নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমিই হয়ে যাই সামুর মডারেটর

০৯ ই এপ্রিল, ২০২২ রাত ৯:২৪



কয়েকদিন আগে মাননীয় মডারেটেরের কাছ থেকে কিছু সুনির্দিষ্ট বিষয়ে মতামত চাওয়া হয়েছে ব্লগারদের কাছে ! পরদিন সকালে ঘুম থেকে উঠে পোস্টটা চোখে পড়লো । তারপর মনে হল মডারেটর হওয়ার একটা পরীক্ষা দেওয়াই যাক । হতে পারে পোস্ট থেকেই আমাকে মডারেটর পদে নিয়োগ দেওয়া হল ! ;)
সেদিনই পরীক্ষা টরিক্ষা দিয়ে পোস্ট রেডি করলাম । তারপরই কেন জানি আর পোস্ট করলাম না । পোস্টটা কেবল মডারেটর কে মেইল করে পাঠিয়ে দিলাম । আজকে একজন সহব্লগারকে এই বিষয়ে পোস্ট করতে দেখে মনে হল আমিও আমার পোস্টা করেই ফেলি । সেই ভাবনা থেকেই পোস্ট টা করছি আজ ।

প্রথম পয়েন্টের যদিও বলা হয়েছে যে গত এক সপ্তাহে নির্বাচিত পাতায় যাওয়ার মত কত গুলো পোস্ট তার একটা দৈনিক তালিকা তৈরি করতে । আসলে এক সপ্তাহের পোস্ট তৈরি করতে অনেক বেশি সময় লাগবে । এতো সময় আসলে কারো হাতেই নেই । আমি কেবল ২৪ মার্চ রাত ৮টা হতে ২৬ শে মার্চ দুপুর পর্যন্ত কয়টি পোস্ট নির্বাচিত যাওয়া উচিৎ বলে আমি মনে করি তার একটা তালিকা তৈরি করলাম নিজের মত করে । এবং সাথে কেন তা মনে করি সেটাও উল্লেখ করলাম । তবে এখানে একটা ব্যাপার লক্ষনীয় যে আমি একটা কবিতা পোস্টও যোগ করি নি । কারণ কবিতা আমি একদম কম পড়ি । আমি কবিতা পোস্টে খুবই কম ঢুকি । কবিতা বুঝিও কম। এখানে আরেকটা ব্যাপার বলতে চাই যে নির্বাচিত পাতায় আমার নির্বাচিত লেখা গুলো যোগ হয়েছে কিনা সেটা সম্পর্কে আমি জানি না । আমি একবারও নির্বাচিত পাতায় ঢুকি নি । আমার নিজের একটা পোস্ট অবশ্য যোগ করার দরকার ছিল কিন্তু নিজেই নিজের পোস্ট কিভাবে নির্বাচিত করি! তাই করি নি !
লিস্ট
রঙ্গিন পাখা – ০৭ ছবি ব্লগ তো নির্বাচিত পাতায় যাওয়া উচিৎ । ব্লগারের ছবি তোলার হাত নিয়ে নিশ্চয়ই কারো সন্দেহ থাকার কথা না !
২৪ শে মার্চ, ২০২২ রাত ৮:৫৯

বাংলাদেশের গণবিধ্বংসী গণহত্যা গনহত্যা সম্পর্কিত লেখা । এই লেখা নির্বাচিত পাতায় যাওয়া উচিৎ ।
২৫ শে মার্চ, ২০২২ রাত ১২:২২

মাইক্রোটিক হ্যাপ এসি রাউটার সামুতে টেক পোস্ট তো বন্ধই হয়ে গেছে । ডিভাইস সম্পর্কে বর্ণনা ।
২৫ শে মার্চ, ২০২২ দুপুর ২:১০

