নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমি এবং পাড়ার গলু

০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৪৩



আমার বাড়ির সামনে একটা ছোট গেট আছে । গেটটা এমন মজবুত করে তৈরি করে । কেবল বাঁশ চিরে সেটা বানানো হয়েছে । মুল ঘরের সামনের দিকে অল্প কিছু অংশ ফাঁকা স্থান । সেখানে বেড়াটা দেওয়া । এখানে কয়েকটা ফুলের গাছ লাগানো রয়েছে । ছাগল গরুদের হাত থেকে রক্ষার জন্যই এই বেড়া দেওয়া ।

আজকে গেটের কাছের আসতে গলুকে দেখতে পেলাম । আমার বাড়ির দরজার সামনে চুপ করে দাড়িয়ে রয়েছে। আমার একটু মন খারাপ হল । কয়েকদিন আগে বেচারাকে কষে একটা লাঠি মেরেছিলাম । আমি অবশ্য পশুপাখিদের প্রতি এতোটা নির্দয় আচরন করি না । কিন্তু এই বেটার কাহিনী আলাদা ।

আমার বাগানে গরু ছাগল ঢুকতে দেই না গাছ খেয়ে ফেলে বলে । এই কারণেই বেড়া দেওয়া । কিন্তু গলু মানে কুকুর ঢুকলে কোন সমস্যা নেই । কুকুর তো গাছ খেতে পারে না । আমি সেই হিসাবে এই কুকুরটাকে বাগানের ভেতরে ঢুকতে দিতাম । আমার কোন সমস্যা ছিল না । কয়েকদিন সে আসতো চুপচা বসে থাকতো । আমি মাঝে মাঝে আমার খাবারের কিছু বেঁচে যাওয়া খাবার ঠিকই দিতাম । আমার আসলে একটু মায়াই লাগতো কুকুরটার জন্য । জাতে তো নেড়ি টাইপের কুকুর এবং বয়সও হয়েছে । সম্ভবত আগের মত আর শরীরে জোর নেই একা একা থাকতে পারে না খেতে পারে না । বাগানে ঢুকতে দিতাম । মাঝে মাঝে খেতে দিতাম ।

কিন্তু সমস্যা হল একদিন দেখলাম বাগানের মুল রাস্তার পাশে বেটা মল ত্যাগ করে বসে আছে ।
এই হচ্ছে নেড়ির সমস্যা । মেজাজটা একটু খারাপ হলেও কিছু বললাম না ।

কিন্তু পরপর কয়েকদিন একই কাজ করা শুরু করলে মেজাজটা একটু খারাপই হল । বেটাকে আমি আমার বাগানে ঢুকতে দিচ্ছি । খেতে দিচ্ছি আর বেটা কিনা আমারই বাগানই নষ্ট করছে । যখন পরপর এক সপ্তাহ এমন ভাবে চলল তখন মেজাজটা আর ঠিক রাখা গেল না । সোজা কষে একটা কোমড় বরাবর লাথি মেরে বাগান থেকে বের করলাম ।
লাথি উঠে বললাম, ফের যদি এদিকে আসিস তাহলে খবর আছে !

