নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

ক্যামেরা মুভমেন্ট পর্ব ২

২৪ শে আগস্ট, ২০২১ রাত ১০:০২



প্রতিটি shot এর আলাদা ভাষা আছে, যা সিনটাকে বর্ণনা করে। সেই অনেক গুলো ভাষার মধ্যে একটি ভাষা হল ক্যামেরা মুভমেন্ট।

গত পর্বে stock shot ও pan shot সম্পর্কে বলেছিলাম। শট গুলো কী বলতে চায় এবং পরিচালকরা কীভাবে সেটা কে ব্যবহার করেন। আজ বলব tilt shot ও push-in shot সম্পর্কে।

tilt: tilt এ ক্যামেরা উপর থেকে নিচ অথবা নিচ থেকে উপরে ধরা হয়। পরিলাকরা tilt shot ব্যবহার করেন চরিত্রের অধিপত্য, ক্ষমতা অথবা দুর্বলতা, অসহায়ত্ব দেখানোর জন্য। একটা চরিত্র অন্যটা থেকে কতটা দূর্বল অথবা শক্তিশালী, এটা দেখানোর জন্য tilt ব্যবহার করা হয়। ইনফরমেশন রিভিল করার ক্ষেত্রে tilt শটও ব্যবহার করা যায়। ধরেন, কোন চরিত্র একটা উচু গম্বুজের দিকে তাকিয়ে আছে। নিচে গম্বুজটির সম্পর্কে কিছু ইনফরমেশন লেখা আছে। চরিত্রটি উপর থেকে নিচের দিকে তাকিয়ে গম্বুজের ইনফরমেশন দেখল, এখানেও tilt ব্যবহার করা যায়। আবার সম্পূর্ণ সাজানো একটি স্টেজ কে দাখানোর জন্যও tilt ব্যবহার করা যায়। কারণ সে ক্ষেত্রেও স্টেজটি সম্পর্কে ইনফরমেশন পাই, স্টেজের কোথায় কী রাখা আছে।

"Inception" মুভিতে ariandne নামে মেয়ে চরিত্রটি পরীক্ষা করতে চায়, স্বপ্নের জগৎ কতটা বিকৃত করা যায়! তখন ডি.ক্যাপ্রিও সেটা বুঝতে পেরে সম্পূর্ণ রাস্তা সহ বিল্ডিং গুলোকে উপড়ে তুলে এনে আকাশ ঢেকে দিয়ে ঠিক ঐ রকম বিল্ডিং গুলোর উপর স্থাপন করে। অর্থাৎ নিচেও জমিন, উপরেও জমিন। আকাশ কোথাও নাই। এই শটটা tilt এর মাধ্যমে নেওয়া হয়েছে। যেখানে স্বপ্নের আধিপত্য কতটা বড়- বিস্তর তা বোঝানো হয়েছে।

push-in shot: push-in shot হল, যখন ক্যামেরা ধীরে ধীরে চরিত্র, সাবজেক্ট অথবা অবজেক্ট এর দিকে এগোয়।

push-in ব্যবহার করা হয়, ঐ মুহূর্তটার অথবা সাবজেক্ট/ অবজেক্ট এর গুরুত্ব বোঝাতে। ছোট ছোট কোন ডিটেলস যা সিন এর জন্য গুরুত্বপূর্ণ, যেমন: text, book, dool ইত্যাদি। ধরেন, একজন নেতা এবং একজন সাংবাদিক গোপনে কথা বলছে। সাংবাদিকের বুক পকেটে একটা পেন, যেটা আসলে একটা ক্যামেরা। মন্ত্রির সাথে সমস্ত কথা যেখানে রেকর্ড হচ্ছে। এখানে পেন এর উপর ফোকাস রেখে ধীরে ধীরে ক্যামেরা পেন এর দিকে এগোতে পারে। যেটা বলবে ওই পেনটা গুরুত্বপূর্ণ।

