নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনলাইনে মানুষের সাথে খারাপ ব্যবহার কারা করে এবং কেন করে?

১১ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:১৮



মানুষ কেন কোন কারণ অন্যের প্রতি এমন মনভাব পেষণ করে? কেন এমন বাজে মন্তব্য করে? এটার পেছনে আসলে ব্যাখ্যা কী? মানুষের এই খারাপ ব্যবহার করার সাইকোলজি নিয়ে গবেষণা হয়েছে, অনেক আর্টিকেল লেখালেখি হয়েছে । একজন মানুষ কেন ক্রমাগত অন্যের সাথে খারাপ ব্যবহার করবে? আসলে কেন এমন হবে? কেন একটা মানুষ কোন কারণ ছাড়া আশে পাশের মানুষের সাথে প্রতি নিয়ত খারাপ ব্যবহার করে যাবে?

মানুষের চরিত্রের অন্যতম বড় দিক কোনটা? ধরুন আপনার কাছে এই ক্ষমতা আছে যে আপনি চাইলেই একজনকে চড় মারতে পারেন, চাইলেই তার সাথে খারাপ আচরন করতে পারে এবং এও জানেন যে সে তার প্রতিবাদ করতে পারবে না কিংবা করলেও আপনার সাথে পেরে উঠবে না । এমনটা আপনি জানা সত্ত্বেও তার সাথে আপনি ভাল ব্যবহার করলেন, নিজের হাতে ক্ষমতা থাকা স্বত্ত্বেও আপনি নমনীয়, বিনম্র আচরন করার পথ বেঁছে নিলেন । এটা হচ্ছে আপনার চরিত্রের অন্যতম বড় গুণ । জ্ঞান আর প্রজ্ঞা মানুষকে বিনয়ী করে তোলে ! যার ভেতরে এই বিনয়ী ভাব নেই স্পষ্টই যে তার ভেতড়ে জ্ঞানের বড় অভাব আছে । হয়তো তারা শিক্ষিত হয়েছে কিন্তু শিক্ষার যে আসল উদ্দেশ্য সেটা তারা নিজেদের ভেতরে আনতে ব্যর্থ হয়েছে ।

অনলাইনে মানুষের সাথে খারাপ ব্যবহার করে কারা? সাইকোলজিস্ট Jo Hemmings বলেন যে অফলাইনে একটা ভাল স্টেবল সম্পর্ক প্রতিষ্ঠায় ব্যর্থ মানুষ গুলো সাধারণত এমন কাজ করে থাকে । এটা একটা প্রসিদ্ধ সত্য যে বাস্তব জীবনে যে মানুষ গুলো কখনও পাত্তা পায় নি কারো কাছে, চোখের সামনে যারা দেখেছে মানুষজন তাকে অবহেলা করে এসেছে আজীবন, তারা অন্যকে কোন কারণ ছাড়াই খারাপ কথা বলে । নিজের জীবনের অভিজ্ঞতা থেকে তারা কেবল অবহেলা পেয়ে এসেছে । অনালইনে এসে সেটারই প্রতিফলন ঘটে । এদের জন্য করূণা ছাড়া আর কী বা আসতে পারে মনে !

একটা ব্যাপার খেয়াল করে দেখবেন যে ভাল মন্তব্যের চেয়ে নেগেটিভ মন্তব্য গুলো নিয়ে আলোচনা বেশি হয় । অন্যের কাছে পাত্তা পাওয়ার জন্য অন্যের নজরে আসার জন্য এই বিরূপ মন্তব্য গুলো তারা করে থাকে সব সময় ।

সমাজে উচুতে ওঠার একটা প্রবণতা সবার মাঝেই আছে । এই উচুতে উঠতে দরকার হয় পরিশ্রম । নিজের কাজ । যে মানুষ গুলো নিজের কাজ দিয়ে উপরে উঠতে পারে না সেই মানুষ গুলো তখন অন্যকে টেনে নিচে নামাতে ব্যস্ত থাকে । তাদের কাছে একজনকে নিচু দেখানোর উপর হচ্ছে তাকে কটু কথা বলা । যেমন ধরুন যে নিজে লিখতে জানে না, দুই তিন প্যারার বেশি লিখতে পারে না, নিজের লেখা উন্নতি না করে তখন সে অন্যদের লেখা নিয়ে মন্তব্য করতে থাকে ।

