নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমার প্রথম কর্পোরেট চাকরির ইন্টারভিউয়ের অভিজ্ঞতা

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৩:৪৬

আমি এমন একজন মানুষ যাকে যদি জিজ্ঞেস করা হয় যে একটা ভাইভা দিবা নাকি ৫টা লিখিত পরীক্ষা দিবা, আমি চোখ বুঝে বলবো যে আমি আমি লিখিত পরীক্ষা দেব । ভাইভাতে আমার সারা জীবন ভয় । ছাত্র জীবনে থাকা কালীন সময়ে বছরের শেষ সেমিস্টারে আমাদের একটা ভাইভা পরীক্ষা থাকতো । একজন এক্সার্নাল আসতেন । আর আমার রোল নম্বর ছিল একেবারে সবার প্রথমে । সবার আগে ভাইভার জন্য ডাকা হত আমাকে । বুঝতেই পারছেন আমার অবস্থা কি হত ! আমাকে স্যারেরা মনের সুখে প্রশ্ন করতেন আমার অবস্থা কাহিল করে ছেড়ে দিতেন । আমার প্রতি সেমিস্টারে এই এই ভাইভাতে গ্রেড আসতো সব সময় কম । ভাইভা বোর্ডে ঢুকলেই আমি জানা প্রশ্নের উত্তর ভুলে যেতাম ।

সেই হিসাবে আমার প্রথম চাকরির পরীক্ষা খুবই বাজে হওয়ার কথা ছিল । কিন্তু আশ্চর্যজনক ভাবে সেটা মোটেও হয় নি । ভাইভার আগে আমাদের লিখিত পরীক্ষা হয়েছিলো । তখন সবে মাত্র পড়াশুনা শেষ করেছি । টুকটাক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি । সাউথইস্ট ব্যাংকের পরীক্ষা ছিল । লিখিত পরীক্ষা দিয়ে এসে মনে হল ভাইভাতে ডাক দিবেই । কারণ পরীক্ষা ভাল হয়েছিলো বেশ । হলও তাই । ভাইভা কার্ড চলে আসলো । ভাইভা পরীক্ষার আগের দিন, এইচ আর থেকে আলাদা ভাবে ফোন করে জানিয়ে দেওয়া হল যেন অবশ্যই টাই পরে আসা হয় । এখানে সবাইকে টাই পরতে হয় !

আমার জীবনে সেটাই ছিল প্রথম টাই পরা । এর আগে ফরমাল ড্রেস পরে একাডেমিক ভাইভা দিয়েছি অবশ্য তবে সেখানে টাই কোন দিন পরা হয় নি । এমন কি আমার টাই ছিলও না । বন্ধুর বড় ভাইয়ের কাছ থেকে একটা টাই ধার নিয়ে এলাম । তারপর ইউটিউব থেকে টাই বাঁধা শিখতে শুরু করলাম । কত ভাবে যে টাই বাঁধার চেষ্টা করতে লাগলাম । বার বারই ঝামেলা হয়ে যাচ্ছিলো ।

নির্ধারিত দিন এসে হাজির হল । সময় ছিল সকাল দশটা থেকে । কিন্তু আমি সময়ে বেশ আগেই গিয়ে হাজির হলাম । ফরমাল ড্রেস টাই সু । এখানে বলে রাখি সু টাও পরীক্ষা উপলক্ষ্যে কেনা হয়েছিলো । ছুটির দিন, বিধায় মতিঝিলের এই এলাকাটা ফাঁকাই ছিল । একে একে দেখলাম আরও অনেকে এসে হাজির হতে লাগলো । সেদিন সব মিলিয়ে আমরা ১০০ জনের মত ভাইভা দিয়েছিলাম । আগে আমাদের সার্টিফিকেট গুলো চেক করা হল । তারপর আমাদের চেয়ার পেতে বসতে দেওয়া হল । চুপ চাপ বসে রয়েছি চেয়ারে । দেখছি মানুষ ঢুকছে আর বের হচ্ছে । সবার ক্ষেত্রে মিনিট ৫ থেকে ১০ । এর বেশি কাউকে রাখা হচ্ছে না । এক সময়ে আমারও ডাক এল । আমি তখন অনুভব করছিলাম যে আমার বুকের ভেতরে কেমন ধুকধুক করছে । চেয়ার রেখে দরজার দিকে যাওয়ার সময় খেয়াল করছিলাম যে আমার পা একটু একটু কাঁপছে । এমন ভাবে কেন কাঁপছে সেটা আমি নিজেও জানি না । চাকরি হলে হবে নয়তো হবে না, ব্যাস ঝামেলা শেষ । এটা নিয়ে এতো চিন্তার কী আছে ! কিন্তু কিছুতেই নিজের নার্ভাসনেসটা কাটাতে পারছিলাম না । দরজা থেকে ঢুকলাম ভেতরে । সামাল দিলাম । মোট দুইজন ছিল । দুইজনই মাঝ বয়সী । আমার আব্বার মত বয়স হবে ।

আমাকে বসতে বলা হল । আমি দেখলাম তাদের হাতে লিখিত পরীক্ষার খাতা । এবং বুঝতে কষ্ট হল না যে এখন যে খাতাটা রয়েছে সেটা আমার । কেন জানি একটু টেনশন কমলো । কারণ আমার লিখিত পরীক্ষা ভাল হয়েছিলো । একজন আমার নাম জিজ্ঞেস করলেন । কোথায় থাকি কি করছি এই সব জানতে চাইলেন প্রথমে । তার কন্ঠ ছিল আন্তরিক । আন্তরিকতার কারণে নার্ভাসনেস কেটে গেল আরও । হোমটাউনের কথা জানতে চাইলেন । তারপর জানতে চাইলেন আমার হোম টাউনের বিখ্যাত কি আছে । দেশের সর্ব বৃহৎ চিনির কল সেখানে । সেটা বললাম । আমি সেখানে গিয়েছি কিনা জানতে চাইলেন । তারপর জানতে চাইলেন আমার নামে একজন বিখ্যাত চলচিত্র পরিচালক আছে তার নাম কি ! সেটা আমার জানা ছিল । বলে দিলাম ।

