নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

এডওয়ার্ড স্নোডেন - দেশদ্রোহী নাকি হিরো?

৩০ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৩



ধরুন, আপনি জানতে পারলেন যে আপনার দেশের সরকার দেশের নিরাপত্তার অযুহাতে দেশের সকল নাগরিকের ফো ল্যাপটপে আড়ি পাতে । আড়ি পাতে বলতে আপনি ফোনে কার সাথে কথা বলেন, কী কথা বলেন কী ছবি পাঠান কাকে পাঠান সে সব কিছু সরকার দেখতে পায় । এবং আপনার ফোনের ক্যামেরার মাধ্যমে আপনার সকল কর্ম কান্ডের উপরে ২৪ ঘন্টা নজর রাখতে পারে তারা !
ভাবুন একবার ব্যাপারটা !

এমন ঘটনাই আমেরিকাতে ঘটেছিল । নাইন ইলেভেনের হামলার পরে মার্কিন সরকার দেশ এবং দেশের বাইরের মানুষহের সাইবার স্পেস গুলো নিজেদের নিয়ন্ত্রনে নিতে শুরু করে । কেবল প্রতিপক্ষ দেশ, রাজনীতিবিদই নয়, তারা সাধারণ মানুষদের একেবারে ব্যক্তিগত জীবনের ভেতরে ঢুকে পড়ে । কে কার কাসে কী নিয়ে কথা বলছে কী করছে সেই সব কিছুর উপর তারা নজরদারী শুরু করে । এবং এটা করে জন সাধারণকে না জানিয়েই ।

ঠিক এই ব্যাপারটাই পছন্দ হয় নি এডওয়ার্ড স্নোডেনের । এই গোপন নজরদারীর ব্যাপারটা পৃথিবীর সামনে নিয়ে আসে ! এটা নিয়ে একটা মুভি বের হয়েছে । মূলত আসল কাহিনীর উপর ভিত্তি করে মুভিটি তৈরি করা হয়েছে !

আগে আমরা স্নোডেনের সম্পর্কে কিছু তথ্য জানি । স্নোডেনের জন্ম নর্থ কেরোলিনা রাজ্যে । তার পরিবারের সাথে মিলিটারি কানেকশন অনেক পুরানো । তারা দাদা বাবা সবাই এই পেশার সাথে যুক্ত । ছোট বেলা থেকে তাই স্নোডেনের ইচ্ছে ছিল মিলিটারিতে যোগ দেওয়া । তবে ছোট একটা দুর্ঘটনাতে স্নোডেনের সেই স্বপ্ন নষ্ট হয়ে । মিলিটারি থেকে ছিটকে পড়ে সে ।
এরপর সে ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক রিসার্স ফার্মের সিকিউরিটি গার্ডের চাকরি নেয় । মূলত এটি আমেরিকার এনএসএর একটি কাভার প্রোগ্রাম ছিল । এরপর স্নোডেন ২০০৬ সালে সিআইএর সাথে কাজ করা শুরু করে । তার কোন আনুষ্ঠানিক কোন ডিগ্রি না থাকলেও কম্পিউটারের উপরে তার ছিল সহজাত দক্ষতা । সে সিআইএ ট্রেনিংয়ের সব পরীক্ষা একের পর সফলতার পার করে । মুভিতে এই এই ব্যাপারটা খুব চমৎকার ভাবে দেখানো হয়েছে ।
ট্রেনিং শেষ করার পরে স্নোডেনকে পাঠানো হয় জেনোভাতে কূটনৈতিক হিসাবে । তবে সেখানে তার মূল কাজ ছিল সিআইয়ের সাইবার সিকিউরিটি দেখা শোনা করার জন্য । এরপর সে জানতে পারে এক্সকিস্কোর নামে এক প্রোগ্রামের কথা । এই প্রোগ্রাম মূলত ছিল সাধারণ মানুষের বব্যাপারে সব খোজ খবর জানার একটা প্রোগ্রাম। এর মাধ্যমে যে কারো ইমেল পড়া যেত, চ্যাট ফোনকল সব শোনা যেত। ওয়েবে কে কী সার্চ করতে কে কী বলছে এমন কি সেটা যদি ব্যক্তিগত মেসেজেও হয় তবুও এই সার্চইঞ্জিতে উঠে আসতো ! এক্সকীস্কোর নিয়ে উইকির এই পেইজটা পড়ে আসতে পারেন ! উইকি থেকে কয়েকটা লাইন এখানে তুলে দিচ্ছি কেবল । !

