নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগে ব্যক্তি আক্রমণ বলতে আমি কী বুঝি - আসুন আপনাদের বলি..

১৭ ই মার্চ, ২০২২ দুপুর ১:৫২


সকল শিক্ষিত ব্যক্তিরাই ব্যক্তি আক্রমণ শব্দটার সাথে পরিচিত । সামুতে বর্তমানে যারা ব্লগিং করেন তারা এই শব্দটার সাথে আশা করি খুব ভাল ভাবে পরিচিত । বিশেষ করে কয়েক বছর ধরে তো বেশ ভাল ভাবেই শব্দটা শুনে আসছেন, অনেকেই এর শিকার হয়েছেন হয়েছেন । গুটি কয়েক মানুষ করেছেন, করে চলেছেন ! বিভিন্ন মানুষের মনভাব যেহেতু বিভিন্ন রকম তাই তাদের কাছে ব্যক্তি আক্রমণের সংঙ্গাও ভিন্ন রকম । একজন যে বাক্যটাকে ব্যক্তি আক্রমণ মনে করলো অন্য জন সেটাকে কেবল সমালোচনা বলেই মানতে রাজি । বিভিন্ন মানুষের মনের ব্যাপার আমার পক্ষে জানা সম্ভব না । আমি কেবল আমার মনের কথা বলতে পারি । আমি নিজে ব্লগে ব্যক্তি আক্রমণ বলতে আসলে কী বুঝি সেটা নিয়ে বলা যেতে পারে । আপনারাও নিজেদের আইডিয়া এখানে শেয়ার করতে পারেন তাতে অন্যেরা কিছুটা ধারণা পেতে পারে ! এখানে কেবল ব্লগ পোস্ট এবং পোস্টের মন্তব্যে করা ব্যক্তি আক্রমণ নিয়ে কথা বলবো ! এবং আরেকটা ব্যাপার হচ্ছে এখানে আমি কাউকে আসলে ঠিক ব্যক্তি আক্রমণের সুফল কুফল নিয়ে কোন কিছু বলতে আসি নি । আমি কেবল বলতে এসেছি যে ব্লগে কোনটা আমি নিজে ব্যক্তি আক্রমণ মনে করি ! এবং আপনি আমার সাথে অবশ্যই দ্বিমত পেষণ করতে পারেন ।

ব্লগে আসলে দুইটা গ্রুপ আছে । একটা দল মনে করেন যে তাদের পোস্টের বিরুদ্ধে কিছু বলাই মানে হচ্ছে তাদেরকে ব্যক্তি আক্রমণ । গত বছর কী তার আগের বছরেই আমরা এমন কিছু উদাহরণ দেখেছি । নারী ব্লগারের ছদ্মেবশে একজন ব্লগার এই অভিযোগ করে এসেছে । তার পোস্টের সাধারণ বিরোধীতাকে সে ব্যক্তি আক্রমণ বলে মনে করেছে । এবং এটা নিয়ে কয়েকটি পোস্টও দিয়েছিলেন । অনেকের মনে থাকার কথা ।

ঠিক একই ভাবে আরেকটা দল আছেন যারা যে কোন ধরণের নেগেটিভ মন্তব্যকে কেবল সমালোচনা বলে সাংঙ্গায়িত করতে রাজি । তাদের কাছে ব্যক্তি আক্রমণ বলে কিছু নেই । তাদের কাছে মুখে যা ইচ্ছে তাই বলাই হচ্ছে ব্লগের স্বাধীনতা !

আমি আসলে এই দুই গ্রুপের সাথে একমত নই । আমার কাছে তাহলে ব্যক্তি আক্রমণ আর পোস্ট সমালোচনার সংঙ্গা একটু আলাদা ! আসুন ব্যাখ্যা করি ।

আমার কাছে পোস্টের সমালোচনা মানে হচ্ছে একটা পোস্ট সম্পর্কিত যে কোন ধরনের আলোচনা । আরও ভাল করে বললে আপনি পোস্টে যে যে বিষয় লেখা আছে যে যে লাইন আছে সেই সব লাইন গুলো নিয়ে আপনার মতামত দিতে পারেন । সেটা হতে পারে নেগেটিভ পজেটিভ এমন কি সর্বোচ্চ কঠিন ভাষাতে হলেও সেটা আমার কাছে সমালচনাই মনে হবে । কিন্তু এখানে একটা ব্যাপার লক্ষ্যনীয় যে সেটা অবশ্যই হতে হবে কেবল পোস্ট সম্পর্কিত !

তাহলে আমার কাছে ব্যক্তি আক্রমণ কী?
ব্যক্তি আক্রমণটা আমার কাছে হচ্ছে আপনি যখনই পোস্টের বিষয় বস্তুর বাইরে গিয়ে কাউকে কোন নেগেটিভ মন্তব্য করেন । পোস্টের বিষয় বস্তু নয় এমন যে কোন নেগেটিভ মন্তব্যই ব্যক্তি আক্রমণ ! ব্লগে ধরুণ, একজনের পোস্টের বিষয় বস্তু ধরুন, ধর্মে নারীর অবস্থান । এটা নিয়ে তিনি নিজের পক্ষের মতামত যুক্তি তর্ক তুলে ধরেছেন । সেটা পক্ষে কিংবা বিপক্ষে যেকোন ভাবে হতে পারে । এখন আপনার মন্তব্য সেখানে হবে তার এই দেওয়া ঐ পোস্টের কথার পরিপেক্ষিতে । সেটা পক্ষে হতে পারে বিপক্ষে হতে পারে । আপনি তার বলা প্রতিটি লাইনের বিপক্ষ অবস্থান নিতে পারেন । সেটার বিরুদ্ধের নিজের যুক্তি উপস্থাপন করতে পারেন । এটা সমালোচনার অংশ । কিন্তু যখনই আপনি সেই পোস্টের বিষয় বস্তুর বাইরে গিয়ে পোস্ট দাতাকে তার কোন ব্যক্তিগত ব্যাপার নিয়ে কথা বললেন সেটা আর আলোচনার অংশ থাকলো না ! সেটা হবে ব্যক্তি আক্রমণ !

আসুন এটার আরও বাস্তব উদারহন দেই !

আমার গতদিনের গল্পটা অনেকেই পড়েছেন । না পড়ে থাকলে পড়ে আসতে পারেন ।

এখন এই পোস্টের সমালোচনা/ মন্তব্য কেমন হতে পারে যা ব্যক্তি আক্রমণ হিসাব গন্য হবে না - আসুন দেখা যাক

কেউ গল্প পড়ে বলল, গল্প ভাল হয় নি !
গল্প ভাল লাগে নি ! অথবা এটা কোন গল্প হয় নি !


এসব খুবই স্বাভাবিক ব্যাপার । গল্প পড়ে কারো ভাল লাগতে পারে, নাও লাগতে পারে। কারো মনে হতে পারে গল্প হয় নি । কারো মনে হতে গল্প পড়ে তার সময় নষ্ট হয়েছে । অথবা কেউ গল্পের ঠিক কোন কোন স্থানে কী সমস্যা বলে তার মনে হয়েছে সেটা প্রকাশ করা । এই স্থানে দৃশ্যটা এমন হলে ভাল হত কিংবা এই স্থানে এমন হওয়ার ফলে এমন মনে হচ্ছে - এই টাইপের মন্তব্য আসতে পারে । এগুলো হচ্ছে সমালোচনা ! সব সময় মনে রাখতে হবে যে সমালোচনা সেই গুলোকে বলা হবে যা পোস্টের মানকে উন্নত করতে সাহায্য করে । ব্লগার ভুয়া মফিজের মন্তব্য গুলো এমন হয়। তার মন্তব্য পড়ে আমার নিজের সব সময় মনে হয় আরে হ্যা এই জায়গাতে এমন হলে তো এটা আরও ভাল হত ! এমন বেশ কয়েকবার হয়েছে তার সমালোচনা মন্তব্য পড়ে আমি আমার গল্প পরিবর্তন করেছি । একটা মন্তব্য তুলে দিচ্ছি

আপনার এই গল্পের সবচেয়ে দুর্বল দিক হলো, দু'জনের মোবাইল অফ করে রেখে যাওয়া।

নীলা তার স্বামীর সাথে সবার সামনে দিয়েই এক কাপড়ে বের হয়ে এসেছে একটু পরেই ফিরবে বলে। গ্রহনযোগ্য সময়ে ফিরে না আসলে তার পরিবার সোহেলের বাসায় যোগাযোগ করবে। যাদের পরদিনই ডিভোর্স হয়ে যাওয়ার কথা, এমন ক্ষেত্রে দু'জনেই যদি মোবাইল রেখে যায় তাহলে মেয়ে-পক্ষ সবচেয়ে আগে যেটা করবে, সেটা হলো জামাইয়ের বিরুদ্ধে অপহরণ আর গুমের মামলা। আপনি যদিও নীলার বাবার আচ করতে পারার কথা বলেছেন, তবে সেটা যথেষ্ট শক্ত না। শুধু অনুমানের উপর ভিত্তি করে কোন বাবাই মেয়ের নিখোজে হাত-পা গুটিয়ে বসে থাকবে না।


মন্তব্যে ঠিক খেয়াল করে দেখুন সে গল্পের দুটো দুর্বল দিক তুলে ধরেছেন । এবং এই মন্তব্য পড়ে আমার সত্যি সত্যিই মনে হয়েছে আরে তাই এমনই তো হওয়ার কথা ! পরে আমি নিজে আবার গল্প এডিট করেছে । এটা কোন ভাবেই ব্যক্তি আক্রমণের অংশ নয় বরং এটা গল্পকে ত্রুটি মক্ত করার জন্য সমাচলোনা !
এবার আসুন বলি যে কোন ব্যক্তি আক্রমণ ! ধরুন এই পোস্টেই একজন মন্তব্য করলো,

আপনার মত ক্ষুদ্র চিন্তার মানুষই এমন গল্প লিখতে পারে !

