নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছা মানব, দানবদের ধ্বংস করি

পলাতক মুর্গ

পলাতক মুর্গ › বিস্তারিত পোস্টঃ

বিভিন্ন দেশের করোনা কেসের গ্রোথ প্যাটার্ন কি বলে, সব দেশই কি শুরুতে তথ্য গোপনের চেষ্টা করেছিল?

০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৮

নীচের চার্ট দেখেন, ফ্রান্স, ইতালি, স্পেন, আমেরিকা প্রত্যেক দেশেই কনফার্মড করোনা কেইস শুরুর দিকে ২ থেকে ৩ সপ্তাহ কনস্ট্যান্ট ছিল। এরপরে এক্সপনেনশিয়ালি বৃদ্ধি পেয়েছে। আমি জানি না এইটা ন্যাচেরাল ফেনোমেনা নাকি অন্য কিছু। তবে আমার ধারণা প্রত্যেক দেশের সরকারই করোনা কেইস বৃদ্ধির বিষয়টা শুরুতে ধামা চাপা দিতে চেয়েছে, তারপরে যখন বুঝেছে ম্যাসিভ টেস্ট প্রোগ্রাম আরম্ভ না করলে ঘটনা আরও খারাপ হবে, তখন টেস্ট করতে যেয়ে বিশাল সংখ্যায় করোনা রোগি ধরা পড়েছে। যদি সত্যিই সেটা হয়, তাহলে আমাদের জন্য খারাপ খবর হতে পারে। কারন পশ্চিমারা যেই জিনিস বুঝতে ২/৩ সপ্তাহ নিয়েছে, আমাদের দেশের কনটেক্সটে কি হতে পারে তা বুঝে নিতে হবে। এটা নিশ্চিত যে সরকারের সদিচ্ছার কোন অভাব নাই, কিন্তু পশ্চিমা দেশগুলোর মত এফিসিয়েন্ট এডমিনিস্ট্রেটিভ এবং ম্যানেজমেন্ট সক্ষমতা বাংলাদেশ সরকারের যে নাই, তা বলাই বাহুল্য।

এটা কি ঠিক যে ইতালিতে প্রথম করোনা রোগী শনাক্ত হবার ৪৫ দিনের মাথায় মহামারী ছড়িয়ে পড়ে । স্পেনে শনাক্তের ৫০ দিনের মাথায় । যুক্তরাষ্ট্রে ৫৫ দিনের মাথায়, কেউ ভেরিফাই করতে পারবেন?

বাংলাদেশে শনাক্ত হওয়ার পর আজ ২৭ দিন হতে চললো।



আরও বিস্তারিত পাবেন এই লিংকে

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ১১:৩৩

অযুত২ বলেছেন: You're right. I agree. Our government will not pay attention unless a lot of people lost their lives to coronavirus. They're ignorant, arrogant, self-centered and frankly, illiterate. We need multiple MPs to fall ill so that they can understand what the public is going through. I hope Allah will spare us, cause we have idiot leaders and they won't do enough, nor they will take any blame.

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:১১

পলাতক মুর্গ বলেছেন: নিউইয়র্কের রিপোর্টেড করোনা কেস এবং করোনা ডেথ এর উপর ভিত্তি করে সত্যিকার অর্থে কত লোক আক্রান্ত এবং বেস্ট, ওরস্ট ও মিড কেস সিনারিওতে কি হতে পারে, নীচের গ্রাফে লগারিদমিক স্কেলে তা দেখানো হয়েছে:



উপরের চার্ট দেখে মনে হচ্ছে শুধু নিউইয়র্কেই ওর্সট কেইস সিনারিওতে দশ লক্ষের উপরে এবং বেস্ট কেইস সিনারিওতে কয়েক লক্ষ লোক করোনায় আক্রান্ত হবে। যদি ৫% ডেথ রেট ধরা হয়, তাহলে আনুমানিক ১০,০০০ থেকে ৫০,০০০ লোক শুধু নিউইয়র্কেই মারা যেতে পারে।

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৯

পলাতক মুর্গ বলেছেন: ইতোমধ্যে নিউইয়র্কের করোনা ডেথ কাউন্ট ৩০০০+

২| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:২৮

কলাবাগান১ বলেছেন: আমেরিকাতে ডেথ রেট হল ২.৪%, বাংলাদেশে ৯.৫%, ইতালীতে ১৩.৪%

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৫

পলাতক মুর্গ বলেছেন: বাংলাদেশের ডেথরেট আসলে কত তা বুঝা মুশকিল।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৩

পলাতক মুর্গ বলেছেন: কনফার্মড করোনা কেইস: ঢাকা মেট্রোপলিটন এরিয়ার গতকালকের আপডেট



Source: IEDCR website,



৪| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৭

কলাবাগান১ বলেছেন: https://coronavirus.jhu.edu/data/mortality

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৬

পলাতক মুর্গ বলেছেন: বাংলাদেশের সরকারি করোনা সংক্রান্ত তথ্যের উপরে আপনার সত্যি সত্যি আস্থা আছে?