আজকে জুম'আ নামাজ শেষে আমাদের হুজুরের অভিনব দোয়া। ব্লগিংয়ের একটা অংশ জুড়ে থাকে আমাদের দৈনন্দিন জীবন । এই পোস্টের বিষয় বস্তুও আমার কাছে তেমনই মনে হয়েছে । মনে হয়েছে লেখক তার বাস্তব জীবনের সাথে ঘটা ঘটনার সাথে যুক্ত করেছেন নিজেস্ব চিন্তা ।
২৫ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

বানান ভুল হয় কেন? করণীয় কী? বাংলা বানান সম্পর্কে গুরুত্বপূর্ন একটা পোস্ট । সকলের পড়া এবং জানা উচিৎ বলে মনে করি !
২৫ শে মার্চ, ২০২২ রাত ১১:৩৬

মুক্তির মন্দির সোপানতলে মুক্তিযুদ্ধের স্মৃতি । এছাড়া লেখিকার লেখার হাত সময়ই চমৎকার ।

অন্ধকারের গল্প লেখার ধরণ, শব্দের বুনন খুবই চমৎকার । সামুতে এমন চমৎকার গল্প এখন আর খুব একটা আসে না !
২৬ শে মার্চ, ২০২২ সকাল ৯:১৬

বাতাসের শব্দ এই লেখাটা নির্বাচিত করার পেছনে কারণ হচ্ছে লেখকের সুন্দর একটা বর্ণনা । বিশেষ করে ছোট বেলা স্মৃতির ভেতরে ঢুকে যাওয়া তারপর এক সময়ে বাস্তবে ফিরে আসা ।
প্রকাশের সময় ২৬ শে মার্চ, ২০২২ দুপুর ১:২২

আর আর আর মুভি রিভিউ সামুতে একদম কম । এই রিভিউটা আরও একটু যুৎসই হলে বেশ ভাল হত ! তবে নির্বাচিত পাতায় বৈচিত্রতা আনার জন্য এটা নির্বাচিত যেতেই পারে !
২৬ শে মার্চ, ২০২২ দুপুর ১:২২

দুই নম্বর বিষয়। কপি পেস্ট
এই দুইদিনের পোস্ট গুলোর মধ্যে আমি কপি পেস্ট পোস্ট খুজে পাই নি । আসলে আমি কিভাবে কপি পেস্ট পোস্ট খুজে পাই । সামুতে যখন কোন লেখা পড়ে আমার মনে সন্দেহ জাগে যে পোস্টটা কপি পেস্ট হতে পারে তখনই সেটা গুগলে সার্চ করি । তবে বেশির ভাগ ক্ষেত্রেই আমার মনে হয় না যে লেখাটা কপি পেস্ট । সেই ক্ষেত্রে এমনটা হওয়া খুব স্বাবাবিক যে আমার পোস্ট পড়ে মনে হয় নি পোস্ট টি কপি পেস্ট অথচ সেটা কপি করা ! কিন্তু ব্লগ প্যানেলের দায়িত্বের ভেতরে পড়া পোস্ট গুলো চেক করে দেখা । সাধারন ব্লগারদের দায়িত্ব এটা না । ব্লগাররা সবাই সব পোস্ট পড়বে না । তাই অনেকের চোখেই অনেক পোস্ট এড়িয়ে যেতে পারে । মাননীয় মডারেটর সাহেবকে কমেন্টের প্রতিউত্তরে খানিকটা হতাশা প্রকাশ করতে দেখলাম যে তিনি বলছেন কেন নির্দিষ্ট কিছু ব্লগারদের ব্যাপারেই ব্লগার সচেতন অন্য ব্লগারদের ব্যাপারে নয় কেন! ঐ যে আবার বললাম ব্লগারদের দায়িত্বের ভেতরে এটা মোটেই পড়ে না। কেউ কেউ স্ব ইচ্ছেয় কাজটা করতে পারে যখন তাদের সামনে কিছু চোখে পড়ে যায় তখন । আমার চোখে পড়লেই আমি রিপোর্ট করি । কিন্তু আমার নিজের অনেক পোস্ট পড়া হয় না কিংবা পড়ে মনে হয় না যে কপিপেস্ট । তখন সেই পোস্ট আমি অবশ্যই সার্চ করি না । এখন সেই না পড়া পোস্টের ভেতরে কেউ কপি পেস্ট করলে আমি কিভাবে বুঝবো !
কপি পেস্টের ব্যাপারে তিন টি অপশান মডারেটর সাহেব জানতে চেয়েছেন যে কী করা উচিৎ ?
প্রথম কয়েকবার অর্থ্যাৎ কেউ যখন দুই তিনবার কপি পেস্ট করবে তখন কেবল মাত্র ওয়ার্নিং দিয়ে পোস্ট এডিট কিংবা রিমুভ করে দেওয়াই শ্রেয় বলে মনে করি । কিন্তু যখনসেটা তিন চারবার ক্রস করবে তখন পোস্ট দাতাকে অবশ্যই নীতিমালার আওয়ায় আনা দরকার । যেমন তিন থেকে সাত দিনের জন্য পোস্ট করতে না দেওয়া । এবং তাকে আবারও সাবধান করা । তবে মন্তব্য করতে দেওয়া উচিৎ । তবে আবারও যদি পরে সে কপিপেস্ট চালিয়েই যায় তাহলে প্রতি ধাপে নীতিমালার পরিমানটা বাড়ানো দরকার !
যেমন ৩ বারের বার তিন দিন পোস্ট করার অপশন বন্ধ । ৫ বারের বার একমাস পোস্ট করার অপশন বন্ধ !



