নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার\'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার ভুয়া মফিজ

০২ রা জুন, ২০২৪ রাত ১১:১৫



প্রিয় এবং অপ্রিয় ব্লগারগন, আশা করি সবাই ভাল আছেন । ব্লগার ইন্টারভিউয়ের আরেকটি পর্ব নিয়ে হাজির হয়ে গেলাম আপনাদের মাঝে । আমাদের আজকের অতিথি ব্লগার ভুয়া মফিজ । সময় করে আমার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ব্লগার ভুয়া মফিজকে অনেক ধন্যবাদ । আর দেরি না করে ইন্টারভিউ শুরু করা যাক !



অপুঃ কেমন আছেন?
ভুয়া মফিজঃ আপনাদের দোয়ায় ভালো।

অপুঃ নিজের সম্পর্কে কিছু বলেন । মানে, একটা পাব্লিক প্লাটফর্মে যতটা বলা যায় আর কি !
ভুয়া মফিজঃ আমি অতি সাধারন একজন বাংলাদেশী বৃটিশ। একটা বৃটিশ মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠানে কামলা দেই। প্রায় দুই যুগের মতো হয়ে গেল আমার প্রবাস জীবন। দ্যাটস ইট। আর বিশেষ কিছু বলার নাই।

অপুঃ ব্লগ সম্পর্কে ধারণা কিভাবে পেয়েছিলেন ? কিংবা কার মাধ্যমে প্রথম জানতে পারলেন এই ব্লগের কথা?
ভুয়া মফিজঃ ২৯ শে মার্চ, ২০২০ এ একটা পোষ্ট করেছিলাম, সেখান থেকেই তুলে দিলাম.....…
২০১৩ সালে কিছু দুর্বৃত্তের হাতে ব্লগার থাবা বাবা ওরফে রাজীব হায়দার নিহত হয়। দেশব্যাপী ব্লগ এবং ব্লগার শব্দদু'টো বেশ আলোচিত হয়ে ওঠে। আমিও একটু কৌতুহলী হলাম, একটা মানুষ কি এমন লিখলো যে তাকে এভাবে অকালে প্রান হারাতে হলো? রাজীব হায়দার আরও কয়েকটা ব্লগের সাথে সাথে সামু'তেও লিখতো। পড়লাম ওর কিছু লেখা, পড়ে দেশের অন্য অনেকের মতো ব্লগ এবং ব্লগার সম্পর্কে আমারও বিরুপ ধারনা হলো। আরেকটা জিনিসও তখন আমার পছন্দ হয়নি। সেটা হলো, বাংলাদেশের সবচেয়ে বড় ব্লগটার নাম সামহোয়্যার ইন!! বাংলা ব্লগের ইংরেজি নাম! হলি কাউ!! ব্লগ সম্পর্কিত কিউরিওসিটির ওখানেই সমাপ্তি ঘটে।

এরপরে ২০১৫ সালের দিকে বেশ কিছুদিন দৈনিক ইত্তেফাকের অনলাইন ভার্সান পড়তাম। তখন হোমপেইজের একপাশে সামু'র আলোচিত পোষ্টগুলির শিরোনাম লিঙ্কসহ থাকতো। কোন শিরোনাম পছন্দ হলে পড়তাম। পড়তে পড়তে কিছু কিছু ক্যাচালও নজরে পড়তো। মজাই লাগতো। এভাবেই অতিথি পাঠক হিসাবে সামু'তে মোটামুটি নিয়মিত হয়ে গেলাম।

অপুঃ তারপর কীভাবে মনে হল যে এখানে একটা নিক খুলে লেখালেখি শুরু করা যায়?
ভুয়া মফিজঃ একপর্যায়ে ভাবলাম, টুকটাক ছাইপাশ লেখালেখির অভ্যাস যেহেতু আমারও আছে……. রেজিষ্ট্রেশানটা করেই ফেলি। ২০১৬ এর মাঝামাঝি কোন এক সময়ে করে ফেললাম (আর সেই শুভক্ষণেই জন্ম হলো ভুয়া মফিজ এর) এবং ভুলে গেলাম। আরো প্রায় বছরখানেক পর হঠাৎ একদিন মনে হলো, আরে! আমি না সামু'তে যুক্ত হয়েছি? বেশী চিন্তা-ভাবনা না করেই একটা লেখা পোষ্ট করলাম। তখন রেজিস্ট্রেশানের পর কিছুদিন অবজার্ভেশানে থাকা, সেইফ হয়ে প্রথম পাতায় এক্সেস পাওয়া এসবের কিছুই জানতাম না। আমার প্রথম লেখা এমনিতেই প্রথম পাতায় এসেছিল। সম্ভবতঃ মডারেটর মহোদয় আমার কোন সাড়া-শব্দ না পেয়ে ত্যক্ত-বিরক্ত হয়েই আমাকে প্রথম পাতায় সরাসরি এক্সেস দিয়ে দেন!!

অপুঃ আপনার কেন ছদ্মনামে লেখার কথা মনে হল? আর এতো রেখে এই ভুয়া নাম কেন নিলেন?
ভুয়া মফিজঃ আপনার প্রশ্নের প্রথম অংশ নিয়ে বলতে গেলে বেশ লম্বা কথা বলতে হবে। অতি সংক্ষেপে বলি। আমার প্রাথমিক সিদ্ধান্ত ছিল স্বনামে আবির্ভূত হওয়ার। ব্লগে ভিজিটর হিসাবে যখন আসতাম, দেখতাম আক্রমণ-পাল্টা আক্রমণের খেলা। তো ব্লগে যখন একাউন্ট খোলার সিদ্ধান্ত নিলাম, আমি জানতাম এইধরনের হামলা-পাল্টা হামলার প্রসিডিওরের মধ্য দিয়ে একদিন না একদিন আমাকে যেতেই হবে। এদিকে মানুষ হিসাবে আমি ধৈর্য্যহীন, শর্ট-টেম্পারড। দেশে আমার যে ক্ষুদ্র পরিচিতিটা আছে, তাতে সবাই আমাকে বদরাগী, কিন্তু একজন নিপাট ভদ্রলোক হিসাবেই জানে। কাজেই নিজের নামে আসলে আর আক্রমণের মুখে আমার প্রতিক্রিয়া দেখলে পরিচিত লোকজন আছাড় খেতো বলাই বাহুল্য। অন্যদিকে তা না করলে আমাকে প্রতিনিয়ত হাসিমুখে কিল হজম করতে হতো, যেটা আমার পক্ষে একেবারেই অসম্ভব। তখনই সিদ্ধান্ত নেই ছদ্মনামে আসার, তাতে সবদিকই রক্ষা হয়। তাছাড়া, লেখালেখিতেও একটা স্বাধীনতা পাওয়া যায়। সুশীল টাইপের মেন্দামারা ব্লগিং আমার সাথে যায় না একদমই। নিজের স্বকীয়তাকে বিসর্জন দেয়া কোন ভালো বিষয় না, কি বলেন?

দ্বিতীয় অংশের জন্য বলি...........ছদ্মনাম একটা নিবো সিদ্ধান্ত তো নিলাম, কি নেয়া যায়? একটা মজার মিম ভিডিও দেখেছিলাম তখন, সেটাতে মফিজ নামে একটা ক্যারেকটার ছিল। সেই নামটাই মনে গেথে যায়। উত্তরবঙ্গের বোকাসোকা মানুষদেরকে ''মফিজ'' বলে জানেন বোধহয়। প্রথমে নিক ঠিক করেছিলাম ''মফিজ মিয়া''। পরে ভাবলাম, আরে!! মানুষ হিসাবে তো আমি বোকাসোকা না, উত্তরবঙ্গেরও না; তাহলে আমি মিথ্যামিথ্যি মফিজ, অর্থাৎ ''ভুয়া মফিজ''!!! এই হলো ইতিহাস!!!

অপুঃ এই সামু ব্লগের আগেও কি অন্য কোথাও লেখালেখি করেছেন? অনলাইন এবং অফলাইন?
ভুয়া মফিজঃ দেশে সাপ্তাহিক যায় যায় দিনে সময়ে সময়ে কিছু লেখা পাঠিয়েছিলাম। কিছু ছেপেছে, কিছু ছাপায় নাই। ইংল্যান্ডে 'ক্লিয়ার ভয়েস' নামের একটা অনলাইন প্ল্যাটফর্মে টুকটাক লিখেছি।

অপুঃ যখন এই ব্লগে লেখালেখি শুরু করেছিলেন তখন আসলে কী মনে করে লেখালেখি শুরু করেছিলেন?
ভুয়া মফিজঃ বেড়ানো যেহেতু আমার নেশা; বিভিন্ন সময়ে বিভিন্ন ব্লগারের এ'সংক্রান্ত লেখা পড়েছি। তো একপর্যায়ে ভাবলাম, আমিও যেহেতু বেশ ঘোরাঘুরি করি, আমার অভিজ্ঞতাগুলোও এই প্ল্যাটফর্মে শেয়ার করতে পারি। সেই ভাবনা থেকেই শুরু।

অপুঃ আপনি যখন প্রথম ব্লগটা দেখেছিলেন আর এখন যখন দেখছেন, এই দুই সময়ের ভেতরে কেমন পার্থক্য দেখতে পাচ্ছেন?
ভুয়া মফিজঃ খুব বেশী যে পার্থক্য আছে তা না। পার্থক্যটা আসলে মূলতঃ সংখ্যাগত। ভালো লেখা, বাকোয়াজ লেখা আগেও যেমন আসতো, এখনও তেমনই আসে। ব্লগার যেহেতু কমে গিয়েছে, তাই দু'টারই পরিমানটাও কমে গিয়েছে। আর হ্যা, আরেকটা পার্থক্য আছে। এখন অনেক ব্লগারের লেখাতেই ফেসবুকীয় প্রভাব দেখা যায়, যেটা আমি যখন থেকে দেখা শুরু করেছি, এতোটা প্রকট ছিল না। সংজ্ঞানুযায়ী একটা ব্লগ লেখা যেমন হওয়া উচিত, কিছু কিছু ব্লগারের লেখায় তেমনটা দেখা যায় না।

