাইহোক হিটম্যান আপনার ব্লগজীবন আরও সুন্দর হোক প্রাণবন্ত হোক সুদীর্ঘ হোক্ । নিরন্তর শুভকামনা । :)

১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:১৭

অপু তানভীর বলেছেন: অনেকেই এমন করে পোস্ট করতো । আসলে তখন পিসিতে বাংলা লেখাটা বেশ কষ্টকর ছিল । আমার বাংলা লেখার বর্তমান স্পিড বেশ ভাল । এটার পুরিপুরি ক্রেডিট সামুকেই দিতে হবে । সামুর কারণেই এতো এতো বাংলা লেখা হয়েছে আর বাংলা লেখার হত পাঁকা হয়েছে ।

কবিদের অবশ্য সব সময় কাগজ কমল সাথে রাখা দরকার । কখন কোন কবিতা মাথায় চলে আসে সেটা তখনই লিখে ফেলা দরকার নয়তো মাথা থেকে হারিয়ে যায় ।

আপনিও লম্বা সময় ধরে এখানে আছেন । সাথেই থাকুন !

আর সব সময় ভাল থাকুন !

২| ১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:০০

শায়মা বলেছেন: আহা অপু ভাইয়ু!!!!!!!!!

তোমার সেই গল্পের কথা আজও ভুলিনি.....

গল্পের নাম ছিলো " আজ আমার বিয়ে"

আমি তো সেখানে গিয়ে মহা খুশি। বিয়ের দাওয়াৎ দাও দাওয়াৎ দাও। সবাই গিয়ে দাওয়াৎ চায় হা হা হা সবাই ভেবেছিলো সত্যি বুঝি তোমার বিয়ে।

তারপর তোমার আর টিয়া পাখির প্রেম..... হা হা

তারপর বাড়িওয়ালার মেয়ের সাথে বোয়াল মাছ কেনা না কি যেনো??????

হা হা হা সবাই হাসতে হাসতে শেষ........ কেউ কেউ বিরক্তও হয়েছিলো ওল্ড জেনারেশনরা.... এই সব কি লেখার ধরন হে ....

তারপর তুমি একদিন আমার বাসায় বেড়াতে এলে...... মনে আছে???

সেই বেড়াবেড়ি নিয়ে পোস্ট দিলে তাই দেখে ফয়সালভাইয়া সে কি রাগ!!!!!!

আমার এঞ্জেলিকা আপু আমাকে দাওয়াৎ না দিয়ে দিলো অপুকে??????????????????

তারপর আরেকটা পোস্ট মনে পড়ে সামু ব্লগারদের বাসরঘর ....... হা হা হা ঢিসুম ঢাসুম ........ হা হা হা হা হা

মনে আছে তোমাকে কমেন্ট না দিলে আমি সেটা তোমার রাগ লাগতো কিন্তু তুমি বলতে না একদিন বলেছিলে কোন পোস্টে যেন।

তুমি সব সময় অকপট ছিলে। ভেরি স্ট্রেইট ফরওয়ার্ড। যদিও এত প্রেম কাহানী তবুও তুমি একটু নারী বিদ্বেষী আছো কিন্তু।

নো প্রব...... আপু বিদ্বেষী না হলেই চলবে। :)

আজকের এই সামু জেনারেশন কখনই জানবেনা আমরা কি ছিলাম একটা সময়ে।

কত কথা কত স্মৃতি আহা আহা আহা .......

লাভ ইউ ভাইয়ামনি......

১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:২৯

অপু তানভীর বলেছেন: সেই সময় গুলো আসলেই ছিল অন্য রকম । আমি মাঝে মাঝে ঘুরে ঘুরে সেই সব পোস্ট গুলো ঘুরে ঘুরে দেখি । সেই পোস্টের মন্তব্য গুলো পড়ি । তখন সামুতে ঢুকলেই অন্য রকম একটা মনভাব আসতো । কতই না চমৎকার সময় কাটাতাম ।

সেই বিয়ের গল্পটার কথা এখনও আমাকে এতো মজা দেয় । আসলেই তখন কত কিছু লেখালেখি চলতো । মনে যা আসতো । তখন আসলে বয়স ছিল কম তাই এতো কিছু চিন্তা ভাবনা করতাম কিছুই । যা আসতো তখন লিখে দিতাম ।
বয়স বাড়ার এই হচ্ছে একটা দোষ ।
যত বয়স বাড়বে তত মনে চিন্তা ভাবনার পরিধি বাড়বে । কত কিছু লিখতে চাইলেও লেখা যায় না ।
আবারও সেই সময়টা ফিরে আসুক ! যদিও জানি আসবে না । তবে আশা করতে দোষ কী !

