নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বাংলা কিংবদন্তীঃ বঙ্গের গোপীনাথ

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০৮



বাংলার বারো ভূইয়াদের ভেতরে অন্যতম ছিলেন ঈশা খাঁ। একদিন তিনি সৈন্য নিয়ে এগারোসিন্ধু হতে জঙ্গলবাড়ির দিকে যাচ্ছেন । পথের মাঝে তিনি এক স্থানে এসে খুব চমৎকার ঘ্রাণ পেলেন । সিপাহীদেরকে পাঠালেন যে কোথা হতে এই ঘ্রাণ আসতে তা খুজে বের করতে । সিপাহী এসে খবর দিলো যে এই ঘ্রাণ আসছে রাজ্যহারা রাজা নবরঙ্গ রায়ের বাড়ি হতে ।

ঘ্রাণের ব্যাপারে আগ্রহী হয়ে ঈশা খাঁ নবরঙ্গকে ডেকে পাঠালেন । খবর পেয়ে রাজা নবরঙ্গ ছুটে এলেন ঈশা খাঁয়ের কাছে । নবরঙ্গ রায় এসে হাজির হলে ঈশা খাঁ জানতে চাইলেন, এই ঘ্রাণের উৎস কী ?
রায় তখন জানালেন যে দেবতার উদ্দেশ্যে ভোগ দেওয়ার জন্য তৈরি হওয়া খাবার এবং তার থেকেই এই ঘ্রাণ বের হচ্ছে । তারপর রাজা নবরঙ্গ ঈশা খাঁকে ভোগে অংশ গ্রহনের জন্য আমন্ত্রন জানালেন । ঈশা খাঁ তাতে সম্মতি জানালো ।

রাজা নবরঙ্গ ঈশা খাঁর আতিথিয়তায় কোন কমতি রাখলেন না । ঈশা খাঁও আনন্দের সাথেই সে দেবতার ভোগ গ্রহন করলেন । গল্প গুজবের এক সময় ঈশা খাঁ নবরঙ্গের কাছে জানতে চাইলেন যে রাজ্য চিন্তা বাদ দিয়ে সে এমন দেবতার চিন্তায় মগ্ন হয়েছেন কেন? এই পরিবর্তনের কারণ কী?
নবরঙ্গ তখন ঈশা খাঁ কে এক অন্য গল্প শোনালেন । তিনি বললেন রাজ্য হারানোর পরে তিনি সারা দিন নদী পাড়ে এক সাধুর আস্তানায় পড়ে থাকতেন । একদিন স্বপ্নে তিনি এক অদ্ভুত স্বপ্ন দেখলেন । পরদিন সকালে তিনি সাধুর কাছে সেই স্বপ্নের কারণ ব্যাখ্যা জানতে চাইলে সাধু তাকে বলল যেন এখানে একটা বিগ্রহ মুর্তি স্থাপন করে ভোগ দেওয়া হয় নিয়মিত । রাজা নবরঙ্গ তাই করতে শুরু করলেন । নিয়মিত ভোগের আয়োজন করতে শুরু করেন । এক সময়ে রাজা নবরঙ্গের জীবনে প্রশান্তি মেনে আসে এবং তিনি জীবনের পূর্ণতা খুজে পান । তারপর থেকে এই নিয়েই তিনি ব্যস্ত আছেন । সেই দেবতার ভোগের ঘন্ধেই ঈশা খাঁ আকৃষ্ট হয়ে এখানে এসেছেন ।

ঈশা খা নবরঙ্গের আতিথিয়েতা এবং ব্যবহারে লজ্জিত হয়ে তার তার রাজ্য ফেরৎ দিতে চাইলেন নবরঙ্গ তা নিতে অস্বীকৃত জানালো । সে জানালো যে তার রাজ্যের দরকার নেই । যে আপন রাজ্যের দেখা সে পেয়েছে তাতেই সে সন্তুষ্ট । বাকি জীবনে সে দেব পুজায় কাটিয়ে দিতে চান ।