অপুঃ সামু ব্লগ নিয়ে আপনার মূল্যায়ন কী? আর কী কী পরিবর্তন বা উন্নয়ন আনলে আপনি খুশি হতেন?
ভুয়া মফিজঃ মুল্যায়ন কিছুটা হতাশাজনক। আমি যখন শুরু করি, ব্লগ সম্পর্কে আমার অনেক উচ্চাশা ছিল। এখন মনোভাবটা এমন.....চলছে, চলুক। এর থেকে খুব বেশী কিছু আশা করা ঠিক না। শুরুর দিকটাতে ব্লগ জমজমাট ছিল, কারন অপশান খুব বেশী ছিল না। এখন প্রচুর অপশান আছে। তার মানে ব্লগকে প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে। পরিবর্তন বা উন্নয়নের কথা বলতে গেলে অনেক লম্বা সময় নিয়ে বলতে হবে। বিভিন্ন সময়ে অনেকেই এসব নিয়ে বলেছেন, আমিও বলেছি। নতুন করে কিছু বলতে চাই না। শুধু বলবো, ব্লগের উন্নয়নে প্রচুর কাজ করার আছে, যদি করার ইচ্ছা থাকে। একটা আধুনিক ব্লগের যেসব বৈশিস্ট্য থাকে, সামুতে তার অনেকটাই অনুপস্থিত।

অপুঃ সামুর ব্লগারদের ব্যাপারে আপনার মনভাব কী? সামগ্রিক ভাবে?
ভুয়া মফিজঃ আমার মতে, সামগ্রিকভাবে ব্লগারদের মান কমে গিয়েছে। যেমনটা আগে বলেছি, ফেসবুকের প্রভাব এর জন্য অনেকটাই দায়ী। শর্টকাটের পিছনে দৌড়ানোর পরিমান বেড়ে গিয়েছে। একটা ব্লগ পোষ্টের জন্য যেই পরিমান পড়ালেখা, রিসার্চ আর মনোযোগ দরকার, সেটা এখন খুব কমই দেখা যায়।

অপুঃ এই ব্লগ থেকে কোন ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব বলে আপনার মনে হয়?
ভুয়া মফিজঃ ক্ষুদ্র পরিসরে হলেও, সম্ভব। তবে সেইজন্য ব্লগেও কিছু ইতিবাচক পরিবর্তন আসাটা জরুরী।

অপুঃ ব্লগে ব্লগাররা নিজেদের মত প্রকাশের ব্যাপারে কত টুকু স্বাধীন বলে আপনার মনে হয়?
ভুয়া মফিজঃ ক্ষেত্র বিশেষে বেশ স্বাধীন। মাঝে মধ্যে আমার মনে হয়, একটু বেশীই স্বাধীন; যেটা বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে যে কোনও সময়ে বুমেরাং হয়ে দেখা দিতে পারে; কারন অনেকেই এই স্বাধীনতার অপব্যবহার করে।

অপুঃ বাক-স্বাধীনতা মানে আসলে আপনার কাছে কী? প্রশ্নটা আরেকটু ঘুরিয়ে যদি বলি, বাক স্বাধীনতা থাকা মানেই কি আমি কাউকে গালি দেওয়ার অধিকার রাখি?
ভুয়া মফিজঃ আমার তো মনে হয়, অনেক ব্লগার বাক-স্বাধীনতার সংজ্ঞাটাই ঠিকমতো জানে না। আবার অনেকে জেনেও এটার অপব্যবহার করে। অবশ্য তাদেরও দোষ দেয়া যায় না। বাক-স্বাধীনতা নিয়ে একটা হিপোক্রেসী সারা দুনিয়াতেই আছে। বিশেষ করে বাক-স্বাধীনতার ধ্বজাধারী উন্নত বিশ্বে এখন এটা অনেকটাই নেইকেড একটা ব্যাপার। আপনার কথায় আসি.........বাক-স্বাধীনতার সুযোগ নিয়ে অন্যকে গালি দেওয়াটা এর অপব্যবহারের মধ্যেই পড়ে।

অপুঃ সামু ব্লগে ‘ধর্মের উপর কটাক্ষ’ এর ঘটনা ঘটে, এই ব্যাপারে আপনার মনভাব কি?
ভুয়া মফিজঃ প্রথমেই একটা কথা পরিস্কার করি। সামু ব্লগে ধর্ম মানেই ইসলাম ধর্ম। ধর্ম নিয়ে কটাক্ষ কারা করে? সোজা কথায় এরা শ্যুগার কোটেড সায়ানাইড পিলের মতো নাস্তিকের আড়ালে ইসলামোফোব। আমি দেশে-বিদেশে বহু নাস্তিকের সাথে মিশেছি। একজন প্রকৃত নাস্তিক ধর্মের অসাঢ়তা প্রমানের চেষ্টা করে শালীনতার মধ্যে থেকে। তারা কখনও অন্য যে কোনও ধর্ম-বিশ্বাসীকে আঘাত করে কিছু বলে না। ব্লগে মোটামুটিভাবে নাস্তিক আমি একজনকেই পেয়েছি। ব্লগার নুতন। বাকীসব ইসলামোফোব। আরো ভয়াবহ ব্যাপার হলো, এপার-ওপার বাংলার কিছু হিন্দু ধর্মাবলম্বী ব্লগার আছে যারা সুযোগ পেলেই নাস্তিকতার নামে ইসলাম ধর্ম নিয়ে কুৎসা রটায়। আর এদের সাথে জ্বী-হুজুর জ্বী-হুজুর করে কিছু মুসলমান নামধারী ইসলামোফোব। অনেককেই দেখেছি এদের কথাবার্তায় বিভ্রান্ত হতে। এদের ব্যাপারে সাবধান থাকা দরকার।

অপুঃ অনেকেই অভিযোগ করেন যে ব্লগ কর্তৃপক্ষ ধর্মের উপরে বিদ্বেষ ছড়ানো ব্যক্তিদের ব্যাপারে কোন যথাযত ব্যবস্থা নেন না। এই অভিযোগ আপনার কাছে কতটুকু সত্যি মনে হয় ?
ভুয়া মফিজঃ না, পুরোপুরি সত্যি মনে হয় না। মাঝে-মধ্যেই ব্যবস্থা নেয়া হয়। অনেক সময়ে কিছুটা দেরী হয়; তবে, নেয়া হয়। আবার অনেক সময়ে কর্তৃপক্ষের নজর এড়িয়ে যায়। কেন এমনটা হয় সেটা অন্য আলোচনা।

অপুঃ আপনার কি মনে হয় ব্লগ কর্তৃপক্ষ মাঝে মাঝে কোন বিশেষ ব্লগারদের প্রতি অসম আচরণ করে থাকেন? অর্থ্যাৎ কারো প্রতি হয়ত বেশি নিয়ম আরোপ করছে আবার কাউকে একটু বেশি ছাড় দিচ্ছে ! এই ব্যাপারে আপনার মনভাব কী?
ভুয়া মফিজঃ হা হা হা.............এটা বহুল আলোচিত একটা বিষয়। ঘটনা সত্যি, সাক্ষীও কিন্তু একেবারে দূর্বল না। তবে মনোভাবের কথা যদি বলেন তাহলে বলবো, সবারই সমান ট্রিটমেন্ট পাওয়ার অধিকার আছে!!!

অপুঃ ব্লগের অনেকেই কপিপেস্ট বড় কোন অপরাধ মনে করেন না। এই ব্যাপারে আপনার মনভাব কী? এছাড়া কপিপেস্টকারী ব্লগারদের আপনি কেমন চোখে দেখেন?
ভুয়া মফিজঃ আমাদের সমাজে যুগ যুগ ধরে চলা কিছু বিহেভিয়ারাল প্যাটার্ন আছে যেগুলো ঠিক না। যেমন শারীরিক অসুখকে অসুখ হিসাবে গুরুত্ব দিয়ে দেখা হয়, কিন্তু মানসিক অসুখকে তেমন কোন গুরুত্ব দেয়া হয় না যতোক্ষণ পর্যন্ত না কেউ পরনের জামা-কাপড় খুলে ফেলে ভর দুপুরে রাস্তার ট্রাফিক নিয়ন্ত্রণে নেমে পড়ে। অথচ উন্নত বিশ্বে মানসিক স্বাস্থ্য একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একই কথা ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টির ক্ষেত্রেও প্রযোজ্য। কপি/পেস্ট বা প্লেইজারিজম যে একটা ক্রিমিনাল অফেন্স এটা নিয়ে ব্লগে অনেক আলোচনা করেছি, পোষ্টও দিয়েছি। আপনি আর ব্লগার আরইউ তো শুরু থেকে শুরু করে এখনও এটার পিছনে লেগে আছেন। আপনাদের কারনেই অনেকে অনেক সাবধান হয়েছে; নিজেকে সংশোধনের চেষ্টা করেছে।

এদেরকে আমি সিম্পলী ''লেখাচোর'' বলি। যে কোনও আন্দোলনেরই প্রাথমিক কিছু চ্যালেন্জ থাকে, তবে লেগে থাকলে সাফল্য আসে। আপনি আর আরইউকে আমি ব্লগে এই কপি/পেস্ট বিরোধী আন্দোলনের সাফল্যের প্রধান কারিগর বলে মনে করি।