এদের ভেতরে আত্মসম্মানের সমস্যা থাকে । মূলত ফ্যামিলি এবং তার বেড়ে ওঠার চারিপাশের কারণে এমন হয় । আর যার নিজের কোন আত্মসম্মান নেই, সে অন্যকে সম্মান দিতে জানে না । যার আত্ম সম্মান আছে সে অন্য মানুষকে সম্মান দিয়ে কথা বলবে । কারণ সে জানে যে সম্মানের একটা মূল্য আছে । আত্মসম্মানহীন মানুষ সেটা জানে না । মুখ দিয়ে গালী সবাই দিতে পারে । একটা শব্দ বলতে আর কষ্ট কি ? যে সম্মানের মূল্য জানে সে বুঝবে যে যদি সে কাউকে খারাপ কথা বলে তাহলে তার নিজের সম্মান টা আর থাকবে না ।

মানুষ মানুষের সাথে ভাল ব্যবহার করবে, উপকার করবে, অন্তত উপকার না করতে পারলেও অপকার করবে না । যদি কখনও কোন কারনে খারাপ ব্যবহার করেও ফেলে তাতে তার মন ব্যাথিত হবে । কিন্তু কিছু মানুষ অন্য মানুষকে কষ্ট দিয়ে আরাম পায় । সাইকোলজিস্ট Dr Linda Kaye এর মতে এই বিরূপ মন্তব্যটা এক ধরণের স্পেসিফিক বিহেবিয়ার । এই রকম আচরনের পেছনে অনেক ফ্যাক্টর কাজ করে । যেমন বিনোদন, স্যাজিজম এবং সাইকোপ্যাথি । অর্থ্যাৎ এই বিরূপ মন্তব্য করে অপমান করে তারা আসলে বিনোদন পায় । অন্য দিকে যারা স্যাডিস্ট, সাইকোপ্যাথ, তারা অন্যের কষ্টে আরামবোধ করে ।

অনলাইনে খারাপ মন্তব্য নিয়ে আমার নিজের ব্যক্তিগত কিছু মত রয়েছে । জগতে মানুষ বলতে দুই প্রকার । এক হচ্ছে ভাল মানুষ আর খারাপ মানুষ । ভাল মানুষ সব সময় ভাল কাজ করার চেষ্টা করে । তাদের জন্য আইন কানুনের খুব একটা দরকার হয় না । কারণ তারা সব সময় সঠিক কাজই করে । অন্য দিকে খারাপ মানুষদের জন্য আইণ বানানো যাদে তারা খারাপ কাজ গুলো না করতে পারে । এই খারাপ মানুষ গুলো সব সময় সুযোগ খুজতে থাকে যে কখন তারা খারাপ কিছু করবে । এখন ধরুন এই ব্লগে একজন বাজে মন্তব্য করলো । প্রথমে সে মন্তব্য করে একটু ভয়ে থাকবে । যদি তাকে শাস্তির আওয়ায় আনা হয় । যদি দেখে তার বাজে মন্তব্যের বিপরীতে কোন একশন না নেওয়া হয় কিংবা নিলেও সামান্য পরিমানে তখন সে আরও একটু সাহসী হয়ে উঠবে । পরে তার থেকেও বাজে এবং বেশি পরিমানে বাজে মন্তব্য করবে । খারাপ মানুষ যখন দেখবে তার অন্যায় কাজের জন্য তাকে যথাযত শাস্তি দেওয়াতো হচ্ছে না ক্ষেত্র বিশেষে সেটার প্রশংসা করা হচ্ছে সেই ক্ষেত্রে সে একই কাজ করতে আরও উৎসাহী হবে ।

আরও একটা ব্যাপার হচ্ছে কিছু মানুষ সব সময় তোষামদী পছন্দ করে । আরও ভাল করে বললে চামচামী পেতে পছন্দ করে । তাদের মনভাব হচ্চে সবাই তাকে তেল দিয়ে চলবে । সেই তেল দেওয়া মানুষদের কে সে খুব পছন্দ করে । কিন্তু যখন দেখে কিছু মানুষ তাকে তেল দিচ্ছে না তখন সে ব্যক্তিগত ভাবে তাকে শত্রু মনে করে । তাদের পাছায় সব নাক ডুবিয়ে তাা পড়ে থাকে । এটাও বিরূপ মন্তব্যবের একটা কারণ ।

