নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছা মানব, দানবদের ধ্বংস করি

পলাতক মুর্গ

পলাতক মুর্গ › বিস্তারিত পোস্টঃ

দানব আকৃতির কাঁকড়া \'ক্রাবজিলা\'

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৩১

কখনো শুনেছেন একটি কাঁকড়া যার দৈর্ঘ্য ১২ ফুট? হ্যাঁ, জাপানের সমুদ্র অঞ্চলে এমন অদ্ভুত দানব আকৃতির কাঁকড়ার দেখা পাওয়া যায় যা দেখে আপনি রীতিমত ভিমড়ি খেয়ে পড়বেন। কাঁকড়া আর্থ্রোপোডা পর্বের একটি ক্রাস্টাসিয় প্রাণী।



সাধারনত এদের শরীর একটি পুরু বহিঃকঙ্কালে আবৃত থাকে এবং এদের এক জোড়া দাঁড়া থাকে। এ পর্যন্ত কাঁকড়ার ৬,৭৯৩টি প্রজাতির সন্ধান পাওয়া গেছে। পৃথিবীর সব সাগরেই কাঁকড়া পাওয়া যায়। এছাড়াও অনেক মিঠা পানির ও স্থলবাসী কাঁকড়াও পাওয়া যায়, বিশেষতঃ গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে।

দানব আকৃতির ডাইনোসর গডজিলার সাথে এর নামের মিল রেখে পৃথিবী জুড়ে একে "ক্রাবজিলা" নামে ডাকা হয়। ক্রাবজিলা নামের এই কাঁকড়াটি হচ্ছে পৃথিবীর সব থেকে বড় প্রজাতীর কাঁকড়া। জাপানের সমুদ্র অঞ্চলে খুঁজে পাওয়া মাকড়সা প্রকৃতির কাঁকড়ার অন্তর্গত এই ক্রাবজিলা প্রজাতীর কাঁকড়াটি হচ্ছে প্রানী জগতের "আর্থ্রোপোডা" প্রজাতির অন্তর্গত সব থেকে বড় প্রানী।

ধারনা করা হয় ক্রাবজিলা প্রজাতির কাঁকড়ার পা ১২ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। কিন্তু এখন পর্যন্ত পূর্ন বয়স্ক ক্রাবজিলা কাঁকড়া ধরা সম্ভব হয়নি কেননা এরা সমুদ্রের অনেক গভীরে বসবাস করে, তা প্রায় ১,০০০ ফুট গভীরে। আর উপরে যে কাঁকড়াটির ছবি দেখছেন সেটি কিন্তু বাচ্চা ক্রাবজিলা কাঁকড়া মাত্র। আর এই বাচ্চা ক্রাবজিলা কাঁকড়া লম্বায় ৫ ফুটের বেশি। মানে, পূর্ন বয়স্ক ক্রাবজিলা কাঁকড়ার পায়ের অর্ধের থেকেও ২ ফুট ছোট। এই কাঁকড়া কিন্তু সমুদ্রে পানির নিচে থাকে।

এমন অদ্ভুত ধরনের আর একটি কাঁকড়ার দেখা পাওয়া যায় যাকে বলা হয় স্থলের সব থেকে বড় আর্থ্রোপোডা বা সোজা কথায় সব থেকে বড় কাঁকড়া। এদের নাম আবার একটু অদ্ভুদ। যেহেতু এরা নারকেল গাছ চড়তে আর নারকেল খেতে খুব পছন্দ করে, তাই এই কাঁকড়ার নাম রাখা হয়েছে "নারকেল কাঁকড়া"।

কৃতজ্ঞতা: মেজর এম আহসান হাবীব

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.