অপুঃ ব্লগের ট্যাগিং কালচার আপনার কাছে কেমন মনে হয়? এই যে মতের অমিল হলেই জামাত শিবির রাজাকার পাকিস্তানি ভারতীয় দালাল সহ আরও নানান ধরনের ট্যাগিং করা হয় ! এই ব্যাপারে আপনার মনভাব কী?
ভুয়া মফিজঃ ট্যাগিং নিয়ে ব্লগের প্রতিষ্ঠাতা জানা আপাও হতাশা ব্যক্ত করেছেন। আমি আর কি বলবো? আওয়ামী লীগ পছন্দ না করলেই জামাত-শিবির-রাজাকার; ভারত পছন্দ না করলে পাকিস্তানী দালাল; ইসলাম ধর্ম নিয়ে কথা বললে জঙ্গি মৌলবাদী.........এগুলো সবই অত্যন্ত নিম্নরুচির ট্যাগিং। কোন প্রকৃত শিক্ষায় শিক্ষিত মানুষ এসব করবে না। কু-শিক্ষা মানুষকে কোথায় নিয়ে ফেলে তার নমুনা হলো এসব ট্যাগিং। সফলভাবে যৌক্তিক ট্যাগিং করাও যে একটা আর্ট, এটা অর্ধ-শিক্ষিত বা কু-শিক্ষিতদেরকে কে বোঝাবে?

অপুঃ ব্লগের পেছনে আগে কত সময় দিতেন গড়ে? সাপ্তাহিত একটা হিসাব দেন । আর বর্তমানে কত সময় দিয়ে থাকেন?
ভুয়া মফিজঃ পোষ্ট লেখা, অন্যের পোষ্ট পড়া, মন্তব্য আদান-প্রদান ইত্যাদি মিলিয়ে আগে সপ্তাহে গড়ে ৩০ ঘন্টা ব্যয় করতাম। এখন সেটা অর্ধেকে নেমে এসেছে।

অপুঃ এবার একটা ব্যক্তিগত প্রশ্ন । বিয়ে কি প্রেম করে করেছেন নাকি এরেঞ্জ?
ভুয়া মফিজঃ হা হা হা............একজন জামাত-শিবির-রাজাকার, ভারত বিরোধী জঙ্গি ট্যাগ খাওয়া মানুষকে এমন বিব্রতকর প্রশ্ন করা কি ঠিক? প্রেম তো আমাদের জন্য হারাম!! তবে আফসোসের ব্যাপার হলো, বিয়েটা প্রেম করেই করেছি। সেই সময় যদি জানতাম যে ভবিষ্যতে এই ট্যাগ খাইতে হবে, তাহলে কস্মিনকালেও প্রেম করতাম না!!!

অপুঃ আপনার কি কোন মাল্টি আছে নাকি?
ভুয়া মফিজঃ না। মাল্টি নাই। তবে ইদানীং ভাবছি একটা খুলে ফেলবো।

অপুঃ একটা ট্রিকি প্রশ্ন করি । ধরেন ব্লগে আপনার পছন্দের একজন মানুষ (যেমন আমি) কোন একটা আকাম করল । এবং আপনি নিজেও জানেন যে সেটা অন্যায় । এখন অন্য ব্লগাররা এটা নিয়ে জোর প্রতিবাদ করল । এখন আপনি কী করবেন? আপনার পছন্দের মানুষের পক্ষ নিবেন নাকি অন্যায়ের প্রতিবাদীদের দলে যাবেন নাকি চুপ থাকবেন?
ভুয়া মফিজঃ একটা ঘটনা বলি। আমি এমবিএ করার সময়ে বিজনেস কমিউনিকেশানে একটা প্রশ্ন এসেছিল..........একজন চাকুরীর ইন্টারভিউতে অকৃতকার্য প্রার্থীকে একটা চিঠি লিখতে হবে যে তাকে মনোনীত করা হয় নাই, কিন্তু একটাও নেগেটিভ শব্দ ব্যবহার করা যাবে না। আমার চিঠিটা প্রফেসর খুব পছন্দ করেছিলেন। কি বলতে চাচ্ছি নিশ্চয়ই বুঝেছেন!!

আমি কোন পক্ষে/বিপক্ষে যাবো না। কোন ধরনের নেগেটিভ শব্দ ব্যবহার না করে আপনাকে বোঝাবো যে, আপনি কাজটা ঠিক করেন নাই!!!

অপুঃ আসলে এমনই তো হওয়ার উচিৎ । কিন্তু আমাদের সামুর কালচার দেখে কী রকম । পছন্দের লোক চোর হলেও সেই চুরিকে ডিফেন্ট করার যুক্তির অভাব হয় না। শেষ করার আগে সামু ব্লগারদের ব্যাপারে আপনার কোন উপদেশ বানী আছে?
ভুয়া মফিজঃ অবশ্যই!! উপদেশ দিতে আমার খুব ভালো লাগে!!!

আমার সংক্ষিপ্ত উপদেশ হবে ''পোষ্ট লেখার ক্ষেত্রে বিষয়বস্তু নিয়ে খানিকটা পড়ালেখা করেন। বিচার-বিশ্লেষণ করেন। তারপরে নিজস্ব ভিউজ ব্যাখ্যা করেন। কপি/পেষ্ট করবেন না। খবরের কাগজ থেকে কোন একটা খবর হুবহু তুলে না দিয়ে সেটাতে নিজের এনালাইটিক্যাল দক্ষতাকে কাজে লাগান। লেখাটা ফেসবুক স্ট্যাটাসের মতো না করে একটু কমপ্রিহেনসিভ করেন। মন্তব্যের ক্ষেত্রে পোষ্ট ভালো করে পড়ে মন্তব্য করেন।

বানানের ব্যাপারে যত্নবান হোন। চমৎকার একটা লেখাও স্ব-আবিস্কৃত বানান ব্যবহার করার কারনে মিডিওকার হয়ে যায়। বাক্য গঠনেও যত্নবান হওয়া দরকার। লেখাটা সম্পূর্ণ হয়ে গেলে অন্ততঃ একবার পাঠকের দৃষ্টিকোণ থেকে পড়েন। অনেক ইনকন্সিসটেন্সি চোখে পড়বে। অনেকে অনুবাদের ক্ষেত্রে গুগল ট্রানস্লেটর ব্যবহার করেন। সেক্ষেত্রে বাক্যগুলোকে রিফ্রেইজ করা খুবই জরুরী।

মনে রাখবেন, ব্লগে আপনাকে মানুষ চিনবে আপনার পোষ্ট আর মন্তব্যের মাধ্যমে। কাজেই পোষ্ট আর মন্তব্যে কৌশলী হন। আমার মনে হয়, এটুকু করতে পারলেই আপনার ব্লগিং অন্যদের কাছে আকর্ষনীয় হবে। তাতে করে ''শ্রেষ্ঠ ব্লগার'' হতে না পারলেও কাছাকাছি যেতে পারবেন!''


অপুঃ সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । পাঠকরা আপনাকে কিছু প্রশ্ন করতে পারে। আশা করি সময় করে উত্তর দিবেন।
ভুয়া মফিজঃ আপনাকেও ধন্যবাদ । চেষ্টা করব সবার প্রশ্নের উত্তর দেওয়ার !

আজকের পোস্ট তাহলে এখানেই শেষ করা যাক । আগেই বলেছি ব্লগের সকলের কাছেই আমি আস্তে ধিরে যোগাযোগ করব এবং সবার সাথেই কথা বলার চেষ্টা করব। আশা করি সকল ব্লগাররাই এই কাজে অংশ গ্রহন করবেন । এছাড়া ভুয়া সাহেবের কাছে কিছু জানার থাকলে মন্তব্য অংশে সেটা করতে পারেন । আশা করি তিনি জবাব দিবেন !
সবাই ভাল থাকুন । এই কামনা করি !

প্রথম পর্বঃ ব্লগার শায়মা

ইন্টারভিউয়ের জন্য আপনার একটা ইমেল আমার কাছে পাঠাতে পারেন । নিচের এই গুগল ফর্মটা পূরণের অনুরোধ করছি সবাইকে ।




ছবিসুত্র

মন্তব্য ৮৫ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৮৫) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২৪ রাত ১১:৩৯

শেরজা তপন বলেছেন: আজকে পড়ে রাখলাম- কালকে প্রশ্ন করব। খুব বেশী সিরিয়াস বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আরেকটি দিলখোলা-রসময় বিষয়াদি নিয়ে আলোচনা হলে মজা পেতাম!

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:০৪

অপু তানভীর বলেছেন: আমি গম্ভীর প্রশ্ন করেছি তার মানে তো এই না যে আপনারা রসময় প্রশ্ন করতে পারবেন না ! নিজের মত প্রশ্ন করে ফেলুন !

২| ০২ রা জুন, ২০২৪ রাত ১১:৪৪

জটিল ভাই বলেছেন:
২টা বিষয় জানতে চাই ভূম সাহেবের কাছে।
১/ সাক্ষাৎকারটি কি বাস্তব না ভূয়া?
২/ হামাস কেন রকেট মারে? =p~

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: একেবারে শতভাগ বাস্তব । এর ভেতরে কোন ভূয়া বিষয় নেই ।
আর পরের প্রশ্ন ভুয়া সাহেবের জন্য তোলা থাকুক !

৩| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:০৪

শায়মা বলেছেন: গুড গুড আমার রাজপুত্র ভাইয়ার ইন্টারভিউ দেখে আনন্দিত হলাম। অনেক ভালোবাসা ভাইয়ামনি........ আমরা কি প্রশ্ন করবো???