দৌড়ে পালালো । অন্য কারো বাসায় গিয়ে হাজির হবে হয়তো ।

কিন্তু দুদিন পরে আবার এসে দেখি আমার গেটের কাছেই এসে হাজির । আমি খবর পেয়েছি গলু পাড়ার অন্য বাড়িতে যায় । খাবার খায় । তবুও বেটা আমার বাসায় কেন আসছে! তবে আমি ঢুকতে দিলাম না । গেট রইলো বন্ধ ।
কয়েকদিন পরে খেয়াল করলাম বেটা খেয়ে খেয়ে বেশ নাদুন নুদুস হয়েছে । বুঝতে পারছি পাড়ার অন্য ঘরে খাচ্ছে ভাল। যাক খাক । খেয়ে বড় হোক । আর বাঁচবেই কটা দিন । একটু শান্তিতে থাকুক ।
কিন্তু আমার ঘরের সামনে ঠিক ই আসতো সে । আমার ঘরে ঢোকার জন্য সে চাহনী ! একবার মনে হল বেচারাকে আমার ঘরে ঢুকতে দিই । বাগানে ঘুরে বেড়াক । তবে বাড়ির লোকজন বলল, এই বদমাইসটাকে যেন কোন ভাবেই ঘরের ভেতরে না ঢুকতে দিই । এই শরীর দিয়ে গন্ধ বের হয় । বয়স হয়ে গেলে সব গুলো শরীর থেকেই এমন গন্ধ আসে । আর এর ঢুকলেই জায়গা নষ্ট করবে !


কদিন পরে আমাদের পাড়ার খালেক ব্যাপারী আমার কাছে এসে বলল, আমার বাড়ির সামনে এই কুকুরটা দাড়িয়ে থাকে আমি ওটা কে ভেতরে ঢুকতে কেন দিই না । আমি কুকুরকে ভয় পাই ।
আমি হেসে বললাম, আরে ভয় পাওয়ার কী আছে বলেন চাচা । সামান্য একটা বুড়ো কুকুর । পাছায় এক লাথি দিলেই কুই কুই করে দৌড়াবে ।
-তাহলে বাবা কেন ঢুকতে দাও না । দেখো না তোমার বাড়ির সামনে এসে কেমন দাড়িয়ে থাকে । তুমি হয়তো জানো না তুমি যখন বাইরে যাও, কিংবা পাড়ায় তোমার ঐ বন্ধু মোমিনের বাড়িতে যাও ও ঠিক ঠিক তোমার পেছন পেছন যায় ।
-হ্যা । আম দেখেছি । যেখানেই যাই যার সাথে কথা বলি পেছন থেকে ঘেউ ঘেউ করে । করুক । এর আসলে দৌড় এই পর্যন্ত !
-তবুও একটু ভেবে দেখো । এমন একটা অবলা প্রাণী ।
-না চাচা ! মোটেই অবলা নয় । এই বেটা বিরাট বদমাইশ । যেখানেই খায় সেখানে জায়গা নষ্ট করে। যা গন্ধ ছড়ায় জানেন না । আপনি তো ঢুকতে দেন আপনার বাড়িতে !

খালেক চাচাকে দেখলাম একটু কী যেন ভাবলো । তারপর বলল একটু অবশ্য করে । তবে আমি কিছু মনে করি না ।
-আমার আসলে এতো ধৈর্য্য নেই । তাই দুরে রাখি ।

আজও গলুকে দেখতে পেলাম বাড়ি থেকে বের হওয়ার সময় ! আমাকে দেখেই একটু যেন ঘেউ ঘেউ করে উঠলো । বাগানের ভেতরেই একটা ছোট বাশের লাঠি ছিল । সেটা তুলে নিয়ে দৌড় দিতেই দেখলাম খেচে দৌড় দিল । দাড়ালো কিছু দুর গিয়ে । আরেক পা এগিয়ে আবারও একটু ঘেউ করে উঠলো । এবার লাঠিটা ছুড়ে মারতেই ঠিক ঠিক গিয়ে লাগলো পেছনে । সাথে সাথে কুউকঊকুউ করতে করতে দৌড় দিলো ।

এদের আসলে স্বভাবই এই একই রকম। কাছে তো ঠিক আসতে পারবে না । দুর থেকে কেবল কুউকুউ করবে ।



ছবি উৎস

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৩২

রানার ব্লগ বলেছেন: ভাবলাম কিছু লেখি কমেন্ট হিসাবে তারপরও লিখলাম না কারন গল্পের ভেতরকার টল্প কে বুঝতে পারছি না।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:০৮

