নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ঢাকার ২৭ নম্বর সমুদ্রবন্দর থেকে

১৩ ই জুন, ২০২৪ রাত ১১:০০

চারটার দিকে বাসায় ফেরার কথা ছিল । তবে বৃষ্টির কারণে ঘন্টা খানেক পরেই রওয়ানা দিতে হল । যদিও তখনও বৃষ্টি বেশ ভালই পড়ছিল । আমি অন্য দিন ব্যাগে করে রেইনকোন নিয়েই বের হই কিন্তু আজকে কোন এক কারণে ব্যাগটাই নেই নি । অবশ্য সোজা বাসায় আসবো বলে একটু ভিজলে কোন সমস্যা নেই । আমার এক সময়ে অন্যতম পছন্দের কাজ ছিল বৃষ্টিতে সাইকেল নিয়ে বেরিয়ে পড়া । চুয়াডাঙ্গা থাকতে আমি বৃষ্টি হলেই সাইকেল নিয়ে বের হয়ে পড়তাম । ঢাকাতে এসেও অভ্যাসটা ছিল বটে তবে সময়ের সাথে কমে এসেছে । কাল থেকে লম্বা ছুটি শুরু হচ্ছে, মনে হল আজকে একটু ভেজাই যায় । যদি জ্বর আসেও তবুও বাড়িতেই চলে যাবো, খুব একটা সমস্যা হবে না ।
সাইকেল নিয়ে বের হয়ে গেলাম ।

বৃহস্পতিবারের এই দিনে রাস্তায় প্রচুর জ্যাম থাকে । অন্তত আমি যে রাস্তায় ফিরি সেই রাস্তাটা পুরোটাই জ্যাম হয়ে থাকে । তবে আমাকে খানিকটা অবাক করে দিয়েই দেখলাম যে জ্যামের পরিমান বেশ কম । তবে জ্যামে এসে পড়লাম মানিক মিয়া এভিনিউ থেকে আড়ং পর্যন্ত আসতে গিয়ে । এই রাস্তায় সারি সারি গাড়ি দাড়িয়ে রয়েছে । অবশ্য কারণটা বুঝতে পারলাম আরো একটু পরেই ।

২৭ নম্বর থেকে আড়ং পর্যন্ত মিরপুররোড সমুদ্র তৈরি হয়ে গেছে । আমি সাইকেল নিয়ে সেই সমুদ্রেই নেমে গেলাম । এই পাশটাতেও তাও যাওয়া যাচ্ছে ঐ পাশে অবস্থা বেশ খারাপ । দেখলাম একটা লেগুনা বন্ধ হয়ে দাড়িয়ে রয়েছে রাস্তার মাঝে, পানির মধ্যে । সম্ভবত ইঞ্জিনে পানি ঢুকেছে । এক যাত্রী পানির ভেতরে নেমে হাটা দিতেই পেছন থেকে হেল্পার চিৎকার করে বলছে ভাড়া দিয়ে যেতে । আরও কয়েকটা সিনএজি দেখলাম বন্ধ হয়ে দাড়িয়ে রয়েছে । মানুষজন পানির ভেতরে হাটছে বাধ্য হয়ে । এমনি পানি ফুটপাত পর্যন্ত ডুবিয়ে দিয়েছে ।

আমি দাড়িয়ে থাকা গাড়ি গুলোর ভেতরে সাইকেল এগিয়ে নিয়ে চললাম । আমার স্নিকারের ভেতরে পানি ঢুকে গেছে । প্যান্টটা একটু গোটানো দরকার ছিল তাহলে একেবারে এভাবে ভিজতো না ! আমার পানির ভেতরে এই সাইকেল চালাতে বেশ মজা লাগে । এই রাস্তাটা আমার খুব ভাল করেই চেনা । তাই কোথায় কী গর্ত আছে সেটা আামর মোটামুটি জানা । নির্ভয়েই সাইকেল চালাতে পারছিলাম ।

আমি যখন একদম প্রথম ঢাকাতে আসি তখন বর্ষায় প্রথমবারের মত আমি ২৭ নম্বরের পানি দেখে অবাক হয়ে গিয়েছিলাম । প্রতিদিন এই রাস্তায় যাওয়া আসা করি, তাই এই রাস্তা পানির নিচে ডুবে যাওয়ার ব্যাপারটা আমার ঠিক বিশ্বাস হচ্ছিল না । একেকটা বাস যাচ্ছে আর ঢেউয়ের যে একটা প্রবাহ সৃষ্টি করছে সেটা বলার অপেক্ষা রাখে না । আমার মনে আছে সেদিন আমি প্রায় ঘন্টা খানেকের উপরে এই ২৭ নম্বরে দাড়িয়ে দাড়িয়ে পানি দেখছিলাম । সেদিনও একটা বাসের ইঞ্জিনে পানি ঢুকে সেটা বন্ধ হয়ে গিয়েছিল। আমার সব কিছু দেখতে এতো মজা লাগছিলো । পানি জমে যাওয়ার ব্যাপারটা আমার বরাবরই খুব ভাল লাগে । বর্ষায় আমাদের বাড়ির সামনে পানি জমে যায় । আমি সব সময় চাইতাম এই পানি যেন সহজে না কমে !