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:০৬

অপু তানভীর বলেছেন: অবশ্যই প্রশ্ন করবে । ভুয়া সাহেব চলে আসবেন একটু পরেই আশা করি । সবার প্রশ্নের জবাব দিবেন !

৪| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:১২

আরইউ বলেছেন:




অপু,
খুব ভালো আয়োজন। আগের পোস্টও পড়েছি, এখনো মন্তব্য করা হয়নি যদিও। ভুয়ার শেষে দেয়া উপদেশগুলো সবার মনে রাখা উচিত।
ব্লগার “নতুন”-কে আমি নাস্তিক হিসেবে বিবেচনা করিনা; উনি যুক্তিবাদী এবং সম্ভবত সন্দেহবাদী, একজন এগোনিস্ট। আমি নিশ্চিৎ নই, উনি নিজেকে কী হিসেবে আইডেন্টিফাই করেন।
অন্যদের প্রশ্ন আর ভুয়ার জবাবের দিকে চোখ রাখবো। ভুয়া এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ আজকের আয়োজনের জন্য।
শুভকামনা!

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩১

অপু তানভীর বলেছেন: একে একে সবার কাছেই ভাবছি যাবে প্রশ্ন। আপনার ইমেল আইডি যদি দিতেন তাহলে ভাল হত ! আমি জানি আপনি নিজের পরিচয় আড়াল করে রাখটে পছন্দ করেন । তবে কেবল মাত্র ব্লগের জন্য আলাদা একটা ইমেল আইডি খুলতে পারেন ।
ব্লগার ভুয়া মফিজও কিন্তু কেবল ব্লগের জন্য আলাদা একটা মেইল ব্যবহার করেন । আশা করি আপনিও যোগাযোগ করবেন !

ব্লগার নতুন সম্পর্কে ভুয়ার বক্তব্যের সাথে আমি একদম যদিও ব্লগার নতুন কখনও নিজেকে নাস্তিক বলে দাবী করেন নি । তবে সে ধর্ম নিয়ে যে আলোচনা করেন সেটার সাথে ব্লগের অন্য ধর্মালোচকদের একটা পার্থক্য রয়েছে । আমি ব্লগার নতুনকে এখনও পর্যন্ত বিদ্বেষ ছড়াতে আজও দেখি নি তিনি যুক্তিবাদি এবং সেটা কোন ভাবেই বিদ্বেষ নয় !

আপনার জন্য শুভ কামনা রইলো। ভাল থাকুন সব সময় !

৫| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:১৮

ভুয়া মফিজ বলেছেন: প্রথমেই অপুকে একটা বিগ থ্যাঙ্কস, কষ্ট করে সময় নষ্ট করে আমার মতো একজন ভুয়া, ক্ষুদ্র আর নাদান ব্লগারের ইন্টারভিউ নেয়ার জন্য। ধন্যবাদটা একদম প্রথম মন্তব্যেই দিতে চেয়েছিলাম। বাসার বাইরে থাকার কারনে সম্ভব হলো না। তবে কথায় আছে না, বেটার লেইটা দ্যান নেভার!!!

সোওওওও...........হিয়ার ইট ইজ!!!! :)

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: সময় করে প্রশ্নের জবাব দেওয়ার জন্য আপনাকে সবার আগে ধন্যবাদ । এখন এখানেই থাকুন । এদিকে রাত হয়ে যাচ্ছে । আমিও ছিলাম বাইরে । বাসায় ফিরতে ফিরতে আমারও দেরি হয়ে গেছে । নয়তো আরো আগে পোস্টটা করা যেত !

৬| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:১৯

মনিরা সুলতানা বলেছেন: দুর্দান্ত !!!
খুবখুব ভাললাগালো।
অন্যদিকে তা না করলে আমাকে প্রতিনিয়ত হাসিমুখে কিল হজম করতে হতো, আফসোস আমি ভুয়া না সত্যিকারের মফিজ তাই নিজের নামে আইডি নিয়ে প্রতিনিয়ত হজম শক্তি বাড়িয়ে যাচ্ছি।

অপেক্ষায় থাকলাম অন্যান্য ব্লগারদের ভুয়া ভাইকে প্রশ্ন আর উনার উত্তর কি হয়।
ধন্যবাদ আপনাদের দুজনকেই।

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: আমিও তো বলা চলে আপনার দলেই । তবে ব্যাপার না আমাদের হজম শক্তি একদিন বাড়তে বাড়তে পর্বতসময় হয়ে যাবে !

আপনার কাছেও চলে যাবে প্রশ্ন খুব জলদি । প্রস্তুত থাইকেন ১

৭| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:২২

ভুয়া মফিজ বলেছেন: @জটিল ভাইঃ হামাস ক্যান রকেটকে মারে এইটা হামাস অথবা রকেটরাই ভালো বলতে পারবে। আরো একজন পারতো, তবে সে সেই চেষ্টা না করে ইতং বিতং বলার চেষ্টা করেছে। =p~

এই প্রশ্নের উত্তর আমিই যদি জানতাম, তাইলে কি আর করতাম!!!! :P

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩৫

অপু তানভীর বলেছেন: এই প্রশ্নের জবাব কেবল একজনই জানে । তবে এই রকেট মারা নিয়ে একদিন একটা পোস্ট আসবে । খুব জলদিই আসবে! ;)

৮| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩৫

ডার্ক ম্যান বলেছেন: ইন্টারভিউ বেশ ভালো লাগলো।
আমারো ইন্টারভিউ দিতে মন চায়। কিন্তু দিমু না। সামু কতৃপক্ষ হজম করতে পারবে না।

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩৭

অপু তানভীর বলেছেন: হজম করতে না পারলে দরকার হলে হজমের বড়ি খেয়ে নিবে । আপনি দ্রুত আপনার যোগাযোগের ইমেল পোস্টের গুগল ডকে পাঠায়া দেন দেখি । দেরি করবেন না।

৯| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভুয়া মফিজ ভাইকে প্রশ্নঃ

১। আপনার কথা এবং কাজের মধ্যে তেজ লক্ষ্য করা যায়। এই তেজ কোথা থেকে পেলেন?
২। আপনার সেন্স অব হিউমার অতুলনীয়। কিভাবে এটা বৃদ্ধি করা যায়?

১০| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: আফসোস আমি ভুয়া না সত্যিকারের মফিজ তাই নিজের নামে আইডি নিয়ে প্রতিনিয়ত হজম শক্তি বাড়িয়ে যাচ্ছি। যাক.......... ব্লগে ভুয়া কিংবা জেনুইন, আরেকজন মফিজ বাড়লো!!! আরো ভালো ব্যাপার হইলো, এর ফলে জেন্ডার ইক্যুয়ালিটিও প্রতিষ্ঠিত হইলো!!! :-B

১১| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৪৫

আরইউ বলেছেন:



ভুয়ার কাছে কয়েকটা প্রশ্ন রাখছিঃ

১. বর্তমান বাস্তবতায় ব্লগের ভবিষ্যত কী বলে আপনার মনে হয়? আবেগের বাইরে গিয়ে, আপনার মতে ব্লগ এখন যে বিজনেস মডেলে চলছে তা কতটুকু সাসটেইনেবল?
২. একজন সাধারণ ব্লগার হিসেবে ব্লগ কতৃপক্ষের কাছে আপনার প্রত্যাশা কী?

১২| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৪৬

ভুয়া মফিজ বলেছেন: @সাড়ে চুয়াত্তরঃ

১। এই তেজ আমি পাই হরলিক্স থেকে। এইটা নিয়মিত পান করলে আপনি হবেন, স্ট্রংগার, টলার, শার্পার আর তেজার (তেজ থেকে)!!! :P
২। এটার ব্যাপারে আমার কাছে পরিস্কার বক্তব্য নাই। সম্ভবতঃ এটা প্রাকৃতিক। তবে যে কোন বিষয়ে খুব বেশী সিরিয়াস না হওয়া, জীবনকে ''টেইক ইট ইজি'' ভাবে নেয়া, দেখার দৃষ্টিভঙ্গি পাল্টানো.......এসব অবশ্যই প্রভাব ফেলে। মূলকথা হলো, কোন একক ফ্যাক্টর নাই। অনেককিছু মিলেই হয়তো বিষয়টা এমন।



১৩| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৫১

আরোগ্য বলেছেন: হাচা হাচা ভুয়া ভাই ইন্টারভিউ দিসেন? :||

এইটা কি আসলেই যোগাযোগ কইরা করসেন নাকি স্ক্রিপ্টেড? B:-)

+++

০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৫৯

অপু তানভীর বলেছেন: ইহা শতভাব সত্যিই ইন্টারভিউ । যোগাযোগ হয়েছে । বেশ কয়েকবার মেইল আদান প্রাদান হয়েছে । তারপর এই পোস্ট এসে হাজির হয়েছে ।

১৪| ০৩ রা জুন, ২০২৪ রাত ১২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: @আরইউঃ

১. বর্তমান বাস্তবতায় ব্লগের ভবিষ্যত টিম টিম করে জ্বলা তারার মতো। ব্লগ যেহেতু একক ব্যক্তি দ্বারা পরিচালিত হচ্ছে, তাই এর সাসটেইনেবিলিটি পুরাটাই নির্ভর করবে এর প্রতিষ্ঠাতার মেজাজ-মর্জির উপর।