এই সব মানুষ গুলো ফেসবুক কিংবা ব্লগে এই রকম মন্তব্য করতে পারে কারণ ফেসবুক ব্লগে নিজেকে খানিকটা লুকিয়ে কিংবা ধরা ছোঁয়া ধোয়ার বাইরে রেখেই মন্তব্য করা যায় ! ধরুন এমন একটা মানুষ যার সাথে আপনার প্রতিদিন দেখা হয় কিংবা একই এলাকাতে থাকেন, এমন মানুষকে কি অনলাইনে আপনি নিয়মিত কোন কারণ এই রকম বাজে মন্তব্য করতে পারবেন? যারা এমন করে বিরূপ মন্তব্য করে তারা এই ব্যাপারে বেশ সচেতন সাথে । যদি নিয়মিত পরিচিত মানুষকে এমন বাজে মন্তব্য এরা করে তাহলে মাইর খেয়ে সোজা হয়ে যাবে । এটা করার সাহস এদের নেই । অনেকটাই কাপুরুষ এরা !

আজকে অনেক কিছু লিখে ফেললাম । আবার কেউ যেন নিজের সাথে মিলিয়ে ফেলবেন না । নিজের সাথে যদি মিলে যায় তাহলে নিজেকে সংশোধন করুন । বিবিসি বাংলার একটা আর্টিকেল পড়েছিলাম গতকাল । মনে হল এটা নিয়ে কিছু লিখি ।

সবাই ভাল থাকুন । হ্যাপি ব্লগিং ।







তথ্য সুত্র
verywellmind.com
hellomagazine.com
বিবিসি বাংলা

picture source

মন্তব্য ১৭ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৬

জ্যাকেল বলেছেন: নিজেকে পগতিশীল, দেশপেমি ইত্যাদি দুচাইতে গিয়ে অনেকে গালি দেন। দিয়ে মনে করেন কত বড় সওয়াবের কাম করতেছেন অথচ নিজের তলা যে ফাঁকা হইতে আছে এইটা বুঝবার মত আক্কেল ইহাদের নাই। আপনি যখন পথের চোর/কোনটাসা হয়ে যাওয়া মানুষ/কুকুর/ছাগল/গরিব ইহাদের ওপর নির্দয়তা নিয়ে হৃদয় ভরে গালি দেন বুঝতে হইবে আপনার মস্তিষ্কের ভেতরে পোকা বাসা বাঁধিয়াছে।

১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০২

অপু তানভীর বলেছেন: গালী হচ্ছে দুষ্টের ভাষা আবার ক্ষেত্র বিশেষে অক্ষমের ভাষা । যাদের কিছু করার ক্ষমতা নেই তারা গালী দেয় ।

২| ১১ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৬

আরইউ বলেছেন:


অপু, কিছু মানুষ(!) স্বভাবগতভাবেই বুলি; এরা ছোটবেলা থেকে বড় হয়েছে অবহেলা পেয়ে, নিজেরা বুলিড হয়ে।
এরা বুলিং করতে পারাকে এক ধরণের শক্তিমত্ত্বার, কঠোর ব্যক্তিত্বের প্রকাশ বলে মনে করে।

১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৩

অপু তানভীর বলেছেন: এরা কিন্তু আবার সামনাসামনি কিছু বলার সাহস কিংবা ক্ষমতা রাখে না । হয়তো কোথায় লুকিয়ে বসে থাকবে তারপর অন্যকে বুলিং করবে । ভাববে এই তো জিতে গেলাম ! কিন্তু এদের জন্য করুণা ছাড়া আর কিছুই নেই ।

৩| ১১ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

জুল ভার্ন বলেছেন: অনেকেই নিজের আসল কুৎসিত পরিচয় লুকিয়ে নিজেকে বিরাট কিছু জাহির করতে অমন করে!

১১ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০৪

অপু তানভীর বলেছেন: কিন্তু আদতে নিজের আসল চেহারাটা দেখিয়ে দেয় । অক্ষম কিছু করতে অসমর্থরাই অনলাইনে এই রকম আচরন করে ।

৪| ১২ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:২৪

রোবোট বলেছেন: পিপল ডু নট শো দেয়ার রিয়েল ফেইস আনটিল ই্উ গিভ দেম এ মাস্ক। - জোকার

অনলাইন জগতে মানুষ বুলিইং, খারাপ ব্যবহার, আক্রমণ করে এই মনে করে কেউ তো জানবে না মানুষটা কে? আমার আইডির পিছনের মানুষটা, দবিরউদ্দীন না শচিন তেন্ডুলকার না এ্যাংগেলা মারকেল বোঝার উপায় কি বলেন।