এমন গল্প লিখেন মেয়ে পটানোর জন্য !

আপনি সরকারি চাকরি করেন বলেই এমন গল্প লেখার সময় পান ।

অথবা বেকার বলে কোন কাজ নেই তাই এমন গল্প লিখতে পারেন ।

এমন গল্পের লেখার জন্য আপনার বিয়ে/চাকরি হচ্ছে না ।


এখানে এই মন্তব্য গুলোর দিকে খেয়াল করলে দেখবেন যে এখানে প্রতিটি বিষয়ের সাথে আমার ব্যক্তিগত ব্যাপার জড়িত । এই মন্তব্য গুলো হচ্ছে ব্যক্তিআক্রমণ মূলক মন্তব্য । এখানে আমার লেখার থেকেও আমার ব্যক্তিজীবনকে একদম অযাচিত ভাবে তুলে আনা হয়েছে । এবং মন্তব্য কোন ভাবেই আমার লেখার সমালোচনা করার জন্য করা হয় নি বরং করা হয়েছে আমাকে হেয় করার জন্য !

আশা করি বুঝতে পেরেছেন !

সমাচলনা মূলক মন্তব্য গুলো আরও ভাল করে বুঝানোর জন্য আপনার ব্লগার 'নতুন' এর মন্তব্য গুলো খেয়াল করে দেখতে পারেন 'মোহামমদ কামরুজজামান' এর ধর্ম বিষয়ক পোস্ট গুলোতে । এই দুইজনের মন্তব্য আমি সব সময় মনযোগ দিয়ে পড়ি । দুইজনের মত দুইজন থেকে আলাদা অথচ কেউ কাউকে কখনও ব্যক্তি আক্রমণ করে মন্তব্য করছে না । মন্তব্য আসছে যা পোস্ট রিলেটেড ! এটা ব্লগীয় আচরণের একটা ভাল উদারহন ! কে সঠিক কে ভুল সেটা আমি বলছি না । আমি কেবল বলছি তারা যেভাবে একে অন্যের সাথে আলোচনায় অংশ নিচ্ছেন সেটার কথা ! অন্য দিকে ব্লগার আহমেদ জী এস মন্তব্যগুলো ভাল ভাবে লক্ষ্যনীয় । ব্লগার সোনাবীজ ভাই, সাড়ে চুয়াত্তর বেলাতেও তাই । ব্লগার ড. এম আলী ও খায়রুল আহসানের নাম নেওয়া দরকার তবে তারা সব সময় পোস্টের ভাল দিকটা তুলে ধরেন । এটা অবশ্য একটা ভাল গুণ । কিছু মানুষ আছে যারা সব সময় মানুষের ভাল দিকটাই দেখেন । অবশ্য কিছু মানুষ আছে যারা সব সময় মানুষের খারাপ দিকটাই দেখেন ।


অথচ আমরা দেখতে পাই ব্লগে কিভাবে পোস্টের ধারে কাছে না গিয়েই নির্দিষ্ট কিছু ব্লগার দিনের পর দিন অন্য ব্লগারদের যা ইচ্ছে তাই বলে যাচ্ছে । কার ব্যক্তি জীবনে বউ চলে গেছে, কার চাকরি নেই, কে চাকরি পায় না কার কবিতা থেকে সরকারি চাকরির গন্ধ আসছে আরও কত ছন্নছাড়া মন্তব্য ! একজন বউ চলে গেছে এমন মন্তব্য কেউ করা হবে? কেউ চাকরি পাচ্ছে না সেটা মন্তব্য কে বলা হবে ? একজন লেখক টাকা দিয়ে বই ছাপিয়েছে কিনা এই প্রশ্ন কেন করবে কেউ ?
মাঝে মাঝে এই সব প্রশ্ন দেখে আমি অবাক হয়ে যাই ! এবং এই সমস্ত মন্তব্য করাকে তারা নিজেদের ব্যক্তি স্বাধীনতা মনে করছে ! এটা খুব ভয়ংকর একটা ব্যাপার । বেশির ভাগ মানুষই যখন কোন অন্যায় করে, তখন সে জানে যে সে অন্যায় করছে । কিন্তু মানুষ যখন নিজের করাটা অন্যায়টাকে অন্যায় বলেই ধরে না তখন সে কিভাবে নিজেকে সঠিক পথে নিয়ে আসবে ! কিভাবে পরিবর্তন করবে?

আচ্ছা ধরুন আপনি আজকে আপনার পোস্টে গিয়ে মন্তব্য করলাম আপনার বাসার বাথরুমে দরজারর রং কী? আজকে পেট পরিস্কার হয়েছে কিনা ! আজকে বউয়ের সাথে ঝগড়া করেছেন? এগুলো তো আমি খুব ভদ্র প্রশ্ন করলাম । এমনও সব প্রশ্নও করা যে সেগুলো আমি উদাহরণ হিসাবে টানতেও পারছি না ! এবং এই প্রশ্নের উত্তর গুলো পরবর্তিতে পোস্টে ব্যবহার করা হচ্ছে ।

যেমন কদিন আগে একজনের পোস্টের মন্তব্য আসলো যে এমন লজিক দেন বলেই আপনি চাকরি পান নি ! উক্ত ব্লগার যে চাকরি করে না এই তথ্য কিন্তু সেই একই ব্লগার অযাচিত ভাবে অন্য কোন পোস্ট তাকে মন্তব্যের মাধ্যমে জানতে চেয়েছিলেন ।
এই সব ব্যক্তিগত প্রশ্ন করাটাও আমার কাছে ব্যক্তি আক্রমণের গোত্রভুক্ত । কারণ এই তথ্য গুলোই পরবর্তিতে তার বিরুদ্ধে ব্যবহার করা হয় ! আর ব্লগ কোন ব্যক্তিগত প্রশ্নোত্তরের স্থান নয় । যদি কোন ব্লগার সম্পর্কে কারো জানার আগ্রহ থাকে তাহলে সোস্যাল মিডিয়া কিংবা ইমেল ফোন ব্যবহার করুক, ব্লগে এই সব কেন?

পুরো পোস্ট পড়ে আশা করি বুঝতে পেরেছেন আমার চোখে কোনটা ব্যক্তি আক্রমণ এবং কোন সমালোচনা !

আপনার চোখে এই ব্যাপার গুলোই যে ব্যক্তি আক্রমণ মনে হতেই হবে, সেটা আমি বলছি না । আপনার ভিন্ন মত থাকতে পারে । আমি যেটাকে সমালোচনা ভাবি আপনি সেটাকে ব্যক্তি আক্রমণ ভাবতে পারেন । নিজের মতামত আপনি তুলে ধরতে পারেন ।

যে প্রশ্ন গুলোর উত্তর আমি আপনার কাছে জানতে চাই তা হচ্ছে

১. পোস্টে পোস্টের বিষয় বহির্ভুত মন্তব্য আপনি সমর্থন করেন কিনা? এটা বন্ধ হওয়ার দরকার কিনা ?
২. অযাচিত মন্তব্য করা কী ব্লগীয় আচরণের ভেতরে পড়ে?
৩. ব্লগারদের ব্যক্তিগত জীবনের প্রশ্ন যেগুলো যে ব্লগে তুলে আনে নি সেই ব্যাপারে তাদের প্রশ্ন করা উচিৎ বলে মনে করেন কি?
৪. পোস্টের মন্তব্যের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক ভাবে ব্যক্তিগত বিষয় গুলো তুলে এনে মন্তব্য করা কি সমালোচনার অংশ বলে মনে করেন ?