২. একজন অসাধারন ব্লগার হিসাবে সাধারণ ব্লগারের ভাবনা কিভাবে ভাববো বলেন দেখি? :P
আচ্ছা, মজা বাদ; সিরিয়াসলি বলি....... ব্লগ কর্তৃপক্ষের কাছে আমার প্রত্যাশা হলো, ব্লগারদের সাথে যোগাযোগ, স্বচ্ছতা আর কার্যকারিতা বাড়ানো। ব্লগটার উন্নয়নে দেয়া পরামর্শগুলো মনোযোগ দিয়ে শোনা আর বাস্তবায়ন করা। কোনটা অবাস্তব বা অসম্ভব মনে হলে সেটা কেন, তা ব্লগারদের কাছে খোলাসা করা। আরো অনেক আছে, তবে সংক্ষেপে এইটুকুই।

১৫| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:০৪

মনিরা সুলতানা বলেছেন: সেইটা ঠিক অপু আপনিও আমাদের দলে কিন্তু আপনার চাইতে আমার হজম শক্তির পরীক্ষা বেশি দেয়া হয়ে গেছে। আপনি তো তবুও কপিপেস্ট বিপ্লবে দারুণ ভূমিকা রেখেছেন। আমার এমন কোন কৃতিত্ব নেই :(

জি জনাব রেডি ওয়ান টু থ্রি ............।

@ভুয়ামফিজ ভাই এই জেন্ডার ইকুয়ালিটি কি নতুন কিছু দাদা? এতো পূর্ব থেকেই প্রতিষ্ঠিত ;)

০৩ রা জুন, ২০২৪ দুপুর ২:৪৮

অপু তানভীর বলেছেন: ব্লগে থাকলে আমাদের সবাই কম বেশি হজম শক্তির পরীক্ষা দেওয়া হয়ে গেছে !
অবশ্য কেবল ব্লগ না । বেঁচে থাকা মানেই প্রতিনিয়ত হজম শক্তির পরীক্ষা দেওয়া !
তাই নয় কি?

১৬| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:০৫

আরোগ্য বলেছেন: তাই তো কই, পইড়া মনে হইসে হাচাই ভুয়া ভাই কথা কইতাসে।


keep it up ব্লগার অপু তানভীর। :)

০৩ রা জুন, ২০২৪ দুপুর ২:৪৯

অপু তানভীর বলেছেন: একেবারে শতভাগ বলতে পারেন আনকাট । উত্তরে কোন কাটা ছেড়া করি নি আমি । যেমন উত্তর দিয়েছেন তেমনটাই বসিয়েছি।

১৭| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:১২

ভুয়া মফিজ বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: @ভুয়ামফিজ ভাই এই জেন্ডার ইকুয়ালিটি কি নতুন কিছু দাদা? এতো পূর্ব থেকেই প্রতিষ্ঠিত ;) মহিলা মফিজের কমতি ছিল, সেইটার কথা বললাম আর কি!!! ;)

কোন মহিলা ব্লগার তো পূর্বে স্বীকার করে নাই যে সে ''মফিজ'' (ভুয়া কিংবা জেনুইন!!!!)

১৮| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:২২

আরইউ বলেছেন:



@ভুয়া,
ভালো বলেছেন, প্রথম প্রশ্নের জবাব কিছুটা রাজনীতিবিদদের মত হয়েছে।
আপনি বলেছেন “ব্লগারদের সাথে যোগাযোগ, স্বচ্ছতা আর কার্যকারিতা বাড়ানো”-র কথা। এটা কীভাবে করা যাবে? আপনার কেন মনে হচ্ছে ব্লগারদের সাথে কতৃপক্ষের যোগাযোগের ঘাটতি আছে? জাদিদ খুব ইজিলি এক্সেসিবল বলে মনে হয়। আপনার মতে ব্লগারদের সাথে যোগাযোগ কীভাবে বাড়ানো যায়?

আমি জানি এ নিয়ে আপনি আগে লেখালেখি করেছেন, তারপরও যদি সংক্ষেপে আবার বলেন সবার সুবিধার জন্য। আমি ধরে নিচ্ছি এই লেখা আর মন্তব্যগুলো জাদিদ-জানা-র চোখে পরবে আর ওনাদের হয়ত বুঝতে সুবিধা হবে।

১৯| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:২৭

শায়মা বলেছেন: আর ইউ ভাইয়ার ইমেইল আইডি পেলে আমাকে অবশ্যই জানিও অপু ভাইয়ু!!! :)
আর আমিও এর পরে আর ইউ ভাইয়ার ইন্টারভিউ চাই।:)


রাজপুত্র ভাইয়ার লেখা দেখে মনে হয় মাঝে মাঝে রেগে যান বটে তবে ভাইয়া বড়ই আনন্দময় আমুদে মানুষ। ভাইয়া তুমি কি বেশি বেশি মিষ্টি খাও? মানে এই আনন্দময় আচরণের রহস্য কি?


আর জানতে চাই তোমার পেশা ও নেশা......

মনে হচ্ছে বলবে না। তবুও জানতে চাই .......

০৩ রা জুন, ২০২৪ দুপুর ২:৫১

অপু তানভীর বলেছেন: দেখা যাক আর ইউ যোগাযোগ করে কিনা । জানলে জানাবো তোমাকে ! নো চিন্তা !

২০| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:৩৯

ভুয়া মফিজ বলেছেন: @আরইউঃ
“ব্লগারদের সাথে যোগাযোগ, স্বচ্ছতা আর কার্যকারিতা বাড়ানো”...........এটা করা তো সহজ। শুধু চাইলেই হবে। :)

আপনার কেন মনে হচ্ছে ব্লগারদের সাথে কতৃপক্ষের যোগাযোগের ঘাটতি আছে? একটা উদাহরন দেই। অনেক আগে আমি একটা প্রস্তাব করেছিলাম, প্রত্যেক ব্লগারের ব্লগবাড়িতে একটা পিনড পোষ্ট বা সূচীপত্র জাতীয় কিছু থাকা দরকার, যেটাতে সেই ব্লগারের সব পোষ্টের একটা গ্লিম্পস থাকবে। এটা কেন গুরুত্বপূর্ণ, সেটাও বলেছিলাম। সেটা আজও বাস্তবায়িত হয় নাই। কেন হয় নাই, সেটাও জানা নাই। সমস্যা জানলে সমাধান করা বা দেয়া সহজ, অন্ততঃ ঘাটতিটা বোঝা যায়। না জানালে সেই অনুরোধ আবার শুধু শুধু করা লাগে.........কোন মানে নাই!!!!

এখানেই যোগাযোগটা গুরুত্বপূর্ণ। আমি আপনাকে একটা প্রশ্ন করলাম, আপনি জবাবই দিলেন না। যোগাযোগের চক্রটাই তো কমপ্লিট হলো না। ঠিকমতো বোঝাতে পারলাম?

২১| ০৩ রা জুন, ২০২৪ রাত ১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: @শায়মাঃ
ভাইয়া তুমি কি বেশি বেশি মিষ্টি খাও? মানে এই আনন্দময় আচরণের রহস্য কি? মিষ্টি খাই, তবে খুব বেশী না। আনন্দময় আচরণ সৃষ্টিকর্তা প্রদত্ত বলেই মনে হয়। মাঝে মধ্যে রেগে গেলে বা মিষ্টি কমে গেলে লন্ডনে আলাউদ্দিনের যেই মিষ্টির দোকান আছে, সেখান থেকে চিনির সিরা নিয়ে আসি। তাতে করে মিষ্টির ব্যালেন্স হয়!!!! :-B

আর জানতে চাই তোমার পেশা ও নেশা...... এটা না বলার কিছু নাই। তোমার মোটামুটি জানার কথা। আমি ফাইনান্স ডিসিপ্লিনে কাজ করছি। এটাই পেশা। নেশা তো বহু...............কোনটা কোনমতে ধরে রেখেছি........কোনটা চালু আছে........কোনটা ছেড়ে দেয়ার কথা ভাবছি। কোনটা রেখে কোনটা বলবো?

মনে হচ্ছে বলবে না। তবুও জানতে চাই .......

২২| ০৩ রা জুন, ২০২৪ ভোর ৫:০০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভূয়া মফিজের রহস্যময় ব্যাখ্যা পেয়ে খুব মজা পেলাম ।
..................................................................................
ভূমে র কাছে জানতে চাই : ব্লগ আর ক্লক এর মধ্যে পার্থক্য কি ?
: এই দক্ষিন পূর্ব এশিয়ায়, গনতন্ত্রর আড়ালে আর কতদিন রাজতন্ত্র (পরিবারতন্ত্র)চলবে ।

০৩ রা জুন, ২০২৪ দুপুর ২:৫০

অপু তানভীর বলেছেন: ব্যাখ্যাটা আমার নিজেরও পছন্দ হয়েছে বেশ ।

২৩| ০৩ রা জুন, ২০২৪ সকাল ৯:৩০

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় ভুম,
বলেছিলাম কিছু প্রশ্ন করব। অনেক প্রশ্ন ছিল মনে। কিন্তু খোলামেলাভাবে পাব্লিক প্লেসে সব প্রশ্ন করা যায় না। তবুও কিছু প্রশ্ন করলাম। আপনার মত করে উত্তর দিবেন।।
১। আপনার গিন্নীর সাথে যে সম্পর্কের রসায়ন তাতে আগেই বুঝে গেছি, এটা প্রেমের বিয়ে ও বয়সের ফারাক বেশ কম!
বিয়ের পরে তাঁর ভয়ে সুযোগ পেলেও আর প্রেম করার সাহস সঞ্চয় করতে পারেননি সেটা সত্য- কিন্তু তাঁর সাথে প্রেমটা কি ওয়ান এন্ড অনলি ছিল?
২। আপনার সন্তানদের ব্যাপারে একেবারে মুখে কুলুপ এঁটে রেখেছেন বলিউড ফিল্ম তারকাদের মত সব সময়। যদি ব্যক্তিগত ইচ্ছা অনিচ্ছার ব্যাপার না থাকে তাদের নিয়ে এক প্যারা লিখবেন।
৩। যেহেতু ফিন্যান্সিয়াল সেক্টরে জব করছেন সেহেতু ভেবে নিই, আপনি সম্ভবত কমার্সের ছাত্র- কিন্তু বাংলা ভাষাগত দক্ষতা আসল কিভাবে?
৪। আপনি যে টাইপের দিলখোলা আড্ডাবাজ মানুষ তাতে দেশ ও দেশের আড্ডাকে ফিল করেন বেশ ভালভাবেই। একেবারে পাততাড়ি গুটিয়ে দেশে ফিরে আসার ইচ্ছে নেই?
৫। আমরা কাছাকাছি বয়স ও সময়ের মানুষ। 'মিডল এজ ক্রাইসিস' আপনাকে কি খুব বেশী ভোগাচ্ছে বা ভয় দেখাচ্ছে?
৬। আপনি সিগারেট ছাড়তে চেয়েও পুরোপুরি ছাড়তে পারেননি। কিন্তু শুরুতে এর বিরুদ্ধে প্রচারনার তোড়জোড় খুব বেশী হয়ে গিয়েছিল- আপনি কি বরাবরই নিজের মতামতের ব্যাপারে খুব বেশী এগ্রেসিভ?