তিন নম্বরের ক্ষেত্রে -
এখন বিজ্ঞাপনই সামু ব্লগের সব থকে বড় আয়ের উৎস । এখন এই একটা সাইট থেকে বিজ্ঞাপন দিয়ে কি মাসে এই চার লক্ষ টাকা আয় করা সম্ভব ? এখনও গুপ্ত ভাবে সামুর এক্সেস ব্লক রয়েছে । এই সময়ে অন্য কোন কোম্পানী কেন আসলে তাদের বিজ্ঞাপন দেবে সামুতে ?
কোন সাইটের সব থেকে বড় ব্যাপারটা হচ্ছে আগে আমি সেই সাইটে প্রবেশ করবো । ধরুন আমি দোকান দিলাম । এখন সেই দোকানের দরজাই বন্ধ । খোলে না । মানুষজন কোন দুঃখে সেই দোকানে যাবে । দোকান হওয়ার ব্যসিক ব্যাপারটাই তো নেই সেখানে । ব্লগে যদি মানুষ ঢুকতেই না পড়লো তাহলে অন্য সব কিছু ইনভ্যালিড হয়ে যায় !
যে সাইটে আসলে ঢোকাই যায় না সেখানে কোন কোম্পানিই বিজ্ঞাপন দিতে আগ্রহী হবে না ! কোন কোম্পানীকে যত মধুর কথাই শোনানো যাক না কেন তার কোন ভাবেই বিজ্ঞাপন দিতে আগ্রহবোধ করবে না কিংবা করলেও পর্যাপ্ত অর্থ প্রদানে সম্মত হবে না ! এই ক্ষেত্রে কী করনীয় ?
সরকারি ভাবেই সামু ব্লগ ব্যান মুক্ত । কিন্তু গুপ্ত ভাবে ব্যান রয়েছে । এটা থেকে সঠিক ভাবে পরিত্রানের কোন উপায় নেই আমাদের হাতে নে। সেই ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা করা ছাড়া আর কোন উপায় নেই। বিকল্প রাস্তা ! কদিন আগে নেত্র নিউজ নামে একটা নিউজ সাইটে ঢুকার জন্য তার এড্রেস টাইপ করলাম । দেখলাম সেইটা আমাকে অন্য একটা এড্রেসে নিয়ে গেল ডোমেইন নেমটা অন্য হলেও সাইটটা সেই নিউঝ সাইটেরই । এমন কিছু সামুর বেলাতেও করা যায় যাতে অটোমেটিক ভাবে সামুর পাতায় চলে আসে । সামুর টেকননিক্যাল টিম আছে । তারা এটা ভাল ভাবে করতে পারবেন আশা করি ! এর আগেও এমন কিছু প্রস্তাব আনা হয়েছিলো কিন্তু ব্লগ প্যানেল থেকে বলা হয়েছিলো যে এমনটা করা মানে হচ্ছে অন্যায়ের কাছে মাথা নত করা । কিন্তু এখন তো ব্যাপারটা তেমন নয় । এখন ব্যান মুক্ত সরকারি ভাবেই তারপরেও অন্যায় ভাবে সামুতে মানুষ ঢুকতে পারছে না । সেই জন্য বিকল্প ব্যবস্থা তৈরি করা যেতে পারে !