৫| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৮

রাফা বলেছেন: একমাত্র চায়না ছাড়া কেউ গোপন করার চেষ্টা করেনি।সবাই প্রথম দিকে ইগনোর করার চেষ্টা করেছে।এত প্রকট আকার ধারন করবে কল্পনাও করেনি।এটা বন্ধ করার একমাত্র কৌশল হোচ্ছে সব কিছু বন্ধ করে দেওয়া।প্রথমত আন্তর্জাতিক এবং অভ্যান্তরিন কমিউনিকেশন বন্ধ করা ।সো এটা করতে গেলে আলটিমেটলি স্ট্রাইক অথবা আমাদের দেশের হরতালের মত করতে হবে।অর্থাত উন্নয়ন কর্মকান্ড বন্ধ করে দিয়ে মানুষকে বসিয়ে বসিয়ে খাওয়ানো আরকি।কাজেই এটা উন্নত অনউন্নত কেউ করতে চাইবেনা।এখানেই সবাই টাইম নষ্ট করেছে।
তারপরে বাধ্য হয়ে যখন সাট-ডাউন করতে হয়েছে তখন সবাই টের পাইতে শুরু করছে এর ব্যাপক ভয়াবহতা।তখন আর লুকিয়ে রাখার কোন উপায় কি থাকে ? সবকিছু ঘটছে সবার চোখের সামনেই।যারা মোটামুটি পদক্ষেপ নিয়েছে তারা কিন্তু হকিছুটা হলেও কন্ট্রোল করতে পেরেছে।দক্ষিন কোরিয়া ,তাইওয়ান ,সিঙ্গাপুরের দিকে তাকালেই কিছুটা অনুধাবন করা যায়।আর বাংলাদেশটা চলছেই অলৌকিকভাবে এত অনিয়মের মধ্যেও অনেক দেশের চাইতে ভালোই আছে বলা যায়।সব কিছুতে যেমন আল্লাহর উপর ছেড়ে দেওয়া হয় এটাও ঠিক সেরকমই।এর মধ্যেই জগাখিচুরিভাবে মানুষ মানুষকে সাহায্য করে এগিয়ে নিয়ে যাচ্ছে।
এটা সম্পুর্ণ আমার পর্যবেক্ষন।ধন্যবাদ,আপনার প্রশ্নবোধক পোষ্টের জন্য।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫৭

বিভ্রান্ত পাঠক বলেছেন: সংক্রমণ বেশি না হওয়ায় বাঙালী সূক্ষ্ম আত্নতৃপ্তিতে ভুগছে।। গ্রামাঞ্চলে মানুষ দেদারসে রাস্তায় ঘুরছে, বাজার করছে, চা খাচ্ছে।। পুলিশ চলে যাওয়ার ৫ মিনিটের মধ্যে সব স্বাভাবিক।। গ্রামের তথাকথিত শিক্ষিতরা বলছে, এটা শহরেই সীমাবদ্ধ থাকবে, গ্রামে আসবে না।। খোদা না খাস্তায়, কি অপেক্ষা করছে, কে জানে..

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১:২৫

পলাতক মুর্গ বলেছেন: যেখানে নিউইয়র্কের করোনা ইস্যুতেই এক্সপার্টরা বলতেছে সত্যিকারের আক্রান্তের সংখ্যা কনফার্মড টেস্টেড কেইস (এখন পর্যন্ত ১ লক্ষ+) থেকে একচুয়েল কেইস এ কয়েকগুন বেশি, সেখানে বাংলাদেশের অবস্থা নিয়ে নিশ্চিন্ত হওয়ার কোন কারণ নাই।

৭| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: আমরা সেই জাতি, মসজিদে জুতা চুরির ভয়ে জুতা সামনে রাখি ,আর বিশ্বাস করি মসজিদে করোনা ভাইরাস ঢুকবে না।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১:১৫

পলাতক মুর্গ বলেছেন:

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১:১৫

পলাতক মুর্গ বলেছেন: সরকারি আপডেট

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ২:১১

পলাতক মুর্গ বলেছেন: সরকার যদি লো কোয়ালিটি চাইনিজ কিট এবং ঠিকমত ট্রেইনিং করেনাই এমন লোক দিয়ে পরীক্ষা কার্যক্রম চালায় (এখন যেটা হওয়া খুবই স্বাভাবিক) তাহলে অনেক করোনা রোগি হয়ত নেগেটিভ আসবে........

৯| ০৪ ঠা এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৩

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশে মৃত্যুহার অনেক বেশী

১০| ০৪ ঠা এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৬

এইচ তালুকদার বলেছেন: ব্লগার রাফা একদম আমার মনের কথা গুলোই বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.