তার চেহারা দেখে মনে হল সে সন্তুষ্ট হয়েছে । পাশের দিকে তাকিয়ে বললেন আপনি কিছু ধরবেন? সে এবার আমার দিকে ফিরলো । আমার খাতা এখন তার কাছে । আমার দিকে তাকিয়ে প্রথমে জানতে চাইলেন যে অর্থনীতি কাকে বলে । একজন অর্থনীতিবিদের কাজ কী? আর প্রায় চার পাঁচটা প্রশ্ন করলেন আমার পড়াশুনা থেকে । তার মুখ ছিল গম্ভীর । আমি হয়ে পড়েছিলাম নার্ভাস । একটা প্রশ্নের উত্তর দিতে গিয়ে আমার কথা একটু একটু আটকে গিয়েছিলো । সেটা সে লক্ষ্য করলো বেশ ভাল করেই । তারপর আর কোন প্রশ্ন করলেন না । দুজনেই কি যেন কথা বললেন ।

শেষ পর্যায়ে আমাকে যখন চলে যেতে বলা হবে তার আগে দ্বিতীয়জন বললেন, আপনার যে কথা আটকে গেল এটা কি কোন প্রায়ই হয় ? আমি সত্য কথা বললাম। বললাম যে আমি যখন নার্ভাস হই তখন আসলে এমন হয় । তাছাড়া আর কোন সময়ে হয় না । আর এটা আমার প্রথম ভাইভা ! এবার প্রথমজন বললেন, চাকরি যদি হয় জয়েন করবেন তো?
আমি বললাম, অবশ্যই স্যার । জয়েন অবশ্যই করবো !
-আচ্ছা আপনি আসুন !

আমি সালাম দিয়ে বের হয়ে এলাম । দরজা দিয়ে যখন বের হয়ে এলাম মনে হল উপরওয়ালা রক্ষা করেছে । আর এই রকম কক্ষে ঢুকবো না । তবে আমার ঘর ছেড়ে বের হওয়ার সময়ই মনে হল আমি চাকরি পেয়ে যাচ্ছি ।



এইচআর থেকে আমাকে আবার ফোন দেওয়া হল প্রায় ১০ দিন পরে । সকাল ১০টার দিকে ফোন দিয়ে বলা হল যেন দুপুর একটার দিকে হেড অফিসে এসে এপোয়েন্টমেন্ট লেটারটা নিয়ে যাই । সত্যি বলতে কি সবার জীবনে বিশেষ বিশেষ কিছু মুহুর্ত আসে । যেমন প্রথম প্রেমে পড়া, এসএসসির রেজাল্ট, ভাল ভার্সিটিতে চান্স পাওয়া আর চাকরি পাওয়া .... এই রকম অনেক গুলো মুহুর্ত জীবনে অন্য রকম একটা অনুভূতি এসে জমা হয় । এই অনুভূতিটা ভাষায় ব্যাখ্যা করা সম্ভব না । কেবল মাত্র উপভোগ করা যায় ।

আমি চাকরির খবর পেয়ে কাউকেই বললাম না । হেড অফিসে গিয়ে হাজির হলাম । লেটার নিয়ে বাইরে বের হয়ে এলাম । রাস্তার ফুটপাথ দিয়ে হাটছি । পকেটে খামটার অস্তিত্ব অনুভব করছি । সবার প্রথমে ফোন দিলাম আমার বাবাকে । সেদিন আমি চাকরি পেয়েছি এই সমান্য একটা লাইন বলতে গিয়ে আমার গলা ধরে এসেছিলো । কেন এসেছিলো আমার জানা নেই ।

ফোন রেখে কিছু সময় এদিক ওদিক হাটলাম । তারপর আরও ইন্টারভিউ দিয়েছি । লেটারও এসেছে হাতে কিন্তু এই অনুভূতি আর কোন বারে হয় নি ।

মন্তব্য ৫০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:০০

সাসুম বলেছেন: তোরে তখন ই বলেছিলাম জয়েন কর, শুনলি না। এদ্দিন আমরা সিনিয়র অফিসার হিসেবে দেখতাম। ব্যাংকে টেকা গুনতে গুনতে মাথার চুল আর কিছু থাক্ত না।

যাই হোক, আমি জীবনে এমন ফরমাল ইন্টারভিউ দেই নাই। চাকরি ওয়ালা রা খুজে খুজে বের করে ইন্টারভিউ নিতো। একদিন থেকে ভাগ্যবান আমি।

লাস্ট জবে ইন্টারভিউ ছিল স্কাইপে, আমি দেশে চাক্রিদাতা সিংগাপুর। আমার পরনে টাওয়েল গায়ে টি শার্ট। হাহাহাহাহ।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:১৩

অপু তানভীর বলেছেন: জয়েন করলে হয়তো এখন জীবন অন্য রকম হত । এখন আরেক রকম কাটছে ।
এরপর এক্সিম ব্যাংকের সময়ও খুব ইচ্ছে করছিলো যে জয়েন করে ফেলি । কিন্তু করি নি । কারণ তো ছিলই । এখনও আছে কারণ ।

২| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

ব্যাংকে যখন চাকরী করেননি, তখন, নিশ্চয়ই আরও ভালো কিছু অপেক্ষা করছিলো।

কোন ডিপার্টমেন্টে চাকরী হয়েছিলো জানতে পারি কি?