আমি সত্যিই ব্লগে যারা পোস্ট বহির্ভুত মন্তব্য করে তাদের দুই চোখে দেখতে পারি না । অযাচিত প্রশ্ন, ব্যক্তিগত প্রশ্ন করা মানুষ গুলোকে আমার দেখতে ইচ্ছে করে না । এবং আমি মনে করি যে অপ্রাসাঙ্গিক এই মন্তব্য করা গুলো বন্ধ করা দরকার ।

এবার আসি সব শেষ কথা ! আপনাদের মনে সব থেকে বড় যে প্রশ্নটা আসছে সেটা হচ্ছে, বেটা তুই যে জ্ঞান দিচ্ছিস এতো তুই কি কখনই ব্যক্তি আক্রমণ করিস নি ?
উত্তর হচ্ছে, হ্যা করেছি । তবে সেটা পরিমানে খুবই কম ! মানুষ যেহেতু মানুষ মানুষের ভুল ত্রুটি হয় । এই ব্যক্তি আক্রমণটাকে আমি নিজের কৃত অপরাধ হিসাবেই ধরে নিই । এবং সেটার জন্য অনুতপ্ত । এই জন্য আমি অবশ্যই ক্ষমা প্রার্থী ! তবে এটাও বলি যে শুরুটা কখনই আমি করি নি । আমার তীব্র অপছন্দের মানুষের বেলাতেও সব সময় এড়িয়ে গেছি । কিন্তু যখন নিজের উপরে এসেছে তখন সেটার জবাব দিতে হয়েছে । তারপরেও যখন পরে নিজের এই মন্তব্য গুলোর দিকে তাকিয়েছে খানিকটা লজ্জতি হয়েছে এবং নিজের কাছে প্রতিজ্ঞতা করেছি, এমন কিছু আর না করার !



আরেকটা কথা বলে যেতে চাই। এখন থেকে আমি এটাই ঠিক করেছি যে পোস্টে যে যে মন্তব্য গুলো এমন ভাবে ব্যক্তি আক্রমণ মূলক হবে প্রতিটা মন্তব্যে আমি রিপোর্ট করবো । সব সময় সকল মন্তব্য ব্লগ প্যানেলের পক্ষে দেখা সম্ভব হয় না । রিপোর্ট গুলো আশা করি তারা দেখবে। আপনারাও প্রতিটি অপ্রাসঙ্গিক ব্যক্তি আক্রমণ মূলক মন্তব্য রিপোর্ট করুন ! এমন কি আমার কোন মন্তব্যও যদি আপনাদের ব্যক্তি আক্রমণ মূলক মনে হয় সেটাও আপনারা রিপোর্ট করবেন ! কেন মনে হল সেই কারণ সহ ! আমি যেহেতু মানুষ আমার ভুল হতে পারে এবং আমি নিজেকে সব সময় সংশোধন করতে প্রস্তুত !

আপনার পোস্টে পোস্ট বহির্ভুত যে কোন ব্যক্তি আক্রমণ মূলক ও অপ্রাসঙ্গিক মন্তব্যের জবাব দেওয়া থেকে বিরত থাকুন এবং সেই মন্তব্য গুলো মডারেটরের কাছে রিপোর্ট করুন !
আসুন ব্যক্তি আক্রমণ বিহীন সামু ব্লগ তৈরি করি !
পোস্টের তীব্র সমালোচনা করি, ব্যক্তি আক্রমণ না করি !

হ্যাপি ব্লগিং !

সংযুক্তিতে ব্লগ প্যানেলের একটি নির্দেশনা যোগ করে দিলাম



pic source

মন্তব্য ৬১ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২২ দুপুর ২:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: আমার মতে , প্রাসংগিক (আলোচ্য) বিষয়ের বাইরে যে কোন মন্তব্যই আপত্তিকর যদিও এর সবটাই ব্যক্তি আক্রমণ নাও হতে পারে ।

আমার যখন যে পোস্টে আমরা মন্তব্য করছি মন্তব্য সে পোস্টের সাথে প্রাসংগিক হওয়া উচিত বলে আমি মনে করি। এর আগে সেই লেখক আগের পোস্টে কি লিখেছেন বা আমি ব্যক্তিগতভাবে সেই লেখককে পছন্দ কিংবা অপছন্দ করি এসব কখনো বিবেচ্য বিষয় হওয়া উচিত নয়। আর আমি যদি বা কেউ যদি তা করতে না পারে তবে তার মন্তব্য করাই উচিত নয় বা এড়িয়ে যাওয়াই ভাল । এতে করে অযথা বির্তক এড়ানো যায়।

তবে যদি বিষয়ের সাথে প্রাসংগিক সমালোচনা- মন্তব্য হয় তবে তা যতই চাছা-ছোলা (কঠিন) ই হোক না কেন তার জবাব-ব্যাখ্যা-আলোচনা পাঠকের হক লেখকের প্রতি। এতে উভয়েই উভয়ের যুক্তি-তর্ক উপস্থাপন করবে এবং এর ফলে উভয়েই লাভবান হবে বলে আমি মনে করি তবে এর সবটাই হওয়া উচিত উভয়ে উভয়ের প্রতি সম্মান রেখে এবং তা শুধু জানার-বুঝার জন্য।

এর ফলে উভয়েই একই বিষয়ে উভয়ের মনোভাব জানতে পারবে এবং উভয়ের মাঝে যে জ্ঞানের অভাব বা জানার সীমাবদ্ধতা ছিল তা দূর হয়ে যাবে।

১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৪:২০

অপু তানভীর বলেছেন: হ্যা এটা সত্য যে অপ্রাসংগিক মন্তব্য মানেই ব্যক্তি আক্রমন নয় । আমার ভাষ্য পোস্ট বহির্ভুত অপ্রাসংগিক নেগেটিভ মন্তব্য অবশ্যই ব্যক্তি আক্রমন হিসাবে গন্য । এছাড়া অপ্রাসংগিক ব্যক্তিগত প্রশ্ন গুলো করা হয় কেবল মাত্র পরবর্তিতে সেগুলো একই ভাবে ব্যক্তি আক্রমনের জন্য ব্যবহার করার জন্য । এটা সরাসরি ব্যক্তি আক্রমন না হলেও তার রসদ হিসাবে কাজ করে !

আলোচনায় কঠোর ভাষা ব্যবহারের পক্ষে আমি যদি তার পোস্ট-মন্তব্যের বিচারের প্রাসংগিক হয় !

আলোচনার উদ্দেশ্য যদি হয় উভয়ের মনভাব জানা এবং বুঝা তাহলে ব্যক্তি আক্রমনের ব্যাপারটা কখনই আসবে না কিন্তু মন্তব্যের লক্ষ্যই যদি হয় ''আমি বেশি জানি তুমি কম জানো'' টাইপ মনভাব থেকে আসে তাহলে সেখানে ব্যক্তি আক্রমন চলে আসবে আপনা আপনি !

২| ১৭ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৯

নিমো বলেছেন: আপনার কাছে দুটো বিনীত প্রশ্ন: উত্তর দেয়ার কোন বাধ্যবাধকতা নেই।

কিছুদিন আগে ব্লগে জনৈক একখানা বিবাব প্রস্তাবে যেভাবে হবু বধূদের পেশাগত ও জন্ম নিয়ন্ত্রনের অধিকার নিয়ে লিখেছেন, তাতে সমগ্র হবু বধূদের ব্যক্তি আক্রমন করা হয়েছে বিবেচনায় তাকে ছাগল বা তার ছেলেকে রাম ছাগল বলা আসলে কতটা অপরাধ হয়েছে জানাবেন ?

কিছুক্ষণ আগে আরেকজন মা বিষয়ক পোস্টে তার পোস্টের বিপরীতের সকলকে নির্লজ্জ বলায় তাকে আসলে নির্লজ্জ বলাটা অন্যায় হবে কি ?

যাই হোক ব্লগের অতীতকে বিবেচনায় নিলে ব্লগ এখন অনেক ভাল আছে। স্বয়ং ব্লগের মডারেটর কাউকে রামছাগল বলে পোস্ট দিয়েছেন (হাসান কালবৈশাখী), দুচতে চেয়েছেন (টারজান)। নিজের কাছে ফোন আসাতে অনলে বিরক্ত হয়েছেন। তার আগে লাল পতাকার সাহায্য চেয়েও পাই নি। উদাহরণ আরও বহু আছে। যাই হোক আপনার আহবান সাফল্যমন্ডিত হোক। ভাল থাকুন।

১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৪:৩৩

অপু তানভীর বলেছেন: মডারেটরের এমন আচরণ আমার যদিও চোখে পড়ে নি । এড়িয়ে গেছে হয়তো । এমনটা হলে সেটা অবশ্যই দুঃখ জনক ! কারণ কর্তপক্ষ আর সাধারণ মানুষের ভেতরে একটা আচরণ গত পার্থক্য থাকতেই হবে । একজন কর্তৃপক্ষকে খারাপ ভাষায় কথা বলার বিপরীতে কর্তৃপক্ষ কখনই তার সাথে ঠিক একই ভাষায় কথা বলতে পারে না । সত্যিই পারে না ।

উপরের প্রশ্নটার উত্তরে আমি বলবো যে আপনার সাথে যেমন আচরন করলো আপনিও যদি তার সাথে ঠিক একই রকম আচরন করে তাহলে সে এবং আপনার ভেতরে কোন পার্থক্য রইলো না ! আমি জানি আমার নিজের এমন উপদেশ সাজে না যা আমি নিজেও মাঝে মাঝে লঙ্ঘণ করে ফেলি । এই কারণে আমি সব সময় পোস্ট পড়ে সেখানে মন্তব্য করার আগে ভাবি । ভেবে নিই যে উক্ত পোস্ট দাতা আসলেই আমার মন্তব্যের জবাব দিতে পারবেন কিনা ! এই কারণে পোস্ট দাতার শব্দ চয়ন অন্য মন্তব্যের জবাব দেওয়ার ধরণ খেয়াল করি । আমিই সঠিক, আমি ভুল হতে পারিই না - এরকম মনভাবের মানুষদএর সব সময় এড়িয়ে চলি । আমি জানি এদের সাথে তর্ক করা মানে নিজের শ্রম সময় নষ্ট করা !
একজনের লেখা আপনার কাছে ছাগলের মত যদি মনে হয় তাহলে এটা তো পরিস্কার যে আপনার মতে সে পরিস্কার চিন্তা করতে অক্ষম । সেখানে আপনি মন্তব্য করলে মন্তব্যের সঠিক ভাবে জবাব নিশ্চয়ই আশা করতে পারেন না । এই কারণে সব পোস্টেই যে মন্তব্য করতে এমন মনভাব পরিহার করি আমি ।

পোস্টে কাউকে সরাসরি ছাগল বলদ বলার চেয়ে আমার কাছে মনে হয় একটু ঘুরিয়ে বলাটাই যুক্তযুক্ত ! যেমন সরাসরি ছাগল না বলে বলতে পারেন এমন ছাগলের মত আচরন আর দেখি নি !