অবশ্যই সামুর মোবাইল এপস তৈরি করতে হবে । এখন মোবাইলের যুগ ! সত্যি বলতে কি আমি বর্তমানে পিসির চেয়ে মোবাইল দিয়েই সামুতে প্রবেশ করি বেশি । ব্রাউজার ওপেন করি তারপর বুক মার্কে গিয়ে সেখানে ক্লিক করি । এপ থাকলে এমনটা করতে হত না ! মানুষ যে কোন কিছু কেবল হাতের একটা দুইটা টাইপ, কম কষ্টে খুজে পেতে চায় । সে জন্য মোবাইল এপ অবশ্যই দরকার । এই মোবাইল এপস থাকলে নিঃসন্দেহ ভাবে সামুর ভিজিটর বাড়বে । এবং ভিজিটর বৃদ্ধি মানেই হচ্ছে বিজ্ঞাপন আকর্ষণ !


প্রতিমাসে ব্লগারদের লেখার জন্য একটা সামান্য পুরস্কারের ব্যবস্থা করলে মান সম্মত লেখার ব্যাপারে একটা আগ্রহ বাড়বে ! আর লেখার মান যত বাড়বে মানুষজন তত আগ্রহ নিয়ে পড়তে আসবে। খুজে খুজে পড়বে । আপনারা হয়তো জানেন না প্রায়ত ব্লগার ইমন জুবায়েরের ব্লগ ২০১৩ সালের পর থেকে এখনও পর্যন্ত ১৭ লক্ষ বার ভিজিট হয়েছে । যখন তিনি মারা যান তখন তার ব্লগে ভিজিট সংখ্যা ছিল ৭ লক্ষের মত। একটা ব্লগ গত ৯ বছরে একটা পোস্ট না দিয়েও ১০ লক্ষ বার ভিজিট হয়েছে । যেখানে প্রতিদিন পোস্ট কারী ব্লগারদের ভিজিট হয় না । তারটা কেন হয় !
অনেকেই সামুর ভিজিট কমে যাওয়ার পেছেন নানান সমস্যার কথা বলেন কিন্তু আমার কাছে তো মনে হয় যে সামু ভিজিট কমে যাওয়ার প্রধান কারণই হচ্ছে মান সম্মত লেখা কমে যাওয়া ! এই লেখা বৃদ্ধির জন্য সামু কর্তপক্ষে আদৌও কি কোন উদ্যোগ গ্রহন করেছে?

কদিন আগে ছবি ব্লগ প্রতিযোগিতা করেছিল সামু । সেখানে আমরা দেখি কত চমৎকার সব ছবি ব্লগ এসেছে। গত দুই মাসে কয়টা ছবি ব্লগ দেখেছেন? মরুভূমির জলদস্যু ছাড়া আর কে সামুতে ছবি ব্লগ দেয় বলুন ? কিন্তু তখন কত গুলো পোস্ট এসেছিলো মনে আছে ?