ঢাকাতে ১৫ বছর ধরে রয়েছি । এই ২৭ নম্বর রাস্তাটা যে কতবার খুড়াখুড়ি করা হল, কত ড্রেন তৈরি হল আবার ভাঙ্গা হল কিন্তু যেই লাউ সেই কদুই রয়ে গেল । মাত্র একঘন্টার বৃষ্টিতেই এই রাস্তা ডুবে সমুদ্র বন্দরে পরিনত হয় ! অবশ্য একটু যে উন্নতি যে হয় নি সেটা বলা যাবে না । আগে তো রাপা প্লাজা থেকে ধানমন্ডির দিকে যাওয়ার রাস্তা একেবারে অক্সফোর্ড স্কুল পর্যন্ত একেবারে ডুবে যেত । ডুবে যেত মানে একেবারে মহাসমুদ্রের মত অবস্থা ! এখন সেটা বন্ধ হয়েছে । তবে সাতাশের মোড় থেকে আড়ংয়ের রাস্তার কোন উন্নতি আর হল না ! এটা এখনও সমুদ্রবন্দরে পরিনত হয়েই চলেছে !

মোবাইলটা পলিথিনে মোড়া ছিল বলে সেটা আর বের করি নি । নয়তো কয়েকটা ছবি এড করে যেত !

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২৪ রাত ১১:২০

শায়মা বলেছেন: আজ আমাদের এদিকে পাগলা ভীড় ছিলো। ভয়ে একটু মার্কেটে যাবার কথা ভেবেছিলাম কিন্তু যাইনি। আর আমাদের ১০ তলা থেকে আকাশ ফেড়ে যে মোটা মোটা বিদ্যুৎ চমকানো!! বাপরে আমার পিলেই চমকে যাচ্ছিলো! :(

১৩ ই জুন, ২০২৪ রাত ১১:২৪

অপু তানভীর বলেছেন: হ্যা আজকে বেশ বিদ্যুৎ চমকেছে ! আমি যখন রাস্তায় বের হই তখনও বেশ ভালই বিদ্যুৎ চমকাচ্ছিল। আজকে রাতে খুব আরামের ঘুম হবে । আমার তো ঘুমে এখনই চোখ লেগে আসছে ১

২| ১৩ ই জুন, ২০২৪ রাত ১১:৩০

আরইউ বলেছেন:



লেখার শিরোণাম দেখে একটু ঘাবড়ে গিয়েছিলাম। দেশে নাকি এখন বজ্রপাতের হার বেড়েছে; বৃষ্টির সময় দরকার নাহলে বাইরে না থাকাই ভালো। ঢাকায় অবশ্য সমস্যা হবার কথা নয়।

ভালো থাকুন, অপু!

১৪ ই জুন, ২০২৪ সকাল ১০:১২

অপু তানভীর বলেছেন: কয়েক বছর ধরেই বজ্রপাতের সংখ্যা একটু বেশি । গত বছর বেশ কিছু মানুষ মারা গেছে এই বজ্রপাতে ! তবে যেমনটা বললেন ঢাকাতে এমন সমস্যা হবে না । অন্তত রাস্তার উপরে তো নয়ই !

আমি এখন কম বের হই বৃষ্টিতে । আগে খুব বের হতাম ।

আপনিও ভাল থাকুন !

৩| ১৩ ই জুন, ২০২৪ রাত ১১:৩০

ভুয়া মফিজ বলেছেন: এইসব কিছুই না। ১৯৮৮ সালে কলেজগেট হয়ে গিয়েছিল কলেজঘাট। কল্যানপুর, শ্যামলী বা আরো দূরে যেতে হলে কলেজঘাট থেকে নৌকাতে উঠতে হতো। সেই বন্যাতে লেজেহোমো এরশাদের গামবুট পড়ে বিভিন্ন জায়গাতে ঘুরে বেড়ানোর ফুটেজ টিভিতে দেখানো হতো আর ব্যাকগ্রাউন্ডে তার লেখা একটা গান বাজানো হতো। সেই গানটা কি ছিল নেট সার্চ না দিয়ে কে বলতে পারবে?

গানটা অবশ্য তার লেখা কিনা সেটা নিয়ে বিতর্ক ছিল। :-B

১৪ ই জুন, ২০২৪ সকাল ১০:১৭

অপু তানভীর বলেছেন: আপনার কথা শুনে গানটা ইউটিউবে খোজার চেষ্টা করলাম । দেখে তো গানটা এই গান কিনা ! !

