নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগের ব্লগাররা কই গেছেন ? একটি গবেষণামূলক পোস্ট :D

০১ লা আগস্ট, ২০২৩ সকাল ১১:২৪



কয়েক দিন ধরেই দেখা যাচ্ছে ব্লগে ব্লগারদের আনাগোনা নাই । আগে কেবল শুক্র আর শনিবারটা এমন হত কিন্তু এখন দেখা যাচ্ছে প্রতিদিনই এই একই অবস্থা । অথচ দেখেন দেশে কত গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে গেল । বিএনপি এক বিশাল সমাবেশ করে ফেলল । এই সময়ে আলোচনা বেশি হওয়ার কথা ছিল অথচ কারো মুখে কোন কথা নাই । ব্লগাররা আসলে সব গেল কই? কোন কাজে তারা ব্যস্ত ? সেই কারণটাই অনুসন্ধান করার জন্য এই পোস্টের অবতারণা । ব্লগাররা আসলে গেল কই? নিচে ব্লগারদের ব্লগে না আসার সম্ভাব্য কারণ খুজে বের করা হল । দেখুন মিলিয়ে আপনার সাথে মিলে নাকি !

১. বিএনপি ঘরোয়ানার ব্লগাররা এবার ব্লগে আন্দোলন না করে সরাসরি মাঠে গিয়ে হাজির হয়েছে । আগে তো তারা অনলাইনেই সরকার পতন করিয়ে ফেলল এবার তারা মাঠে নেমেছে । তাই আপাতত ব্লগে তারা নেই ।

২. আওয়ামী ঘরোয়ানার ব্লগাররাও মাঠে অবস্থান করছে । বিএনপি মাঠে থাকবে আর আওয়ামীলীগ মাঠে থাকবে না তা তো হতেই পারে না । পারে না মানে পারেই না । তারাও রয়েছে মাঠে । এই কারণেই ব্লগে নেই তারা ।

৩. যারা আওয়ামীলীগও না আবার বিএনপিও না তারাও রয়েছে মাঠে কারণ তারা দেখতে চায় দুই দল আসলে সেখানে কী করছে । টিভিতে খেলা দেখার থেকেও যেমন সরাসরি খেলা দেখায় একটা মজা আছে তেমনই সরাসরি আওয়ামী-বিএনপির খেলা মাঠ থেকেই তারা দেখতে আগ্রহী !

৪. ব্লগে না আসলে যাদের আসলে পেটের ভাত হজম হত না তাদের এখন পেটের ভাত হজম হওয়ার অন্য উপায় বের হয়ে গেছে । এই জন্য ব্লগে আসা তারা কমিয়ে দিয়েছে ।

৫. অফিস আওয়ারেও অনেকেই ব্লগে ঢুকে থাকেন । এই কারণে ছুটির দিন থেকে অফিস ডেতেই ব্লগে পোস্ট আসে বেশি । কিন্তু এখন অফিসের বসেরা এই ব্যাপারটা পছন্দ করছেন না । তারা অফিসের কাজ করা ব্লগারদের উপর নজরদারি বাড়িয়েছেন । এই কারণে তারা ব্লগে আসতে পারছেন না । অথবা গত কয়েকদিন ছিল মাসের শেষ । এই সময়ে ক্লোজিংয়ের কারণে কাজের চাপ থাকে প্রচুর । এই কারণেই অনেকে ব্লগে সময় দিতে পারছেন না ।

৬. ব্লগের আসাটা অনেক ব্লগারদের স্ত্রীরা পছন্দ করেন না । কঠিন রুল জারি হয়েছে । ব্লগে ঢোকা যাবে না নয়তো খাবারে বেশি ঝাল আর লবন দিয়ে দিবেন । এই ভয়তে অনেকে ব্লগে আসছেন না ।

৭. ব্লগে অনেকে আসেন ক্যাচাল করতে । ক্যাচাল আপাতত বন্ধ । শান্ত স্নিগ্ধ পরিবেশ বজায় রয়েছে । এই কারণে অনেকেই ব্লগে আসছেন না । ব্লগে ক্যাচাল চালু হলেই আবার ব্লগে তারা এসে হাজির হবেন ।

৮. অনেকের লেখার টপিক ফুরিয়ে গেছে । একই ব্যাপারের উপরে একই রকম লেখা লিখতে লিখতে ক্লান্ত । তাই ব্লগে আপাতত তারা আসছেন না । আবার নতুন টপিক পেলে আবারও আসবে ।

৯. ব্লগের দিকে ঘন্টার পর ঘন্টা তাকিয়ে থাকার কারণে অনেকের রোখে সমস্যা দেখা দিয়েছে । ডাক্তার তাদের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে মানা করেছেন । তাই আপাতত ব্লগ থেকে দুরে আছেন ।