২৪| ০৩ রা জুন, ২০২৪ সকাল ১১:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপনার আসল নাম কিতা ভুয়া ভাই। আমি তো ভাবছি মফিজই :(
আর কত প্রশ্ন বাকি রইয়া গেল ।অপু ভাইয়া হাজার হাজার প্রশ্ন করলাইন না ক্যারে

০৩ রা জুন, ২০২৪ দুপুর ২:৫১

অপু তানভীর বলেছেন: আসল নাম আমারও জানার ইচ্ছে । একদিন দেখা হলে জেনে নিব আশা করি !

২৫| ০৩ রা জুন, ২০২৪ দুপুর ১২:৪৯

ভুয়া মফিজ বলেছেন: @স্বপ্নের শঙ্খচিলঃ
ব্লগ আর ক্লক এর মধ্যে পার্থক্য কি? কলম আর সূর্যের মধ্যে যেই পার্থক্য!! B-)
এই দক্ষিন পূর্ব এশিয়ায়, গনতন্ত্রর আড়ালে আর কতদিন রাজতন্ত্র (পরিবারতন্ত্র)চলবে। আপনি হঠাৎ দক্ষিন পূর্ব এশিয়া নিয়ে চিন্তিত কেন? বিশেষ কোন কারন আছে? B:-)

২৬| ০৩ রা জুন, ২০২৪ দুপুর ১:১৩

ভুয়া মফিজ বলেছেন: @শেরজা তপনঃ

আপনে তো দেখি ইনকুইজিটিভ ক্যারেক্টারের মানুষ!!!! :)
একজন এনোনিমাস ব্লগারকে এতো প্রশ্ন? ওকে........সংক্ষেপে উত্তর দিচ্ছি,

১। প্রেমটা ওয়ান এন্ড অনলিই ছিল।
২। বিয়ে যেহেতু করেছি, একটা বউ অবশ্যই আছে। ব্লগে আমি এর বেশী কিছু বলতেও চাই না। জিজ্ঞেস করলেন যেহেতু, বলছি............একটা ছেলে আছে। আমাদের সাথে না, অন্য জায়গায় থাকে। নিজেকে নিয়ে ব্যস্ত, ঠিক যেভাবে আমরা আমাদের বাবা-মায়ের সাথে থাকি না.........নিজেদেরকে নিয়ে ব্যস্ত!!!! অন্যভাবে নেয়ার কিছু নাই।
৩। কমার্সের ছাত্রের বাংলা ভাষাগত দক্ষতা থাকতে পারে না!! অত্যাশ্চর্য কথা!!!! আপনার প্রশ্ন হওয়া উচিত ছিল, ইংলিশ মিডিয়ামের ছাত্রের বাংলা ভাষাগত দক্ষতা আসলো কিভাবে? উত্তর হলো, মূলতঃ ব্লগিং করতে করতে। ;)
৪। আড্ডা এখানেও দেই। আপাততঃ না।
৫। 'মিডল এজ ক্রাইসিস' বলতে কি মিডলাইফ ক্রাইসিস বোঝাচ্ছেন?
৬। লজিক্যালি এগ্রেসিভ।

২৭| ০৩ রা জুন, ২০২৪ দুপুর ১:১৩

ভুয়া মফিজ বলেছেন: @কাজী ফাতেমা ছবিঃ

আপনার আসল নাম কিতা ভুয়া ভাই। আমি তো ভাবছি মফিজই আসল নাম দিয়া কাম কিতা করবাইন? মফিজই ধইরা লন না ক্যারে!!!!! :-B

২৮| ০৩ রা জুন, ২০২৪ দুপুর ২:৫৭

অপু তানভীর বলেছেন: ভুয়া মফিজের কাছে আমি একটা প্রশ্ন করতে ভুলে গেছি । পরে মনে পড়েছে ।
প্রশ্নটা হচ্ছে যদি আপনাকে একদিনের জন্য সামুর মডু বানিয়ে দেওয়া হয় এবং বলা যায় যাকে ইচ্ছে তাকেই (যে কোন একজনকে) আপনি ব্লগ থেকে চিরোদিনের মত ব্যান করতে পারবেন, তাহলে কাকে ব্যান করবেন ? :D

২৯| ০৩ রা জুন, ২০২৪ বিকাল ৩:২০

ভুয়া মফিজ বলেছেন: যাকে ইচ্ছে তাকেই (যে কোন একজনকে) আপনি ব্লগ থেকে চিরোদিনের মত ব্যান করতে পারবেন, তাহলে কাকে ব্যান করবেন ? :D মডুকে!!!!!! :P =p~

৩০| ০৩ রা জুন, ২০২৪ বিকাল ৩:৪২

ঢাবিয়ান বলেছেন: ইন্টারভিউ ভালা হইসে। আমার খালি প্রশ্ন একটাই , ভুয়া মফিজ ভাই এত অনিয়মিত কেন ব্লগে ? সরকারের একজন সচিব ডেইলি বিশাল আকারের পোস্ট প্রসব করার সময় বের করতে পারলে আফনের এত কিসের ব্যস্ততা =p~

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:১৫

অপু তানভীর বলেছেন: আপনার ইমেলটা আমাকে পাঠায়ে দেন দেখি। আপনারও একটা ইন্টাভিউ নিতে চাই !
কেবল ভুয়া সাহেব না, যারা নিজেরা অন্নের যোগারে নিয়জিত তারা সবাই কম বেশি ব্যস্ত । কেবল বেকারই সারা দিন ব্লগে পড়ে থাকে !

৩১| ০৩ রা জুন, ২০২৪ বিকাল ৪:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: কিন্তু এখন তো জানতে মন চায়। সুন্দর নামটা
সুন্দর মনের মত হয়তো নামটাও সুন্দর নিশ্চয়ই

০৮ ই জুন, ২০২৪ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: অবশ্যই সুন্দর নাম হবে !

৩২| ০৩ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৬:১২

নতুন বলেছেন: ইন্টারভিউতে পাশ করছেন ভুয়া ভাই। :)

সামুর অবস্থা ভালো না, সময়ের সাথে পাল্লায় টিকে থাকতে কস্ট হচ্ছে।

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:১৯

অপু তানভীর বলেছেন: সামু এখন টিকে আছে মূলত জানার আপার ইচ্ছে এবং চেষ্টাতেই । তিনি কতদিন এটা টিকিতে রাখবেন বা রাখতে পারবেন সেটাই দেখার প্রশ্ন !

আপনার ইমেইলটা আমাকে পাঠায়েন তো ! আপনার একটা ইন্টারভিউ প্রকাশ করতে ইচ্ছুক !

৩৩| ০৩ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২১

করুণাধারা বলেছেন: ইন্টারভিউর প্রশ্ন আর উত্তর, দুটোই ভালো হয়েছে। কিছু প্রশ্নোত্তর নিয়ে কথা বলতে চাচ্ছিলাম। যদি ১, ২, ৩... এমনভাবে প্রশ্নের নাম্বারিং করা থাকতো, তবে সুবিধা হতো। তবে এমন ১, ২, ৩... দেখতে খারাপ লাগতো!

মন্তব্যের প্রশ্ন আর ভুয়া মফিজের দেয়া উত্তর দেখে আরো অনেক কিছুই জানা হলো তার সম্পর্কে। আমি আর ভুয়াকে কী প্রশ্ন করি!! #:-S । প্রিয় খাবার কী এবং ভুয়া কি বাঁচার জন্য খাওয়া দাওয়া করেন নাকি খাওয়া দাওয়া করার জন্য বাঁচেন, এই প্রশ্নের উত্তর পেলে বাধিত হই!!

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:২০

অপু তানভীর বলেছেন: ভুয়া সাহেব বুদ্ধিমান মানুষ ! তার উত্তর যে ভাল হবে সেটা তো আর বলার অপেক্ষা রাখে না !

৩৪| ০৩ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

ডার্ক ম্যান বলেছেন: ব্লগার করুণাধারার ইন্টারভিউ পড়তে চাই।।।।।।।

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:২০

অপু তানভীর বলেছেন: আশা করি আসবে এক সময়ে !

৩৫| ০৩ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৫৩

প্রামানিক বলেছেন: সুন্দর ইন্টারভিউ। অনেক প্রশ্নের উত্তর বেশ ভালো লাগল

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:২১

অপু তানভীর বলেছেন: আশা করি আপনারটাও এক সময়ে এড হবে । আপনার সাথে যোগাযোগ করব সময় করে !