বন্যা তো অনেক পরের ব্যাপার, কাল মাত্র এক ঘন্টা বৃষ্টি হয়েছে । তাতেই অবস্থা কাহিল হয়ে গেছে ১

৪| ১৩ ই জুন, ২০২৪ রাত ১১:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার এলাকাতেও বৃষ্টি হয়েছে বেশ, জল জমেছে নিচ তলা আর ছাদেও।

১৪ ই জুন, ২০২৪ সকাল ১০:১৯

অপু তানভীর বলেছেন: আমি অবশ্য সেখানে থাকি সেখানে পানি জমে না । এমন কি সারাদিন বৃষ্টি হলেও না । তবে যেখান কাজে যাই সেখানে একটু বৃষ্টি হলেই পানিতে ডুবে যায় । তখন বেশ বিপদে পড়তে হয় !

৫| ১৪ ই জুন, ২০২৪ ভোর ৬:২৩

গার্ডেড ট্যাবলেট বলেছেন: @ভুয়া মফিজ - এরশাদ চাচুর গান ছিলো এরকমঃ আজকের চেষ্টা আমার... তোমাদের পাশে এসে সব ব্যথা বুকে নিয়ে আমিও যে হবো একাকার

১৪ ই জুন, ২০২৪ সকাল ১০:২০

অপু তানভীর বলেছেন: এই গানটাই সম্ভবত সেই গান ।

৬| ১৪ ই জুন, ২০২৪ সকাল ১০:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:

জলাবদ্ধতা উন্নত দেশেও একটি বড় সমস্যা।
নিউইয়র্ক নিউ জার্সি ডালাস হিউস্টোন সব জায়গায় দেখেছি ভুগেছি। উন্নত শহর জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পেতে অনেক রেনোভেশন করার পরেও এক ঘন্টার বৃষ্টিতেই অনেক পানি জমে যায়। রাস্তার চলন্ত গাড়িগুলো ডুবে যায়।
আমাদের দেশের মতো দরিদ্র দুর্নীতিগ্রস্ত দেশে উন্নত দেশ থেকে বেশি জলাবদ্ধতা হওয়ার কথা। কিন্তু সে হিসাবে কমই হয় আমি বলব।

১৪ ই জুন, ২০২৪ দুপুর ১২:০০

অপু তানভীর বলেছেন: জ্বী জ্বী একদম সঠিক বলেছেন ! :D

৭| ১৪ ই জুন, ২০২৪ বিকাল ৫:৫০

পুলক ঢালী বলেছেন: কালবৈশাখী ভাই যেমন বললেন তেমন অভিজ্ঞতা আমার হয়নি, তবে নিউইয়র্কে একবার রাস্তা ডুবে গিয়েছিল শুনেছিলাম তবে সে সময় নিউইয়র্কের বাহিরে ছিলাম তাই অভিজ্ঞতা অর্জন সম্ভব হয়নি :D
দেশে ৮৮ সালের বন্যায় অনেকদিন ভুগেছি, কয়েক বৎসর আগেও মিরপুরের কালশী এলাকায় গাড়ী পানিতে ডুবেই যাচ্ছিল প্রায়, মানুষজন নিষেধ করায় আর না এগিয়ে ফিরে এসেছিলাম।
আপনার ২৭ নম্বর সমুদ্র বন্দরের কথায় ভিতরে প্রবেশ করে বেশ মজা পেলাম। :D

ভাল থাকুন অপু তানভীর ভাই। :)

১৫ ই জুন, ২০২৪ সকাল ১১:৪৭

অপু তানভীর বলেছেন: একবর্ষার সময় করে ২৭ নম্বর ঘুরে যাবেন । তাহলে আশা করি মজা পাবেন আরও বেশি !

মন্তব্যের জন্য ধন্যবাদ

৮| ১৪ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫২

কিশোর মাইনু বলেছেন: ওয়াও, অপু ভাই এখনো আছেন ব্লগে!!!
১০ বছর হবে না ভাইয়া আপনার ব্লগজীবন এটলিস্ট???

২৭নম্বরেই আড্ডা ছিল আমাদের যখন ঢাকা থাকতাম। আড়ংের মাঠটা ২য় বাড়ির মত হয়ে গিয়েছিল। খুব পছন্দের একটা জায়াগা আমাদের।

খুশী লাগল আপনার পোস্ট দেখে। অনেক দিন পর। ভাল থাকবেন ব্রাদার।

১৫ ই জুন, ২০২৪ সকাল ১১:৪৯

অপু তানভীর বলেছেন: আমি আসলে ব্লগ ছেড়ে যাই নি কখনও । হ্যা এটা সত্যি যে আগে যত সময় দিতাম এখন তত সময় দেওয়া হয় না । তবে খুব বেশি ব্যস্ত না থাকলে দিকে অন্তত একবার ঢু মেরে যাই আর মাসে কয়েকটা পোস্ট করাই হয় !

আড়ংয়ের মাঠ এখনও আড্ডার জন্য চমৎকার !

আপনার মন্তব্য দেখে ভাল লাগছে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.