বিশ্বের যে কোন ব্যক্তি যারই একটা ইমেল এড্রেস আছে, তার ইমেল আপনি পড়তে পারবেন । ইমেলটা কোথা থেকে পাঠানো হচ্ছে আর কোথায় যাচ্ছে সেটাও জানতে পারবেন। যে কেউ কোন কম্পিউটারের সামনে বসলে আপনি তাকে দেখতে পারবেন । যে ল্যাপটপটি আপনি ট্রাক করছেন তার সকল গতিবিধি আপনি জানতে পারবেন । ....

বুঝতেই পারছেন সাধারন জনগন কোন ভাবেই নিরাপদ ছিল না । এটাই মূলত স্নোডেনের মূল্যবোধে বিপরীত ছিল । সে তাই সিআইএর থেকে ইস্তফা দেয় । এরপর সে যোগ দেয় এনএসএতে । তাকে জাপানে পাঠানো হয় এনএসএ এবং সিআইএর ভেতরে একটা সমন্বয় প্রোগ্রাম তৈরি করতে। জাপানে এনএসএতে হেডকোয়াটারে স্নোডেন এপিক সেল্টার নামে একটা প্রোগ্রাম তৈরি করে যেখানে আমেরিকার হয়ে সব ডাটার ব্যাকআপ রাখার তৈরি করা হয়েছিলো । তবে এক সময়ে সে মূলত বুঝতে পারে সে এখানেও সেই একই কাজ করা হচ্ছে । এখানে এসে স্নোডেন দেখতে পায় যে মার্কিন সরকার কেবল নিজের দেশেই নয় বরং তাবৎ দুনিয়ার মানুষের উপরে নজর রাখতে । এদের ভেতরে যেমন ব্রিটিশ প্রধানমন্ত্রী জেমস ক্যামেরন রয়েছে ঠিক তেমন নি ভাবে রয়েছে জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল । মূলত তখন মার্কিন গোয়েন্দা বিভাগ এমন এক ম্যালওয়্যার প্রোগ্রাম তৈরি করছিলো যেটা দিয়ে কিনা যে কোন দেশের যে কোন সাইবার সেক্টর বিকল করে দেওয়া সম্ভব ।

স্নোডেন আবারও কাজের থেকে ইস্তফা দেয়। এরপর ২০১১ সালে সে আবার সিআইতে যোগ দেয় ডেলের হয়ে প্রাইভেট সাব-কন্ট্রাক্টর হিসাবে । এবার তাকে পাঠানো ওয়াহুতে । সেখানে এসে তার পুরানো এক বন্ধুর সাথে দেখা যায় । এখানে এসে স্নোডেন খেয়াল করে তারই বানানো এপিক সেল্টার প্রোগ্রাম আরো ভয়ংকর ভাবে কাজে লাগানো হচ্ছে । সে তখন সিদ্ধান্ত নেয় যে এই পুরো গোপন ব্যাপারটা সে তুলে ধরবে জনসাধারণের উপরে । তবে এই সব তথ্য সে কিভাবে বাইরে নিয়ে আসবে । তার কর্মস্থলে প্রবেশ এবং বের হওয়ার গেট দিয়ে কোন কর্মী কোন মাইক্রো চিপ পর্যন্ত বাইরে নিয়ে যেতে পারতো না। স্কেনে সব ধরা পরে যাবে তা যেখানেই লুকানো হোক না কেন !

মুভিতে এই ব্যাপারটা খুব চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছিলো । সে তার সকল তথ্য একটা মেমোরিকার্ডে কপি করে নিল । তারপর সেটা একটা রুবিসকিউবের ভেতরে ঢুকিয়ে দিল । যখন যে স্ক্যানারের ভেতর দিয়ে ঢুকতে যাবে ঠিক তখনই সে তার রুবিসকিউবটা সিকিউরিটি গার্ডের দিকে ছুড়ে দিল । সিকিউরিটি সেটা ঘুরাতে ঘুরাতে স্ক্যানের বাইরে দিয়ে নিয়ে গেল । এদিকে স্নোডেন গেটের ভেতর দিয়ে বের হয়ে গেল । কোন কিছু ধরা পরলো না । সে সব ডাটা নিয়ে বের হয়ে এল । এভাবেই মার্কিন সব গোপন তথ্য তাদের অফিস থেকে বের হয়ে এল ।