৩৬| ০৩ রা জুন, ২০২৪ রাত ৮:০৬

করুণাধারা বলেছেন: আমার মাথায় একটা প্রশ্ন আসলো দেখে সেটা জানাতে আবার পোস্টে আসতেই ডার্ক ম্যানের উপরের মন্তব্য নজরে আসলো। হায় হায়! আমার অনেক দেরি আছে। ইন্টারভিউ দেবার প্রস্তুতি নিতে আমার অনেক সময় লাগে...

এবার প্রশ্নটা করে ফেলি। সামুতে কতজন ব্লগার দম্পতি আছেন? তাদের 'কে প্রথম কাছে এসেছিলো, কে প্রথম চেয়ে দেখেছিল' সেসব জানতে চাই ইন্টারভিউ পোস্টে। ফেসবুকে নাহয় ফেস দেখাবার সুযোগ আছে, কিন্তু সামুতে তো সেই সুযোগ নেই। তাহলে তাদের যোগাযোগ ঘটলো কীভাবে? ভবিষ্যতে কেউ এমন যোগাযোগ করতে চাইলে কী করতে হবে... ইত্যাদি।

মনে পড়ে, কিছুদিন আগে একজন তরুণ ব্লগার পোস্টের শুরুতে তার হাসিমুখের ছবি দিতেন। তখন আরেক ব্লগার একদিন পোস্টে মন্তব্য করলেন, "ভাইজান কি ব্লগে পাত্রী খুঁজতেছেন নাকি?" সেটা দেখা ইস্তক আমি ভেবে চলেছি, এমনকি হতে পারে!!

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:৩৪

অপু তানভীর বলেছেন: আপনার ইমেলটা আমাকে পাঠায়েন তো । আমি প্রশ্ন পাঠাব আমি লম্বা সময় ধরে প্রশ্নের উত্তর দিবেন !

কেবল কি চেহারা দেখেই প্রেম হয়? কারো কারো লেখা মন্তব্য পড়ে ভাল লাগা শুরু হয় তারপর ধীরে ধীরে নানান ভাবে যোগাযোগ হয় । যদি দুজন মানুষ একে অন্যের সাথে যোগাযোগ করতে চায় তাহলে উপায় একটা না একটা বের হয়ে যায় ! আমার নিজেরই তো এভাবে প্রেম হয়ে গিয়েছিল !

৩৭| ০৩ রা জুন, ২০২৪ রাত ৮:৫৪

কামাল১৮ বলেছেন: কেউ একজন নাস্তিক দাবি করলেই সে নাস্তিক হয়ে যায় না। আমি ডাক্তার দাবি করলেই কি আমি ডাক্তার হয়ে যাব।অনেকেই নিজেকে নাস্তিক দাবি করে। কিন্তু দুটি কথা বললেই বুঝা যায় নাস্তিক্য কি সেটাই সে বুঝে না।

০৫ ই জুন, ২০২৪ রাত ১০:৩৫

অপু তানভীর বলেছেন: আপনার জ্ঞান বুদ্ধির তারিফ না করে পারা যায় না ! যুক্তির কী চমৎকার বাহার !
আহা ! :D

৩৮| ০৫ ই জুন, ২০২৪ রাত ১০:৩৯

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর ,



"ব্লগার'স ইন্টারভিউ" তে ব্লগার ভুয়া মফিজকে দেখে এবং তার সাথে আপনার আলাপচারিতা পড়ে ভালো লাগলো।
"ভুয়া মফিজ" নামের ব্লগারটি সম্পর্কে যে কৌতুহল ছিলো তার অনেকটাই মিটেছে ভুয়া মফিজের "মফিজীয়" কথায় এবং তার করা প্রতিমন্তব্যে!!!!

শুভেচ্ছা দু'জনকেই।

০৫ ই জুন, ২০২৪ রাত ১১:২৪

অপু তানভীর বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ।

আপনি নিজের ইমেল আমাকে পাঠাবেন দয়া করে ।

৩৯| ০৬ ই জুন, ২০২৪ রাত ১:০০

খায়রুল আহসান বলেছেন: আপাততঃ পড়ে গেলাম; মন্তব্যে পরে আসবো।
তবে, ৩৬ নং মন্তব্য প্রসঙ্গে @করুণাধারা কে বলছিঃ আপনি আপনার মন্তব্যের শেষ বাক্যে 'ইস্তক' শব্দটি চমৎকারভাবে ব্যবহার করেছেন। অনেকদিন যাবত এ শব্দটার ব্যবহার কোথাও দেখিনি। এই শব্দটি আগে গুরুজনদের চিঠিপত্রে ব্যবহৃত হতে দেখতাম, আপনার মন্তব্য পড়ে সে কথাটি মনে পড়লো।

০৮ ই জুন, ২০২৪ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: এই শব্দটির ব্যবহার আমি আগে দেখেছি বলে মনে পড়ে না ।



আশা করি আপনিও একটা ইন্টারভিউ দিবেন ! আপনার সাথে সময় করে যোগাযোগ করব আশা করি।

৪০| ০৬ ই জুন, ২০২৪ সকাল ১১:০২

বাকপ্রবাস বলেছেন: সুন্দর এবং ভালো আয়োজন

০৮ ই জুন, ২০২৪ দুপুর ১২:৫০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ আপনাকে !

৪১| ০৬ ই জুন, ২০২৪ বিকাল ৪:০০

ভুয়া মফিজ বলেছেন: ঢাবিয়ানঃ বলেছেন: ভুয়া মফিজ ভাই এত অনিয়মিত কেন ব্লগে ? সরকারের একজন সচিব ডেইলি বিশাল আকারের পোস্ট প্রসব করার সময় বের করতে পারলে আফনের এত কিসের ব্যস্ততা =p~ আমি তো সরকারের সচিব না। আমারে কামলা দিয়া ভাত-রুটি জোগাড় করতে হয়। ব্লগের জন্য একটু সময় বাইর করতেও বহু্ত কোতাকুতি করা লাগে!!! :(

৪২| ০৬ ই জুন, ২০২৪ বিকাল ৪:০০

ভুয়া মফিজ বলেছেন: কাজী ফাতেমা ছবি বলেছেন: কিন্তু এখন তো জানতে মন চায়। সুন্দর নামটা সুন্দর মনের মত হয়তো, নামটাও সুন্দর নিশ্চয়ই এইটা কি কইলেন, মফিজ সুন্দর নাম না? দ্যখেন আরবীতে ''মফিজ'' নামের মানে........Name MOFIZ (موفيز) meaning in Arabic & English. Giver (المانح); Help (يساعد). :)

৪৩| ০৬ ই জুন, ২০২৪ বিকাল ৫:০১

নতুন বলেছেন: গত ১৬ বছর আগে এটা ইন্টারভিউ পাশ দিয়া কামলা শুরু করছিলাম,

তারপরে ১০ বছর আগে ইন্টারভিউ দিসিলাম এমিরাতস এয়ার লাইনে, ফেল করছিলাম।

তার ২ বছর আগে ইন্টারভিউ দিছিলাম পদান্নতির পাশ করছিলাম :D

প্যাটান অনুযায়ী পরের ইন্টারভিউতে পাশ করার কথা না... :((

তবে চেস্টা করতে সমস্যা নাই। :D

আমার ইমেইল এড্রেস আমার প্রফাইলে আছে ।

০৮ ই জুন, ২০২৪ দুপুর ১২:৫১

অপু তানভীর বলেছেন: এই ইন্টারভিউয়ে ফেল করার সম্ভবনা নেই ;)

৪৪| ০৬ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪

ভুয়া মফিজ বলেছেন: করুণাধারা বলেছেন: প্রিয় খাবার কী এবং ভুয়া কি বাঁচার জন্য খাওয়া দাওয়া করেন নাকি খাওয়া দাওয়া করার জন্য বাঁচেন, এই প্রশ্নের উত্তর পেলে বাধিত হই!!

আমার প্রিয় খাবার হলো হায়দ্রাবাদী কাচ্চি বিরিয়ানী (চিকেন) আর ইলিশ পোলাও (চিনিগুড়া চাল আর চাদপুরের ইলিশ হলে দিল পুরাপুরি খোশ হয়!!!)।
আগে খাওয়ার জন্য বাচতাম, এখন বাচার জন্য খাই!!!! :-B

৪৫| ০৭ ই জুন, ২০২৪ সকাল ৮:২৩

খায়রুল আহসান বলেছেন: “ভুয়া মফিজ” – এই ছদ্মনামটার ব্যাপারে অন্যান্য অনেকের মত আমারও বেশ কৌতুহল ছিল। যাক, আপনার এই দ্বিতীয় সাক্ষাৎকার পর্বটি পড়ে নামের পেছনের ইতিহাসটা জানতে পারলাম এবং সে কৌতুহলের অবসান হলো। তার মত আমিও কিন্তু কোন অপেক্ষা ছাড়াই আমার প্রথম পোস্টটি নিয়ে প্রথম থেকেই প্রথম পাতায় প্রবেশাধিকার পেয়েছিলাম (যদিও আমি ভূয়া নই :) )।

সামু ব্লগ এবং ব্লগারদের নিয়ে ওনার অল্প কথায় মূল্যায়নটুকু আমার কাছে অকপট মনে হয়েছে, তাই ভালোও লেগেছে। বাক স্বাধীনতা এবং ধর্ম নিয়ে কটাক্ষের ব্যাপারেও একই কথা প্রযোজ্য।

