নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আপনি কয়টি মন্তব্য পেয়েছেন! :D

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩০



সকালবেলা নাস্তার টেবিলে রকিবের বাবা তাকে বললেন, তোমার কী খবর বল?
রাকিব কদিন আগেই পড়াশুনা শেষ করেছে । তারপর থেকেই সে চাকরির জন্য পড়াশোনা শুরু করেছে । একটা দুটো পরীক্ষাও দিচ্ছে । ইন্টারভিউ কলও পাওয়া শুরু করেছে । সে চেষ্টার কোন ত্রুটি রাখছে না । কেবল বলে ব্যাটে মিলছে না ! প্রায় এটা নিয়ে খাবার টেবিলে বাবার সাথে তার কথা ।
এমন সময়ে তার মা রান্নাঘর থেকে ডাইনিং রুমে এল । রাকিবের দিকে তাকিয়ে বললেন, তোমার ব্লগিংয়ের কী অবস্থা ? পোস্ট প্রতি কয়টি মন্তব্য পাও শুনি? পাশের বাসার আকিব সাহেবের ছেলে পোস্ট প্রতি ৩০ টি মন্তব্য পায় সেই হিসাব পায় । সমাজে আমরা মুখ দেখাতে পারি না । সবাই আমার কাছে জানতে চায় তুমমি পোস্ট প্রতি কয়টি মন্তব্য পাও ! আমি তাদের কী জবাব দিবো বল ? তুমি কিছু করছো না কেন?

রাকিব কী বলবে খুজে পায় না । মাথা নিচু করে খাবার খেয়ে যায় । তার মাটির সাথে মিশে যেতে ইচ্ছে করে । সত্যিই সে কম মন্তব্য পায় । তার জীবন তার কাছে ব্যর্থ মনে হয় । তার সকল বন্ধুরা ইতিমধ্যে পোস্ট প্রতি অনেক মন্তব্য পাওয়া শুরু করেছে । রাকিবের এখনও কিছু হচ্ছে না । এটা নিয়ে তার হতাশার কোন শেষ নেই ।
রাকিবের বাবা বললেন, আহা ! ছেলেটাকে খেতে দাও । মন্তব্যে সংখ্যা নিয়ে এতো চিন্তিত হতে হবে না !
রাকিবের মা তাকে থামিয়ে দিয়ে বললেন, তুমি চুপ কর । তোমাকে তো আর পাড়া প্রতিবেশীর সাথে মিশতে হয় না, তুমি এসব জানো না । আমি জানি !
তারপর রাকিবের দিকে তাকিয়ে বলল, যে কোন ভাবে হোক মন্তব্যের সংখ্যা বাড়াও ।


রাকিব খাবার শেষ করে উঠে গেল। আজকে বেলা বারোটায় একটা ইন্টারভিউ আছে তার । সেটার জন্য বের হতে হবে । ইন্টারভিউবোর্ডে গিয়ে হাজির হল যথা সময়ে । সালাম দিয়ে ভেতরে প্রবেশ করলো । প্রশ্নকর্তা সময় তার পরীক্ষার রেজাল্ট কার্ড দেখলো । তারপর অন্যান্য সব সার্টিফিকেট দেখলো ।
রাকিবের দিকে তাকিয়ে বলল, আপনার একাডেমিক রেকর্ড দেখছি খুবই ভাল । এছাড়া এক্সট্রাকারিকুলামেও নাম আছে বেশ । আমাদের নেওয়া পরীক্ষাতেও আপনার ফলাফল ভাল খুব । আমাদের জবের জন্য একেবারে পার্ফেক্ট ক্যান্ডিডেট আপনি । তবে একটাই সমস্যা আপনার !
রাকিবের মুখটা একটু কালো হয়ে গেল । সে খুব ভাল করেই জানে এরপর নিয়োগ কর্তা ঠিক কোন কথাটা বলবে । নিয়োগ কর্তা বলল, দেখুন এই চাকরিটা আমরা আপনাকে দিতে পারছি না । আপনার ব্লগে মন্তব্যের সংখ্যা খুবই কম । আপনি কত ভাল লিখেন সেটা বড় প্রশ্ন না, আপনি মন্তব্য পান কম । আর এই মন্তব্যের সংখ্যা খুবই গুরুত্বপূর্ন । আমরা গড়ে ৩০টির কমে মন্তব্য হলে কাউকে চাকরি দেই না । আমাদের অফিসে যারা চাকরি করেন সবাই অনেক মন্তব্য পান । তবে আপনার জন্য একটা সুযোগ থাকছে । আপনি যদি আগামী এক মাসের ভেতরে গড়ে ২৫টি মন্তব্য পান তাহলে এই চাকরিটি আপনাকে দেওয়া ।