এরপর সে হংকং এ চলে আসে শারীরিক চিকিৎসার অযুহাতে । সেখান থেকেই সে কোডেড ম্যাসেজের মাধ্যমে আমেরিকা একজন আমেরিকার সাংবাদিক এবং একজন ডকিউমেন্টারি ফিল্ম মেকারের সাথে যোগাযোগ করে । তারা হংকং এ হাজির হয় স্নোডেনের সাথে দেখা করতে । এরপর আসে ব্রিটিশ গার্ডিয়ান পত্রিকার একজন সাংবাদিক । চারপাঁচদিন ধরে ডকিউমেন্টারি তৈরি হয় সেই হোটেল রুমে বসেই। তাদের হাতে সকল তথ্য তুলে দেয় স্নোডেন ।
গার্ডিয়ান পত্রিকাতে সেই সংবাদ সিরিজ আকারে প্রকাশিত শুরু করে।
কিভাবে আমেরিকার সরকার নাগরিক ফোন নম্বর যোগার করছে, কিভাবে ফেসবুক এপেল গুগল কোম্পানি গুলোর কাছ থেকে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য জোর করেই নিচ্ছে ।
সংবাদ গুলোর লিংক দিলাম নিচে ।
NSA Prism program taps in to user data of Apple, Google and others

NSA's Prism surveillance program: how it works and what it can do

Microsoft handed the NSA access to encrypted messages

পুরো বিশ্ব যেন নড়ে উঠলো । এই সংবাদ গুলোর প্রকাশের পরে স্নোডেন নিজের চেহারা প্রকাশ করে একটা ছোট ভিডিও ডকিউমেন্টারি বের করলো । সবাই স্নোডেনের চেহারা দেখে ফেলল । সবাই বলতে মার্কিন সরকারও । মার্কিন সরকার তার বিরুদ্ধে হুলিয়া জারি করলো ।
হংকংয়ের হোটেল থেকে স্নোডেন পালিয়ে গেল । তার প্লান ছিল সে রাশিয়া হয়ে ইকুয়েডর যাবে । সেখানে রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করবে । কিন্তু স্নোডেন যখন মস্কোতে পৌছালো তখন মার্কিন সরকার তার পাসপোর্ট বাতিল করে দিল । মস্কোর এয়ারপোর্টে সে প্রায় দেড়মাস আটকে ছিল । এরপর পুতিন সরকার তাকে এক বছরের ভিসা দেয় । সেই ভিসা পরে তিন বছর বাড়ানো হয় । এরপর এক সময়ে সে রাশিয়ার নাগরিকত্ব পেয়ে যায় । এখন সে তার বউ এবং সন্তানের সাথে রাশিয়াতেই রয়েছে ।

অবশ্য সে আমেরিকাতে ফেরৎ যেতে চেয়েছিল তবে তার শর্ত ছিল যেন তার বিচার কার্য নিরোপেক্ষ ভাবে করার নিশ্চয়তা দেওয়া হয় । তবে সেই নিশ্চয়তা সে পায় নি । তার ফেরৎ যাওয়াও আর হয়ে ওঠে নি ।

এখন প্রশ্ন হচ্ছে স্নোডেন যা করেছে তা ভাল ছিল নাকি খারাপ ? সে কি দেশদ্রোহী নাকি হিরো?
আমার কাছে তার কাজ জাস্টিফাইড !
সিকিউরিটি বা টেরোরিজমের দোহাই দিয়ে সরকারের কোন অধিকার নেই সাধারণ মানুষের ব্যক্তিগত জীবনে আড়ি পাড়া, ব্যক্তিগত ছবি ভিডিও দেখা ফোনালাপ শোনা ! কোন অধিকার নেই ।

ইউটিবে একটা পুরো ডকিউমেন্টারি আছে । দেখতে পারেন ! পোস্ট লেখায় ভিডিও গুলোর সাহায্য নিয়েছি।
Edward Snowden - Full Documentary
NSA
Edward Snowden

এছাড়া আরো কয়েকটা আর্টিকেল পড়তে পারেন। এই আর্টিকেলের কিছু পড়েছি।
Edward Snowden: the whistleblower behind the NSA surveillance revelations
Edward Snowden
Wiki - Edward Snowden

আর সব না পড়তে চাইলে এই কাহিনীর উপরে বেজ করেই একটা মুভি আছে । সেটা দেখতে পারেন ।
মুভির ট্রেইলার মুভিটা নেটফ্লিক্সে আছে। সেখান থেকে দেখে নিতে পারেন। মূলত এই মুভিটা দেখার পরেই আমি পোস্টটা লিখতে বসেছি ।