০৮ ই জুন, ২০২৪ দুপুর ১:০৬

অপু তানভীর বলেছেন: ভুয়া সাহেব সব সময়ই স্পষ্টবাদী ! তবে সে বাক স্বাধীনতা সম্পর্কে পরিস্কার ধারণা রয়েছে । এটা ব্লগের অনেকেরই নেই।

৪৬| ০৭ ই জুন, ২০২৪ সকাল ৮:৪৭

খায়রুল আহসান বলেছেন: কুম্ভীলকদের (ওনার ভাষায় “লেখাচোর”) ব্যাপারে ওনার স্পষ্ট বক্তব্য ভালো লেগেছে। এ বিষয়ে অনেকে ইনিয়ে বিনিয়ে চৌর্যবৃত্তির সমর্থনে অনেক কিছুই বলতে চান, যা মোটেই সমর্থনযোগ্য নয়। ব্লগ নীতিমালায় এ ব্যাপারে শূন্য-সহনীয়তা (জিরো টলারেন্স) থাকা উচিত বলে মনে করি। নিম্নরুচির ট্যাগিংও বন্ধ হওয়া উচিত।

ব্লগিং এ আগে সপ্তাহে ৩০ ঘণ্টা সময় দিতেন, এখন সেটা ১৫ ঘণ্টায় নেমে এসেছে। বিদ্যমান পরিস্থিতিতে সেটাও নেহায়েৎ কম নয়। ব্লগে এটুকু সময় দেয়ার জন্য উনি আমাদের কাছ থেকে ধন্যবাদ পেতেই পারেন। সব শেষে ব্লগারদের উদ্দেশ্যে দেয়া ওনার উপদেশগুলো যথার্থ এবং গ্রহণযোগ্য। বিশেষ করে 'ভুল বানান' এর পরিবর্তে ওনার 'স্ব-আবিষ্কৃত বানান' ( :) ) শব্দচয়নটা ভালো লেগেছে।

০৮ ই জুন, ২০২৪ দুপুর ১:০৮

অপু তানভীর বলেছেন: ভুয়া সাহেবের সেন্স অব হিউমার বেশ ভাল । এই দেখেন ভুল বানান' এর পরিবর্তে ওনার 'স্ব-আবিষ্কৃত বানান' । এটা তারই প্রমাণ ।

৪৭| ১০ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:০৩

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজঃ দেশে সাপ্তাহিক যায় যায় দিনে সময়ে সময়ে কিছু লেখা পাঠিয়েছিলাম।

সেই লেখাগুলো কি পরবর্তীতে ব্লগে পোষ্ট করেছিলো?
ইফ সো, লিংক দিবে, পড়বো।

ভুয়া মফিজ বলেছেন: @সাড়ে চুয়াত্তরঃ
১। এই তেজ আমি পাই হরলিক্স থেকে। এইটা নিয়মিত পান করলে আপনি হবেন, স্ট্রংগার, টলার, শার্পার আর তেজার (তেজ থেকে)!!!


টলার???
ভুম যে হরলিক্স পান করে সেটায় ভেজাল আছে, তাই না? :)

প্রেমটা ওয়ান এন্ড অনলিই ছিল।

সেটা তো বিয়ের আগের প্রেম, বিয়ের পরের প্রেমের কাহিনীটা যেনো কি?

জিজ্ঞেস করলেন যেহেতু, বলছি............একটা ছেলে আছে। আমাদের সাথে না, অন্য জায়গায় থাকে।

আমাদের ভুম যে একজন বাবা, এটা জানতাম না।
জানার পর একটা অন্যরকম রেস্পেক্ট কাজ করছে।
Nice to know.


৪৮| ১০ ই জুন, ২০২৪ রাত ৯:০৯

শায়মা বলেছেন: আমাদের ভুম যে একজন বাবা, এটা জানতাম না।
জানার পর একটা অন্যরকম রেস্পেক্ট কাজ করছে।
Nice to know.



আমি তো জানতাম ভাইয়া আর ভাবীর কথা। তবে ছোট ছাটা পিচ্চি পাচ্চা আছে ভেবেছিলাম। তবে অন্যখানে থাকের মত বড় জেনে তো আমি ...... 8-|

৪৯| ১০ ই জুন, ২০২৪ রাত ৯:৩১

মিরোরডডল বলেছেন:




শায়মা বলেছেন: তবে ছোট ছাটা পিচ্চি পাচ্চা আছে ভেবেছিলাম।

আমার সেটাও মনে হয়নি।
নোট পর্যন্তই ভেবেছি, সাথে যে কয়েন আছে ভাবিনি :)


৫০| ১০ ই জুন, ২০২৪ রাত ১১:২৪

ভুয়া মফিজ বলেছেন: @মিডঃ আসলে যায়যায়দিনের লেখাগুলোর বেশীরভাগই তৎকালীন সমসাময়িক জাতীয় আর আন্তর্জাতিক ইস্যু নিয়ে লেখা ছিল। কাজেই সামুতে সেগুলো দেয়ার কোন মানে নাই। কয়েকটাকে রেলেভেন্ট হিসাবে হয়তো দেয়া যেতো, কিন্তু সেগুলো আমার আসল নামে দেয়া। সোওওওও........ইয়্যু নো হোয়াট আই মিন!!!! :)

ভুম যে হরলিক্স পান করে সেটায় ভেজাল আছে, তাই না? :) ভেজাল আসলে হরলিক্সে না, আমার বডিতে। সেইজন্য ওই পার্টিকুলার এরেনাতে হরলিক্স কাজ করে না। :-B

সেটা তো বিয়ের আগের প্রেম, বিয়ের পরের প্রেমের কাহিনীটা যেনো কি? এই ব্যাপারে আমি অলওয়েজ সিরিয়াস। নো হাঙ্কিপাঙ্কি!!!! :)

৫১| ১১ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫২

ভুয়া মফিজ বলেছেন: মিরোরডডল বলেছেন: আমার সেটাও মনে হয়নি। নোট পর্যন্তই ভেবেছি, সাথে যে কয়েন আছে ভাবিনি :) নোট ভাঙ্গালেই কয়েন পাওয়া যায়। নাথিং আনলাইকলি!!!! :P

৫২| ১৫ ই জুন, ২০২৪ রাত ১:৩৩

ভুয়া মফিজ বলেছেন: শায়মা বলেছেন: আমি তো জানতাম ভাইয়া আর ভাবীর কথা। তবে ছোট ছাটা পিচ্চি পাচ্চা আছে ভেবেছিলাম। তবে অন্যখানে থাকের মত বড় জেনে তো আমি ...... 8-| তাতে কি? জানো না, রাজপুত্রদের বয়স বাড়ে না!!!! :P

৫৩| ২৩ শে জুন, ২০২৪ দুপুর ২:১৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ব্লগ ডে উপলক্ষে প্রকাশিত ম্যাগাজিন ভুয়া মফিজের গল্প ছাপা হয়েছিল। ওখানে উনার নাম ছিল ভূঁইয়া মফিজ।

৫৪| ১৪ ই জুলাই, ২০২৪ সকাল ৯:১২

খায়রুল আহসান বলেছেন: ভুয়া মফিজ এর কাছে প্রশ্নঃ ব্লগ মডারেটর এর সাথে অপু তানভীরের ইন্টারভিউ প্রকাশিত হবার পর ব্লগে এবং ফেসবুক গ্রুপে যেন এক বিষণ্ণতার সুর বেজে উঠেছে। স্বপ্নবাজ সৌরভ এ নিয়ে একটি পোস্টও লিখেছেন। অনেক পুরনো ব্লগার বহুদিন পরে ব্লগে আবির্ভূত হয়ে তাদের অনুভূতি ব্যক্ত করেছেন। এ ব্যাপারে আপনার অনুভূতি কী?

আমি এ পোস্টে দুটো মন্তব্য করেছিলাম। আপনার তা নিয়ে কোন বক্তব্য আছে কি?

৫৫| ১৯ শে আগস্ট, ২০২৪ দুপুর ২:২৬

ভুয়া মফিজ বলেছেন: দুঃখিত খায়রুল ভাই, আপনার প্রশ্নটা দেখি নাই। আসলে এটা আমার পোষ্ট না তো, তাই ফলোআপ করা হয় না।

আপনার প্রশ্নের উত্তরে আসি। আমি এটা স্বাভাবিকভাবেই নিয়েছি। সবকিছুরই একটা শেষ থাকে। একসময়ে হয়তো এই ব্লগও থাকবে না। আমরা কেউও থাকবো না। এটা প্রাকৃতিক একটা ব্যাপার। আর প্রকৃতির খেলায় যেহেতু আমাদের কোন হাত নাই, তাই এটা নিয়েও আমার বিশেষ কোন অনুভূতি নাই। তবে হঠাৎ করে বন্ধ হলে বিনা মেঘে বজ্রপাতের মতো একটা ধাক্কা তো লাগবেই। কিছুদিন সবাইকে মিস করবো। তারপরে আবার সব স্বাভাবিক!!! :)

এই পোষ্টে করা আপনার মন্তব্য দু'টা আবার দেখলাম। অপু দেখলাম উত্তর দিয়েছে। আপনার মন্তব্য সব সময়েই আমাকে অনুপ্রেরণা দেয়, তবে সেখানে কোন প্রশ্ন না থাকায় বলার মতো বিশেষ কিছু পেলাম না। আপনি কি কোন অব্যক্ত বিষয় নিয়ে ইঙ্গিত দিচ্ছেন? বুঝি নাই।

৫৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৩৫

জুল ভার্ন বলেছেন: সাক্ষাতকার পর্বে ভুয়া মফিজের কাছে করা প্রশ্নের জবাব যেমন ভালো লেগেছে- তেমনি ভালো লেগেছে পাঠকদের প্রশ্নের জবাব পর্ব!

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:১০

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাড !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.