রাকিব মন খারাপ করে বের হয়ে এল । জীবন তার কাছে বড় হতাশার । মনে হচ্ছে এই জীবন আর রেখে লাভ নেই । কী হল জীবনে আর কী করলো ! মন্তব্যই পেল না তাতে আর কীবা বাকি আছে । দুপুরে তার প্রেমিকা আদিবার সাথে দেখা হওয়ার কথা ছিল । যদিও ইচ্ছে ছিল না রাকিবের দেখা করার । রাকিব জানে আদিবা তাকে কী কথা বলবে !
তারপরেও দেখা করলো রাকিব । ওরা একটা রেস্টুরেন্টে বসলো । রেস্টুরেন্ট খাবারের অর্ডার দিয়েই রাকিবের দিকে তাকিয়ে আদিবা বলল, কিছু হল?
রাকিবের চেহারায় হতাশা দেখেই আদিবা যা বুঝার বুঝে নিল। সেও খানিকটা হতাশ হল । তারপর রাকিবের দিকে তাকিয়ে বলল, বাবা আমার বিয়ে ঠিক করেছে । ছেলে পোস্ট প্রতি ৫০টা মন্তব্য পায় । এটা দেখেই বাবা একেবারে বিগলিত হয়ে গেছে । দেখো রাকিব আমি আর বাবাকে ঠেকিয়ে রাখতে পারছি না । আমি এতো মন্তব্য চাই না , কিন্তু বেঁচে থাকার জন্য অন্তত ২৫টা মন্তব্য তো দরকারই। তাই না ? তুমি কিছু একটা না করলে আমি কিন্তু ঐ ৫০টা মন্তব্য পাওয়া ছেলেকে বিয়ে করে ফেলতে বাধ্য হব।

রাকিবও জানে এই ব্যাপারটা । ব্লগে যে ছেলে মন্তব্য পায় না, তার আসলে কোন দাম নেই । লেখার মান যেদিকেই যাক, লিখতে পারুক কিংবা না পারুক মন্তব্যই আসল কথা । মন্তব্যের জন্য যে কোন কিছু করা যায় । রাকিব উদাস হয়ে তাকিয়ে রইলো কাঁচের জানালা দিয়ে আকাশের দিকে ।

রাত একটা । রাকিব দাড়িয়ে রয়েছে ওদের বাসার ছাদে । একেবারে রেলিংয়ের ধারে দাড়িয়ে তাকিয়ে আছে নিচে । চারিদিকে শুনশান নিরবতা । রাকিব চারিদিকে একবার ভাল করে তাকালো । মনের ভেতরে একটা আকুলতা কাজ করছে তার । বেঁচে থাকার একটা আকুলতা কিন্তু তার জীবনের কোন মূল্য নেই । কোন আশা নেই । নেই কোন ভরশা । এই জীবন রেখে সে কী করবে ? কাকে দেখাবে এই মুখ । কদিন পরে পাড়ার মুদিদোকানদারেও হয়তো তার কাছে জিনিস পত্র বিক্রি বন্ধ করে দিবে । এই জীবন আর রেখে কী করবে !