১০. ছুটিতে কয়েকজন গিয়েছেন দেশ বিদেশ ভ্রমনে । সেখানে জীবনকে উপভোগ করছেন নিজের মত করে । তাই ব্লগে সময় দিতে পারছেন না ।

১১. সামনেই শুরু হবে এইচএসসি পরীক্ষা । পরীক্ষা নিয়ে ব্যস্ত অনেক ব্লগার ! সেই কারণেই ব্লগে আসছেন না ।

১২. কয়েকজনের নতুন বিয়ে হয়েছে । তারা আসলে বুঝে গেছে সময় কাটানোর জন্য ব্লগ থেকে আরো আকর্ষনীয় মাধ্যম রয়েছে । তাই সময়টা তারা অন্য খানে দিচ্ছে ।

১৩. কয়েকজন ব্লগার ব্লগ থেকে ফেসবুক আর ইউটিউবে গেছেন । তারা খেয়াল করে দেখেন ব্লগের লেখা না লিখে কন্টেন্ট বানালে টাকা আয় করা যায় । সেই টাকা আয়ের দিকেই মনযোগ দিয়েছেন তারা ।

১৪. কয়েকজন ব্লগার গিয়েছেন গ্রামে । সেখানে তো আর আনলিমিটেড ওয়াইফাই নেই । চাইলেও মোবাইল নেট দিয়ে ব্লগে প্রবেশ করতে পারছেন না অনেকে । তাই আপাতত ব্লগে আসছেন না ।

১৫. অনেক ব্লগারদের কাছে ব্লগে সময় দেওয়ার থেকেও ঘুমানোটা জরূরী মনে হচ্ছে । এই সময়ে আরামে ঘুমাচ্ছেন প্রচুর পরিমানে । তাই ব্লগে আসছেন কম কম ।


আপাতত এই কারণ গুলোই খুজে পাওয়া গেল। আপনাদের কোন কারণ মনে পড়লে জানান দিবেন । যুক্ত করে দেওয়া হবে !

তবে চিন্তার কোন কারণ নেই । ব্লগে এখন ব্লগার নেই তো কী হয়েছে কদিন পরেই আবার লোকজন চলে আসবে । আবারও আগের মত পোস্টেরপর পোস্ট আসা শুরু হবে । হ্যাপি ব্লগিং !


আবার এই পোস্ট অনেকে সিরিয়াসলি না নিয়ে নেয় । মানুষের মস্তিস্কের কোন বিশ্বাস নেই :D


Image by Nino Souza Nino from Pixabay

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:০২

শেরজা তপন বলেছেন: লেখার ব্লগারেরা বেশ এক্টিভ। কিন্তু পাঠ করার ও মন্তব্য করার ব্লগারেরা ইনেক্টিভ। ব্লগের প্রানভোমড়া নারী ব্লগারেরা সামনে ইলেকশনের আগে কি হয় না হয় তার ভয়ে ছয় মাসের জন্য অগ্রীম সাজুগুজু করে নিচ্ছেন। ওদেকে প্রবাসী ব্লগারদের বন্যা গরম আর দাবানলে জেরবার অবস্থা!
আপনার খুঁজে পাওয়া কারণগুলোও সঠিক। :)

০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩২

অপু তানভীর বলেছেন: এই রকম অবশ্য মাঝে মাঝে হয় । এটা নতুন কিছু না । আমারও আগের থেকে ব্লগে তথা ইন্টারেনে দেওয়ার সময় কমেছে ।

২| ০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৩

শেরজা তপন বলেছেন: এক কাজ করি আসেন; সিরিয়াস লেখা না লেখে উরা-ধুরা জোকস মারি। দেখি কি হয়...
তবে ফের একটু ক্যাচাল দেখতে বা করতে মন চায় :(

০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৩

অপু তানভীর বলেছেন: ক্যাচাল বাঁধলে ব্লগে লোকজন ফিরে আসে । কয়েকজন তো আছে ইমেইল করে লোকজন ডেকে আনে নিজের সম্থনের জন্য ! ;)

৩| ০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:২৩

ইসিয়াক বলেছেন: চার নম্বরটা আমার জন্য প্রযোজ্য।
ব্লগের টান খানিকটা কমে গেছে, মন মত পোস্টের অভাবে।আপনিও আজকাল গল্প পোস্ট দেন না। তাছাড়া যশোর শিল্পকলা একাডেমিতে চার বছর মেয়াদি কবিতা আবৃত্তি কোর্স করছি। কবিতা প্রাকটিস উচ্চারণ, মুখ ও স্বরযন্ত্রের ব্যয়ামে অনেকটা সময় চলে যায়। বাদবাকি সময় স্কুল আর টিউশনি। তার ফাকে ব্লগে এসে চোখ বুলাই পোস্ট পড়লেও কমেন্ট করা হয় না সময়ের অভাবে।