না না আমি মোটেও কন্যা বিদ্বেষী নই । তুমিই বল, আমি যদি কন্যা বিদ্বেষী হতাম তাহলে কি এতো এতো প্রেমের গল্প লিখতাম? এতো এতো বিয়ের গল্প লেখা হত ? মোটেই কন্যা বিদ্বেষী নই । তবে হ্যা কিছু কিছু কন্যার প্রতি আমি প্রবল ভাবে বিরক্ত তাই বলে তো পুরো কন্যা বিদ্বেষী নই । আর আপু বিদ্বেষী তো হওয়ার প্রশ্নই আসে না !

সত্যিই তাই । আজকের সামু জেনারেশন কোন দিন জানতেই পারবে না যে সেই সময়ে আমরা কত চমৎকার একটা সময় পার করেছি!

৩| ১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:০৭

শেরজা তপন বলেছেন: ইমন জুবায়েরকে আমিও খুব মিস করি।
আপনাকে চিনি আম প্রথম থেকেই। আমিও আগে খুব বেশী মন্তব্য করতাম না।

আপনার লেখা পড়ে অনেক কিছুই জানলাম- খুব একটা ভনিতা করেননি। ভাল লাগল- শেষ দিন পর্যন্ত সামুতে থাকার ইচ্ছের কথাটা শুনে খুব ভাল লাগল।
এ কথায় বুঝতে অসুবিধা হয় না- সামুকে আপনি কতটা ফিল করেন। ভাল থাকুন সবসময়- এভাবে সামুর সাথে থাকুন

১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:৩৭

অপু তানভীর বলেছেন: ইমন জুবায়ের ভাইকে এই এতো গুলো বছরেও ভোলা গেল না । তার অনুপস্থিতি কোন ভাবেই সব থেকে বেশি কষ্ট দেয় । সামুর প্রতি আজকের এই অনুভূতির আরেকটা কারণ হচ্ছে তার লেখা ।

শেষ পর্যন্ত টিকে থাকার ইচ্ছে রয়েছে । বাকিটা অবশ্য উপরওয়ালার ইচ্ছে !

সব সময় ভাল থাকুন !

৪| ১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৭

হাবিব বলেছেন: টিকে থাক সামু, টিকে থাকেন আপনিও দোয়া করি

১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩০

অপু তানভীর বলেছেন: যতদিন টিকে আছি আর যতদিন সামু টিকে আছি ততদিন এক সাথে আছি আশা করি !

ধন্যবাদ

৫| ১৭ ই জুলাই, ২০২১ দুপুর ২:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

দোয়া করি আরও যুগ যুদ টিকে থাকুন সামুতে !

১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩১

অপু তানভীর বলেছেন: দেখা যাক কতদিন টিকে থাকে সামু !

৬| ১৭ ই জুলাই, ২০২১ দুপুর ২:৩৬

মেহবুবা বলেছেন: ১০ বছর ? নিজে অনিয়মিত বলে অনেককে ভাল জানা হয় নি।

ইমন জুবায়েরের মত এমন বলিষ্ঠ, মেধাবী , নিবেদিত ব্লগার বিরল।
চির শান্তিতে থাকুক ।

১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩২

অপু তানভীর বলেছেন: হ্যা ১০ বছর অনেক লম্বা সময় ! নিয়মিত হৌউন !

ইমন জুবায়েরের মত ব্লগার কেবল বিরলই নন, তার মত কাউকে পাওয়া অসম্ভবও বটে !

৭| ১৭ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৪৮

মিরোরডডল বলেছেন:



আমি এখন সেই নোট প্যাডে বাংলা লিখতাম

আমি ‘তখন’ হবে মনে হয় ।

যদি কোন প্রেমিকার পেছনে আমি এই এতো সময় দিতাম নিশ্চিত ভাবে সে আমাকে ছেড়ে যেত না কোন দিন ।

তাহলে তো মিটেই গেলো । সামুই তানভীরের সত্যিকারের প্রেমিকা :)

দশ বছর অনেক লম্বা সময় । এই সময়ে কত মানুষকে সামুতে দেখলাম আসতে, চলে যেতে ।

শুধু সামু থেকে, দশ বছরে পৃথিবী থেকেই কত প্রিয় মানুষ চলে গেছে !!!