যখনই লাফ দিতে যাবে তখনই পেছন থেকে একটা কন্ঠস্বর শুনটে পেল । পেছন ফিরে তাকিয়ে দেখলো কালো পোশাক পরা একজন সুদর্শন যুবক তার পেছনে দাড়িয়ে রয়েছে। রাকিব একটু অবাক না হয়ে পারলো না । কারণ সে নিজে ছাদের দরজাটা বন্ধ করে দিয়ে এসেছে । এই লোক ছাদে উঠলো কোন রাস্তা দিয়ে !
রাকিবের দিকে দিকে তাকিয়ে লোকটা বলল, ঝাপ দিচ্ছো ?
-হ্যা !
-আমি যদি বলি যে আমি তোমার হতাশার কারণটা দুর করতে পারবো তাহলে কি ঝাপ দেওয়া বাদ দিবে?
-আপনি কী করবেন?
-সেটা আমার ব্যাপার । তবে যদি আমি পারি এর বিনীময়ে আমি কিছু চাই ।
-যে কোন কিছুর বিনীমনে আমি চাই । বলুন কী চাই আপনার !

রাকিব তখনও জানে না ওর সাথে কী হতে চলেছে ।


একমাস পরের কথা ।
হঠাৎ করেই রাকিবের জীবন পাল্টে গেছে । এখন সে পোস্ট প্রতি ৩০টা করে মন্তব্য পাওয়া শুরু করেছে । আশা করা হচ্ছে সামনে আরও বাড়বে। চাকরিটা হয়ে গেছে তার । বাসায় মা এখন খুব খুশি । আদিবার বাবার সাথে দেখা করেছে এসে গতদিন । তিনিও খুশি রাকিবকে দেখে । মন্তব্যের সংখ্যা শুনে সে খুশি হয়েছে । সে আশা করছে সামনে এই মন্তব্যের সংখ্যা বাড়বে আরও । তখনই তাদের বিয়ের কথা সামনে এগিয়ে যাবে !

সব কিছু ঠিক চলছে তবে রাকিবের মনে শান্তি নেই । কেবল মাত্র সে জানে কিসের বিনিমনে এই সাফল্য অর্জন করেছে ।


pic source

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৭

সাহাদাত উদরাজী বলেছেন: া হা হা.।।। কি কল্পনা রে!

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫১

অপু তানভীর বলেছেন: মন্তব্যের সংখ্যাই আসল কথা :D

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

রাকিবের সাফল্যের পেছনের কারণটা কী?

যারা বেশি মন্তব্য পান, তারা মনে করেন যে মন্তব্যের সংখ্যাই ব্লগারের মান-নির্ণায়ক।

যারা কম মন্তব্য পান, তারা মনে করেন, লেখার গুণগত মানটাই আসল।

আসলে নির্বোধ ছাড়া সবাই নিজের মান সম্পর্কে সম্যক অবহিত।


০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৬

অপু তানভীর বলেছেন: এই সাফল্যের পেছনে অনেক কারণ হতে পারে । যে যেমন ভাবে ভাবতে পছন্দ করে ।

এটা অবশ্যই সত্য বলেছেন যে একজনের লেখার কেমন সেটা সে নিজে খুব ভাল করেই জানে কেবল নির্বোধ সেটা বুঝতে পারে না । নিবোর্ধ সব সময় অন্যের বিচার দিয়ে নিজের লেখা বিচার করে ! এবং মাঝে মাঝে সেটা নির্বোধের অহংকারের কারণও হয়ে ওঠে ।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০১

এস এম মামুন অর রশীদ বলেছেন: রাকিবের সাফল্যের কারণ যা-ই হোক, এখন সে রাস্তাঘাটে চিতিয়ে যে কাউকে বলতে পারবে, “তুই আমারে চিনস, আমি কেঠা?”

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৭

অপু তানভীর বলেছেন: অবশ্যই বলতে পারবে! অনেকেই তো বলে বেড়ায় !

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:০৬

শেরজা তপন বলেছেন: @ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই-ভাই ভালো বলেছেন।

ব্লগে অনেকেই দিনের পর দিন লেখা দিয়ে যান। কোনটাতে মন্তব্য পান কোনটাতে পান না। তারপরেও তারা হতোদ্যম হয় না- এরা আসলেই অন্য ধাতুতে গড়া মানুষ!