পিক সোর্স


মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আপনে দেখি আমার বড়ভাইয়ের মতোই নর্থ কেরোলিনা বলেন!! অবশ্য আপনের আর দোষ কি, আম্রিকাতে থাইকাও মানুষ ‘‘কেরোলিনা‘‘ বলে। উচ্চারণটা আসলে ক্যারোলাইনা। B-)

আরো কিছু ছোটখাটো ভুল..................রিসার্স (এই ভুলটা অনেকেই করে) < রিসার্চ, জেনোভা < জেনেভা, কূটনৈতিক (এটা বানান ভুল না, প্রায়োগিক ভুল) < কূটনীতিক; আরো আছে, কিন্তু ব্যাস, এইবার ক্ষ্যান্ত দেই। আমি জানি আপনের বানানে সমস্যা আছে। কাজেই নো হার্ড ফিলিংস!!! ;)

এখন প্রশ্ন হচ্ছে স্নোডেন যা করেছে তা ভাল ছিল নাকি খারাপ ? সে কি দেশদ্রোহী নাকি হিরো? সে দেশের বিরুদ্ধে কাজ করলেও তাকে দেশদ্রোহী বলা যাবে না। তবে নীতি-নৈতিকতার বিষয়টা কনসিডার করলে ডেফিনেটলি সে একজন হিরো।

তবে কথা হ্ইলো আপনেরা আসলে সব কিছুতেই আম্রিকার দোষ দেখেন। আমাদের দেশে তো শুনছি হেলমেট বাহিনী আর পুলিশ বাহিনীও প্রকাশ্য দিবালোকে মানুষের মোবাইল চেক করে। এই ব্যাপারে কি কইবেন? :-B

৩০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৪৯

অপু তানভীর বলেছেন: আরে আমার যে বানান ভুল যে হয় সেইটা তো জানেনই । এইটা আর নতুন কি ! তবে শব্দটা কূটনৈতিক তো হয় জানি !

আমার প্রশ্নটাই হচ্ছে সেখানে । দেশের প্রচলিত আইন আছে যে সাধারণের ব্যক্তিজীবনে আড়ি পাতা যাবে না । এটা তো সাংবিধানিক অধিকার । সরকার সেই অধিকার খর্চ করেছে !
আরেকটা কথা স্নোডেন কিন্তু কোন সরকারি নথি ফাঁস করে নি সে কেবল সরকার কিভাবে নজর রাখছে ক্ষমতার অপব্যবহার করছে সেটাই প্রকাশ করেছে । কিন্তু দেখেন ওবামা প্রশাসন বলেন, ট্রাম প্রশাসন বলেন সবাই কিন্তু স্নোডেনকে দেশদ্রোহী ভাবে ! অন্য দিকে জনসাধারণ তাকে ভাবে হিরো !

আর আমাদের দেশে আদৌও এমন কোন সাংবিধানিক অধিকার আছে কিনা সেইটা আমি জানি না । কর্তৃপক্ষ চাইলে আপনার আন্ডারওয়্যার পর্যন্ত খুলে দেখতে পারে ফোন তো অনেক বড় ব্যাপার !

২| ৩০ শে মার্চ, ২০২৪ সকাল ৯:০৬

শ্রাবণধারা বলেছেন: অবশ্যই একজন হিরো।

পৃথিবীতে এইরকম নতুন ধরনের হিরো আরো অনেক অনেক দরকার, যারা তদের অন্যায্য রাষ্ট্রিয় মিথ্যাগুলো মানুষের সামনে উন্মোচন করে দিতে পারে। আপনি যে ইউটিউব ভিডিওর উপরে ভিত্তি করে লেখাটি লিখেছেন এটা দেখেছিলাম।

৩০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫১

অপু তানভীর বলেছেন: জন সাধারণের কাছে সে সব সময় হিরো । যদিও আইনের চোখে সে অপরাধী !

সময় থাকলে মুভিটাও দেখে ফেলতে পারেন । চমৎকার একটা মুভি !

৩| ৩০ শে মার্চ, ২০২৪ দুপুর ১:১৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ইউটিউবে এর ভিডিওটি আমি দেখেছি ২ বার।

৩০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫১

অপু তানভীর বলেছেন: মুভিটা দেখে ফেলতে পারেন যদি হাতে সময় থাকে । ভাল মুভি !