কোন চরিত্রের thought process কে ধরতেও push-in shot ব্যবহার করা হয়। যেমন: "The post" মুভিতে ben এর কাছে যখন Pentagon এর গোপন কাগজ আসে আর ben চিন্তা করে সেগুলো প্রকাশ কিরবে কিনা! ben এর সেই সময়ের though process ধরতে push-in shot ব্যবহার করা হয়েছে।

push-in shot এর মাধ্যমে চরিত্রের অভ্যান্তরীণ conflict ও ধরা হয়। যেমন: "The Godfather" মুভিতে রেস্টুরেন্ট এর ঐ সিনটা, যেখানে michacl corleone একজন কে খুন করতে যায়। যে তার বাবাকে খুন করার চেষ্টা করেছিলো। সেই লোকের সামনের চেয়ারে বসে। তখন michacl এর উপর ধীরে ধীরে ক্যামেরা push করা হয়, michacl এর internal conflict ধরার জন্য। এটা তার জন্য life changing decision। খুনটা যদি সে করে ফেলে, তাহলে সে under world এ ঢুকে যাবে। যেখান থেকে আর কখোনো বেড় হতে পারবে না। কিন্তু যে তার বাবাকে খুন করতে চেয়েছে, সেই লোককে কীভাবে ছেড়ে দিবে। ঠান্ডা মাথায় এমন খুন করার জন্য michacl এর সাহস সঞ্চয় করার ব্যাপারটাও ছিলো। এখানে একি সাথে michacl এর internal conflict, thought process and gathering the courage ধরা হয়েছে। একটি মাত্র ক্যামেরা মুভমেন্ট push-in এর মাধ্যমে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০২১ রাত ১:০৪

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
গড ফাদার আমার প্রিয় মুভি।

২৫ শে আগস্ট, ২০২১ রাত ১:৩৬

পাজী-পোলা বলেছেন: ধন্যবাদ ভাই, ভালবাসা নিবেন। নিজে যা শিখেছি, সেটাই শেয়ার করছি।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৬

হাসান রাজু বলেছেন: দারুন এবং মজার। উদাহরন সহ বর্ণনাতে আরও ভালো লেগেছে।

এবার আসি অন্য কোথায়। এই যে আগে টিভিতে সিনেমা দেখতাম, তখন একটা সিন ছিল - নায়ক নায়িকা ক্লোজ হতে থাকলে কোত্থেকে দুটো ফুল এসে টক্কর খাইত আর ভাইব্রেশন হত সেটা কেমন মুভমেন্ট? সংক্ষেপে বর্ণনা করলেই বুঝে নিব।

গুডলাক ।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

পাজী-পোলা বলেছেন: এখন পর্যন্ত আমি যত মুভিতে ঐ দৃশ্য পাইছি, সাধারণত দুই ভাবে ধরা, স্টিল এবং প্যান।

ক্রিয়েটিভি সবার উপড়ে। ক্রিয়েটিভিটির জন্য আপনি সব রুল ব্রেক করতে পারেন। ওটা আমাদের ক্রিয়েটিভি। ইন্ডিয়া এবং বাংলাদেশী মুভিতেই ওই দৃশ্য দেখা যায়। আমাদের সংস্কৃতি, ক্যামেরার সামনে নগ্নতা দেখানো যাবে না, তাই ওই ফুলের দৃশ্য। ওটাকে মন্তাজ সিন বলে। একটা শটের সাথে পরে একটা শট বা সাউন্ড যোগ করে মন্তাজ সিন ধারণ করা হয় যা একটি ম্যাসেজ বহন করে। নিশ্চয় এটা বুঝিয়ে দিতে হবে না ওই ফুলের টক্কর খাওয়া শট কীসের ম্যাসেজ বহন করে!

যদিও সংক্ষেপে বললেই বুঝতেন তবুও একটু বড় হয়ে গেল। আরও একটু বড় করে লিখলে সম্পূর্ণ বিষয়টা ক্লিয়ার হত।

ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.