বিজ্ঞাপন আনার জন্য প্রথম কাজ হচ্ছে ব্লগে এক্সেস পাওয়ার সিস্টেম । এবং মান সম্মত পোস্ট । এই দুইটা কাজ করলে সামুর ভিজিটর বাড়বে । আপনি যদি এক্সেসের ব্যাপারটা ঠিক না করতে পারেন তাহলে কোন এড পিচেই কাজ হবে না ।


এবার আসা যাক বিজ্ঞাপন ব্যতীত অন্য উপায়ে টাকা আয়ের কথায় !

বিজ্ঞাপন ছাড়া মাসে মাসে আসলে চার লক্ষ টাকা আয় আমার চোখে একেবারে অসম্ভব মনে হচ্ছে । অনেক সময় অনেক ব্লগার নানান পরামর্শ দিয়ে থাকেন !

কেউ কেউ বলেছেন মাসিক অনুদানের ব্যবস্থা করতে ! কিংবা সবস্ক্রিপশনের ব্যবস্থা করতে ! এটা প্রথম প্রথম সবাই হয়তো অংশ গ্রহন করবে কিন্তু দিন যতই এগিয়ে যাবে ততই মানুষের আগ্রহ কমে যাবে ! মিডিয়াম নামে একটা আমেরিকান সাইট আছে । বাংলাদেশ থেকে তার এক্সেস বন্ধ । সেই সাথে লেখকরা সাবস্ক্রিপশন করেই ব্লগ পড়ে । এবং যে ব্লগ পড়ে সেই লেখক একটা এমাউন্ট পায় ! আমাদের সামুতে সেই রকম সিস্টেম করা কি আদৌও সম্ভব? আমাদের বর্তমান পেক্ষাপটে সেটা আসলে একদমই সম্ভব না !
কেউ বলেছেন সামু একটা প্রকাশনা বের করুক । কিন্তু বাংলাদেশের প্রকাশনা ব্যবস্থার যা অবস্থা তাকে এই বুদ্ধি আসলেই কোন কাজে দেবে কিনা কে জানে ! অন্তত মাসে চার লাখ টাকা আয়ের কোন উপায় হবে না এই টুকু নিশ্চিত ভাবেই বলা যায় !
এই দিক দিয়ে আমি আসলে কোন উপায় দেখছি না । সামুর যেহেতু একটা ব্রান্ড ভ্যালু আছে তাই কোন একটা কোম্পানীর সাথে যদি সামু যুক্ত হতে পারে এবং সেখান থেকে অর্থের একটা ব্যবস্থা যদি করা যায় তবে হয়তো কিছু হতে পারে । কিন্তু অন্য প্রতিষ্ঠান যখন নিজেদের টাকা ঢালবে তখন অবশ্যই তাদের নিজেদের স্বার্থও তারা দেখবে । তখন সামুর নিজের স্বার্থ কতখানি রক্ষা হবে সেটা দেখার বিষয় !

কিভাবে মাসে মাসে সামু টাকা আয় করতে পারে সেটা নিয়ে আলাদা একটা পোস্ট করবো ভাবছি । যুগান্তকারি সব আইডিয়া থাকবে সেখানে । ;)

যাই হোক আজকে এই পর্যন্তই ।
ব্লগার নিমোকে ধন্যবাদ । সে পোস্ট না করলে হয়তো এই পোস্ট আমি দিতামই না !

হ্যাপি ব্লগিং ...



ছবিটা ক্যানভা দিয়ে আঁকা হয়েছে ।

মন্তব্য ১৮ টি রেটিং +১৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৪৯

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর,




যাক আরেকজন মডারেটরের খোঁজ মিললো ! ;) কিন্তু মডারেটরের পরীক্ষায় তো নির্ঘাৎ ফেলটুস । মডু হতে হলে হাতে অঢেল সময় থাকতে হবে, বাপের খেয়ে লেগে থাকতে হবে ব্লগে।
আর কপি পেষ্ট ধরতে হলে তো হাতে ছাই মেখে পোস্ট পড়তে হবে এ টু জেড যেন একটাও সুরুৎ করে পিছলে না যায়। :P

যাক , একবার না পারিলে দেখো শতবার.....................