সামুর ব্লগারদের মাঝে একটা মনভাব খুব আছে যে আমার পোস্টে মন্তব্যে না করলে আমিও মন্তব্য করবো না ।
আমার পোস্টে মন্তব্য করলে আমিও করবো তোমার পোস্টে মন্তব্য ।


খুবই হিংসাত্মক মনোভাব । এটা না থাকা অবশ্যই ভালো ।

এমন একটা ইচ্ছে যে একদিন পোস্ট দিয়ে ঘুমাবো পরদিন হয়তো আর ঘুম থেকে উঠলাম না । এমন ভাবে জীবের শেষ দিন পর্যন্ত সামুতেই লিখে যেতে চাই ।

এটা কিন্তু একটু বেশীই হয়ে গেলো । আমরা চাই তানভী শতায়ু হোক ।
তাহলে সেসময় পোস্ট লেখাতো দূরে থাক, পোস্ট পড়তেও পারবে কিনা সন্দেহ #:-S
মজা করলাম :)

বলা চলে, আই এম হিটম্যান । B-)

হিটম্যানকে অনেক অভিনন্দন ।
এরকম দশ বছর যেনো বার বার ফিরে আসে ।



১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

অপু তানভীর বলেছেন: হ্যা ওটা টাইপো ছিল, ঠিক করে দিয়েছি ।

সত্যিকারের প্রেমিকা হয়ে আর লাভ কি ! মনের মত প্রেমিকা তো আর নয় !

অনেক মানুষ চলে গেছে । আরও ভাল করে বললে প্রায় সবাই চলে গেছে । রয়ে গেছে অতি অল্প কয়েকজন !

এই রকম দশ বছর যে আর কবার আসবে ঠিক বলা যাচ্ছে না । কবে যে টুপ করে চলে যাবো একেবারে সেই কথা কেউ বলতে পারছি না । যতদিন না হচ্ছে ততদিন চলুক জার্নি !

৮| ১৭ ই জুলাই, ২০২১ বিকাল ৫:১৩

ভুয়া মফিজ বলেছেন: শুধু টিকে থাকা জরুরী না, সার্থকভাবে টিকে থাকা জরুরী। তেলাপোকাও বহু বছর ধরে টিকে আছে, কিন্তু ওগুলোকে কি আপনি টিকে থাকা বলবেন? ;)

সামু'তে দুষ্টলোকের উপাধী পাইছেন, জামাত-শিবিরের উপাধী পাইছেন, সিন্ডিকেটের সদস্যও হইছেন........কিন্তু এখনও মাস্তান-গ্রুপের সদস্য হইতে পারেন নাই। আপাততঃ এইটাই আপনের প্রধান ঘাটতি। আপনেরে আরো সাধনা করতে হবে। আমি পাচ বছরে যা করছি, আপনে তো দেখি দশ বছরেও তা করতে পারেন নাই!!! কোন কথা হইলো এইটা??? :P

আপনের পোষ্টের অনেক কিছুতেই দ্বি-মত আছে। :-B বাট কওনের টাইম নাই।

ব্যস্ততার মধ্যেও টাটকা শুভেচ্ছা জানানোর জন্য লগ-ইন করলাম। দশক-পূর্তির অনেক অনেক শুভেচ্ছা। :)

১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৯

অপু তানভীর বলেছেন: সামুর যা অবস্থা তাতে আসলে কেবল টিকে থাকা শব্দটাই মাথায় এল । অন্য কিছু আর এল না !

উপাধি আশা করি আস্তে আস্তে সব পেয়ে যাবো । কোন টেনশন নাই । আস্তে আস্তে সব ঝুলিতে এসে জমা হবে । নো টেনশন !

দ্বিমতের ব্যাপারে সময় করে বললেই হবে । ব্যস্ততার মধ্যেও শুভেচ্ছা জানানোর জন্য লগিন করেছেন জেনে ভাল লাগলো । ভাল থাকুন সব সময় এই কামনা করি !

