নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

১৯শে ডিসেম্বরঃ বাংলা ব্লগ দিবস (কিছু স্মৃতি)

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১১



সবাইকে বাংলা ব্লগ দিবসের শুভেচ্ছা ।

আজকে যে বাংলা ব্লগ দিবস সেটা সম্ভবত ব্লগারদের মনে নেই । নাকি আছে ? এই মাসে কেবল একটা পোস্ট দেখেছিলাম এই ব্লগ দিবস সংক্রান্ত । মডারেশন প্যানেল থেকেই প্রতিবছর কিছু না কিছু উদ্যোগ গ্রহণ করা হয় । গত কয়েক বছরে ব্লগ দিবস পালিত হয়েছে । ব্লগ দিবস মানেই ব্লগারদের মিলন মেলা । অনেক অনেক পুরানো ব্লগার যারা এক সময় সামুকে মাতিয়ে রাখতেন তারা এখন ব্লগে না আসলেও ব্লগ দিবসে অনেকে উপস্থিত হয়ে থাকেন । সর্বশেষ ব্লগ দিবসেও এমন অনেক পুরানো ব্লগারকেও উপস্থিত থাকতে দেখা গেছে ।

আমি অবশ্য সব সময়ই অনুষ্ঠান বিমুখ । কোন দিবস কিংবা অনুষ্ঠানে আমি বাসায় শুয়ে বসে থাকতে পছন্দ করি । তবে একটা ব্লগ দিবসে আমিও হাজির হয়েছিলাম । যদিও সেটা সামুর অফিশিয়াল অনুষ্ঠান ছিল না ।

সালটা ২০১৩ সাল । তখন ব্লগ সব থেকে বেশি জমজমাট । ব্লগে সব সময় সাড়ে তিনশর ব্লগারের বেশি উপস্থিত থাকেন । ছুটির দিনে সেটা কোন কোন সময়ে ৫০০ ছাড়িয়ে যায় । সেই সময়ে অনেক ব্লগারের সাথে খুব ভাল পরিচয় হয়েছিলো । তখন আমার ব্লগিংয়ের বয়স মাত্র দুই আড়াই বছর । প্রথমে ঠিক করা হয়েছিলো যে ব্লগ দিবস পালিত হবে সামু থেকেই । তবে তখন দেশে হরতাল আর ভাংচুর চলছে, ককটেল বোমা মারা হচ্ছে নিয়মিত । তাই ব্লগারদের নিরাপত্তার কথা চিন্তা করে সিদ্ধান্ত নেওয়া হল যে সেবার আর আয়োজন করে কোন ব্লগ দিবস আয়োজন করা হবে না । তাই বলে সেবার থেকে থাকে নি ব্লগ দিবসের আয়োজন । ঢাকা সহ বিশ্বের অনেক স্থানে ব্লগাররা নিজ উদ্যোগে আয়োজন করলো ব্লগ দিবসের । এমন একটা ব্লগ দিবসের আয়োজন করা হয়েছিলো মিরপুরের কালসীতে । আয়োজন কান্ডারি ভাই নিজে ফোন করে আমাকে যেতে বললেন । তখন যে কয়জন মানুষের সাথে খুব ভাল সম্পর্ক ছিল তাদের একজন এই ইভান ভাই । সেখানে গিয়ে হাজির হলাম । দেখা হল অনেক মানুষের সাথে । তখনকার মডারেটর শরৎ দা ছিলেন, বর্তমান মডারেটর কাভা ভাই ছিলেন । মাগুর ভাই, জেরিফ, অভি, জেলিম আনোয়ান, মাহাতাব, আরমান, জনি ভাই, পরিবেশ বন্ধু ছিলেন । ইভান ভাই আমাদের শর্মার খাইয়েছিলেন । সন্ধ্যার দিকে স্বয়ং জানা আপু ফোন দিলেন । সবার সাথে কথা বললেন । এমন কি আমার সাথেও । আমার তখন ধারণার বাইরে ছিল যে জানা আপু আমার মত সামান্য মানুষকেও চিনতে পারেন । এতো এতো ব্লগারের মাঝে সে আমাকে চিনেন এবং কেবল নামই আমি কী লিখি সেটাও তিনি জানেন ।

এখন সেই ব্লগারদের অনেকেই নেই ব্লগে । তবে অনেকের সাথে এখনও ব্লগের বাইরে পরিচয় আছে খুব ভাল ভাবেই । ব্লগকে কেন্দ্র করে আমার একটা পুরো সার্কেল তৈরি হয়েছে এখন । তারপর আরও অনেক কয়বার ব্লগ দিবস পালিত হয়েছে অবশ্য তবে ঐ যে বললাম আমি সব সময় অনুষ্ঠান এড়িয়ে যাওয়া মানুষ । প্রতিবারই এড়িয়ে গেছি । এবারও হয়তো এড়িয়েই যেতাম । তবে ব্লগারদের এক সাথে হওয়ার ছবি গুলো দেখতে আমার ভাল লাগে সব সময় । এবার সেটা মিস হয়ে গেল । আশা করি সামনের বার দেখা হবে ।

সবাইকে আবারও বাংলাব্লগ দিবসের শুভেচ্ছা ।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২০

আরইউ বলেছেন:


আহ ব্লগ দিবস - এই দিন পালনের জন্য ব্লগিং প্ল্যfফর্মগুলোর মাঝেও একধরনের অলিখিত প্রতিযোগিতা চলতে দেখেছি। এদিন ব্লগ দিবসের পোস্টে সয়লাব হয়ে যেত চারদিক। ছবি পোস্ট গুলো খুব ভালো লাগতো।

ভালো থাকুন, অপু!

