নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ইমন জুবায়েরের ৫ টি পোস্ট

২০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৬



জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।
-ইমন জুবায়ের

ইমন জুবায়েরকে কি আপনারা চিনেন? কিংবা চিনলেও তার পোস্ট পড়েছেন কি? যদি তাকে চিনে থাকেন এবং তার পোস্ট পড়ে থাকেন তাহলে বলতে হবে বাংলা ব্লগ সম্পর্কে, বাংলার ব্লগারদের ব্যাপারে আপনার কিঞ্চিৎ হলেও ধারণা আছে । আর যদি না চিনে থাকেন তাহলে ...... থাক সেই কথায় না যাই । ব্লগ জায়গাটা এমন যে এখানে কারো শূন্য স্থান বেশি দিন থাকে না । কালের স্রোতে কত ব্লগার হারিয়ে গেল । আস্তে আস্তে তাদের প্রয়োজনীয়তাও শেষ হয়ে গেছে । এক সময়ে প্রবল প্রতাপে সামুতে ব্লগিং করা ব্লগারটি যখন ব্লগিং করা ছেড়ে দিলো, এখন সেই ব্লগারটির শূন্যস্থান পূরণ হয়ে গেল । সবার শূন্যস্থানই পূরণ হয়ে যাবে । কিন্তু আমার কাছে কেন জানি এই একটা মানুষের বেলাতে এই কথাটা মোটেও সত্য মনে হয় না ! সেই কতদিন আগে তিনি চলে গেছেন অথচ এখনও তার শূন্যস্থান পূরন হয় নি । কোন দিন পূরণ হবেও না ।

যাই হোক, আজকের পোস্ট ইমন জুবায়েরকে নিয়ে নয় । তাকে নিয়ে লেখা শুরু করলে লেখা শেষ হবে না । অনেক দিন থেকে এই পোস্টটা আমি করবো ভাবছিলাম । আমার কাছে মনে হয়েছে যে ইমন ভাইয়ের পোস্ট গুলো সম্পর্কে নতুন ব্লগারদের জানানো দরকার । তাদের জানানো দরকার যে এক সময়ে কত চমৎকার আর গুণী একজন ব্লগার এই ব্লগে ছিলেন, নিজের চিন্তা চেতনা বুদ্ধি দিয়ে তিনি সামুর প্লাটফর্মটাকে কত সমৃদ্ধ করে গেছেন । আজকে তিনি থাকলে হয়তো সেটা আরও সমৃদ্ধ হত । তার পোস্ট তার লেখা গুলো মানুষের সামনে আবারও নতুন করে আসা । সেটার জন্যই তার কয়েকটা পোস্ট নিয়মিত ভাবে আমি পোস্ট করে যাবো যাতে এই পোস্টের মাধ্যমে আবারও মানুষ তার ব্লগে গিয়ে হাজির হয়, তার পোস্ট পড়ে । অনেকে এখন সামুতে পড়ার মত পোস্ট খুজে পান না । ইমন ভাইয়ের পোস্ট পড়লে এই মনভাব থাকবে না ।

ইমন জুবায়েরের সামুর প্রথম পোস্ট টা ছিল রবীন্দ্রনাম শিরোনামে । তবে সেটা রবীন্দ্রনাথকে নিয়ে নয় । বরং পোস্টটা ছিল ২৬ শে মার্চ ১৯৭১ এর একটা স্মৃতিচারণ মূলক ঘটনা । পোস্ট টি পড়ে আসুন এই লিংক থেকে ।

এরপরের পোস্টটি হচ্ছে ''পারস্যের এক প্রেরিতপুরুষ''। যখন তার লেখা খুলে পেলাম তখন তার সব লেখা আমি আস্তে ধীরে পড়ে ফেলেছিলাম । এই পোস্টটা পড়েছিলাম ২০১২ সালের দিকে । পোস্টটা আবারও আজকে পড়লাম । পোস্টটা মনি নামের এক পারস্যের এক ব্যক্তিকে নিয়ে লেখা । তিনি প্রচার করতেন মনিবাদ । মনিবাদের শিক্ষা ছিল কি?
আত্মসংযোগম। নিরামিষ আহার। যৌন সংযোগ থেকে বিরত থাকা । উপবাস। দান । এই শিক্ষাতে দেখা যায় বৌদ্ধ ও খ্রিষ্ট ধর্মের প্রভাব । মনি ইরানে জন্মগ্রহন করলেও ভারতে ভ্রমন করেছিলেন বলে জানা যায় ! পোস্টটা পড়ে আসুন এই লিংক থেকে ।