ঈশা খাঁ তারপর রাজার কাছে জানতে চাইলেন যে দেবোত্তরের জরুরী আবশ্যকীয়তা কী?
রাজা বললেন, একটা দিঘি, দেব মন্দির আর রথ যাত্রার জন্য জমি ।
ঈশা খা দিঘির জন্য ৫০ বিঘা জমি প্রদান করলেন । এই দিঘিই কোঠমন দিঘি হিসাবে পরিচিত । এছাড়া মন্দির স্থাপনের জন্য যাবতীয় খচর প্রদান করলেন ।

মূলত সেই সময় থেকেই গোপীনাথের মন্দিরে রথ যাত্রার আয়োজন করা হয় । বাংলার হিন্দু ধর্মপ্রাণ আবালবৃদ্ধবনিতা, লক্ষ লক্ষ যাত্রিক এসে ভীড় জমায় এখানে । গোপীনাথের এই মন্দির এক ঐতিহাসিক স্মৃতি বহন করে চলেছে । কঠিত আছে যে মোঘল সেনাপতি মানসিংহকে পরাজিত করার পরে ঈশা খাঁ এই মন্দির প্রাঙ্গনেই বিজয় উৎযাপন করেছিলেন ।

নেটে গোপীনাথ মন্দিরের ছবি একদম নেই বললেই চলে । কয়েকটা পাওয়া গেছে । সেগুলোই শেয়ার কারলাম ।





ভুমিকম্পে আসল মন্দিরটা ক্ষতিগ্রস্থ হয়েছে । পাশে নতুন করে আবার মন্দীর তৈরি হয়েছে ।



তথ্য সুত্রঃ বাংলা কিংবদন্তী (আসাদুজ্জামান জুয়েল)
বঙ্গের গোপীনাথের রথযাত্রার আদি কথা
ছবির উৎস

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩০

জুল ভার্ন বলেছেন: চমৎকার একটা ঐতিহাসিক বিষয় শেয়ার করার জন্য ধন্যবাদ। +

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

২| ০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২৮

শায়মা বলেছেন: এই মন্দিরে কেমনে যেতে হয় সেই ব্যাপারেও একটু লিখলে মনে হয় বেশি ভালো হত।

অনেক ভালো লাগলো এই ইতিহাস জেনে।

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:১৩

অপু তানভীর বলেছেন: কিশোরগঞ্জে অবস্থিত এটা । ঢাকা সরাসরি সেখানে যাওয়া যাবে ।

আরও এই রকম অনেক কিংবদন্তী রয়েছে আমাদের দেশে ।

৩| ০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি গিয়েছি এখানে অনেক আগে। অল্প কয়েকটা ছবিও তুলেছিলাম তখন।

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:১৮

অপু তানভীর বলেছেন: আরে চমৎকার ! আপনার ছবিটা চমৎকার ! আরও কয়েকটা ছবি থাকবে এখানে শেয়ার করেন । পোস্টের সাথে যুক্ত করে দিই ।

৪| ০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১:০৬

সেডরিক বলেছেন: ধন্যবাদ অপু তানভীর। এই ঘটনা জানা ছিলো না। রাজা নবরঙ্গ রায় এর রাজ্য কি ঈশা খাঁর কাছে হারিয়েছিলেন? আশ্চর্যের বিষয় হলো সার্চ করেও রাজা নবরঙ্গ রায়ের উপর কোন উইকি বা আর্টিকেল পেলাম না। দুয়েকটা নিউজে শুধু নাম উল্লেখ আছে।

আপনার লেখার ছবি ও জলদস্যু সাহেবের কমেন্টের ছবি দেখে প্রশ্ন জাগে, এই পুরনো মন্দির ভবন সংস্কার করা হয় না কেন? নতুন ভবন করা হয়েছে সেটা ভালো, কিন্তু পুরনো ভবন সংস্কার করলে তো আরো ভালো হতো!