৯| ১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

আমারে স্যার ডাকবা বলেছেন: যেহেতু আপনি পুরাতন ব্লগার, এবং বেশ জনপ্রিয় একজন, সুতরাং ব্লগ কর্তৃপক্ষ আপনারে কি কি বাড়তি সুযোগ সুবিধা দেয় সেইটা একটু বলেন।
যেমন, অফিসে ডেকে চা-সিগারেট খা্ওয়ায়? গেঞ্জি-টিশার্ট কিছু উপহার দেয়? কেউ আপনার সমালোচনা করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়?
জানতে আগ্রহী B-))

১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪০

অপু তানভীর বলেছেন: আসলে আমরা কোন বাড়তি সুবিধা পাই না । তাই আপাতত কিছু বলতে পারছি না । তবে এমন একজন আছেন যাকে সব সময় বাড়তি সুবিধা দেওয়া হয় । তাকে খুজে বের করুন এবং তাকে জিজ্ঞেস করুন !

১০| ১৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন আর শুভেচ্ছা রইলো।
লিখেছেনও চমৎকার।

১৭ ই জুলাই, ২০২১ রাত ৮:১৭

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ । আপনারও তো প্রায় এক যুগ হতে চলল ....

১১| ১৭ ই জুলাই, ২০২১ রাত ৯:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: দশক পূর্তির অভিনন্দন :)

অবশ্যই আপনি হিটম্যান B-)
আমরা সবাই কুল ফ্যান :D

দারুন হিট সব লেখায় হিট না হয়ে কি পারে:)

শেষ কথায় একম যতিদন আছে সামু
আর কই যামু মামু =p~

১৭ ই জুলাই, ২০২১ রাত ১০:০৭

অপু তানভীর বলেছেন: আরে আপনাকে দেখলাম অনেক দিন পরে । এতোদিন সামুতে আপনাকে দেখা যায় নি খুব একটা । কোথায় ছিলেন বলেন দেখি !
যাক আবার দেখা পাওয়া গেল জেনে ভাল লাগলো ।

হ্যা ঠিকই বলেছেন । যতদিন আছে সামু আর যার যামু মামু ! আসলেই কোথাও যাওয়ার উপায় নেই ভাল থাকুন সব সময় !

১২| ১৭ ই জুলাই, ২০২১ রাত ১১:১৩

ডঃ এম এ আলী বলেছেন:



সামুতে সাফল্যের সহিত এক দশক পারি দেয়ার জন্য
অন্তরের অন্তস্থল হতে রইল অভিনন্দন । আপনে যে
সুপারহিট ব্লগার তা আরো ভাল করে জানলাম
আপনার পরিসংখ্যানের ইতিহাস জেনে ।
দশ বছরে আপনার শিকড় প্রোথিত হয়েছে
সামুর আনেক গভীরে , আপনে না টিকলে
এখানে আর টিকবেটাকে । তবে সংসয়
মনে বাজে পাঁচ বছরের বেশী কাল ধরে
সামুতে বিচরণ করে এখনো কোন শিকড় গাড়তে
পারিনি সামুর এই বিশাল ভুমিতে , জানিনা
আপনার মত দশক কালের বেশী টিকা তো দুরের
কথা কোনদিন জানি উড়ে ,যাই মৃদু কোন বাতাসে ।
যাহোক, অনুভবি চিন্তার কারণ কোন নাই,
আছি আপনাদের মত বট বৃক্ষের ছায়াতে ।
এটাই বড় ভরসা ।

আশির্বাদ করি অনাগত দিনগুলি আপনার
আরো মধুর ও বিকাশমান হোক দ্রতলয়ে,
আমারাও পাবো মনোরম লেখা গুণী
এক ব্লগারের লেখনি হতে ।

অনেক অনেক শুভ কামনা রইল ।

১৮ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫০

অপু তানভীর বলেছেন: সামুতে এতোদিন টিকে থাকার পেছনের অনেক গুলো ভাল গুলোর একটা কারণ কিন্তু এখানে থাকা গুণী লেখকদের লেখা পড়ার লোভ । এই কারণে এখনও সামুতে আসি নিয়মিত । এই লেখা গুলোর ভেতরে আপনার লেখা গুলোও অন্যতম । সামুতে আর আগের মত সেই লেখা গুলো আসে না । এই জন্য মন খারাপ লাগে ।
আশা করি আপনিও নিয়মিত লিখে যাবেন । প্রতিদিন কাজের ফাঁকে সামুতে চলে আসবেন । নতুন নতুন লেখা লিখবেন । যতদিন এখানে টিকে আছি ততদিন আপানকেও দেখতে চাই নিয়মিত ।

সব সময় ভাল থাকুন ! সুস্থ থাকুন !