আমিও কয়েকটা ব্যাংকের চাকরীর অফার হাতে পেয়েও জয়েন করিনি। আফসোস নেই তাতে। ভালোই আছি।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৭

অপু তানভীর বলেছেন: অফিসার জেনারেল ।

চাকরিতে জয়েন না পেছনে অবশ্য কারণ ছিল । তবে চাকরির পাওয়ার অনুভূতি ছিল অন্য রকম । এটা আনন্দময় অনুভূতি ।

৩| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৬

সাসুম বলেছেন: একদিক থেকে ভাল হইছে, লাইফ বলে কিছু থাক্ত না।

তুই তো জানিস আমার কাহিনী, আমাকে কি পরিমান জোর করা হয়েছিল দেশের যে কোন ব্যাংকে জয়েন করার জন্য।
আমি জাস্ট নাম আর ব্রাঞ্চ বলতে হবে। হাহাহাহ

আমার এই সব ফিক্সড জবে কখনোই ইচ্ছা ছিল না। আমার বউ রে দেখি, তার লাইফ মানে ব্যাংক, বাসা থেকে আসা যাওয়া, খাওয়া আর ঘুম। এই লাইফ আমি এক দিন ও লিড করতে পারতাম না।

তুই বিয়া করিস না কখনো, দেখবি পিছুটান থাকবেনা, আরামে যেম্নে আছিস চলে যাবে। আর কিছুদিন পর গ্রামের বাড়ি গিয়া বাংলো টাইপের একটা করে সুখের জীবন যাপন শুরু করে দে।

লাইফ হয় সহজ

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৯

অপু তানভীর বলেছেন: আমি ব্যাংকে তখন যদি জয়েন করতাম তখন আমার অবস্থা কেমন হত কে জানে !

আমাদের সাথেরই কয়েকজন ব্যাংকে জয়েন করেছে । এখন তাদের দেখে আমি মোটেই চিনতে পারি না । কেমন যেন তাদের জীবন হয়ে গেছে । ঐ জীবন আমার কোন ভাবেই কাম্য নয় ।

৪| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: এখন কিসে আছেন।

আমি একটা ইন্টারভিউ দিলাম এই বাংলাদেশ ব্যাংকের আল্লাহর রহমতে টিকে গেলাম

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৪৯

অপু তানভীর বলেছেন: আরে বাংলাদেশ ব্যাংকের চাকরি তো সেই !

আমি ছাত্র পড়াই । এছাড়া একাডেমিক পেপার লেখার কাজ করি অনেক দিন ।
আসলে বাঁধা ধরা নিয়মের কাজ আমার কোন কালেই পছন্দ ছিল না । এখনও নেই ।

৫| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:



আপনার আজকের লেখায়ও অনেক ভুল; আপনার লিখিত পরীক্ষায় নিশ্চয় অনেক ভুল থাকতো; আপনার লিখিত পরীক্ষার কাগজ যারা দেখেছে, তারা হয়তো নিজেরাই অদক্ষ ছিলো।

৬| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি জীবনে বহুবার চাকরি বদলেছি। ২০০৫ সালে আমি আমার জীবনে দেখা সব চেয়ে বড় একটা ইন্টার্ভিউ বোর্ডের সম্মুখীন হই। বোর্ডে প্রায় ১০ থেকে ১২ জন ছিলেন। একেক জন পালা করে একেক বিষয়ে প্রশ্ন করছেন। প্রশ্ন যারা করবেন তারা আগে থেকেই প্রশ্ন তৈরি করে রেখেছেন বলে মনে হোল। বেশীরভাগই থিউরিটিক্যাল এবং টেকনিকাল প্রশ্ন। প্রায় ২০ থেকে ২৫ মিনিট ইন্টার্ভিউ দেই। পরে ওরা আমাকে নিয়োগপত্র দেয়। একই সময়ে আমি আরেক জায়গা থেকে নিয়োগপত্র পাই। হাতে দুইটা চাকরি। আগের চাকরি একটা কারণে রাগ করে ছেড়ে দিয়েছি আরেকটা চাকরি পাওয়ার আগেই। যদিও নোটিশ পিরিয়ডের কারণে তখনও অফিস করছি। আমার স্ত্রী, বাবা, মা জানে না আমি চাকরি ছেড়ে দিয়েছি। প্রথম নিয়োগপত্রটা পাওয়ার পরে পথে হাটতে হাটতে ফোনে স্ত্রীকে বললাম যে আমার একটা চাকরি হয়েছে এবং আমি আমার বর্তমান চাকরি ছেড়ে দিয়েছি আগেই। দুইটা নিয়োগপত্র পাওয়ার পরে আমার বাবার সাথে পরামর্শ করলাম। তিনি পরেরটাতে যোগ দিতে বললেন। দিলাম। পরে শুনেছি প্রথম কোম্পানি আমার উপর কিছুটা মনঃক্ষুণ্ণ হয়েছিল আমি যোগ না দেয়ায়। যিনি ঐ জায়গায় যোগ দিয়েছিলেন সে আমার এক্স কলিগ ছিল, তার কাছ থেকে শুনেছি।

বর্তমানেও ইন্টার্ভিউের উপরে আছি। ৬ ধাপের ইন্টার্ভিউ সফলভাবে পার হয়েছি। ৫ বার অনলাইনে আর একবার সরাসরি। তারা নিয়োগপত্র পাঠানোর আশ্বাস দিয়েছে। বাকিটা আল্লাহর ফয়সালার উপর। এখন আপনারা যদি দোয়া করেন তাহলে একটা ভালো কোম্পানিতে যোগ দিব ইনশাল্লাহ। ব্লগারদের কাছে আমি দোয়া প্রার্থী।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:০১

অপু তানভীর বলেছেন: আমার এক্সিম ব্যাংকের ভাইভাবোর্ড ছিল বেশ বড় । টেবিলের ঐ পাশে ছয় সাতজন ঘিরে রেখেছিলো । আমি একা ছিলাম সামনে । নিজেকে এতো অসহায় লাগছিলো তখন ।

কোন টেনশন নেই । আশা করি ভাল কোম্পানীতে নিয়োগ পেয়ে যাবেন ।

আর অনুরোধ থাকবে নিচে আহম্মকের কমেন্টের জবাবে কিছু লিখবেন না !