মন্তব্যের জন্য ধন্যবাদ

৩| ১৭ ই মার্চ, ২০২২ দুপুর ২:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার মতামত ও প্রশ্নগুলো যথার্থই। ঠিকই তো ব্লগিং হলো বিষয়বস্তুর রিলেটেড। প্রশ্ন করার সময় প্রশ্নকর্তাকে অবশ্যই পোস্টের বিষয়বস্তু নিয়ে প্রশ্ন করাই সঙ্গত। কিন্তু দুর্ভাগ্যের অনেকেই পোস্টের মধ্যে না ঢুকে অহেতুক পোস্টদাতাকে কমেন্টে টেনে আনেন। অথচ ওর সম্পর্কে প্রশ্ন করলে সেই আলোচনা অনেক বেশি যৌক্তিক অনেক বেশি মূল্যমান যুক্ত। সঙ্গে পোস্টটিরও কৌলিন্য বৃদ্ধি পেতে বাধ্য। অন্যথায় পোস্ট ছেড়ে পোস্টদাতাকে নিয়ে প্রশ্ন করলে সেটা সুস্থ ব্লগিং এর পক্ষে রীতিমতো সাংর্ঘষিক।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটাই সামুতে দিনের পর দিন চলে এসেছে । এবং এটাকে একটা ট্রেন্ড হিসাবে ধরে নেওয়া হয়েছে । পোস্ট কী লিখেছে সেই ব্যাপারের ধারে কাছ দিয়ে না গিয়েও অহেতুক ভাবে মন্তব্য করা হয়েছে, হচ্ছে এবং এটাকে আবার সমালোচনার নামও দেওয়া হচ্ছে । এটা অবশ্যই বন্ধ হওয়া উচিৎ ।

পোস্টে আলোচনা হবে সব পোস্ট রিলেটেড মন্তব্য থেকে প্রতি মন্তব্যের দিকে ।

৪| ১৭ ই মার্চ, ২০২২ দুপুর ২:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: সরি একটু টাইপো হয়ে গেছে। বলতে চেয়েছিলাম অথচ ওই সম্পর্কে প্রশ্ন করলে। কিন্তু হয়ে গেছে অথচ ওর সম্পর্কে।সরি; দুঃখিত।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: বুঝতে পেরেছি !

৫| ১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫২

গেঁয়ো ভূত বলেছেন: অনেক সুন্দর ও প্রাসঙ্গিক পোস্ট, সবচেয়ে বড় কথা হচ্ছে আমরা যদি অন্যদের রেস্পেক্ট (ইচ্ছে করেই ইংরেজি শব্দটা ব্যবহার করেছি) করতে জানি তাহলে তাঁদের প্রতি আমাদের প্রতিক্রিয়াটা অবশ্যই সুন্দর হতে বাধ্য।
শুভকামনা ।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: অন্যের প্রতি সম্মানবোধ থাকা মানুষের গুণ গুলোর অন্যতম । আমি বেশি বুঝি আমিই বেশি জানি এমন ভাব মানুষের ভেতরে অন্যের প্রতি সম্মানবোধ কমিয়ে দেয় ! মন্তব্যের বেলায় এই ব্যাপারটা খেয়াল থাকা দরকার সব সময় !

৬| ১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: লোকজন অন্যকে ব্যাক্তি আক্রমণ করার মতো এতো সময় কোথায় পায় বুঝিনা।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: খোজ খবর নিয়ে দেখতে পারেন !

৭| ১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৪:৫৪

সোবুজ বলেছেন: ব্যক্তি আক্রমনের শিকার হতে হয় ধর্মীয় পোষ্টে মন্তব্য করলে।যুক্তি আর বিশ্বাসের পার্থক্যই তারা বুঝতে চায় না।ব্লগে ধর্মীয় পোষ্ট না দেওয়াই ভাল,দিলে আলোচনার জন্য মানষিক প্রস্তুতি থাকতে হবে।ব্লগ আলোচনার যায়গা।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৫১

অপু তানভীর বলেছেন: কে কি পোস্ট দিবে সেটা নিয়ে আমাদের মন্তব্য না করাই ভাল । আপনি অবশ্যই যে কোন পোস্টের বিরোধীতা করতে পারেন । এমন কি আমার এই পোস্টের সাথেও আপনি দ্বিমত পেষণ করতে পারেন । এতে কোন সমস্যা নেই ।

ধর্মীয় পোস্টের সমালোচনা করতে গেলে আপনার নিজের ধর্মীয় জ্ঞান থাকতে হবে ভাল ভাবে । ধর্মের কোন নিয়ম আপনার পছন্দ নাই হতে পারে । সেই নিয়মটা কেন আপনার ভাল লাগে না, কেন পছন্দ নয় এটা কোন দিক দিয়ে খারাপ সেটা আপনার আলোচনা করতে হবে । কিন্তু আপনি যদি সেই সব দিকে না গিয়ে কোন ধর্মীয় পোস্টে গিয়ে আপনি কম বুঝেন আমি বেশি বুঝি টাইপের মন্তব্য করেন তাহলে পোস্ট দাতার মেজাজ গরম হবেই !

আপনার কাছে পরামর্শ থাকলো যে ব্লগার নতুনের মন্তব্য গুলো খেয়াল করার । তিনি কিভাবে ধর্মের সমালোচনা করেন সেটা দেখুন । মাসুমের মন্তব্য গুলোও দেখতে পারেন !

৮| ১৭ ই মার্চ, ২০২২ বিকাল ৫:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার ধারণা ব্লগে তিনটা দিল আছে।
দুইটা চেনা গেলেও তিন নম্বরটা চেনা
কষ্টকর। এরা উভয় দলেই থাকে।
এরা শ্যাম ও রেখে কূলো রাখে।
সহজ কথায় এরা গাছেরটাও খায়
আবার তলারটাও কুড়ায়। কঠিন
করে বললে এরা ভাতারের খায়
লাং্যের কোলে শোয়। এরাই
বিপদ জনক।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৫২

অপু তানভীর বলেছেন: এমন লোক তো আছে সব জায়গাতেই । এখানেও আছে !

৯| ১৭ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক ব্লগার আছেন যারা তাদের পোস্টে সহমত না জানালে রাগ করে। ধর্মীয় পোস্ট সবার ভালো লাগবে এমন নাও হতে পারে। মতের অমিল হলেই ব্যক্তি আক্রমণ করে। এগুলো সত্যি বিরক্তিকর। কোন পোস্ট কারো ভালো না লাগতেই পারে। সেটা সরাসরি মন্তব্যের মাধ্যমে বললে রাগ করার কি মানে আমি বুঝিনা।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৫৬

অপু তানভীর বলেছেন: আপনার অভিযোগ খুব বেশি সত্য মনে হল না । বর্তমানে সামুতে ব্লগে ধর্মীয় পোস্ট সব থেকে বেশি লিখে তিনজন । মোহামমদ কামরুজজামান, নতুন নকিব আর সাড়ে চুয়াত্তর । আপনি ইনাদের পোস্টের প্রতিমন্তব্য গুলো খেয়াল করে দেখেছেন কি?
ব্লগে সব থেকে সহনশীল ভাবে প্রতি উত্তর করেন এরাই ।
পোস্ট ভাল হয় নি এটা বলার সাথে সাথে পোস্টের কোন দিকটা ভুল হয়েছে সেটা পরিস্কার ভাবে বললে ব্যাপারটা আরও ভাল হয় । অনেকেই আছেন কেবল নিজের পান্ডিট্য এবং অন্যকে হেয় করার জন্য পোস্ট না পড়েই ভাল হয় নি লিখে দেয় ।

১০| ১৭ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২৭

এপোলো বলেছেন: সময়োপযোগী আলোচনা। লেখার বাইরে গিয়ে বাড়তি কিছু লেখার আগে সবার চিন্তা করা উচিত "আমার কমেন্টটা কতটুক প্রাসঙ্গিক, এই কমেন্ট আসল পোস্টে আলাদা কোনো গুরুত্ব আনবে কিনা।''
আরো একটা ব্যাপার মাথায় রাখা উচিত। ডেকচির একটা ভাত টিপলে যদিওবা সব ভাতের অবস্থা জানা যায়, একটা লেখা পরে কোনো একটা লেখককে পুরো চেনা যায় না। কথায় কথায় পুরো একটা "দল" কিংবা "গোষ্ঠী"র সম্পর্কে একটা সাধারণ মন্তব্য করা থেকে বিরত থাকাও বাঞ্চনীয়। ব্লগে বেশ কয়েক জায়গায় দেখেছি এইরকম গৎবাঁধা কমেন্ট। এই ব্যাপারেও সচেতনতা বাড়ানো দরকার।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৫৮

অপু তানভীর বলেছেন: এই বোধ টুকু সবার মাঝে যদি থাকতো তাহলে হয়তো আমার এই পোস্ট লেখার কোন দরকারই হত না । কোন দিন রিপোর্ট করার প্রয়োজনই পড়তো না ।

একটা ভাত টিপে সব ভাতকে মূল্যায়ন করার অভ্যাস কয়েকজনের মাঝে খুব করে আছে !