১৩| ১৮ ই জুলাই, ২০২১ সকাল ১১:১৬

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন !!
অনেক অনেক শুভ কামনা।

১৮ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫১

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু !

১৪| ১৮ ই জুলাই, ২০২১ সকাল ১১:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এক দশক পূর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন।

১৮ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫১

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ সোনাবীজ ভাই ।

১৫| ১৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৪৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভ ব্লগিং

১৮ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ আপু :)

১৬| ১৮ ই জুলাই, ২০২১ দুপুর ১:০২

কুশন বলেছেন: নিজের ঢোল নিজেই পিটাচ্ছেন লজ্জা করে না?
তবে দশ বছরের জন্য আপনাকে অভিনন্দন।

১৮ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫৪

অপু তানভীর বলেছেন: লজ্জা কেন করবে? নিজের আসল নামে নিজের লেখা, ব্লগিং নিয়ে বলতে লজ্জার প্রশ্ন কেন?

১৭| ১৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

সোহানী বলেছেন: অভিনন্দন ছোটভাই। হিটম্যান এর সামু কাহিনী জানলাম। ১০ বছর একটি প্লাটফর্মে টিকে থাকা বিশাল ব্যাপার। সেই সাথে ১২৫১ টি পোস্ট আর ২৩ লাখের উপর হিট!!! কঠিন ডেডিকেশান না থাকলে এটি সম্ভব নয় তা বুঝি।

আমি তোমার গল্পের একান্ত ভক্ত। তোমার বয়সে আমার চিন্তা ভাবনা ঠিক এমনই ছিল। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে বাস্তব জীবনের সাথে ধাক্কা খেতে খেতে চিন্তা ভাবনাই অনেকটা পাল্টে গেছে। আর সে পুরোনো চিন্তাকে ফিরিয়ে আনতে তোমার গল্পগুলো অফলাইনে পড়ি।

আরো অনেক অনেক দিন চলুক এ পথ চলা। তবে শেষে অনুরোধ, তুমি তোমার লিখাগুলোকে মলাটবন্দী করো দ্রুত। নতুবা আরো ব্যাস্ততার আর মানসিকতার পরিবর্তনে সেটা আর হয়ে উঠবে না। কিংবা দেরী হয়ে যাবে। এক সময় তোমারই ভালো লাগবে নিজের বইতে হাত রাখতে।

১৮ ই জুলাই, ২০২১ রাত ৯:১৯

অপু তানভীর বলেছেন: হায় হায় আপনে হিটের সংখ্যা কেনু কমায়া দিলেন ? ২৯ লাখের হিটম্যান আমি । :D

সামুর প্রতি এই ভালোবাসা আস্তে আস্তে চলে এসেছে । কিভাবে এসেছে সেটা আমি নিজেও টের পাই নি । এই ভালোবাসা রয়ে যাবে আশা করি । কোন দিন কমবে না ।

গল্পগুলো বলা যায় আমার সেই সময়ের কল্পনা আর চিন্তা । মানুষ জনের সাথে কম মিশেছি সব সময় । তাই এই কল্পনার ডালপালা মেলেছে অনেক বেশি ।

একদিন হয়তো বের হবে গল্পের বই । কবে বের হবে কে জানে । তবে জীবনের একটা ইচ্ছে এই বই বের করা । যেদিন এমন একটা পান্ডুলিপি বের ঠিক ঠাক লিখে শেষ করতে পারলে বের করে ফেলবো আশা করি ।

মন্তব্যের জন্য ধন্যবাদ

১৮| ১৯ শে জুলাই, ২০২১ রাত ২:৫০

জটিল ভাই বলেছেন:
১০ বার অভিনন্দন জানবেন :)