৭| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: #চাঁদগাজী ভাই আপনার মাথায় উকুন আছে খালি চুলকায়.....
মাথা চুলকাইতে চুলকাইতে ইতা মন্তব্য লিইখ্যা ফালান...... উকুন নাশক ঔষধ দেয়া দরকার।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:০৪

অপু তানভীর বলেছেন: আপু আপনার কাছে অনুরোধ থাকবে কোন আহম্মকের কথায় জবাব না দেওয়ার ।

৮| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


কাজী ফাতেমা ছবি বলেছেন, " #চাঁদগাজী ভাই আপনার মাথায় উকুন আছে খালি চুলকায়..... "

-আমেরিকায় চুলে ধুলাও পড়ে না।

৯| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:০০

সাসুম বলেছেন: আসলে একবার চাক্রির মায়ায় পড়লে আর রক্ষা নাই। আমার বর্তমান জব শেষ ধর এই ডিসেম্বার এর শেষে।

এদিকে গত বছর ভিয়েত্নামে একটা ইন্টারভিউ দিছিলাম, সেখান থেকে জয়েন করতে বলছে এখন।
আবার ইস্ট আফ্রিকার ঘানা তে একটা অফার আছে। মাদাগাস্কার যাইতে চাইলে তাও জয়েন করতে পারি।

কিন্তু, আমি সব ছাইড়া দিয়া দেশে ফিরা আস্তাছি। বিজনেস ক্রুম। আমার বউ, আম্মা আব্বা, ভাই বইন, পাড়া প্রতিবেশী সবাই জ্ঞান দেয় চাকরি করতে, আমি ডিসিশান ফাইনাল চাক্রির খেতারে পুড়ি আর নাই আমি এই বালের চাক্রিতে।

বউ তো পারলে এখন ই ছাইড়া চইলা যায় আমি কেন চাকরি ছাড়ুম। তারে কইলেম দুনিয়াদারী ঘুইরা বেড়াইলে তোমার লগে বিয়া করলাম কেন? তুমি এক দেশে আমি এক দেশে। এইডা বইলা আপাতত বুঝ দিছি।

আসলে, আমাগো মত মাইন্সের জন্য এইসব চাকরি বাকরি আসে নাই। আমি মাঝে একবার তিব্বত গেছিলাম। গিয়ে সেখানে এক বুদ্ধ মঠে ছিলাম ৭ দিন। আমার আর আইতে মন চায়না। ইচ্ছে হয় সারা জীবন এই লেকের পাড়ে নীল জল আর পাহাড়ের মাঝে থাইকা যাই। বিয়া কইরা বাচ্চা টাচ্চা নিয়া ঝামেলা বাধাইছি, নাইলে কত আগে বিবাগী অইয়া যাইতাম।

এই জন্য তোরে বুদ্ধি দেই- জীবনেও বিয়া করিস্না। আমাদের আর জেরিফ রে দেখ, আমরা কি মাইঙ্কা চিপায় আটকাইছি।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:০৯

অপু তানভীর বলেছেন: মধ্যবিত্তদের জীবনে এটাই সম্ভবত মাইন্ড সেপআপ । চাকরি করতে হবে । ব্যবসা করা ঝামেলা চাকরিতে একটা ফিক্স স্যালারি আসে । আসলে আমাদের মধ্যবিত্তদের জীবনের প্রথম চিন্তাই সব সময় নিশ্চিত একটা আয়ের উৎস । ব্যবসাতে টাকা বেশি কিন্তু ঝুকি আছে । এই ঝুকিতে মধ্যবিত্ত যেতে রাজি না । তাদের কথা হচ্ছে টাকা কম আসলেও যেন সেটা নিশ্চিত ভাবে আসে ।

আমার বাপে ঠিকাদারী করে । অথচ সে আমারে কয় চাকরি করতে । ব্যবসাতে রিস্ক আছে । টেনশন আছে । সেখানে যাওয়ার দরকার নাই । আমি ঠিক করছি কয়েক বছর পরে যখন ঢাকা ছাড়বো, বাপের ব্যবসার হাল ধরলো ।

১০| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:০৬

ডার্ক ম্যান বলেছেন: চাকরির ইন্টারভিউ কখনো দেওয়া হয়নি। তবে ছোটখাটো একটা অনলাইন পোর্টালে চাকরি করেছিলাম ৫ মাস। এখন বেকার। জীবনে অনেকদিকে চেষ্টা করলাম কিছুই হলো না।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:১০

অপু তানভীর বলেছেন: আসলে এখন সময় সবার জন্যই খারাপ । তবে এক সময়ে সব ঠিক হয়ে যাবে আশা করি । চেষ্টা করে যান । যখন সঠিক সময় আসবে তখন কিছু একটা হয়ে যাবে !

১১| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার প্রথম চাকরিটা খুব সহজে মিলিয়ে দিয়েছিলেন আল্লাহতালা। লেখাপড়া শেষ হবার ২ মাস পরে চাকরি পাই। কোন লিখিত পরীক্ষা নাই। সরাসরি ভাইভা। একজনেই ইন্টার্ভিউ নিলেন মিনিট ১০ বা ১৫ এর মত, ইংরেজিতে। আমার কাছে মনে হলে সব প্রশ্নের উত্তর মোটামুটি ঠিক দিয়েছি। প্রশ্ন বেশী কঠিন অবশ্য ছিল না। ইন্টার্ভিউয়ের শেষে আমাকে বলা হোল যে আগামীকাল বিকাল ৩ টার সময় ফোন করে জেনে নিবেন। ১৯৯৮ সাল, তখন মোবাইল ছিল না। একটা রাত গেল চিন্তায় চিন্তায়। পরের দিন বিকাল ৩ টায় ফোনের দোকান থেকে ফোন দিলাম। ঐ অফিসের এইচ আর থেকে বলা হোল আপনার চাকরি হয়েছে, আপনি নিয়োগপত্র নিতে আসেন। ওটা বিশ্বের স্বনামধন্য একটা আন্তর্জাতিক এনজিও ও ডোনার এজেন্সি ছিল। বেতন ছিল ১০,০০০ টাকা। তখন আমাদের বন্ধু বান্ধবরা ৭ থেকে ৮ হাজারে চাকরিতে যোগ দিয়েছে। ১০,০০০ টাকা আমার নিজেরও বিশ্বাস হচ্ছিল না। আমি মনে করি আল্লাহতালা অযোগ্য এই লোককে তার ইচ্ছায় চাকরি দিয়েছেন। আমি চাকরি সহজে পেলেও নিজের দোষে হোক কিংবা অন্য কারনেই হোক বারবার চাকরি বদলাতে হয়েছে। যদিও এত চাকরি বদলান আমি পছন্দ করি না। দোয়া করবেন যেন চাকরি আর না বদলাতে হয়। এখন বয়স বেড়ে যাওয়াতে অনেক জায়গা থেকে বয়সের কারণে ডাকে না।