ভালো লেখা হয়েছে। ++++

১০ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: এইটা তো আর বলার অপেক্ষা রাখে না । একবার না পারিলে দেখো শতবার । পরীক্ষা আবারও দেওয়া হইবেক ! মডু হওয়ার পরীক্ষায় পাশ করতেই হইবে । নয়তো জীবনে আর আছে কি !

আবারও যথাযত প্রস্তুতি নিয়ে পরীক্ষা বসে যাবো !

২| ০৯ ই এপ্রিল, ২০২২ রাত ১০:০৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই পরীক্ষা দিমু দিমু কইরাই ব্লগে লেখার সময়ই হইতেছে না!

আচ্ছা, মডুদের যদি কেউ ঝামেলা করে, তাদেরও কি ব্যান করা হয়?

১০ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৭

অপু তানভীর বলেছেন: একদম দেরি না করে দিয়ে ফেলেন পরীক্ষা ! দেখা যাক পাশ করতে পারেন কিনা !

মডু হইলে আপনার কাছে আসবে অসীম ব্লগীয় ক্ষমতা । সুতরাং চাইলেই পারবেন ! ;)

৩| ০৯ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন: সামুর যেহেতু একটা ব্রান্ড ভ্যালু আছে তাই কোন একটা কোম্পানীর সাথে যদি সামু যুক্ত হতে পারে এবং সেখান থেকে অর্থের একটা ব্যবস্থা যদি করা যায় তবে হয়তো কিছু হতে পারে ।
আমার মনে হয় এইটা একটা চমৎকার আইডিয়া।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৮

অপু তানভীর বলেছেন: কিন্তু এতে সমস্যা হচ্ছে যখন অন্য কোন কোম্পানীর সাথে সামু যুক্ত হবে তখন সেই কোম্পানীর স্বার্থও সামুতে দেখতে হবে । যদি সেটা সামুর মতাদর্শের সাথে সাংঘর্ষিক হয় তাহলে তো ঝামেলা হয়ে যাবে !!

৪| ০৯ ই এপ্রিল, ২০২২ রাত ১১:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: প্রিয় ব্লগার আহমেদ জী এস ভাই বলেছেন: অপু তানভীর,




যাক আরেকজন মডারেটরের খোঁজ মিললো ! ;) কিন্তু মডারেটরের পরীক্ষায় তো নির্ঘাৎ ফেলটুস । মডু হতে হলে হাতে অঢেল সময় থাকতে হবে, বাপের খেয়ে লেগে থাকতে হবে ব্লগে।
আর কপি পেষ্ট ধরতে হলে তো হাতে ছাই মেখে পোস্ট পড়তে হবে এ টু জেড যেন একটাও সুরুৎ করে পিছলে না যায়। :P

যাক , একবার না পারিলে দেখো শতবার.....................

ভালো লেখা হয়েছে। ++++

১০ ই এপ্রিল, ২০২২ রাত ১২:৪৯

অপু তানভীর বলেছেন: লেখক বলেছেন: এইটা তো আর বলার অপেক্ষা রাখে না । একবার না পারিলে দেখো শতবার । পরীক্ষা আবারও দেওয়া হইবেক ! মডু হওয়ার পরীক্ষায় পাশ করতেই হইবে । নয়তো জীবনে আর আছে কি !

আবারও যথাযত প্রস্তুতি নিয়ে পরীক্ষা বসে যাবো !

৫| ১০ ই এপ্রিল, ২০২২ রাত ৩:১৭

জিকোব্লগ বলেছেন:



আমার মডু হওয়ার পরীক্ষার উপর কয়েকটি প্রশ্ন আছে।

১) কোনো গাইড বই নাই ?

২) কোনো ট্রেনিংয়ের ব্যবস্থা নাই ?

৩) লিখিত পরীক্ষার ফলাফল কবে দেখা যাবে ?

৪) কয়টা লিখিত পরীক্ষা দিতে হবে?