১৯ শে জুলাই, ২০২১ দুপুর ১:৪৮

অপু তানভীর বলেছেন: কিছু টেকাটুকা বিকাশ করেন । অভিনন্দন তো অনেকে দিলো ! ;)

১৯| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৪

আমি সাজিদ বলেছেন: অভিনন্দন অপু ভাই।

১৯ শে জুলাই, ২০২১ রাত ৯:৪১

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :)

২০| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৩৮

সাসুম বলেছেন: তুই এক্মাত্র সবাই যাওয়ার পরেও টিক্যা আছস। তোরে অভিনন্দন না জানানো টা অন্যায়।

সবাই চলে গেলেও তুই একা লিখ্যা গেছস। যদিও চাকরি না করার কারনেই এইটা হইছে, করলে সময় পাইতি না

বাট, তুই এক্টা বিশাল কাম কইরা গেছসস।

তোরে, সামু ওয়ালা রা সাইন বোর্ড টানায়া অভিনন্দন জানানো দরকার।

১৯ শে জুলাই, ২০২১ রাত ৯:৪৩

অপু তানভীর বলেছেন: নাহ । চাকরি বাঁধা হতে পারতো না আসলে । আমার কাজের পিক আওয়ারে আমি যেই পরিমান ব্যস্ত থাকি সেই টা সাধারন চাকরি থেকেও অনেক বেশি । তারপরেও দিনেশের শেষে একবার সামুতে ঠিকই ঢু মেরেছি । বিশেষ করে লেখার শখটার কারণে সামুতে রয়ে গেছি এখনও । যেদিন লেখার আগ্রহ হারিয়ে যাবে সেদিনই সম্ভবত সামুতে আসাও বন্ধ হয়ে যাবে ।

২১| ১৯ শে জুলাই, ২০২১ রাত ১০:০৭

ইসিয়াক বলেছেন: অভিনন্দন ভাইয়া।

১৯ শে জুলাই, ২০২১ রাত ১০:১৯

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ইসিয়াক ভাই !

২২| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ২:০৯

আমি তুমি আমরা বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা।

২০ শে জুলাই, ২০২১ দুপুর ২:১১

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :)

২৩| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ৯:৩৬

মলাসইলমুইনা বলেছেন: অপু তানভীর,
শূন্যের মান যতই হেলার ফেলার হোক না কেন দশের ডান দিকে আরো একটা যোগ করে সেই সময় পর্যন্ত সামুতে গল্পে গল্পে জেগে থাকুন,ভেসে থাকুন, বেঁচে থাকুন । সব মিলিয়ে অমর হয়েও থাকুন । টিকে থাকার আন্তরিক দশ বছুরে শুভেচ্ছা ।

২৯ শে জুলাই, ২০২১ সকাল ১১:২৫

অপু তানভীর বলেছেন: মানব জীবন বর ছোট । এক শূন্য নিয়েই সম্ভবত সন্তুষ্ট থাকতে হবে । কোন ভাবেই এটা সম্ভব হবে না যে একের পরে দুইটা শূন্য পর্যন্ত টিকে থাকতে পারবো কিংবা ব্লগিং করতে পারবো । এই এক শূন্যই শেষ ।

যত সময় টিকে আছি, সামুতে থাকবো আশা করি ।

ধন্যবাদ আপনাকে । সাথে থাকুন আপনিও ।

২৪| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪২

জুন বলেছেন: এক দশক পূর্তির অভিনন্দন অপু তানভীর :)
আরও অনেক দশক পুর্ন করুন সামুতে এই প্রত্যাশা রইলো ।
+

অটঃ পছন্দের ব্লগার আর অপছন্দের কোন ক্যাটাগরিতে আমি :-/

২৯ শে জুলাই, ২০২১ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: অনেক বেশি ধন্যবাদ । যতদিন বেঁচে আছি এখানেই আছি । এখন দেখার ব্যাপার হচ্ছে কতদিন সামু টিকে আর কতদিন আমি টিকি !


অপছন্দের ব্লগারের সংখ্যা খুবই কম । আপনি নিজেও গেস করতে পারবেন সেই লিস্টে কে কে আছে । তবে এটা নিশ্চিত যে আপনি নেই ।

২৫| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অভিনন্দন!!

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৫

অপু তানভীর বলেছেন: আপনিও তো আমার সমান সময় ধরেই আছেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.