যতো যাই বলেন সরকারি চাকরির উপর কোন চাকরি নাই।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:১৮

অপু তানভীর বলেছেন: বারবার চাকরি বদলের সমস্যা হচ্ছে এতে চাকরির ডেভোলাপমেন্ট আস্তে হয় । আপনার নিয়োগকর্তা আপনাকে যথাযত ভাবে মূল্যায়নের সুযোগ কম পায় । এই জন্য ভাল একটা চাকরিতে ঢুকলে সেখানেই থিতু হওয়া ভাল ।
কিন্তু যদি চাকরির পরিবেশ ভাল না হয় তাহলে তো সেটা বদল করাই উত্তম ।

সেই সময়ে ১০ হাজার টাকা অনেক টাকা । মায়ের কাছে শুনেছি নব্বইয়ের দিকে আমার বাবা চাকরি করতেন যেখানে, সেখানে তার বেতন ছিল ৫ হাজার টাকা । তখন ৫ হাজার অনেক টাকা !

এতো টেনশন নেওয়ার কোন কারণ নেই । আপনার আসলে যেখানে থিতু হওয়ার ব্যাপারটা লেখা আছে সেখানে হয়ে যাবে । চাকরি বদলাতে হচ্ছে হয়তো আপনার জন্য সঠিক কিছু এখনও অপেক্ষা করছে ।

১২| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: গায়ে পড়ে যিনি আমার ব্যাপারে মন্তব্য করেছেন ওনার উদ্দেশ্যে বলছি না। বলছি আপনাকে। মজার ব্যাপার হোল আমিও দুই একদিন আগে চিন্তা করছিলাম যে দেশের রাষ্ট্রপতি নিয়োগ দিতেও তো এত ধাপ নাই মনে হয়। উৎকণ্ঠা আর বিরক্তির সংমিশ্রণে এই রকম ভাবছিলাম। কাকতালীয়ভাবে ওনার কথার সাথে আমার ভাবনা মিলে গেছে। তবে নিয়োগপত্র যেহেতু পাই নাই এখনও তাই বলা যাবে না চাকরি হয়েছে। তবে আশা করি আল্লাহ দয়া করবেন এই পাপী বান্দার উপর।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:২১

অপু তানভীর বলেছেন: মানুষের নির্লজ্জতা দেখে আমি সত্যি সত্যি অবাক হই ।

যাই হোক, আশা করি ভাল কিছু হবে । এই কামনা রইলো । ভাল কিছু হইলে ট্রিট দিয়েন ।

১৩| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:১৬

সাসুম বলেছেন: তুই গ্রামে চইলা যা। বাপের বিজনেস এর হাল ধর। বিক্রম্পুর যায়গা সুন্দর। খাল বিল নদী নালা আছে। কোন একটা নদীর পাড়ে একটা যায়গা খুইজা একটা বাংলো মত করে রাতের বেলা একা একা আকাশ দেখ।

আমারে এক সময় টাকা পয়সা খুব টানত। অইযে মনে আছে, বিরানির দোকানের সামনে মসজিদের সিড়িতে বইসা তুই কইছিলি বিদেশ কেন যাইতাছি? তখন ও টেকার চিন্তা ছিল। টেকা ছাড়া আর কিছু ভাল্লাগ ত না।

এখন কেন জানি, টাকার প্রতি লোভ উইঠা গেছে, এ কয় বছরে বেশ পরিবর্তন অইছে মাইন্ড সেটে। এখন মিনিমালিস্ট হইয়া গেছি। টাকার চেয়ে জীবনের জন্য মায়া বেড়ে গেছে। এই কারনে, চাকরি আর করতাছিনা ।

বউর জব আছে স্টেবল, পারিবারিক বিজনেস আছে, চইলা যাইব। আমি বিজনেস করুম। না পারলে বা ফেইল করলে সিদ্ধান্ত নিছি, নিজের গাড়ি বাইর কইরা গেরেজ থেকে দিন রাইত উবার চালামু। চাক্রির প্রতি চূড়ান্ত মন উইঠা গেছে আমার। আর জীবনেও কারো আন্ডারে চাকরি করতাম না।

১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:২৪

অপু তানভীর বলেছেন: দেশে চইলা আয় । এক কাজ করি আমি তুই মিলা বিজনেস শুরু করুম নে । ফেল করলে ফেল আর দাড়ায়া গেলে তো গেলই ।
টাকা পয়সার দরকার আছে জীবনে কিন্তু কেবল টাকা পয়সা রে জীবন বানায়ে ফেললে সেটা কোন জীবন হয় না ।
এই ব্যাপারটা আমার ভেতরে সব সময় কাজ করে । দরকারের বেশি আমি কখনই টাকা পয়সা আয় করার ব্যাপারে আগ্রহী না । টেকাটুকা তো খুব কামাইলি এবার একটু শান্তি কামা !

১৪| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:২৯

হাসান রাজু বলেছেন: আমার প্রথম চাকরির ইন্টারভিউ এ আমার যে বস ছিলেন। তার সাথে যতদিন কাজ করেছি ততদিন আমাকে মনে করিয়ে দিয়েছেন, আমাকে উনি সিলেক্ট করেছেন। হা হা হা .... বুঝতেই পারছেন, আমি যেন তার গ্রুপে থাকি।

তৃতীয় চাকরির লিখিত পরীক্ষা ও ভাইভায় ১ ঘণ্টার উপরে লেট ছিলাম। ওখানে প্রতি তিনদিন লেটে এক দিনের বেতন কেটে নিত। ওখানের এইচ আর ডিপার্টমেন্টের সবাই আমাকে চিনে। আমার অনেক আনব্রেকেবল রেকর্ড গড়া আছে।