১১| ১৭ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

খুশিতে বলেছেন: কানা কে কানা বো খোরা কে খোরা বলা জায় কি না। এ ব্যাপারে গুনীরা মনে হয় এক মত হবেননা।

সমালচনা সয্য করার মানসীকতা সবার নাই।
একজনের পস্টে কয়েকদিন আগে আরেকজন মন্তব্ব করলেন- কিচু বানান ভূল আছে।
পস্ট দানকারী খেপে জেয়ে বললেন- এত কস্ট করে এত বর পস্ট লিখলাম, আর আপনার চোখে সুদু বানান ভূল চোখে পরল?

পস্ট দাতা ব্লগে একজুগের বেসী সময় ধরে লিখছেন।

ব্লগে একাধিক গরুপ আছে। নিজের পখ্যের বা গরুপের কেউ খারাপ কতা বললে উহা এগনোর করে। পতীপখ্যের তুচ্ছ কথায়
তুলকালাম হয়।

সত্ত কথা সবসময় লিখা ভালো না।

জগতারণ নামের একজন ব্লগার কয়দিন আগে একটা পস্ট দেন। ওনার ছেলের বৌ কেমন চান তার বিগ্যাপন। উনি বিগ্যাপনে ওনার চাহিদার কথা লিখেছেন। সত্ত কথা। ওনার চাহিদা ওনেকের কাচেই দীস্টিকটূ ছিলো।
তাই বলে কি ওনাকে সাইকো-পারভাট এসব বলা যায়?

জগতারণ ব্লগার কিন্তু এর আগে পসংগের অপ্রসংগে একজন নারী রাজনীতীবীদকে গালীগালাজ করে অনেক কিছু লিখেছেন।
একজন লুক খারাপ হলেও ব্লগেকি এই ভাসায় তাকে সম্মোধন করা উচিত?

ব্লগে কেহ আছেন সাড়া বছর দেখা দেন না। ফেবরুয়ারী মাস আসলে এসে বলেন - আমি এই বই লিখেছী- আপনারা কেনেন।
আমার চোখে বাদে।
তাই বলে কি আমি তাকে বলব- এখানে ক্যানবাসীং করছেন কেন?

বলগে জারা আছেন কেহ কেহ নিজেদের লেখক না ভেবে পুলিষ ভাবেন।
ভাবেন- অমুকের লেখা মানহীন। বেটাকে গালায়ে বলগ ছারা করতে পারলে বলগের মান বারবে।
এটা কি ঠীক?

.........।
আপনি কি লীখবেন একান্ত আপনার বিসয়।
তবে যে বলগে এডমিন নিজেই গালীগালাজ করে সেকানে এই পস্ট ওর্থহীন মনে হয়।
বরন্চ বলতে পারেন- ওমুকে *াছার চামরা মোটা করতে বলার পর তাকে কিছু করা হয় নাই। কাজেই আমিও এখন থেকে এরকম গালী দিব। আমাকেও কিচু বলা জাবে না।

১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৫৮

অপু তানভীর বলেছেন: আপানকে আমি আগেই বলেছি আমার এখানে ভন্ডামী করবেন না ।

১২| ১৭ ই মার্চ, ২০২২ রাত ৮:২৫

মিরোরডডল বলেছেন:




তানভী, পোষ্ট বহির্ভূত বা অপ্রাসঙ্গিক কথা আমিতো প্রায়ই বলি । আমার মনে হয় এটা হতেই পারে ।
হতে পারে পোষ্টের বিষয়ে আমার কোনও আগ্রহও নেই বা আমার হয়তো সে বিষয়ে কিছু বলার নেই, কিন্তু আমি পোষ্টদাতার সাথে অন্য বিষয়ে কথা বলছি । অনেকসময় পারসোনাল বিষয়ও চলে আসে কথা প্রসঙ্গে ।
আমিতো এটা স্বাভাবিক মনে করি । যে কারো ক্ষেত্রেই এটা হতে পারে ।



১৮ ই মার্চ, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: যদি পোস্ট কোন আড্ডা পোস্ট হয়, সেই ধরনের পোস্টে নিয়ে আসলে কোন বলার নেই ।

কিন্তু অন্য যে কোন ধরনের সিরিয়াস পোস্টের কথাই যদি ধরি সেখানে অপ্রাসঙ্গিক মন্তব্য আমার ব্যক্তিগত ভাবে অপছন্দ । ব্লগে আমি আসলে ব্যক্তিগত যে কোন ব্যাপার আলচনার বিপক্ষে । পোস্টে রিলেটেড আলোচনা করতে গেলে যদি কিছু চলে আসে সেই ব্যাপারে উত্তর দিতে হয় তাহলে দেওয়া যায় হয়তো । ব্যক্তিগত ব্যাপার গুলো সোস্যাল মিডিয়া কিংবা ফোন ইমেলের মাধ্যমে জিজ্ঞেস করারই আমি বেশি যুক্তিযুক্ত মনে করি !

১৩| ১৭ ই মার্চ, ২০২২ রাত ৯:২৬

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ভাই , সবকিছু বাদ দেন । আগে বলেন ' খুশিতে ' নামক নিকে যে মানুষ নামক অপদার্থ ব্লগিং করছে তাকে ব্যক্তিগত আক্রমন করা যাবে কিনা । যদি যায় তবে বলি
এই অশিক্ষিতের বাচ্চা ভুলভাল বাংলায় কমেন্ট করেই যায় ,ইনার কি বাংলা ভাষার প্রতি খুবই রাগ নাকি সামু ব্লগে এভাবে ব্লগিং করা যায় ?
অমানুষের পয়দা হওয়া ছাগলের বাচ্চা একসপ্তাহ আগে ব্লগ করা শুরু করে ব্লগের ইতিহাস নিয়ে যে যে লেকচার দিয়ে যাচ্ছে তাতে বোঝা যায় তার তার উদ্দেশ্য খুবই খারাপ ।
রিপোর্ট ২/৩ দিন আগেই করেছি ,কিন্তু নিকটা আছেই !

এসব কি ?

একে ব্যক্তি আক্রমন করলাম । যদি অপরাধ হয় তবে আর করবো না ।
' খুশিতে ' ব্লগার ভাই আমার , প্রিয় আমার কথায় মনে কিছু নিয়ে না । কিন্তু এমন ছাগলের মত আচরন আর দেখি নি !

হ্যাপী ব্লগিং ।

১৮ ই মার্চ, ২০২২ রাত ১২:০৬

অপু তানভীর বলেছেন: সবার প্রথম কথা হচ্ছে যে কারো মন্তব্য পড়েই মাথা গরম করে উত্তর দিতে যাবেন না । বিশেষ করে যদি সেটা অন্যের ব্লগ হয় । কারণ সামুতে মন্তব্য মুছা যায় না । যে কোন মন্তব্য কিংবা যে কারো মন্তব্যের জবাব দিতে গিয়ে একটু চিন্তা করবেন সব সময় । যে নিক গুলো কেবল মাত্র নুইসেন্স সৃষ্টি করার জন্য খোলা হয়েছে সেই সমস্ত নিক গুলো এড়িয়ে যাবেন । কারণ মাল্টি এই নিক আজ খুলবে কাল বন্ধ হয়ে যাবে কিন্তু আপনার মাথা গরমের মন্তব্যের রয়ে যাবে মানুষের সামনে !