এরপরের পোস্টটাও এই মনিবাদকে নিয়েই । আগেরটা মনিকে নিয়ে লেখা হয়েছিলো এই পোস্ট মনিবাদ সম্পর্কে আরও একটু লেখা হয়েছে । এই মতবাদের ভেতরের কথা কী কী নীতিমালা এই সব । এছাড়া কে কে ছিল এই মতমাদের প্রবাদ পুরুষ সেটা নিয়েও লেখা হয়েছে । এই পোস্টটা পড়ে আসুন এই লিংক থেকে।

এর পরের পোস্ট টি লালনের একটা গান নিয়ে । ইমন ভাই লালন, লালনের গান জীবনবোধকে নিয়ে অনেক কিছু লিখেছেন । এটা হচ্ছে সর্ব প্রথম পোস্ট । এখানে একটা গানের ভেতরের কথা গুলো সে নিজ ভাবনাতে বিশ্লেষন করেছেন নিজের মত করে । যারা লালনকে পছন্দ করেন তারা অবশ্যই পড়বেন এই পোস্টটি

এই গল্পে ইমন জুবারের কাছে একজন ছেলে দেখা করতে আসেন । গ্রাম থেকে সে শহরে এসেছে ল পড়তে । ইমন ভাই তখন তার গ্রামের কথা জানতে চান । সেখানে তাদের কী আছে এবং কেন সে শহরে এসেছে ।এই লেখাটা পড়ে বেশ চমৎকৃত হতে হয় ! এই লেখাতে ইমন ভাইয়ের মনভাবের একটা দিক ফুটে উঠেছে যা আমার পছন্দ হয়েছে বেশ । আপনারাও পড়ুন । আর ভাবুন তিনি আসলে কি বলতে চেয়েছেন, কেন বলতে চেয়েছে । পোস্ট টি এখানে পাবেন

আগে ইমন জুবায়ের ব্লগের লিংক প্রথম পাতায় কোনার দিকে থাকতো । এখন আর সেটা দেখা যায় না । ছোট করে সেই লিংকটা কি আবার ফেরৎ আনা যায় ! এটা মডারেশনের কাছে একটা অনুরোধ আমার ।

এখন থেকে মাসে অন্তত একটা কি দুইটা করে ইমন ভাইয়ের কয়েকটা পোস্ট নিয়ে এভাবে ধারাবাহিক ভাবে পোস্ট দিতে থাকবো । মানুষজন আশা করি তার পোস্ট আবারও পড়বে । যারা তার নাম শুনে নি তারা জানবে তার পোস্ট পড়বে ! এটাই মূল উদ্দেশ্য ।


পোস্টের ছবিটা ইমন জুবায়েরের প্রোপিক !



মন্তব্য ২০ টি রেটিং +৭/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪২

বংগল কক বলেছেন: ইমন জুবায়ের কে ইলুমিনাতি মাইরা ফেলছে।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: আইচ্ছা

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৩

নগরবালক বলেছেন: ইমন জুবায়েরের ব্লগ পড়তেই ব্লগে আসা হতো। সেখান থেকেই যে কত কিছু জানলাম, কত কিছু শিখলাম। একজন ব্লগার কত ডাইভার্স হতে পারেন, কত বিচিত্র বিষয়ে তার পড়াশুনা হতে পারে তা উনার কাছ থেকেই জেনেছি। বড় অবেলায় চলে গেলেন এই সর্বগ্রাসী ব্লগার। উনি এত দ্রুত লিখতেন যে ব্লগ এডিট করার সময়ও নাকি পেতেন না। ভদ্রলোকের সাথে দেখা করা ইচ্ছা ছিল।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৫

অপু তানভীর বলেছেন: আমারও তার সাথে দেখা করার একটা ই্চ্ছে ছিল । কিন্তু দেখা আর হল না !

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৫

শেরজা তপন বলেছেন: আমার মত সহস্র ব্লগারের একজন অতি প্রিয় লেখক ছিলেন তিনি।
তার প্রতি রইল শ্রদ্ধা ও ভালবাসা।
ধন্যবাদ আপনাকে তাকে ফের ব্লগের পাতায় ফিরিয়ে আনার জন্য।

ক্যামনে ভুলিব তারে - তার শেষ ধন্যবাদটা যে আমি পেয়েছিলাম :(

শেরজা তপন বলেছেন: গতি ছিল বেশ- কিন্তু শেষটা নিয়ে আরেকটু ভাবুন..?
০২ রা জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২৮০
লেখক বলেছেন: ধন্যবাদ।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৮

অপু তানভীর বলেছেন: কত সহব্লগার না বলে আমার মনে হয় বলা দরকার সব সহ ব্লগার তাকে পছন্দ করতেন । অন্তত তার লেখা যারা পড়েছেন তারা তাকে অপছন্দ করতেই পারেন না ।
নতুনদের কেউই তাকে চিনেই না । তার লেখাও পড়ে নি । তাই এই কাজটা শুরু করেছি । মাসে অন্তত দুইটা পোস্ট দিবো এই রকম যাতে করে তাকে নতুন চিনে, নিজ থেকে খুজে খুজে তার লেখা পড়ে !

