নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সমবায় পদ্ধতিতে গরুর মাংস কেনা....

৩০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:০২

আজকে ঈদ উপলক্ষে আমাদের বাসায় প্রায় সাড়ে ছয়কেজি মাংশ এসেছে । এবং মজার ব্যাপার হচ্ছে কেবল আমাদের বাসাতেই নয়, আমাদের পুরো জাফরপুর গ্রামের প্রায় প্রত্যেকের বাসাতেই আজকে এই সাড়ে ছয়কেজি করে মাংস করে হাজির হয়েছে ।

টাকায় হিসাব করলে সেটা কত হয় ? বর্তমানে গরুর মাংসের বাজার দর কত? সম্ভবত সেটা সাড়ে ছয়শ থেকে সাতশ টাকা । টাকা হিসাবে সেটা হবে সাড়ে চার হাজার টাকার মত । একবার ব্যাপারটা ভাবুন । একটা গ্রামের প্রায় সবাই সাড়ে চার হাজার টাকার কেবল গরুর মাংস কিনছে ।

এইখানেই আসল ব্যাপারটা । গরুর মাংস পছন্দ করে না এমন বাঙালী খুব কম পাওয়া যাবে । আর বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ করে ঈদের সময়ে এই গরুর মাংসটার আবেদন আলাদা রকমের । কিন্তু বর্তমানে গরুর মাংসের দামের পরিমান এতো বৃদ্ধি পেয়েছে যে একজন সাধারন মধ্যবিত্ত পরিবারের ক্ষেত্রে এককেজি মাংস কিনতে গেলে অনেক চিন্তা ভাবনা করতে হয় । সেখানে ছয় কেজি কেনার কথা তো কল্পনাই করা যায় না । এই জন্য গ্রামের মানুষ বেশির ভাগ সময়েই এই সকল অনুষ্ঠানে ফার্মের মুরগির দিয়ে কাজ চালাতো । এমন অবস্থায় আমাদের গ্রামের কয়েকজন মিলে একটা দারুন বুদ্ধি বের করলো । তারা সবার কাছে গিয়ে একটা প্রস্তাব করলো । প্রস্তাবটা হচ্ছে সারা বছর ধরে প্রতিটি পরিবার প্রতিদিন মাত্র ১০ টাকা করে জমা দিবে একজন নির্দিষ্ট ব্যক্তির কাছে । তারপর ঈদের আগে সেই টাকা দিয়ে গরু কেনা হবে এবং সেটা গরুর মাংস সবাই ভাগ করে নিবে । কেউ যদি প্রতিদিন টাকা দিতে না চায় সে এক মাসে তিনশ টাকা দিতে পারবে। এই টাকা পুরো বছর জুড়ে জমা হবে ।

যখন প্রথমবার এই কাজটা করা হল তখন খুব বেশি মানুষ এতে যুক্ত হয়েছিলো না । কিন্তু যখন ঈদের সময় একটা গরু কেনা হল এবং অগশ গ্রহন কারী সবার বাসায়া গরুর মাংস গিয়ে হাজির হল তখন অন্য সবাই আগ্রহী হয়ে উঠলো । তরপর থেকে গ্রামের সবাই আস্তে আস্তে এই সমাবায় কাজে অংশ গ্রহন করা শুরু করলো । আজকে যতদুর জানি চারটা গরু জবাই করা হয়েছে । কালও হবে কিছু ।

এই কাজে দেখুন দুই দিন থেকে লাভ হয়েছে । টাকার হিসাবে একটা পরিবার পুরো বছর জুড়ে দিয়েছে সাড়ে তিন হাজার টাকার মত । কিন্তু সে মাংস পেয়েছে সাড়ে চার হাজার টাকার পরিমানে । এখানে এক হাজার টাকা লাভ । খুচরো মাংস কিনতে গেলে টাকা বেশি লাগবে । সেখানে আস্ত গরু কেনায় জন প্রতি খরচ কমে গেছে । অন্য দিকে একজনের পক্ষে এক সাথে সাড়ে চার হাজার টাকা কেবল মাংসের পেছনে খচর করাটা একটু কষ্ট সাধ্য কিন্তু প্রতিদিন ১০ টাকা কিংবা মাসে ৩০০ টাকা করে দিলে টাকাটা দিতে গায় বাঁধে না । এখানেও তাই হয়েছে ।

অনেকে আবার এক ভাগের জায়গাতে দুই ভাগও নেয় । সেখানে ১০ টাকার বদলে ২০ টাকা জমা দিতে হয় ।

এমন কিছু আপনারাও আপনাদের গ্রাম এলাকাতে করতে পারেন । এতে আশা করি উপকার হবে সবারই । তবে এখানে একটা ব্যাপার খেয়াল রাখতে হবে যে টাকাটা যে রাখবে বা যার দায়িত্বে রাখা হবে যারা যারা এর পেছনে কাজ করবে তারা যেন সৎ আর নিষ্ঠাবান হয় । নয়তো আবার হিতে বিপরীত হতে পারে ।