মাঝে মাঝে আপনি গল্প পোস্ট দিবেন, প্লিজ।

০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৫

অপু তানভীর বলেছেন: আমি ব্লগে গল্প পোস্ট করিনা কারণ নিজের ব্লগে পোস্ট করি । যে পোস্ট ঐ ব্লগে করি না সেগুলো এখানে করি । একই পোস্ট দুই স্থানে হলে কপিকন্টেন্ট হয়ে যায় যা আমার নিজেস্ব ব্লগের রেটিংয়ের জন্য খারাপ । এই কারণ একই লেখা দুই স্থানে না দেওয়ার চেষ্টাতে আছি । আপনি আমার ব্লগে ঢু মারতে পারেন । সেখানে নিয়মিতই গল্প পোস্ট হচ্ছে ।

ব্লগে এতো সময় দেওয়ার আসলে দরকারও নেই । সময় করে আসবে কাজের ফাঁকে । যাদের কাজ কর্ম নেই তারা ব্লগে পড়ে থেকে দেশ উদ্ধার করুক ।

৪| ০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১:১০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ক্যাচাল আপাতত বন্ধ :)

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:৫২

অপু তানভীর বলেছেন: কারন আসল ক্যাচালের কারণটাই খোয়াড়ে বন্দী । :D

৫| ০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ১:৪০

রানার ব্লগ বলেছেন: আমরা যারা আম ব্লগার আছি তারা অন্তত বেঁচে গেছি এই বিএনপি আওমিলীগ জামাত কামড়া কামড়ি থেকে । আলহামদুলিল্লাহ পড়েন ।

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৪

অপু তানভীর বলেছেন: আওয়ামীবিএনপি ক্যাচাল কোন দিন শেষ হবে না যতদিন বাংলাদেশ টিকে থাকবে ততদিন এই ক্যাঁচাল টিকে থাকবে ।

৬| ০১ লা আগস্ট, ২০২৩ দুপুর ২:৫৬

মোগল সম্রাট বলেছেন:


রাজনীতি আর ধর্ম নিয়া দুই চারটা পোষ্ট মারলেই দেখবেন চাঙ্গাভাব চইল্লা আসছে। পাবলিক এই ধরনের পোষ্ট চায় যা কচলাইতে ভাল্লাগে। :)

তয় ব্লগে দুই একখান ভালো পোস্ট দেখলে আবার আমাগো কবিকুল এমন ম্যারাথন কবিতা পোষ্টায় যে ভালো পোষ্টটা ঠেইলা ২য় পেইজে নিয়া ফালায়া দেয় । কবিতার অনুরাগ এখন সব সরকার দপ্তরে জ্বলজ্বল করে। ;) সবাই ছন্দে ছন্দে দাপ্তরিক শ্লোগান দিয়া ভরাইলাইতাছে। আশার কথা হইলো এখনো কাউয়ার চাইতে কবির সংখ্যা কম দেশে এইডা খুবই ভালো লক্ষন। ;)

ব্লগে কেন কম পোষ্ট আহে এই বিষয়ে আপনার এই পোস্টমর্টেম রিপোর্ট খ্রাপ হয় নায় :D

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৭

অপু তানভীর বলেছেন: আমিও ব্যাপারটা খেয়াল করে দেখেছি । ব্লগে ভাল পোস্ট এলেই সেইদিন অন্য সবাই যেন পোস্ট করতে দৌড় লাগায় । পোস্ট দ্রুত চলে যায় দ্বিতীয় পাতায় । আবার যখন দ্বিতীয় পাতায় গিয়ে হাজির হয় তখন আবার পোস্ট আসা বন্ধ । আজিব কাজ কর্ম সব ।

৭| ০১ লা আগস্ট, ২০২৩ বিকাল ৩:২৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগেই আছি। তবে ডিভাইস চেঞ্জ হওয়ায় , নতুন ডিভাইসে লগইন করে দেখি , ঢাবিয়ান নিকের পাসও্য়ার্ড আর মনে নাই। ইমেইল এড্রেসও ভুলে গেছি। তাই আরেকটা নতুন নিক খুলেছি। এখন সেই নিক থেকেই মন্তব্য করি। :`> পরে বাসার ডেক্সটপ যেটা বহুকাল আর ইউজ হয়না , সেটা দিয়ে লগইন করে দেখি যে, পাসওয়ার্ড সেফ হয়ে আছে। তাই অনেকদিন পর এই নিক দিয়ে ঢুকতে পারলাম।

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ৯:৫৮

অপু তানভীর বলেছেন: যাক ভাল যে নিক উদ্ধার করতে পেরেছেন । এবার আর যেন নিক আর পাসওয়ার্ ভুলে যাবেন না ।