এখন যেখানে চাকরি করি সেখানে এমডি সাহেব নিজে ভাইবা নিয়েছেন। আমার কাছে একটা সমাধান চেয়েছিলেন। আমি পারব বলায় তিনি মন্তব্য করেছিলেন, "এ রকম এর আগে দুজন বলেছে। " আমি চ্যালেঞ্জ নিয়েছিলাম " কাজ হয়েছে মনে করলে নিয়োগ পত্র দিবেন নয়ত বুঝে নিব ...... " একমাস পরেই নিয়োগ পত্র টেবিলে পেয়েছিলাম। আজ প্রায় ৪ বছর ধরে কাজ করছি। প্রতিদিন ৩০ থেকে ৪৫ মিনিট দেরিতে অফিসে ঢুকি বেতনে কাউ হাত দেয় না।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:২৪

অপু তানভীর বলেছেন: ইন্টারভিউতে লেট যাওয়ার পরেও চাকরি পাওয়া টা বিশাল একটা ব্যাপার । তার মানে নিশ্চিত ভাবে নিয়োগ কর্তা আপনার ভেতরে এমন কিছু দেখেছেন যেটা অন্য সব কিছুকে ছপিয়ে গেছে ।

১৫| ১২ ই আগস্ট, ২০২১ বিকাল ৫:৪১

সাসুম বলেছেন: যাই হোক- একটা মজার ইন্টারভিউর কথা বলি।

ইউটিউবে এক কোম্পানির ভিডিও দেখচ্ছিলাম।

সেখানে কমেন্ট করলাম- এই কোম্পানি বাংলাদেশে আইলে, আমি জয়েন করুম মাস্ট। কোম্পানির সি ই ও, আমারে ইউটিউবের কমেন্ট সেকশানে রিপ্লাই আর পালটা রিপ্লাই তে ইন্টারভিউ নিয়া চাকরি অফার করছিল। ( যদিও পরে আরো ইন্টারভিউ হইছে এই জব ফাইনাল হতে বাট এই ঘটনা আমার লাইফের সব চেয়ে অদ্ভুত জিনিষ গুলার একটা ) ।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:২৯

অপু তানভীর বলেছেন: আসলে কোন দিক দিয়ে কি হয় সেটা নিশ্চিত করে বলার উপায় নেই । দেখ সামনে আরও কত কিছু হবে কেমন ভাবে হবে সেটা হয়তো ভাবতেও পারবি না ।

১৬| ১২ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

ভুয়া মফিজ বলেছেন: আমার কাহিনীটা কই এইবার!

দেশে কতো চাকরীতে ইন্টারভ্যু দিলাম, চাকরী হইলো না। শেষে মামা-চাচা ধইরা এইখানে চইলা আসলাম। হিথ্রোতে নাইমা এইদিকে সেইদিকে ঘোরাঘুরি করতে আছিলাম। কই যামু, কি খামু.....কোন ঠিক-ঠিকানা নাই। আমার উদভ্রান্ত চেহারা দেইখা এক ধার্মিকে জিগাইলো, কিরে, তোর বিষয়টা কি? বিষয় কইলাম। উনি কইলেন, খাইছস কিছু? আমি কইলাম, না।

তো এক পাবে নিয়া লান্চ করাইলো। বিয়ার আর বিড়িও খাওয়াইলো। উনারে কইলাম, মামু, একটা চাকরী দ্যান। আমার মামু ছাড়া হুদাই ইন্টারভ্যু দিয়া চাকরী হইতো না। হ্যায় একটা চাকরীও দিল। তারপর থিকা মোটামুটি আল্লাহর রহমতে খায়া পইড়া বাইচ্চা আছি।

ট্যাকা জমাইতাছি। দেখি, টাইম পাইলে একবার দ্যাশে আসুম এইবার। রেডি থইকেন!!! :-B

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:৩২

অপু তানভীর বলেছেন: এইডা কেমুন কথা শুনাইলেন ! কে না কইছিলো আপনে নাকি শিবির করেন । শিবিরের পুলাপাইনদের তো চাকরির অভাব হয় না । আপনে কি তাইলে ভ্যাজাল শিবির করতেন? বিষয় ডা একটু খোলাসা করেন দেখি । ;)


একবার চইলা আসেন । মোহাম্মাদপুরের নুর বিরিয়ানীর বিরিয়ানী খাওয়ামু নে !

১৭| ১২ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৯

সাজিদ! বলেছেন: করোনার আগে পাশের পর এক কর্পোরেট হসপিটালে ইন্টারভিউ দিসিলাম, তাদের নানা চাহিদার পর বেতন দিতে গেলে তাদের চোখ ছোট হয়ে যায়, আবার মজা করতে এক ওষুধ কোম্পানীর মেডিকেল প্রোমোটিং অফিসার হিসেবে ইন্টারভিউ দিলে তারা বলে পঁচিশ হাজার বেতন, আমি সরাসরি বলে দিসি, এত কমে সম্ভব না, বলে আমাদের আরও লোক আছে। করোনায় আরেক কর্পোরেট হাসপাতালে ইন্টারভিউতে ডাকসিল, কিন্তু এরা আবার আগের জুনিয়র ডাক্তারদের বেতন দেয় নাই ঠিকমত। বাটপারের দল।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: বাংলাদেশে এই ব্যাপারটা দেখা যায় প্রতিটা ক্ষেত্রেই । কেবল মাত্র ব্যাংক গুলো এবং হাতে গোনা কয়েকটা কোম্পানী বাদ দিয়ে অন্য কোন দেশীও প্রাইভেট সেকটর গুলোতে বেতন ভাল দেয় না । অবশ্য এর পেছনে কারণও আছে । তারা জানে যে তাদের লোকের অভাব হবে না । আপনি ২৫ হাজারে করবেন না, ২০ হাজারে আরও দশজন চাকরি করার জন্য লাইন দিয়ে দাড়িয়ে আছে !

১৮| ১২ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

রাজীব বলেছেন: ক্লাসে আপনার রোল নম্বর ছিল সবার প্রথমে তারমানে ফার্স্ট বয়। তারপরও ভাইয়াকে ভয় পেতেন কেন?