অপু তানভীর বলেছেন: এই কুকুরটি আমার গ্রামের বাসায় আছে এখন। যদিও সব টুকু সত্য না এখানে যা লেখা কিছুটা সত্য আর কিছু আশের পাশের কিছু ঘটনার পরিপেক্ষিতে লেখা।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:০২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আশ্রমের লালু-ভুলু লাই পেলেই ঘরে ঢুকে যায়। তখন লাঠি দিয়ে ছোট্ট করে বাড়ি দিলে মনেরাখে ভেতরে ঢোকা যাবে না।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৫

অপু তানভীর বলেছেন: আমাদেরটা মনে রাখে না । মাইর দিলে মনে রাখে কয়েকদিন । তারপর আবারও আগের মত আচরণ করে ।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

:)


কুকুরের কাজ কুকুরই করিবে
কুকুর বড্ড ইতর
মানবীয় গুণ খুঁজিতে বারণ
কুকুর জাতির ভিতর

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৬

অপু তানভীর বলেছেন: তা তো উচিতই নয় । একই ভাবে মানুষও যদি এই একই পশুর মত আচরণ করে তাহলে ব্যাপারটা কেমন হয় বলেন দেখি ।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৫

ভুয়া মফিজ বলেছেন: =p~ =p~ =p~

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৭

অপু তানভীর বলেছেন: আপনে যে হাসলেন, কামডা কি ঠিক হইলো !

তবে মজার ব্যাপার হচ্ছে হয়তো বলদে বুঝতেই পারে নি ।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৬

রেজাউল৮৮ বলেছেন: আমার মনে হয় গলুও এটা আশা করে লোকে তাকে লাথি মারুক। এটাতে তার পশ্চাৎ দেশের বাত ভালো হবে। আপনার পায়ের ব্যায়ামের জন্য মাঝে মাঝে নিজের বাগানের বাইরে যেয়ে গলুর পাছায় লাথি মেরে আসতে পারেন।
আমার নিজের বাগান নাই। তবে গোলুকে এর ওর বাগানে পটি করতে দেখলে আমারও লাথি মারতে ইচ্ছা লাগে। মাঝে মাঝে মনে হয় বেঁধে লাথি মারি। কিন্তু পশুপ্রেমী মজা কাকু আবার অনল চৌধুরীর কোর্টে মামলা করে দেয় কিনা এই ভয়ে বেশি মারতে পারিনা।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:২১

অপু তানভীর বলেছেন: এটা আমার মনে হয় না এটাই আসলে বাস্তবতা । গলুর জীবন আসলে এখন এমনই । বেচারাকে সবাই ছেড়ে চলে গেছে । কর্মহীন হয়ে গেছে । কেউ দাম দেয় না । যে কোন ভাবে মানুষের চোখের সামনে আসতে হবে । লাথি খেয়েও তো মানুষের চোখের সামনে আসা যায় এটাই আসলে তার জীবন হয়ে গেছে ।
যাক চলুক !

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৬

রেজাউল৮৮ বলেছেন: আপনি কিন্তু গলুর সাগরেদের কথা বললেন না। গলু পটি করার পরে সাগরেদটা চেটে চেটে গলুকে ফিডব্যাক দেয়- ওস্তাদ আজকের পটি হেব্বি হইছে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:২২

অপু তানভীর বলেছেন: আরে ওদের জন্য আলাদা ভাবে কিছু বলার দরজার নেই । গলুকে নিয়ে বললেই দেখবেন তারাও জ্বলে পুড়ে মরে যায় । আহা দেখতে বড় ভাল লাগে !

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৩

খায়রুল আহসান বলেছেন: রূপক!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:১৬

অপু তানভীর বলেছেন: অবশ্যই রূপক । যা বাস্তবতার সাথে মিল রাখে । আমাদের আশে পাশে এমন গলুর কথা আপনি নিশ্চিত ভাবেই জানেন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.