লেখা ভালো লেগেছে, +
শুভ কামনা।

০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০৫

অপু তানভীর বলেছেন: নবরঙ্গ সম্পর্কে আমিও নতুন করে কিছুই জানতে পারি নি । যা যা খুজে পেলাম সেখানেও তার সম্পর্কে কিছুই নেই বললে চলে এই ঘটনা বলতে গেলে । বারোভূইয়া ঈশা খাঁয়ের কাছেই সম্ভবত তিনি তার রাজ্য হারিয়েছিলেন । নয়তো ঈশা খাঁ কিভাবে তার রাজ্য ফিরিয়ে দিতে চাইবে !

অনেক সময় এমন হয় যে পুরানো অবকাঠামো এমন ভাবে তৈরি হয় যে ভেঙ্গে পড়ার পরে সেটা সঠিক ভাবে সংস্কার করতে গেলে সেটার আসল সৌন্দর্য্য নষ্ট হয়ে যায় । তার থেকে পুরানো স্মৃতি রক্ষার জন্য সেটা তেমন ভাবেই রেখে দেওয়া হয় ! যদিও এখানে তেমন কিছু হয়েছে কিনা বলা সম্ভব না ।

ধন্যবাদ মন্তব্যের জন্য !

৫| ০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:২২

বিটপি বলেছেন: আগেকার মুসলিম রাজারা বেশিরভাগই ইসলাম সম্পর্কে বিদ্যাজ্ঞানহীন ছিলেন। নইলে ইশা খাঁর অজানা থাকার কথা না যে, দেবতার ভোগে দেওয়া সব ধরণের খাবার হারাম।

০৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:০৬

অপু তানভীর বলেছেন: পোস্ট পরিপেক্ষিতে অপ্রয়োজনীয় মন্তব্য ।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫৭

মলাসইলমুইনা বলেছেন: আপনার এই লেখাটা আমি আগেই পড়েছিলাম ।মন্তব্য করা হয়ে উঠেনি । খুবই সুন্দর হয়েছে লেখাটা । আপনার চমৎকার গল্পগুলোর মতোই ।আপনার গল্পের সাথে সাথে এই ভ্রমণ কাহিনীগুলো আরো একটু বেশি বেশি লিখুন ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৪৫

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । আমি নিজে এই টাইপের পোস্ট পড়তে বেশি পছন্দ করি । কিন্তু এই ধরনের পোস্ট লিখতে গেলে পড়তে হয় অনেক । অনেক তথ্য সংগ্রহ করতে হয় । তাই লিখতে একটু সময় লাগে । তবে আরও লিখবো আশা করি !

ভাল থাকুন সব সময় !

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২৭

আখেনাটেন বলেছেন: এরকম অনেক ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যই সংরক্ষণের অভাবে ধ্বংস হয়ে গেছে, নয়ত যাচ্ছে। ভালো লাগল জেনে...এর নাম আগে শোনে নি।

তবে মন্দিরের নাম কেন গোপীনাথের মন্দির সেটা জানতে পারলে ভালো হত।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১৮

অপু তানভীর বলেছেন: আমাদের দেশে এই রকম ঐতিহাসিক অনেক কিছুই যথাযত কর্তৃপক্ষের অবহেলায় ধ্বংশ হয়ে যাচ্ছে । দেখার কেউ নেই । সাধারণ মানুষের ভেতরেও সচেতনার অভাব আছে খুব !


ভারতের পুরিতে ঠিক একই ভাবে একটা মন্দির প্রতিষ্ঠিত হয়েছিল । খুব বেশি কিছু আমি জানতে পারি নি কোথাও । তবে নবরঙ্গ স্বপ্ন গোপীনাথ দেবতাই এসে হাজির হয়েছিলেন বলে ধারণা করা হয় । এবং সেখান থেকেই এই মন্দিরের নাম করন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.