নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতিস্মর। সপ্তমবার মানব জন্ম। অষ্টমবার মানব জন্ম নিয়ে আবার পৃথিবীর বুকে ফিরবো। সীতারাম নন্দী(১ম), কৃষ্ণকান্ত নন্দী(২য়),কাশিমবাজার রাজা কৃষ্ণনাথ রায়(৩য়),বিজয়কৃষ্ণদুলাল পাল(৪র্থ),হরিদাস মুখার্জী(৫ম),রমেশ সাহা(৬ষ্ঠ),প্রদীপ হালদার(৭ম)।

প্রদীপ হালদার

আমি জাতিস্মর। সপ্তমবার মানব জন্ম, অষ্টমবার মানব জন্ম নিয়ে আবার পৃথিবীর বুকে ফিরবো। সীতারাম নন্দী(১ম), কৃষ্ণকান্ত নন্দী(২য়),কাশিমবাজার রাজা কৃষ্ণনাথ রায়(৩য়),বিজয়কৃষ্ণদুলাল পাল(৪র্থ),হরিদাস মুখার্জী(৫ম),রমেশ সাহা(৬ষ্ঠ),প্রদীপ হালদার(৭ম)।

প্রদীপ হালদার › বিস্তারিত পোস্টঃ

ভূতের অস্তিত্ব ( চৌদ্দ খণ্ড )।

২৬ শে জানুয়ারি, ২০১৩ রাত ১২:৪২



ভগবদ্‌গীতায় শ্লোক ২২-এ যা বলা হয়েছে-



বাসাংসি জীর্ণানি যথা বিহায়

নবানি গৃহ্ণাতি নরঃ অপরাণি।

তথা শরীরাণি বিহায় জীর্ণানি

অন্যানি সংযাতি নবানি দেহী।



এর অর্থ হলো মানুষ যেমন জীর্ণ বস্ত্র পরিত্যাগ করে নতুন বস্ত্র পরিধান করে,দেহীও তেমনই জীর্ণ শরীর ত্যাগ করে নতুন দেহ ধারণ করে।



বাসাংসি-বস্ত্র; জীর্ণানি-জীর্ণ; যথা-যেমন; বিহায়-পরিত্যাগ করে; নবানি-নতুন বস্ত্র; গৃহ্ণাতি-গ্রহণ করে; নরঃ-মানুষ; অপরাণি-অন্য; তথা-তেমনই; শরীরাণি-শরীর; বিহায়-ত্যাগ করে; জীর্ণানি-জীর্ণ; অন্যানি-অন্য; সংযাতি-ধারণ করে; নবানি-নতুন দেহ; দেহী-শরীরী;



এই শ্লোক থেকে আমরা জানতে পারি যে, মানুষের শরীরের মৃত্যুর পর, এই শরীর আবার নতুন দেহ ধারণ করে। এই শ্লোক কখনো বলে নি যে, মানুষের শরীরের মৃত্যুর পর এই শরীর অন্যের শরীরে ঢোকে।

তাহলে মৃত্যুর পর শরীর আবার নতুন দেহ ধারণ করে। এই নতুন দেহটাই হলো ভূত।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.