হ্যাপি ব্লগিং

১৪| ১৭ ই মার্চ, ২০২২ রাত ৯:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: উদাহরণ হিসাবে বলছি যে অনেকে মন্তব্য করে 'আপনার এই কবিতাটা কোন কবিতা হয়নি'। কিন্তু কেন এটা কবিতা হয়নি সেই ব্যাপারে কিছু লিখলেন না। জানতে চাইলেও বেশী কিছু সে বলতে রাজি না। এটাকে সমালোচনা বলা চলে না। সমালোচনা করতে হলে পরিষ্কারভাবে বলতে হবে।

ব্লগে ব্যক্তি আক্রমণ বেশী হওয়ার কারণে ব্লগারদের মধ্যে সম্পর্ক নষ্ট হচ্ছে। ব্লগার কমে যাওয়ার এটাও একটা কারণ। কারণ ভালো পরিবেশ নিশ্চিত না করলে খোলা মনে ব্লগে মন্তব্য করতে ব্লগাররা আগ্রহ হারিয়ে ফেলে। ব্যক্তি আক্রমণকারী লোককে ব্লক করে দেয়াটা তেমন ভালো সমাধান না। ব্লগ কর্তৃপক্ষ যদি কড়াকড়ি করতো তাহলে তাকে ব্লক না করেও তার সাথে সহ অবস্থান করা যেত। কারণ সেই ব্যক্তি নিজেই ঠিক হয়ে যেত এবং গ্রহণযোগ্য মন্তব্য করতো। ফলে ব্লগারদের মধ্যে সম্পর্ক ভালো থাকতো। ইদানিং ব্লগ কর্তৃপক্ষের কিছুটা কড়াকড়ির কারণে অনেকে সংযত হয়েছে। এই কড়াকড়ি বজায় রাখলে ব্লগ উপকৃত হবে।

১৮ ই মার্চ, ২০২২ রাত ১২:১৬

অপু তানভীর বলেছেন: সমালোচনা করতে সত্যিই যোগ্যতা লাগে ! এই যোগ্যতা সবার মাঝে থাকে না । বর্তমানে যে যে ব্লগার নিজে বড় সমালোচক হিসাবে দাবী করেন তাদের একটা মন্তব্য আমাকে কি দেখাতে পারবেন যে তারা একটা পোস্টের চুল চেড়ে বিশ্লেষণ করেছেন? একটা মন্তব্য আপনি খুজে পাবেন না । সব জায়গায় আপনি লিখতে পারেন না, লেখা হয় নি এই টাইপের মন্তব্য । এই সকল মন্তব্যকে গায়ের জোড়ে কেবল সমালোচনা বলা হচ্ছে ! আর কিছু না । আমি তোমার থেকে বেশি বুঝি এই মনভাব থেকে করা হচ্ছে !

ব্লগ কর্তৃপক্ষ কেবল ব্যক্তি আক্রমনের বিরুদ্ধে একটু শক্ত অবস্থান নিলেই সব একেবারে সোজা হয়ে যাবে ! আমার কোন অন্যায় দাবী নেই । কেবল যে ব্যক্তি আক্রমন বন্ধ হোক । এই ব্যাপারে আপনারাও এগিয়ে আসুন । অপ্রাসঙ্গিক ভাবে ব্যক্তি আক্রমন দেখলেই সেটা রিপোর্ট করুন । তাহলে আশা করি কাজ হবে !

১৫| ১৭ ই মার্চ, ২০২২ রাত ৯:৩৯

মিরোরডডল বলেছেন:




@ তানীম
আমার অভজার্ভেশনস খুশিতে পুরনো ব্লগার নতুন নিকে ।
আর যেভাবে কথা বলে সেটাও ইচ্ছাকৃত ।
সে যে মাল্টি এটা বুঝতে না দেয়ার আপ্রান প্রচেষ্টা এই অদ্ভুত ভাষার ব্যবহার ।


১৮ ই মার্চ, ২০২২ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: সে যে মাল্টি নিক সেটা বলতে হয় না । মাল্টি নিক খুলেই কার কার ব্লগে সে কী কী মন্তব্য করেছে সেটা চোখ এড়ায় নি। তার পরিচয় অজানা নেই আর !

১৬| ১৭ ই মার্চ, ২০২২ রাত ৯:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: তানিম ভাই@

খুশিতে ইচ্ছাকৃত ভাবে বানান ভুল করছে। মনে করছে কার নিক কেউ ধরতে পারবেনা। কিন্তু উনার ধারণা ভুল। এটা কার নিক পুরনো ব্লগারদের ধরতে বেশীক্ষণ সময় লাগবেনা।

১৮ ই মার্চ, ২০২২ রাত ২:৫৩

অপু তানভীর বলেছেন: সত্যই বলতে তার পরিচয় সম্পর্কে বেশ ভাল ভাবেই অবগত । মানুষ নিজের আচরণ কোন ভাবেই লুকাতে পারে না ।

১৭| ১৭ ই মার্চ, ২০২২ রাত ১০:২৮

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ধন্যবাদ মিরোরডডল এবং মোহাম্মদ গোফরান ভাইয়া , মনে হচ্ছে বুঝতে পেরেছি।

কমেন্ট করার আগে বোঝা উচিত ছিলো। সম্ভবত এই ধরনের নিক খোলা হয় আমার মতো ছাগলদের ট্রিগারড করার উদ্দেশ্য নিয়ে। শুরু করে দিলাম ব্যক্তি আক্রমন তারপর সেটাই একসময় কেউ কেউ বিপক্ষে ব্যবহার করা শুরু করে দিবে। অমুক দিনে অমুক করেছিলেন আপনি ,আমার কাছে স্ক্রিনশট আছে ইত্যাদি ইত্যাদি । আমি হয়ে গেলাম কালপ্রিট।
ভয়াবহ ব্যাপার।

১৮ ই মার্চ, ২০২২ রাত ২:৫৪

অপু তানভীর বলেছেন: এরপর থেকে আরও সাবধান হবেন আশা করি । এমন মাল্টির পেছনে কোন ভাবেই সময় নষ্ট করবেন না । এতে নিজের ক্ষতি হবে !

১৮| ১৭ ই মার্চ, ২০২২ রাত ১১:৫২

গরল বলেছেন: আপনার অভিমতের সাথে সম্পূর্ণ একমত তবে কিছু মানুষ থাকবেই যারা বুঝে না বুঝে অপ্রাসঙ্গিক মন্তব্য বা ব্যাক্তিগত আক্রমণ করবেই। যেহেতু মুক্ত আলোচনার মঞ্চ দু একটা এরকম আক্রমণ বা কটাক্ষ নিয়ে খুব একটা মনক্ষুন্ন বা বিরুপ প্রতিক্রিয়া দেখানোর কিছু আছে বলে আমার মনে হয় না। খুব বেশী খারাপ লাগলে ব্লক বা রিপোর্ট করার ব্যাবস্থাতো আছেই।

১৮ ই মার্চ, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: মনক্ষুণ্ণ নয় বিরক্তি । সব সময়ই এই পোস্ট কিংবা এমন ব্লগারকে এড়িয়ে চলেছি । এখনও চলছি ! কিন্তু যখন প্রতি নিয়ত ভাবে ভাবে প্রায় প্রতিটা পোস্টে এমন মন্তব্য দেখি তখন মাঝে মাঝে প্রচন্ড রাগ হয় । তারপরেও সব সময়ে এড়িয়ে গেছি । বারবার তারা অযাচিত আক্রমন মূলক মন্তব্য করার পরেও । এই যে ভদ্রতা দেখিয়ে এড়িয়ে গেছি এটাকে তারা দূর্বলতা ভেবে নিচ্ছে । এদের সাথে বৃথা তর্ক করা আমি কোন কালেই পছন্দ করি না । এই জন্যই তো এখন রিপোর্টের পথ অবলম্বন করেছি ! এবং এখন থেকে এটাই চলবে । যতগুলো এই রকম অযাচিত আক্রমনে মন্তব্য চোখে পড়বে সব গুলো রিপোর্ট করা হবে এবং স্ক্রিনশট নেওয়া হবে ।

১৯| ১৮ ই মার্চ, ২০২২ রাত ২:৪৪

জিকোব্লগ বলেছেন:



পোস্টে ব্যক্তি আক্রমণের ধরন আপনি অত্যন্ত গুছিয়ে যুক্তি দিয়ে
তুলে ধরেছেন। আপনার যুক্তিগুলোর সাথে সহমত। আশার কথা
হচ্ছে সামুতে এখন ব্যক্তি আক্রমণকারী ব্লগার নাই বললেই চলে।

সামু ব্লগে ব্যক্তি আক্রমন করে এমন শুধু একজনকেই স্পষ্ট ভাবে
চোখে পড়ে। ব্লগ কর্তৃপক্ষ উহাকে চিরদিনের জন্য খাঁচায় বন্দী করে
রেখে দিলে ব্লগের বর্তমান পরিস্থিতিতে ব্যক্তি আক্রমন হবে না
বললেই চলে। এটা হচ্ছে সহজ সমাধান। কিন্তু উহাকে যদি কিছুদিন
পর পর খাঁচা থেকে বের করা হয় , আবার খাঁচার মধ্যে ঢুকানো হয় ;
তাহলে ব্লগে ব্যক্তি আক্রমন সাইনুসাইডেল কার্ভের মতনই চলবে।
মজার ব্যাপার হচ্ছে এই খেলা অনেকেই পছন্দ করে। যারা এই খেলা
পছন্দ করে , তারা উহা খাঁচায় বন্দি হলে বলে ব্লগে শূন্যতা দেখা যাচ্ছে।

ব্যক্তি আক্রমনের বাহিরে আরকেটি বিষয় লক্ষণীয় ,পোস্টের প্রথমে
কুটুক্তি করে পোস্ট পঁচিয়ে দেওয়া। এটাও উহা করে , কিন্তু উহা এটা
উহার নিজের উপর এটা প্রয়োগ হোক এটা উহা চায় না। বলতে গেলে
উহা যাহা অন্যের উপর করে, উহা চায় না কেউ তাহা উহার উপর প্রয়োগ
করুক।

শুভ ব্লগিং !!!