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৩

অপু তানভীর বলেছেন: হ্যা তখন নানান স্থানে পালিত হত ব্লগ দিবস । দেশে তো বটেই দেশের বাইরেও পালিত হত ব্লগ দিবস । ছবি পোস্ট আসতো অনেক । অনেক ব্লগারদের দেখা যেত । দেখতেই ভাল লাগতো !
তখন আর তেমন ভাবে পালিত হয় না এই দিবস !

আপনাকে ব্লগ দিবসের শুভেচ্ছা রইলো । ভাল থাকুন সব সময় !

২| ১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৪

জুল ভার্ন বলেছেন: আমার মনে হয়- ২০১৩ তে নয়, ব্লগে সব চাইতে বেশী ব্লগার অংশ গ্রহণ ছিলো ২০০৭-২০১০ সনে। সামু ব্লগের শুরুতে আমরা বিভিন্ন চ্যারিটি কাজে অনেক ব্লগাররা গেট টুগেদার করেছি। তবে অদ্যাবধি আমি কোনো ব্লগ ডে'র অনুষ্ঠানে অংশ নেইনি।

ব্লগ দিবসে সবাইকে শুভেচ্ছা এবং শুভ কামনা।

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪০

অপু তানভীর বলেছেন: হ্যা তখন এটাও হয়েছে খুব ভাল ভাবে । যে কোন চ্যারিটির কাজের ব্লগাররা এক সাথে হয়েছেন । রাজনৈতিক কিংবা ধর্মীয় মতের মিল অমিল থাকলেও, ব্লগারদের মাঝে সম্প্রতিটা ছিল খুব ভাল ভাবে । সবার এক পরিচয় ছিল যে তারা ব্লগার !

ভাল থাকুন সব সময় । আপনাকেও ব্লকগ দিবসের শুভেচ্ছা !

৩| ১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫১

আলমগীর সরকার লিটন বলেছেন: খুবি ভাললাগার কথা বলেছেন আজ কোন উদ্যোগ নেই তবু আপনার পোস্টে থেকে শুভেচ্ছা পেয়েছি ধন্য
সবাই কে একরাশ সুমা জন্মদিনে হাজার ফুলেল শুভেচ্ছা জানাই--------

১৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১১

অপু তানভীর বলেছেন: গতবছর কিংবা করোনার আগের বছরটাতে আয়োজিত হয়েছিলো সম্ভবত ।
এই বছর হয় নি তবে আশা করি সামনের বছর অবশ্যই হবে । তখন আবারও ব্লগারদের মিলনমেলা দেখা যাবে ।

ব্লগ দিবসের শুভেচ্ছা ।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: গত ব্লগ দিবসের অনুষ্ঠানে আপনি এসেছিলেন?

১৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৩২

অপু তানভীর বলেছেন: ২০১৩ সালে ইভান মিরপুরে যে ব্লগ ডে অনুষ্ঠিত হয়েছিল, সেটা বাদ দিয়ে সামুর অফিশিয়াল ভাবে আয়োজিত কোন ব্লগ ডে তে আমি আসি নি ।

৫| ১৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমি শুধু একটা ব্লগ ডে তেই গিয়েছি। ২০১৯ সালে। ভালো লেগেছিলো। যদিও অনেককেই পাইনি।কোন এক ব্লগ ডে তে নিশ্চয় দেখা হবে।

২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪৯

অপু তানভীর বলেছেন: সামনে আবারও আশা করি ব্লগ ডে আসবে । তখন যাবেন আশা করি !

৬| ১৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০২

ইসিয়াক বলেছেন: বাংলা ব্লগ দিবসের শুভেচ্ছা রইলো প্রিয় ব্লগার।
ভালো থাকুন সবসময়।

২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫০

অপু তানভীর বলেছেন: আপনাকেও ব্লগ ডের শুভেচ্ছা রইলো । ভাল থাকুন সব সময়!

৭| ১৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন: ব্লগ ডে'র শুভেচ্ছা রইলো

২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫০

অপু তানভীর বলেছেন: ব্লগ ডের শুভেচ্ছা রইলো

৮| ২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগ ডে' এখন ব্লগেই সীমাবদ্ধ। দুঃখজনক।

২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: এবার একদমই কোন প্রতিক্রিয়া দেখলাম না কারো । এর পেছনে নিশ্চয়ই কোন কারণ আছে ।
যাক সামনের বার আশা করবো আয়োজন করা হবে !

৯| ২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৩

নীল আকাশ বলেছেন: এবার কি ব্লগ ডে হচ্ছে না?

২০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: এখনও পর্যন্ত কোন আপডেট দেখলাম না । ব্লগার নীলসাধু কেবল একটা পোস্ট দিয়েছিলেন । এরপর আর কোন আলোচনা চোখে পড়ে নি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.