মন্তব্য ৩০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১৯

খায়রুল আহসান বলেছেন: চমৎকার একটা প্রস্তাবনা। সবাই মিলে একসাথে কাজ করলে এবং যথাযথ তদারকি থাকলে যৌথভাবে সবারই লাভ হয়। একার পক্ষে অনেক সময় এত সহজে এসব কাজ করা সম্ভব হয়ে ওঠে না। এ কাজটি করতে গিয়ে নিশ্চয়ই ক্ষুদ্র পরিসরে হলেও কয়েকজন দরিদ্র ব্যক্তির কিছুটা কর্মসংস্থানও হয়েছে।

৩০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৩৮

অপু তানভীর বলেছেন: প্রথম যখন ব্যাপারটা আমি জানতে পেরেছিলাম আমার কাছে খুবই চমৎকার লেগেছিলো । কী চমৎকার ভাবে একটা কাজ করা হচ্ছে সম্মিলিত ভাবে ।

দুজন লোকের দায়িত্ব থাকে সব কিছু সামলে রাখা । বিশেষ করে টাকা তোলা হিসাব রাখা এবং টাকা ব্যাংকে জমা দেওয়া । আর যখন গরু কেনা হয় তখন সাময়িক ভাবে আরও কয়েকজনকে ভাড়া করা হয় !

২| ৩০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৩১

এম ডি মুসা বলেছেন: পৃথিবীর মুখে তাকিয়ে থাকলে, অনেক কিছু দেখা যায়!

৩০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৩৮

অপু তানভীর বলেছেন: অ্যা!! :||

৩| ৩০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:১২

মরুভূমির জলদস্যু বলেছেন: বাহ!! আইডিয়াটা অতি চমৎকার। আমার পছন্দ হয়েছে। গ্রামের জন্য অবশ্যই আদর্শ একটি ব্যবস্থা। শহরে হয়তো শেভাবে কাজ করবে না।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪০

অপু তানভীর বলেছেন: হ্যা গ্রামের জন্যই এটা একটা আদর্শ ব্যবস্থা । শহরের জন্য এটা ঠিক কাজ করবে না ।

৪| ৩০ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:২০

জুল ভার্ন বলেছেন: ভালো উদ্যোগ।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪১

অপু তানভীর বলেছেন: সফলতার সাথে চলছে বেশ কয়েক বছর ধরে ।

৫| ৩০ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৪২

মিরোরডডল বলেছেন:




ভালো ইনিশিয়েটিভ ।
গ্রামের দরিদ্র মানুষরাও আর সবার মতো অংশগ্রহন করার সুযোগ পাচ্ছে এবং সমভাগ নিচ্ছে এটা জেনে ভালো লাগছে ।


৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: গ্রামের প্রায়ই সবাই এখন এই প্রোগ্রামে অংশ গ্রহন করছে । এটা আমার নিজেরও পছন্দ হয়েছে খুব ।

৬| ৩০ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৮

শাহ আজিজ বলেছেন: চমৎকার হিসাব । আমাদের গ্রামেও গরুর মাংস পাওয়া যায় না । ভোরবেলা কসাইরা একটা গরু হাজির করলে মুখে মুখে পুরোটা বিক্রি হয়ে যেত । টাকা জমা করে গরুর ভাগ নতুন ধারনা । গরুর মাংস পাওয়ার এটি একটি নতুন পন্থা ।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৮

অপু তানভীর বলেছেন: সাধারন মানুষের জন্য এমন একটা পদ্ধতি সত্যিই কার্যকর । তবে এখানে সৎ আর নিষ্ঠার সাথে কাজ করার বিকল্প নেই

৭| ৩০ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৮

শাহ আজিজ বলেছেন: চমৎকার হিসাব । আমাদের গ্রামেও গরুর মাংস পাওয়া যায় না । ভোরবেলা কসাইরা একটা গরু হাজির করলে মুখে মুখে পুরোটা বিক্রি হয়ে যেত । টাকা জমা করে গরুর ভাগ নতুন ধারনা । গরুর মাংস পাওয়ার এটি একটি নতুন পন্থা ।

৮| ৩০ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৮

শাহ আজিজ বলেছেন: চমৎকার হিসাব । আমাদের গ্রামেও গরুর মাংস পাওয়া যায় না । ভোরবেলা কসাইরা একটা গরু হাজির করলে মুখে মুখে পুরোটা বিক্রি হয়ে যেত । টাকা জমা করে গরুর ভাগ নতুন ধারনা । গরুর মাংস পাওয়ার এটি একটি নতুন পন্থা ।

৯| ৩০ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: দশে মিলি করি কাজ...

দারুন উদ্যোগ।
অবশ্য রমজানের সিয়ামের তাৎপর্য যদি মুসলমানেরা বুঝতো পুরো মাসের একবেলার আহারের টাকা তার উদ্বৃত্ত থাকার কথা।
যা ফিতরের দানের মাধ্যমে আমজনতার বিপুল কল্যান সাধন করা যেতো।
শুধু নিজেরা সমবায়ী হয়েও যে দারুন উপকার হয় এ উদ্যোগ তার প্রমাণ।

অগ্রিম মোবারক

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৯

অপু তানভীর বলেছেন: প্রতিটা গ্রামে এমন কিছু করা যেতে পারে । তাহলে সবার জন্য কাজটা সহজ হয়ে যাবে । কেবল এই গরুর মাংসই নয়, সাথে আরও অনেক কিছু করা সম্ভব !