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১২

অপু তানভীর বলেছেন: এই জন্যই বললাম যে অপ্রাসঙ্গিক মন্তব্য করাটার বিরুদ্ধে একটা কঠিন ব্যবস্থা নিতে হবে তাহলে এই সুযোগ তারা পাবে না । সত্যিই বলতে কি কিছু মানুষের কাছ থেকে যদি এই অপ্রাসঙ্গিক মন্তব্য করার ব্যাপারটা নিয়ে নেওয়া হয় তাহলে ব্লগে তাদের কাছে আর কিছু থাকবে না !
যাই হোক এর সাথে যুদ্ধ করার জন্য একমাত্র রিপোর্টই ভরশা । এই রিপোর্টই করতে হবে !

২০| ১৮ ই মার্চ, ২০২২ ভোর ৪:৪০

পাঠক০০৭ বলেছেন: lol!!
What is the synopsis of this post?
- Ban Chandgazi.

Chillaye bolen thik kina??

B-) =p~ :-B

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৪

অপু তানভীর বলেছেন: আপনার এই মন্তব্য আপনি যে মনে করেই করে থাকেন না কেন, গুরুত্বপূর্ণ একটা ব্যাপারে কিন্তু উঠে এসেছে । ব্লগে কে আসলে ব্যক্তি আক্রমণ করে সেটা সবাই জানেন খুব ভাল করেই জানেন ! আপনার এই মন্তব্য থেকেই সেটা স্পষ্ট !
এখন প্রশ্ন হচ্ছে কার কার সেই ব্যক্তি আক্রমণকারীর পক্ষে এবং বিপক্ষে !

২১| ১৮ ই মার্চ, ২০২২ সকাল ৯:১৫

বংগল কক বলেছেন: এই লেখাটা গাজি সাহেবের বিরুদ্ধে লেখা হইছে। আমরা এই লেখার তীব্র পতিবাদ জানাইতেছি।

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৫

অপু তানভীর বলেছেন: পতিবাদে সমর্থন রইলো ! :D

২২| ১৮ ই মার্চ, ২০২২ সকাল ৯:১৭

বংগল কক বলেছেন: চাংগাজি.... থুক্কু সোনাগাজি সাহেবকে উনার ইচ্ছা মত ব্লগে লেখালেখি করার স্বাধীনতা দেওয়া হউক। অপু তানভীরকে ব্যান করা হউক।

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:১৭

অপু তানভীর বলেছেন: অপু তানভীরকে আসলেই ব্যান করা উচিৎ ! আপনার মতের সাথে সহমত !

২৩| ১৮ ই মার্চ, ২০২২ সকাল ১১:৪৭

শায়মা বলেছেন: যে কোনো ব্যাক্তি আক্রমণের উপযুক্ত একশন হওয়া উচিৎ

১। কমেন্ট ব্যান ( নিজের পোস্টে) :)
২। রিপোর্ট ( নিজের এবং অন্যের পোস্টে) :)
৩। ইগনোর মানে নো পাত্তা ( নিজের এবং অন্যের পোস্টে) :)

নয়ত ঢিলের বদলে পাটকেল ছুড়াছুড়ি ছুড়াছুড়ি যখন অঢেল সময় বা ছুটি থাকবে। :) :) : )

এসকল উপায় কিন্তু সামু নীতিমালায় আছে। কাজেই কেউ কাউকে হেয় করলে গালাগালি করলে অযথা কষ্ট করে সময় নষ্ট করার দরকার নেই। সোজা রিপোর্ট। সেই রিপোর্ট আবার অকারণে করলে হবে না। যদি মডু দেখে অকারণে অকারণে অযথা কারো নামে কেউ রিপোর্ট করেই চলেছে তাইলে তাকেই ব্যান করা হবে।

নয়ত উপযুক্ত গালি আক্রমণ এসবের জন্য শুধু ৩ জন রিপোর্ট করলে মনে হয় অটো ব্যান। :) অবশ্য মডুভাইয়ুরা সেটাও দেখে মনে হয়।


১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:২২

অপু তানভীর বলেছেন: কাউকে নীতিমালায় আওয়ায় আনার প্রধাণ হচ্ছে যাতে সে নিজের আচরণ সংশোধন করে নেয় । কিন্তু একজন যখন ধরেই নিয়েছে তার আচরণে কোন সমস্যা নেই তখন সে কিভাবে নিজের আচরণকে সংশোধন করে নিবে ?

কিন্তু এখন এটা আর কোন উপায়ও নেই । চলুক রিপোর্ট ! চোখ পড়লেই রিপোর্ট !

২৪| ১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: মন্তব্যের মাধ্যমে যখন পোস্টদাতার বিরুদ্ধে কোন কথা বা প্রশ্ন তোলা হয় যা সরাসরি আক্রমণ এই অনুচিত কাজটাই ব্যক্তি আক্রমণ।

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৭

অপু তানভীর বলেছেন: পোস্টের বিষয় বস্তুর ব্যাপারে যে কোন ধরনের আলোচনা করা যেতে পারে ! কিন্তু পোস্ট বহির্ভুত নয় ।
অনুচিত কাজ যদি সবাই বুঝতে পারতো তাহলে তো এমন পোস্ট লেখার কোন দরকারই পড়তো না কখনও !

২৫| ১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৮

শায়মা বলেছেন: যে ধরেই নেবে সংশোধন হবে না বা তার আচরণে সমস্যা নেই তাকে ইগনোর করা ছাড়া তাইলে উপায় নেই। উল্টা পাল্টা
কমেন্ট দিলে রিপোর্ট।

যতবার এমন করবে ততবার কমেন্ট রিপোর্ট।

কমেন্ট বন হতে হতে নিজের পোস্টে কমেন্ট ছাড়া আর উপায় থাকবে না। :)

তবে হ্যাঁ নিজের পোস্টে যাকে যা ইচ্ছা তা বলুক।

নো রিয়াকশন ওকে? :)

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১:২৫

অপু তানভীর বলেছেন: এখন এটাই করতে হবে এবং এখন থেকে এটাই করবো !

২৬| ১৮ ই মার্চ, ২০২২ দুপুর ১:২৮

শায়মা বলেছেন: ভেরি গুড আইডিয়া ভাইয়ু।

কারণ এইসব নীতিমালার সুষ্ঠ প্রয়োগ যদি ব্লগাররা না করে পোস্টে লিখে হাউ কাউ আক্রমণের গন্ধ পাউ করে বেড়ায় তাহলে হবে আসল কাজ রেখে নকল কাজে সময় ক্ষেপন। :(

১৮ ই মার্চ, ২০২২ দুপুর ২:৫৩

অপু তানভীর বলেছেন: সত্য বলেছো !

২৭| ১৮ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৬

জ্যাকেল বলেছেন: ব্যক্তি আক্রমণ করা অসভ্যতার লক্ষণ তা বাস্তবে হোক কিংবা ব্লগে। কিছু কিছু লোক আছেন ব্লগেও এদের উপস্থিতি আছে, উনারা ব্যক্তি আক্রমণ করেন কিন্তু ইহা স্বীকার করতে নারাজ। তাহারা দাবী করেন যে ইহাতে ব্লগারের উপকার হয় অথচ বাস্তবে অনেক মানুষ আছেন উনারা ব্লগ থেকেই ভাগেন তাদের কারো কারোর বন্য আক্রমণে। ব্লগ কর্তৃপক্ষের লিমিট আছে তাই তিনারাও কিছু করতে পারতেছেন বোধ হচ্ছে না।
সোজা হিসাবে বলি- ব্যক্তি আক্রমণ করাই যদি ব্লগিংয়ের একমাত্র উপজীব্য আপনার/আপনাদের হইয়া থাকে আপনারা দয়া করে সামু ত্যাগ করেন।

১৯ শে মার্চ, ২০২২ সকাল ১১:৫০

অপু তানভীর বলেছেন: এটাই সব থেকে বড় সমস্যা ! আমরা যখন বুঝতেই পারি না যে আমাদের আচরণে কোন সমস্যা নেই তখন আমরা কিভাবে আমাদের আচরণকে ঠিক করতে পারি ? এই কারণে নিয়ম কানুন গুলো আরও কঠিন ভাবে বলবৎ করলে সমাজে এই সব নুইসেন্স গুলো সৃষ্টি হওয়া থেকে বন্ধ হবে !
অন্য দিকে যদি এই সব নুইসেন্সকে ছাড় দেওয়া হয় তখন এটা কেবল তাদের কাজকে উৎসাহ করবে !