১২ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: এটাই কথাই তো উপরে বললাম । যে কাজ আমি আমার আসল চেহারা দেখিয়ে সবার সামনে করতে পারবো না সেই কাজ যদি আমি মুখ লুকিয়ে করি, আমাকে ধরা যাবে ভেবে করি তাহলে সেটা আমার চারিত্রিক অক্ষমতা প্রকাশ করে ।

৫| ১২ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: হ্যাঁ, কিছু চরিত্র আছে যা এমনি। এরা বাস্তবে কেমন জানি না তবে অনলাইনে এদের দেখে দুঃখ লাগে। যাই বলবেন তাতেই এরা বিরুপ মন্তব্য করবেই।

১২ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৫

অপু তানভীর বলেছেন: বাস্তবেও তাই আসলে । বাস্তবে সুস্থ স্বাভাবিক মানুষ গুলো অনলাইনে এই রকম আচরন করে না খুব একটা ব্যতীক্রম ছাড়া !

৬| ১২ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:১৮

শায়মা বলেছেন: আমারও মনে হয় রিয়েল লাইফে দুই পয়সা দাম পায় না যারা ঘরে এবং বাইরে। যেমন বাড়িতে বউ এর ঝাড়ি, লাঞ্ছনা গঞ্জনা সইতে না পেরে এসে এইখানে লম্ফ ঝম্ফ করে। আর বাইরে তো পাত্তাই পায় না। মানে মানুষ চোখের সামনে থাকলেও যাদেরকে দেখে না তারাই অনলাইনে এসে নেতিবাচক কর্মকান্ড করে মানুষের দৃষ্টি আকর্ষন করে। তাতে ইতি না নেতি দেখার দরকার নেই একটা হলেই হলো। আরও ফোপর দালালী করে সকলের নজর কাড়ে। নইলে তো মানুষ তাকিয়েও দেখবে না কি আর করা। আসল কারনটাই মনে হয় নেই কাজ খই ভাঁজ অবস্থা কোথাও কোনো পাত্তা নেই, কাজ নেই মানে কেউ দেয়না এই স্বভাবের কারণে তারাই কিছু না করার পেয়ে অনলাইনে মানে সামাজিক যোগাযোগ মাধ্যমে এখানে সেখানে বাম হাত বাম পা ঢুকায় দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষন করে।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৫

অপু তানভীর বলেছেন: সত্যিই কিন্তু তাই । এছাড়া আর কোন কারণই নেই । বাস্তবে জীবনে যে মানুষ দাম পায় মানুষ তার সাথে ভাল ব্যবহার করে সে সব জায়গাতেও অন্যের সাথে ভাল ব্যবহার করবে । অন্তত বিনা কারণে তো অবশ্য অন্যের পেছনে লাগবে না ।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২৫

তোমার দখিনা হাওয়া বলেছেন: মানুষ বড় বিচিত্র ভাই
এর রুপ চেনা ভীষণ দায়

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: সত্য ।

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: অর্ধশিক্ষিত উগ্র টাইপের কিছু মানুষ থাকে, যারা অসভ্য। অনলাইনে এসে পরিবেশ নষ্ট করে। ভুল বানানে মন্তব্য করে, অপরকে গালি দিয়ে নিজেকে ধন্য করে। কখনো কখনো এ কাজটিকে এরা সওয়াবের বলেও মনে করে থাকে।
শিক্ষিত, সভ্য এবং ভদ্র মানুষ সর্বদাই অপরের বিশ্বাস ও মূল্যবোধকে সম্মান দিতে জানে। কখনোই অপরকে গালাগাল বা খারাপ আচরণ করে না।

১৪ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩০

অপু তানভীর বলেছেন: ব্যাপার যদি এমনও হয় যে একবার দুইবার রাগের মাথায় কিছু বলে ফেলে সেটা কোন ভাবে মেনে নেওয়া যায় । যখন একজন প্রতি নিয়ত কোন কারণ ছাড়া ঠান্ডা মাথায় এই এমন আচরন করে যায় তখন বুঝতে অসুবিধা হয় না আসলে ঠিক কোন জায়গা থেকে এরা উঠে এসেছে ।

৯| ১৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:০২

রংবাজপোলা বলেছেন: জগৎ হইলো ভালা আর মন্দ মানুষ লইয়া।

ভালো মানুষ ভালো লিখবে এর মন্দ মানুষ মন্দ লিখবে - এটাই স্বাভাবিক। এইটা লইয়া অত্ত মাথা ব্যাথা না করলেই হবে। তবে আপনার লেখা জব্বর হইছে। লাইক দিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.