বেশী মন্তব্য পাবার রহস্য কি ছিল?

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১২

অপু তানভীর বলেছেন: ব্লগে অনেকেই দিনের পর দিন লেখা দিয়ে যান। কোনটাতে মন্তব্য পান কোনটাতে পান না। তারপরেও তারা হতোদ্যম হয় না- এরা আসলেই অন্য ধাতুতে গড়া মানুষ!
যারা এমন তারা নিজের লেখা নিয়ে সন্তুষ্ট । অন্যের মন্তব্যের জন্য নয় ।
অনেকেই আছেন কেবল লেখেন অন্যের বাহবা পাওয়ার জন্য । লেখায় কম মন্তব্য পেলে অনেকে পোস্ট সরিয়ে ফেলেন । নতুন পোস্ট দেন মন্তব্য পাওয়ার আশায় !

বেশির মন্তব্য পাওয়ার পেছনে অনেক মিথস্ক্রিয়া কাজ করে । তার ভেতরে একটা হচ্ছে আপনি যডি মার্কামারা হতে পারেন তাহলে যাই লেখেন না কেন মন্তব্য আসবে । মন্তব্য পাওয়াই যদি ব্লগ লেখার প্রধান কারণ হয়ে থাকে তাহলে মন্তব্য কিভাবে পাওয়া যায় সেই চিন্তা সব সময় ঘুরবে ফিরবে ।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৩

জুল ভার্ন বলেছেন: কয়েকজন হনু আছেন- যান্ত্রিক পদ্ধতিতে নিজের পোস্টে রিচ বাড়াইয়া গর্ব করে!

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩০

অপু তানভীর বলেছেন: মন্তব্য পাওয়াই জীবনের আসল সাফল্য ! বাকি সব মোহমায়া ! :D

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার @ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর মন্তব্য দারুণ হয়েছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৬

অপু তানভীর বলেছেন: উনি সত্য কথা বলেছেন ।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৩৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: একখানা স্যাটায়ার পড়লাম সঙ্গে সাসপেন্সও আছে ।


যারা যারা রাকিবের মন্তব্য পাবার রহস্য সম্পর্কে জানতে চাইছেন তাঁদের আমি ঘটনাটা বলব তবে আমার পোস্টে প্রচ্চুর কমেন্ট
করতে হবে ( এই ফাঁকে যদি আমার কিছু কমেন্ট প্রাপ্তি ঘটে আরকি ) ও অনেক লাইক দিতে হবে ( এইটা আমার এফডিএ আরকি ) ।

তো তাড়াতাড়ি কমেন্ট ও লাইক দিন আর জেনে যান রাকিবের কমেন্ট প্রাপ্তির রহস্য =p~

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২৫

অপু তানভীর বলেছেন: সামুতে মন্তব্য পাওয়ার রহস্য নতুন নয় । এখানে ভাল মন্দ লেখার সাথে মন্তব্যের কোন সম্পর্ক নেই । মন্তব্য পেতে হলে কয়েকটি টেকনিক ফলো করলেই চলে নিয়মিত । কিছু কিছু ব্লগার আছেন যারা কেবল মন্তব্যের কারণেই লেখেন । তাদের মাথায় সব সময় এই ঘোরে যে কেমনে মন্তব্য পামু !

সাপপেসন্স তো আছেই কিছুটা । এই পোস্ট পরে অনেকেই ঘুম ছুটে গেছে :D

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

ঈশ্বরকণা বলেছেন: বিড়ালগুলোতো দেখি সবই আছে ডিজএপিরয়ারতো হয়নি তাহলে রকিবের ঘটনাকি ? সোনাবীজের মন্তব্যের উত্তরে আপনার বলা ’নিবোর্ধ সব সময় অন্যের বিচার দিয়ে নিজের লেখা বিচার করে ! এবং মাঝে মাঝে সেটা নির্বোধের অহংকারের কারণও হয়ে ওঠে’ কথাটা কিছু ব্লগিয় গলদের (মডারেটরের কুরনানির পশুও পড়তে পারেন ) জন্য খুবই যুৎসই একটা কথা। এরা ব্লগের পরগাছা। নিজের গুনে না অন্যের সাপোর্টে নিজের ব্লগিয় প্রবৃদ্ধি বাড়াতে চায়।