২৮| ২১ শে মার্চ, ২০২২ সকাল ১০:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: ব্যক্তি আক্রমণকে অনেকেই ব্যক্তি আক্রমণ বলে মনে করেন না। যা আমার একটি পোষ্টে স্পষ্ট। প্রতিবাদের বদলে সবাই ব্যক্তি আক্রমণেরই পক্ষপাতিত্ব করে। যার হয় না সাতে তার সত্তরে হবে এ আশা নিরাশা মাত্র।

কিছু মানুষ আছেই অন্য মানুষের মনে কষ্ট দেয়ার জন্য। যতই রিপোর্টের কথা বলা হয় না কেন। এসব দেখলে নিজেকে স্থির রাখা দায় এবং পোস্টও দেয়া লাগে। এসবের বিরুদ্ধে পোস্ট দেয়া মানে আমার কাছে প্রতিবাদ বলে মনে হয় যা ন্যয়সঙ্গত। পোস্ট দেয়া মানেই ক্যাচাল নয়। আপনাকে পূর্ণ সমর্থণ জানাচ্ছি।

শুভকামনা শুভ ব্লগিং

২১ শে মার্চ, ২০২২ দুপুর ১২:২৯

অপু তানভীর বলেছেন: এখনও এটা অনেকেই এমনটা মনে করে । সব থেকে মজার ব্যাপার হচ্ছে সামুর ইতিহাসে আচরণ গত কারণে সব থেকে বেশি বার নীতিমালার আওতায় আসা যে গুলো যখন ব্যক্তিআক্রমনের সংঙ্গা প্রদান করে তখন হাসি আটকানো মুশকিল হয় ! আবার কিছু তাদেরকে সমর্থনও দেয় !

২৯| ২১ শে মার্চ, ২০২২ রাত ১১:১৩

মনিরা সুলতানা বলেছেন: যে প্রশ্ন গুলোর উত্তর আমি আপনার কাছে জানতে চাই তা হচ্ছে

১. পোস্টে পোস্টের বিষয় বহির্ভুত মন্তব্য আপনি সমর্থন করেন কিনা? এটা বন্ধ হওয়ার দরকার কিনা
- আড্ডা পোষ্ট ছাড়া একেবারেই সমর্থন করি না, বর্তমানে ব্লগে যে খুব চলছে তেমন ও কিন্তু না। যেমন আগে খুব চলত পুরথম হইছি চা দেন। সেসব বন্ধ হওয়া দরকার, এবং হয়েছে।

২. অযাচিত মন্তব্য করা কী ব্লগীয় আচরণের ভেতরে পড়ে?
- অপ্রাসঙ্গিক বা ব্যক্তি আক্রমণ করে মন্তব্য কে আমি অযাচিত বলবো। অনেক সময় সিনিয়র ব্লগার বা পোষ্ট দাতার উন্নয়নের জন্যে ও উপদেশ অথবা পরামর্শ ধরনের মন্তব্য আসে, সেটাকে কেউ অযাচিত না ভাবলেই হয়। আর যদি ভেবে থাকেন - তাহলে আমার মতে সেটা ব্লগীয় আচরণের মাঝে পড়ে।

৩. ব্লগারদের ব্যক্তিগত জীবনের প্রশ্ন যেগুলো যে ব্লগে তুলে আনে নি সেই ব্যাপারে তাদের প্রশ্ন করা উচিৎ বলে মনে করেন কি?

- একেবারেই উচিৎ নয় বলে মনে করি।


৪. পোস্টের মন্তব্যের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক ভাবে ব্যক্তিগত বিষয় গুলো তুলে এনে মন্তব্য করা কি সমালোচনার অংশ বলে মনে করেন ?

- উহু সেটা সমালোচনা নয়, ব্যক্তি আক্রমণ।

২১ শে মার্চ, ২০২২ রাত ১১:১৬

অপু তানভীর বলেছেন: আড্ডা পোস্টে মন্তব্য প্রতি মন্তব্যের ভেতরে চলে যায় বহুদুর সেখানে আসলে যে পোস্ট কী ছিল সেটা কারো মনে থাকে না ।

অনেকে আবার ব্যক্তি আক্রমণটাকে একেবারেই ব্যক্তি আক্রমণ মনে করে না । তাদের কাছে সবই সমালোচনা । পোস্ট বহির্ভুত মন্তব্য করে কোন হিসাবে তারা সমালোচনা করতে চায় কে জানে !

৩০| ২৯ শে মার্চ, ২০২২ রাত ১২:১৯

জিকোব্লগ বলেছেন:



ব্লগের বর্তমান পরিস্থিতিতে মনে হচ্ছে, অর্থের কাছে নীতির পরাজয় হয়;
যে বলদ দিয়ে অর্থ উপাৰ্জন হয়, সেই বলদ বলদামি করলেও কি আসে যায়;
কাজেই বলদকে খাঁচায় বন্দী রাখার কোনোই দরকার নাই।

বলদও ইহা ভালো মত জানে, ফলে বলদ আরো বেশি বেশি বলদামি করেই যাবে।

যোদ্ধাদের বড় দুর্বলতা, তারা কেউই নীতি নির্ধারক নয়।
কাজেই, যুদ্ধ করে আপনি শুধু শুধুই ক্লান্তই হবেন।

২৯ শে মার্চ, ২০২২ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: এই অর্থের কাছে আসলে সব কিছুরই পরাজয় হয় !

সভ্য মানুষেরা সব সময় নিজেদের ভুল থেকে শিক্ষা নেয় । সংশোধন করে নেয় নিজেকে । কিন্তু যখন অসভ্য জানে যে তার অসভ্যতাকে সহ্য করা হবে, ছাড় দেওয়া হবে তখন সে নিজেকে সংযত কত করেই না আরও দ্বিগুণ বেগে সেই কাজ করে ! এই কাজটাই হয়ে আসছে !

ক্লান্ত যদি হয়েই যাই তাহলে আর কি আর ! সব স্থানে যা হয়, এখানেও তাই হতে হবে ।

৩১| ০৯ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩০

জিকোব্লগ বলেছেন:



আপনি বলেছেন : ক্লান্ত যদি হয়েই যাই তাহলে আর কি আর ! সব স্থানে যা হয়, এখানেও তাই হতে হবে ।
-------------------------------------------------------------------------------------------------------------




ইতিমধ্যে উহা প্রকাশ্য জানিয়েই দিয়েছে দিয়েছে এটা উহার ৮ম নিক (উপরে স্ক্রীনশট )।
অপ্রকাশ্য যে কত নিক আছে , তা উহাই ভালো জানে। আর এই তথ্য কিন্তু ব্লগ কর্তৃপক্ষও
বলতে পারেন নি। এটা গেলে উহা ৯ম , ১০ম ..... নিক খুলতেই থাকবে। ব্লগ মডু যে ১৭৮
টি মাল্টিনিকের কথা বলছেন , আমার যুক্তিতে ১৭৮ টি মাল্টিনিকও উহারই বানানো।
এসব থেকে বোঝা যায় , ব্লগ উহার খেলার জায়গা, উহা ব্লগে কোনো মতেই সিধা হবে না।

আপনি বলেছেন , ''সত্যিই বলতে কি কিছু মানুষের কাছ থেকে যদি এই অপ্রাসঙ্গিক
মন্তব্য করার ব্যাপারটা নিয়ে নেওয়া হয় তাহলে ব্লগে তাদের কাছে আর কিছু থাকবে না !''
এই কথাটির সাথে ১০০% সহমত।

উহার এই অপ্রাসঙ্গিক মন্তব্য করার ব্যাপারটা কেড়ে নেওয়ার জন্য ব্লগ কর্তৃপক্ষকে প্রস্তাব
করেছি। এটাই বন্ধ করতে পারে উহার মাল্টিনিকের, অপ্রাসঙ্গিক মন্তব্য করার ও ব্যক্তি
আক্রমণের খেলা। আর এই ক্ষমতা আছে এক মাত্র ব্লগ কর্তৃপক্ষের।

যেখানে ব্লগ কর্তৃপক্ষের একটা ট্রিগারেই কাজ হয় সেখানে আপনি ফাইট দিতে গিয়ে শুধু শুধু
ক্লান্ত হবেন ও মনে অনেক স্ট্রেস আনবেন।

ক্লান্ত হওয়ার কী দরকার যখন ফাইটের রেজাল্ট জানাই। তাই, ''কমিউনিটি ব্লগে লেখার
যোগ্যতা কি?'' ব্লগে আপনার মন্তেব্যের প্রতিউত্তরে লেখকের আপনাকে ফাইট দিতে উৎসাহিত
করার মানে আমার বুঝে আসে না।

বরং আপনি আপনার সময় সৃজনশীল কাজে ও বুদ্ধিদীপ্ত আলোচনায় ব্যায় করেন।
এতে আপনি পজিটিভ অনুভূতিতে আরো বেশি এগিয়ে যেতে পারবেন।

ধন্যবাদ। শুভ ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.