আমি কখনোই ভালো ছাত্র ছিলাম না তাই ভাইভাতে নার্ভাস থাকতাম। ছাত্রজীবনের পরে চাকরীর ভাইভা দিতে যেয়ে আবিস্কার করলাম এসব ভাইভায় প্রশ্নকারী থাকে অনেকজন। মানে ৭-৮ জন মিলে ভয় দেখিয়ে পরীক্ষার্থীর ১২ টা বাজিয়ে দেয়ার চেষ্টা। তখন একটা নতুন টেকনিক আবিস্কার করলাম। ভাইভা দিতে গিয়ে তখনই দেখতাম ৭-৮ জন লোক প্রশ্ন করার জন্য ঘিরে বসে আছে তখনই আয়েস করে চেয়ারে বসে ভাবতাম আমি এখানের বস আর এরা সবাই আমার পরামর্শ নেয়ার জন্য দল বেঁধে সামনে বসে আছে। এতে নার্ভাসনেস কম হতো।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:৩৮

অপু তানভীর বলেছেন: ইউনিভার্সিটিতে প্রথমে রোলের সাথে ফার্স্ট বয়ের কোন সম্পর্ক নেই । ওটা কেবল একটা ক্লাস আইডেন্টিটি নাম্বার ।

আমি সারা জীবনই ভাইভাতে নার্ভাস । সেটা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এমন চাকরির বেলাতেও । এটা কোন দিন কাটিয়ে উঠতে পারি নি ।

১৯| ১২ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই দেশের কর্পোরেট সেক্টর সম্পর্কে যাদের ধারণা নেই তারা মনে করে যে এই দেশের প্রাইভেট কোম্পানিগুলির উঁচু পদের বেশীর ভাগই ভারতীয় আর শ্রীলঙ্কার লোকে পূর্ণ। আসলে কিছু সংখ্যক গার্মেন্টসে উঁচু পদে এবং কিছু টেকনিকাল পদে কিছু ইন্ডিয়ান এবং শ্রীলঙ্কান আছে। এই দেশের কর্পোরেট সেক্টর অনেক বড়। মানুষ মনে করে খুব ছোট। আসলে তা না। ভারতীয় ও শ্রীলঙ্কান যা আছে শতকরা হিসাবে সেটা তেমন না। কিন্তু রাজনৈতিক কারণে এগুলিকে ফুলিয়ে ফাঁপিয়ে বাড়িয়ে বলা হয়। পাবলিকও সেটা খায়। এই দেশে ২০০,০০০ এর অধিক লিমিটেড কোম্পানি নিবন্ধিত আছে। এই দেশে প্রাইভেট সেক্টরে যোগ্যতা থাকলে চাকরী হয়।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: মানুষ কম জানতেই পারে । কিন্তু কিছু না জেনে পন্ডিতি করে রাম বলদে । এই বলদের কোন একটা ব্যাপারে কোন পরিস্কার ধারণা নেই । চায়ের দোকানে দেখবেন কিছু অকাজের বুড়োরা সব সময় বসে দেশে তামাম সমস্যা সমাধান করে ফেলে, হাতিঘোড় মেরে ফেলে এই বলদ ঠিক সেই রকম । দিনের পর দিন এই বলদামী করেই চলেছে । আর যেখানে স্বয়ং সামু তার ব্যাকাপে রয়েছে সেখানে মুখে যা ইচ্ছে তা বলতেই পারে !

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৩১

অপু তানভীর বলেছেন: এই মন্তব্যের জবাব দেখি মডারেটর সাহেব মুছে দিয়েছে । :D

২০| ১২ ই আগস্ট, ২০২১ রাত ৮:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: তবে বাংলাদেশের চাকরীর বাজারের আকৃতির সাথে উন্নত দেশের বাজারের তুলনা করা ঠিক হবে না।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:৪২

অপু তানভীর বলেছেন: সেটা ঠিক না অবশ্য । তবে বলদটা যেভাবে এটাকে বর্ণনা করেছে তেমনও না । অন্তত যারা এই বাজার ফেস করেছে তারা খুব ভাল করেই জানে !

২১| ১২ ই আগস্ট, ২০২১ রাত ৯:০০

অদ্ভুত_আমি বলেছেন: অপু ভাই, বেসরকারী ব্যাংকে জয়েন না করে ভালই করেছেন । টাকা হয়তো ভালো রোজগার হতো, কিন্তু জীবন বলে কিছুই থাকতো না।
সাউথইস্টের কাহিনী কোন সালের ? তবে, সাউথ ইস্টে জয়েন করলে আপনি আমার সহকর্মী হতেন, সেটা ভালোই হতো । তবে আমিও আর চাকরী করতে চাই না। আপনারা ব্যবসা শুরু করলে আমারে সাথে নিয়েন ।

১২ ই আগস্ট, ২০২১ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: জীবনে বেঁচে থাকার জন্য টাকা আসলে খুব বেশি দরকার । এই টাকার কাছে অনেক কিছুই স্যাকরিফাইস করতে হয় । তাই অনেকেই বাধ্য হয়ে কত কিছু করে । আমার আসলে এতোটা বাধ্যবাধকতা নেই । আামর চাহিদাও কম । প্রয়োজনের তুলনাতে বেশি কিছু দরকারও নেই । মনের শান্তি ই বড় শান্তি ।

এই কাহিনী তাও বছর পাঁচেক আগের । ব্যাবসা বাসায় গিয়ে শুরু করবো ভাবছি । ঢাকাতে অনেক দিন থাকলাম তো !