৫) কে বা কাহারা পরীক্ষক?

৬) ভাইভা পরীক্ষা কি হবে নাকি শুধু লিখিত পরীক্ষার ফলাফলের উপরেই মডু নির্বাচন করা হবে ?

৭) মডুর বয়সসীমা কত হতে হবে?

৮) কত বছরের জন্য মডু নির্বাচিত হবেন ?

৯) নির্বাচিত মডুর দিনে কত ঘন্টা কাজ করতে হবে ?

১০) নির্বাচিত মডুর জন্য ক্ষমতা ছাড়াও বেতনের ব্যবস্থা আছে কি না ?

মডু হওয়ার পরীক্ষার উপর বিস্তারিত নিয়ে পোস্ট দিলে ভালো হতো।

এরপরে পরীক্ষকের মূল্যায়নের উপর বিস্তারিত পোস্ট অবশ্যই দিতে হবে। নচেৎ পরীক্ষায় দুর্নীতির
কথা ভেবে অনেকেই বিভ্রান্তিতে ভুগবেন।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৩

অপু তানভীর বলেছেন: এই সব প্রশ্নের আসলে কোন উত্তর নেই ।মডু হওয়ার পরীক্ষা অন্য সব পরীক্ষার মত না । কোন গাইড বই নেই নেই কোন প্রস্তুতি । কিভাবে কেউ মডু হবে সেটাও কেউ জানে না । তবে দেখবেন একদিন ঠিক ঠাক মডু হয়ে যাবো :D

৬| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ৯:২৩

নীল আকাশ বলেছেন: পোস্ট ভালো লেগেছে। মাঝে মাঝে বৈচিত্র দরকার।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৪

অপু তানভীর বলেছেন: তা তো দরকারই । আমি যদিও এতো চিন্তা ভাবনা করি না পোস্ট দেওয়ার ব্যাপারে..। এই পোস্টটা লেখা হয়েছিলো মডারেটরের পোস্টের পরিপেক্ষিতে ...

৭| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মডু হওয়ার আশায় আপনি যে পরীক্ষা দিয়েছেন তা প্রথম পরীক্ষকের হাতেই ফেল। :( প্রথম পরীক্ষক আহমেদ জী এস ভাইয়ের সাজেশন ফলো করতে হবে তা না হলে পাশ করার আশা বাদ দিতে হবে। অঢেল সময় দেওয়া ও সুরুৎ করে পিছলে যাওয়ার প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৪

অপু তানভীর বলেছেন: কোন টেনশন নেই । একবার না পারিলে দেখ শত বার । বিসিএস দেওয়া যায় ৩০ পর্যন্ত সুতরাং এটাও আরও অনেকবার দেওয়া যাবে । কোন টেনশন নাই !

৮| ১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:০১

ফয়সাল রকি বলেছেন: মডুত্ব পাবার পর একটা জম্পেস খাবারের আয়োজন করুন।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৫

অপু তানভীর বলেছেন: তা আর বলতে । জম্মেস খাওয়া দাওয়া হবে । সেই ছবিও পোস্ট করা হবে ব্লগে !

৯| ১১ ই এপ্রিল, ২০২২ রাত ১:৪৫

জটিল ভাই বলেছেন:
যাক, মডু মাপার পাল্লা একদিকে হেলে থাকা হতে বাঁচলো। যদিও আপনার মডু হবার সম্ভাবনা অনেকের জন্যেই আতংকের কারণ হতে পারে =p~
ছবিটা জটিল হয়েছে।

১১ ই এপ্রিল, ২০২২ রাত ৩:০১

অপু তানভীর বলেছেন: না না কারো ভয়ের কোন কারণ হবে না । আমি সারা জীবন নিয়ম কানুন মেনে চলা মানুষ। যারা নিয়ম মেনে চলবে তাদের আসলে কোন সমস্যাই হবে না । তবে হ্যা নিয়ম ভঙ্গকারীদের একটু হয়তো সমস্যা হতে পারে ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.