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তাকে নিয়ে আমিও পোস্ট দিয়েছি। তার অনেক লেখা পড়েছি। তিনিতো নিজেই একটা ব্লগ ছিলেন। স্মরণ করছি তাকে শ্রদ্ধাভারে।

ধন্যবাদ আপনাকে ।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: হ্যা সে নিজেই একটা ব্লগ ছিলেন । সত্য বলেছেন !

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমাদের ব্লগিং জীবনে একজন ইমন জুবায়ের বারবার ফিরে ফিরে আসবেন এটাই নিয়তি। ভালো থাকুন প্অঃ

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: নাহ । তার মত আর কেউ আসবে না !

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৯

সোহানী বলেছেন: সত্য বলতে কি, উনি যে সময়ে ব্লগে দাপিয়ে বেড়িয়েছিলেন সে সময়ে আমি খুব কমই এ্যাক্টিভ ছিলাম। তাই সেরকমভাবে উনার সাথে ইন্টারেকশান ছিল না। পরবর্তীতে উনার লিখা যখন পড়া শুরু করেছিলাম তখন মুগ্ধতা ছাড়িয়ে গেল। সত্যিই একজন ডাইভার্স লেখক ছিলেন। অনেক কিছু একসাথেই যেন উনার মাথায় খেলা করতো।

জাদিদ ভাই একবার বলেছিলেন সামহোয়ার থেকে প্রকাশনা গড়ে তোলার। আমি জানি না উনারা এখনো এভাবে চিন্তা করছেন কিনা। যদি তা হয় তাহলে দারুন কিছু হবে এবং ইমন জুবায়ের ভাই এরমতো অনেকের লিখা মলাটবন্ধী পাবো আশা করি।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: আসলে ইমন জুবায়েরের লেখা নিয়েই কত গুলো প্রকাশনা বের করা সম্ভব তার কোন ঠিক নেই । এমন কিছু হলে চমৎকার হবে । যদি হয় কোন দিন !

তার মত ডাইভার্স লেখক আর কেউ ছিল না আর সম্ভবত হবেও না !

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৫

রাকু হাসান বলেছেন:

শ্রদ্ধাঞ্জলি রইল । ভালো থাকুক ,অপারে । কর্মই বাঁচিয়ে রাখে আমাদের ,বেঁচে থাকবেন অনেক দিন তিনি । ভালো শেয়ার । উনার লেখা পড়েছি ...এমন পরিশ্রমী লেখা খুব কম দেখি এখন ... বর্তমানে যাদের নাম মনে আসছে জাফরুল মবিন সাহেব , আহমেদ জী এস স্যারসহ আরও কিছু ব্লগার ।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪৩

অপু তানভীর বলেছেন: তার মত একজন গুণী ব্লগার সামুর আর দুইটা ছিলনা সামনেও আসবে বলে মনে হয় না !

জাফরুল মবিন চমৎকার একজন গুণী লেখক, ড. এম এ আলী আর আছে শের শায়েরী ! কিন্তু ইনারা সবাই ব্যস্ত মানুষ । ব্লগে দেওয়ার মত সময় কম পান !

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি আবার মনটা খারাপ করে দিলেন। :( এখন শুধু একটাই চাওয়া ওনার আত্না শান্তি পাক পরজগতে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩২

অপু তানভীর বলেছেন: তিনি ভালোমানুষ ছিলেন । তার আত্মা আশা করি শান্তিতেই আছে !

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৮

নীল বরফ বলেছেন: উনি ছিলেন এক বিশাল ছাতিম গাছ,আর আমরা ওতে আশ্রয় নেয়া ছোট পাখ-পাখালি। সামু ব্লগের উজ্জলতম নক্ষত্র।
উনার প্রয়াণের পর বহুদিন আমি অনেক বিষন্ন ছিলাম ; সত্যি বলতে গেলে আজো মন মেনে নেয়নি;উনার প্রয়াণের কথা মনে হলে সবকিছুর প্রতি কেমন যেন ক্রুদ্ধ হয়ে উঠি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৩

অপু তানভীর বলেছেন: ঠিক এমন একটা মনভাব আমার নিজেরও ছিল । বারবার কেবল মনে হত কেন এমন হল ! এতো জলদি উনার মত একজন মানুষ কেন চলে গেলেন !

১০| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৯

নীল আকাশ বলেছেন: উনার সহ আরো কিছু ব্লগারের লেখা পড়ার জন্যই এখানে এসেছিলাম আমি।
শ্রদ্ধার মানুষ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৪

অপু তানভীর বলেছেন: ব্লগে আসার পরে তার খোজ পেয়েছিলাম এবং ব্লগের প্রতি আগ্রহ বাড়িয়ে দিয়েছিলেন উনিই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.