৪| ৩০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

ডার্ক ম্যান বলেছেন: মুভিটা অনেক আগে দেখেছি।
ঐ মুভি দেখে কিছুদিন অনেক সতর্ক থাকতাম মোবাইল আর ল্যাপটপ ইউজ করার সময়। পরে ঐ ভীমরতি উধাও হয়ে গিয়েছিল

৩০ শে মার্চ, ২০২৪ রাত ৮:৫২

অপু তানভীর বলেছেন: সরকার যদি চায় তাহলে আপনি কোন ভাবেই নিজেকে তাদের কাছ থেকে মুক্ত রাখতে পারবেন না ।

৫| ৩১ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৮

আরিফ রুবেল বলেছেন: স্নোডেন, এসেঞ্জ এরাই মূলত বিশ্বের কাছে কথিত গণতন্ত্রের ধ্বজাধারী মার্কিন সাম্রাজ্যবাদকে নাঙ্গা করে দিয়েছিল। হলিউডি সিনেমায় যে সব দেখে শুধুই ফিকশন আর গাজাখুরি ব্যাপার ভাবতাম সেগুলো যে কতটা বাস্তব সেটা চোখের সামনে দেখিয়ে দিয়েছিল এরা।

স্নোডেন ও তার মত হুইসেল ব্লোয়ারদের শ্রদ্ধা ও ভালোবাসা।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১১:৩০

অপু তানভীর বলেছেন: পৃথিবীর তামাম মানুষের কাছে তারা শ্রদ্ধার পাত্র অবশ্যই ।
কিন্তু ভাবুন ব্যাপারটা ঘটেছে আমাদের দেশে । আমাদের প্রশাসন যদি এমন কিছু করে এবং কেউ যদি সেটা ফাঁস করে দেয় তাহলে তাকে হিরো বলবেন নাকি ভিলেন?

৬| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:০৯

কাছের-মানুষ বলেছেন: তিনি যেহেতু আমেরিকান তাই আমি তাকে হিরোই বলব! তবে তিনি বাংলাদেশী হয়ে বাংলাদের এই ধরনের কিছু ফাঁস করত আমি তাকে হয়ত রাজাকার বলতাম!

০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:৪৭

অপু তানভীর বলেছেন: সবাই না বললেও কেউ তো বলতই !

৭| ০২ রা এপ্রিল, ২০২৪ সকাল ৯:২২

আরিফ রুবেল বলেছেন: অবশ্যই হিরো বলব। রাষ্ট্র যদি তার ক্ষমতার অপব্যবহার করে আমার ব্যাক্তিগত বিষয়ে আড়ি পাতে সে তো মানবাধিকার হরণ করছে। সেই তথ্য যদি সরকারের ভেতরের কেউ ফাস করে সে তো আমার উপকারই করল না ? আবার ধরেন, কোন একটি দেশের সরকার তার কথিত বন্ধুরাষ্ট্রের সাথে আতাত করে গণবিরোধী কোন প্রযেক্ট বা কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে এবং সেই তথ্য জনস্বার্থে ইনসাইডার কেউ ফাস করে দিল সে তো জনগণের উপকারই করল তাই না ?

তবে কেউ যদি ব্যাক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য কোন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য তৃতীয় কোন পক্ষের কাছে বিক্রি করে, পাচার করে তাহলে অবশ্যই তাকে বেঈমান ও রাষ্ট্রদ্রোহী হিসেবে চিহ্নিত করব।

০৪ ঠা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

অপু তানভীর বলেছেন: এমনটাই হওয়া উচিৎ । হিরোই হবে সে !

আমাদের দেশের ব্যক্তিস্বাধিনতা আর মানবাধিকার বলে কিছু আছে কিনা সেটা খুজে দেখা দরকার । আমেরিকা তো গোপনে ব্যক্তি স্বাধীনতা খর্ব করেছে আর আমাদের দেশে এটা হয় প্রকাশ্যেই ।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ৯:৩২

নিমো বলেছেন: তাঁকে হিরো বললেও কম বলা হবে। উনারা আছেন বলেই রুদ্ধশ্বাস সমাজে শ্বাস নিয়ে বেঁচে থাকার সুযোগ তৈরি হয়।

১৩ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১০

অপু তানভীর বলেছেন: সাধারণ মানুষের অধিকার আদায়ে সে নিজের জীবন বিপন্ন করেছে । সাধারণ মানুষের সাথে হিরো ব্যতীত আর কিছুই নন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.