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২৯

অপু তানভীর বলেছেন: সবার বেলায় তো আর বেড়াল গায়েব হতে হয় না । কারো কারো বেলাতে নিজের বিদ্যাবুদ্ধুি আর মগজের বদলে তারা অনেক কিছু হাসিল করে ! :D

এই নির্বোধদের নিয়ে এর থেকে ভদ্র ভাবে আর কিছু বলা যায় না । এর বাইরে কিছু বলতে গেলে নীতিমালা লঙ্ঘন হবে ! এই যে পরগাছা বললেন, এটাও সঠিক উপমা হয়েছে এদের জন্য ।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৮

নেওয়াজ আলি বলেছেন: মজা পেলাম লেখা পড়ে

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩৫

অপু তানভীর বলেছেন: মজা পাওয়াই বড় কথা :D

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০২২ রাত ১০:৪০

মনিরা সুলতানা বলেছেন: অনলি মন্তব্য ইজ রিয়েল !

০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩৬

অপু তানভীর বলেছেন: এটা তো আর বলে দিতে হয় না ! কেবল গুনতে হবে কয়টি মন্তব্য আসলো ! অন্য সব বাদ !

১১| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৬

রেজাউল৮৮ বলেছেন: পীরানে পীর সোনা বাবা পাঞ্জাবি বলেছেন :
ব্লগিং'এর স্বাস্হ্য বুঝার জন্য পাঠকের সংখ্যা, মন্তব্যের সংখ্যা, মন্তর‌্যের ভাবনা, ধারণা ও আকার দরকারী ভেরিয়েবল।

আমার মনে হচ্ছে রকিব প্রথম জীবনে মগজহীন পিগমি ছিল , পরবর্তীতে যথাযথ পীরের মুরিদ হয়ে লাইনে আসতে পেরেছে।

যারা রকিবের মত মন্তব্যের করার সমস্যায় পড়েছেন, তাদের উচিত পীর খুঁজে মুরিদ হওয়া এবং সহমত সহমত বলা।


আপনি পশ্চিমা শিক্ষায় শিক্ষিত না, আপনাকে এসব বলে লাভ কি?

০৬ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫২

অপু তানভীর বলেছেন: পাঠক সংখ্যা নহে কেবল মন্তব্য । তাও আবার দেখা যায় একজনই মাঝে মাঝে ১০টা মন্তব্য করে বসে । সেই সংখ্যা যেহেতু বেশি হয় আলোচিত পাতায় । আসলে আলোচিত পাতায় যাওয়াটাই হচ্ছে ব্লগিংয়ের প্রধান সাফলনা । ঘর সংসার চলেই মন্তব্য গুনে । :D

অনেকেই মুরিদ তো হয়েছেই । মুরিদ হওয়ার পরেই না তাদের জীবনে এসেছে সাফল্য ! দেখেন নাই তাকিয়ে !

সত্য বলে কোন লাভ নেই । পশ্চিমা শিক্ষাই আসল শিক্ষা ! আর সব দুধভাত।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৫৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ;) আহা বেশ!!!!!!!!!!!!
বেশ !!!!!!!!!!!!!!!!!!!!
বেশ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

পীর-দরবেশ-সাধু :(( সংগ ছাড়া মুক্তি তথা সাফল্য সুদুর পরাহত ও অধরা থেকে যায়। তাই পীর-দরবেশের কোন বিকল্প নেই তা সে জীবনে কিংবা ব্লগ মন্তব্যে।

০৬ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩

অপু তানভীর বলেছেন: এই কথা আর বলতে ! এইটাই তো আসল কথা !

আপনিও মুরিদ হইয়া যান যদি জীবনে সফলকাম হইতে চান ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.