২২| ১৩ ই আগস্ট, ২০২১ ভোর ৪:৫৮

সোহানী বলেছেন: যদি ধরা বাঁধা বাঙ্গালী জীবন ধরো তাহলে সিদ্ধান্ত ঠিক আছে। তবে এর বাইরের জীব্ন অনেক কঠিন, অন্তত আমাদের দেশে। কারন এ তরুনদেরকে নিয়ে দেশে কেউ ভাবে না। তাই তারা কিছু করতে চাইলেই করতে পারে না। তারউপর চারপাশে থাকা অসৎ, লোভী, ধান্ধাবাজ, মাস্তানদের জন্য স্বাধীনভাবে কিছু করা খুব কঠিন।

আমি আশা করবো সব ছাড়িয়ে তুমি একদিন দারুন কিছু করবে।

১৩ ই আগস্ট, ২০২১ দুপুর ১:১৯

অপু তানভীর বলেছেন: সামনে কি আছে আসলে জানি না । এটা নিয়ে এখন খুব একটা ভাবিও না আসলে । যা হওয়ার হবে ।
অবশ্য আগে জীবনকে নিয়ে যেমন ভাবতাম যা চাইতাম তার এখন কিছুই নেই । সব কিছু বদলে গেছে । অবশ্য আর কিছু দিন অপেক্ষা করতে হবে । তারপর জানা যাবে যে দারুন কিছু হবে কি হবে না !

২৩| ১৩ ই আগস্ট, ২০২১ দুপুর ১:২৭

কুশন বলেছেন: পারলে বিদেশ চলে যান। চাকরী নিয়ে আপনার কপালে দুঃখ আছে।
এই দেশে চাকরী করেও শান্তি পাবেন না।

১৩ ই আগস্ট, ২০২১ দুপুর ১:৫৫

অপু তানভীর বলেছেন: আসল সিদ্ধান্ত নিতে আর এক বছর । একটা বিশেষ কাজের জন্য অপেক্ষা করতে হবে এক বছর । সেটা হোক কিংবা না হোক তার পরেই ফাইনাল ডিসিশন নেওয়া হবে !

২৪| ১৩ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: ছাত্র হিসেবে অনার্স মাস্টার্সে ভাইবা দিয়েছি, তার পরে আর না। মেলা ভয় পাই।

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৩০

অপু তানভীর বলেছেন: আসেন হাত মেলাই । এই ভাইভাতে আমার ভয় কোন দিন গেল না !

২৫| ১৩ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

রক্তহীন বলেছেন: এ জীবদ্দশায় যদি আমার ভার্সিটি খুলে আর অনার্স টা কমপ্লিট হয় তাহলে আমাকে একটা চাকরি দিয়েন কেউ ....

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৩৩

অপু তানভীর বলেছেন: এখনকার পরিস্থিতি সবার জন্য একটু কঠিন । আশা করি এক সময়ে ঠিক হয়ে যাবে । কঠিন হবে তবে আশা করি ।

২৬| ১৩ ই আগস্ট, ২০২১ রাত ১১:৩১

খায়রুল আহসান বলেছেন: পড়লাম, বেশ লাগলো আপনার প্রথম কর্পোরেট চাকরির ইন্টারভিউয়ের অভিজ্ঞতার বর্ণনা।

আমার কিন্তু ভাইভা বা ইন্টারভিউ দিতেও খুব ভাল লাগে, নিতেও। জীবনের প্রথম ভাইভা দিয়েছিলাম ক্যাডেট কলেজে ভর্তির সময়। প্রথম অভিজ্ঞতাটা বেশ সুখকর ছিল, তৃপ্তিরও, যেহেতু সফল হয়েছিলাম। আইএসএসবি'র ইন্টারভিউ এর সময় আমাকে এক ঘন্টারও উপর আটকে রেখেছিলেন তৎকালীন ডেপুটি প্রেসিডেন্ট। প্রসঙ্গ থেকে প্রসঙ্গান্তরে গিয়ে নানারকম প্রশ্ন একের পর এক করেই যাচ্ছিলেন। আমিও তা বেশ উপভোগ করছিলাম। ইন্টারভিউ এর পর যখন বের হয়ে আসি, মনে হয়েছিল এক অন্তরঙ্গ বন্ধুর দীর্ঘক্ষণ আলাপচারিতা সেরে উঠলাম!

কালক্রমে যখন ইন্টারভিউ নেয়ার অবস্থানে আসি, তখন আমি আমার সেই ইন্টারভিউ এর কথাটা স্মরণ করতাম এবং ক্যান্ডিডেট এর সাথে বন্ধুর মত আচরণ করতাম।

পোস্টের অনেকগুলো মন্তব্য/প্রতিমন্তব্য ভাল লেগেছে। @সাড়ে চুয়াত্তর এর সাফল্যের জন্য দোয়া রইলো।

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৪৯

অপু তানভীর বলেছেন: এটা একটা আলাফা দক্ষতা । এই যে ইন্টারভিউ ফেস করা, কোন প্রকার নার্ভাস না হয়ে নিয়োগকর্তাদের সাথে কথা বলে যাওয়া - এই ব্যাপারটা সবার মধ্যে থাকে না । আমার তো মনে হয় বেশির ভাগ মানুষের ভেতরেই এই গুণটা থাকে না । এইখানে তারা অন্য সবার থেকে এগিয়ে থাকে সব সময় ।

আমার ইন্টারভিউয়ের ক্ষেত্রে প্রায় সব ক্ষেত্রেই তারা আন্তরিকই ছিলেন । তবে কয়েকজন আবার সেই জাদরেলও ছিলেন।

২৭| ১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাদ দেন এবং ভুলে যান। মডারেটরের সিদ্ধান্ত সদা শিরোধার্য। আমি আগেই আপনার মন্তব্য পড়েছিলাম।

@ খায়রুল আহসান ভাই - আপনার দোয়া নিশ্চয়ই আমার কাজে লাগবে। ভালো থাকবেন।

১৪ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: আমি ভাবছি মডু সাহেব আবার এতো একটিভ কবে হল ? নাকি জনৈক ব্লগারের বিরুদ্ধে বললাম বলেই তা নীতিমালার বিরুদ্ধে চলে গেল ? আমার এই কমেন্ট যদি মুছে দেওয়া হয় নীতিমালা বিরুদ্ধ অভিযোগ এনে তাহলে তো জনৈক ব্লগারের অর্ধেকের বেশি কমেন্টই মুছে দিতে হবে । সেই সময়ে মডু সাবেব কোথায় থাকেন ? ও হ্যা আমি তো ভুলেই গিয়েছিলাম যে জনৈক ব্লগার অন্য সব সাধারন ব্লগার থেকে বেশি সুযোগ সুবিধা ভোগ করেন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.