ইয়ে আপনের পরের নিকটার নাম কি বলেন দেখি ।

৮| ০১ লা আগস্ট, ২০২৩ বিকাল ৪:৫১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার সাথে একটাও মিলে নাই।

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:০০

অপু তানভীর বলেছেন: আপনাকে কয়েক দিন ধরেই দেখছি ব্লগে অনিয়মিত । মানে আগে যেমন সময় দিতেন এখন আর তেমন সময় দেন না । সম্ভবত পারিবারিক কাজে বেশ ব্যস্ত । এটা অবশ্য ভাল । ব্লগে সময় যে দিতেই হবে এমন কোন ব্যাপার না ।

৯| ০১ লা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

ফেনা বলেছেন: হা হা হা.....। মজা পেলাম। আসলেই ভাই আমার উপর অফিসে নজরদারি বেড়েছে। =p~

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:০১

অপু তানভীর বলেছেন: এই জন্য কম কম সময় দিয়ে কাজে বেশি সময় দিন । সামু কেবল টাইম পাসের জায়গা । এটাকে বেশি সিরিয়াসলি নেওয়ার কিছু নেই ।

১০| ০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১০:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
লেখক বলেছেন: আপনাকে কয়েক দিন ধরেই দেখছি ব্লগে অনিয়মিত । মানে আগে যেমন সময় দিতেন এখন আর তেমন সময় দেন না । সম্ভবত পারিবারিক কাজে বেশ ব্যস্ত । এটা অবশ্য ভাল । ব্লগে সময় যে দিতেই হবে এমন কোন ব্যাপার না ।
বাড়ি নির্মাণের কাজে কিছুটা ব্যস্ত আছি কথা সত্য, তবে অনিয়োমিত হওয়ার মূল কারণ আর্থি সংকটের কারণে মানুসিক প্রশান্তির ব্যাঘাত হওয়া। ফলো কোনো কিছুতেই মনযোগ দিতে পারছি না। আশা করছি এই মাসের শেষ নাগান সব কিছু কিছুটা নিয়ন্ত্রণে এসে যাবে।

০২ রা আগস্ট, ২০২৩ সকাল ১১:৫০

অপু তানভীর বলেছেন: এমনটা হওয়াটাই স্বাভাবিক । আমাদের জীবনে যদি আর্থিক সংকট দেখা দেয় তাহলে বাকি সব কিছুই যেন অর্থহীন মনে হয় । কোন কিছুতেই মন বসে না । দোয়া করি যেন সকল সংকট কেটে যাক ।

১১| ০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:০১

খায়রুল আহসান বলেছেন: আমি আছি। আগের মত না হলেও মোটামুটি আছি। পোস্টের ১৫টি পয়েন্টের মধ্যে কেবলমাত্র ১০ নম্বরটি আমার জন্য কিছুটা প্রযোজ্য, বাকিগুলো একেবারেই নয়।

০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:০৪

অপু তানভীর বলেছেন: আরে দশটাই প্রযোজ্য হয় তাহলেও অনেক কিছু ! তার মানে পয়েন্ট গুলো আসলে একেবারে ফেলে দেওয়ার মত নয় !

১২| ০২ রা আগস্ট, ২০২৩ দুপুর ১:০৬

কাছের-মানুষ বলেছেন: আমার সাথে মিলে নাই কোনটা সরাসরি!! আমি হলাম অনিয়মিতভাবে নিয়মিত ব্লগার! মাঝে মাঝে নিয়মিত তারপর হঠাত উদাও হয়ে যাই! মাঝে মাঝে কয়েক মাসের জন্য ডুব দেই! তারপর আবার সরব কোন কারন ছাড়াই!

০৯ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৩০

অপু তানভীর বলেছেন: আসলে এমন হওয়াটাই ভাল । এখন আর ব্লগিং গুরুত্বপূর্ণ কোন বিষয় না । অবশ্য আমাদের এই দেশে কোন কালেই যে ব্লগিং খুব বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল সেটাও কিন্তু না । আগে যাও একটু ছিল এখন সেটা তেমন নেই । এছাড়া পুরো বিশ্ব জুড়েই কিন্তু এই কমিউনিটি ব্লগিং চল দিন দিন কমে আসছে । নিত্য নতুন জিনিস পত্র চালু হচ্ছে ।

১৩| ০৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ব্লগেই তো আছি। বেশি আওয়াজ দেই না!
আপনার মাধ্যমে সবাইকে শুভেচ্ছা :)

০৯ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:৩১

অপু তানভীর বলেছেন: ব্লগে থাকুন সবার মত । তবে আওয়াজ টাওয়াজ না দিলে কি হবে বলুন !! মাঝে মাঝে আওয়াজ দিন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.