আপনাকেও অগ্রিম ঈদ মোবারক ।

১০| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৩৩

ইসিয়াক বলেছেন: চমৎকার ব্যবস্থা। আচ্ছা এক্ষেত্রে ভুঁড়ি, মাথা, পা কি করা হয় অর্থাৎ সেগুলো ভাগ হয় কিভাবে? আর চামড়া টাকার বিলি বন্টন কিভাবে হয়?
# আমি যখন গ্রামে থাকতাম তখন দেখতাম অনেকে বিশেষ করে দশ কিম্বা বারোজন মিলে দল গঠন করে হাট থেকে ছোট খাট দেখে গরু কিনে রোজার ঈদ বা শব ই বরাতে ভাগ করে নিতো। বাজারে থেকে অনেক কমদামে মাংসের দাম পড়তো আবার বেশ খানিকটা মাংস হত।

০১ লা মে, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: চামড়ার টাকাটা সাধারণত স্থানীয় মাদ্রাসাতে দিয়ে দেওয়া হয় । অন্য দকে ভূড়ি মাথা হাড় গুলো কেউ একজন কিনে নিয়ে টাকা দিয়ে দেয় যা তহবিলে যোগ হয় পরের বারের জন্য !

একসাথে এভাবে গরু নিয়ে মাংস নিলে বাজার দরের চেয়ে অনেক কমে পাওয়া যাবে এটাই স্বাভাবিক একটা ব্যাপার । এমন কাজ করে অনেক কিছুর সমাধান করা সম্ভব।

১১| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: আইডিয়াটা খুবই ভালো।++

০১ লা মে, ২০২২ রাত ১২:২২

অপু তানভীর বলেছেন: এখনও পর্যন্ত কাজ করে চলেছে বেশ ভাল ভাবে । দেখা যাক সামনে কতদিন পর্য্ত তা চলে ..

১২| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩৬

জটিল ভাই বলেছেন:
মাশাল্লাহ্। অসাধারণ উদ্যোগ। সত্যিকার সৃজনশীলতা। এমন উদ্যোক্তাগণের প্রতি সালাম ও দোয়া।

০১ লা মে, ২০২২ রাত ১২:২২

অপু তানভীর বলেছেন: গ্রামের সাধারণ মানুষেরা নিজেদের দরকারেই এমন উদ্যোগ হাতে নিয়েছে এবং তা সফল ভাবে কাজ করে চলেছে !

১৩| ০১ লা মে, ২০২২ রাত ১২:১৩

নান্দনিক নন্দিনী বলেছেন: সত্যিই দারুণ উদ্যোগ।
শিক্ষণীয় পোস্ট অপু তানভীর।

০১ লা মে, ২০২২ রাত ১২:২৫

অপু তানভীর বলেছেন: এমন কিছু সবাই ট্রাই করে দেখতে পারে । অন্তত সকল ব্লগারেরা নিজ নিজে গ্রামে এটা চালু করতে পারে । তাহলে সুফল পাবে আশা করি !

১৪| ০২ রা মে, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

নীল আকাশ বলেছেন: দারুন উদ্যোগ। সাধুবাদ।

০২ রা মে, ২০২২ রাত ৮:০৭

অপু তানভীর বলেছেন: বেশ কয়েক বছর ধরেই এই কাজটা চলছে !

১৫| ১১ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:২০

অশুভ বলেছেন: আমাদের গ্রামেও এই জিনিসটা আছে। গত দুই বছর যাবত এটা চালু হয়েছে। আইডিয়াটা চমৎকার।

১৩ ই মে, ২০২২ রাত ৯:৩৭

অপু তানভীর বলেছেন: এটা আসলেই একটা ভাল আইডিয়া । কাজ করে চমৎকার !

১৬| ২০ শে মে, ২০২২ রাত ১:০২

িসজার বলেছেন: এই পরিকল্পনা টা বেশ আশাপ্রদ। আসলে মানুষ প্রয়োজনের তাগিদে পথ খুঁজে নেয়। ভালো লাগলো বিষয়টি জেনে। হয়তোবা অদূর ভবিষ্যতে এটা গ্রামবাংলার এক ঐতিহ্য হয়ে দাঁড়াবে।

২০ শে মে, ২০২২ রাত ১:১৪

অপু তানভীর বলেছেন: আমি বাসায় খোজ নিয়ে জানলাম যে এই পদ্ধতি কেবল আমাদের গ্রামেই না, আসে পাশের অনেক গ্রামেই হচ্ছে । উপরে একজন জানালো যে তাদের গ্রামেও এমন একটা ব্যাপার আছে ।

সত্যিই আসলে মানুষ প্রয়োজনে অনেক উপায়ই বের করে নেয় !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.