নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

pramanik99

আমার স্কুল জীবনের স্মৃতিগুলো বার বার মনে পড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই দিনগুলোতে।

প্রামানিক

শহীদুল ইসলাম প্রামানিক

প্রামানিক › বিস্তারিত পোস্টঃ

নারী দিবসে নারী গৃহকর্মীর মূল্যায়ন চাই

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৯


শহীদুল ইসলাম প্রামানিক

নারী দিবসে আজ যতগুলো নারী নিয়ে লেখা পড়লাম সবগুলোতেই নারীদেরকে মর্যাদার আসনে বসিয়ে মূল্যায়ন করতে বলা হয়েছে। নারীদের এই মূল্যায়ন কারা করবে? এই প্রশ্নের উত্তরে যা বোঝা গেল পুরুষ দ্বারাই নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পুরুষকেই বেশিরভাগ ইঙ্গিতে বোঝানো হচ্ছে। কিন্তু নারীর দ্বারা যে নারীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে এ বিষয়ে কোথাও উল্যেখ নেই বললেই চলে।

নারীরা নারীদের উপর কি পরিমাণ অত্যাচার করে তার কিছু উদাহারণ তুলে ধরা হলো - --

গৃহকর্মীদের উপর অত্যাচার ঃ অনেক বাড়িতেই পরিচারিকা আছে। গৃহকর্মীহিসাবে কোন বাড়িতে বয়স্কা মহিলা আবার কোন বাড়িতে ছোট ছোট শিশু বাচ্চা বা অল্প বয়সী তরুণীদের রাখা হয়। এইসব গৃহকর্মীদের উপর প্রায়ই দেখা যায় বাড়ির গিন্নিরা অহরহ অত্যাচার করে থাকে। কথায় কথায় চামুচ দিয়ে বাড়ি মারে, চুলায় খুন্তি গরম করে গায়ে ছ্যাকা দেয়, গরম পানি গায়ে ঢেলে দেয়, চুল ধরে দেয়ালে ধাক্কা দিয়ে মাথা ফাটিয়ে দেয়, গালে চিমটি দিয়ে গালের মাংস তুলে নেয়, লাঠি দিয়ে গরুর মত পিটায়, লাথি মেরে ফ্লোরে ফেলে দিয়ে পা দিয়ে পাড়ায় ইত্যাদি নানা প্রকার অত্যাচার করে থাকে। মহিলা পরিচারিকাদের এই অত্যাচার কিন্তু পুরুষরা করে না বাড়ির গিন্নিরাই করে থাকে। শুধু অত্যাচারই করে না অনেক সময় অত্যাচার করতে করতে মেরেই ফেলে। অনেক সময় বাড়ির গিন্নিদের অত্যাচার কুলোতে না পেরে গৃহকর্মীরা ছাদ থেকে ঝাপ দিয়ে আত্মহত্যা করে থাকে। এমনও দেখা যায় অনেক গৃহকর্মীকে গভীর রাতে বাড়ির গেটের বাইরে ধাক্কা দিয়ে বের করে দেয়া হয়। গভীর রাতে এইসব তরুনী বা মহিলারা কোথায় যাবে, কি করবে, কার হাতে পরবে, কি ধরনের বিপদে পড়বে সেসব কথা এতটুকুও চিন্তা করে না। এই অত্যাচারী মহিলারাই আবার সভা সমিতিতে গিয়ে মহিলাদের অধিকার নিয়ে কথা বলে থাকে। ধিক এইসব নারী নির্যাতনকারী মহিলাদেরকে।

পত্রিকার পাতা খুললেই দেখা যায় গৃহকর্মী নির্যাতনের খবর, গৃহকর্মী মেরে ফেলার খবর। এইসব গৃহকর্মী নির্যাতন ও মেরে ফেলার খবরের নেপথ্যে বাড়ির গিন্নিদের অত্যাচারের কাহিনীই বেশির ভাগ থাকে।

আজ নারী দিবসে নারীদের কাছে অনুরোধ। কাজের মেয়ের কাজ যদি ভাল না লাগে বা তার স্বভাব চরিত্র খারাপ দেখেন, দয়া করে তাকে তার বাবা মায়ের কাছে ফিরিয়ে দেন কিন্তু অত্যাচার করে মেরে ফেলবেন না। সে আপনার কাজের মেয়ে হলেও মেরে ফেলার অধিকার আপনার নাই। আপনিও মহিলা সেও মহিলা। আপনার নারীর অধিকার আদায়ের অধিকার থাকলে তারও ভালভাবে বেঁচে থাকার অধিকার আছে।

বউ শ্বাশুরীর অত্যাচার ঃ আগে প্রায়ই শুনতাম শ্বাশুরীরা বউকে অত্যাচার করে, এখন কিন্তু বিষয়টি উল্টে গেছে। এখন বউরা শ্বাশুরীকে অত্যাচার করে। বৃদ্ধ বয়সে শ্বাশুরীরা অনেক সময় ঠিক মত দু’বেলা ভাতই পায় না। গ্রামে অনেক মহিলাকেই দেখেছি বৃদ্ধ বয়সে বউ ভাত দেয় না বাড়ি বাড়ি ভিক্ষা করে খায়। এমনও দেখা যায় শ্বশুর মারা গেছে উপর্জনক্ষম ছেলের বউ স্বামীর মগজ ধোলাই করে শ্বাশুরীসহ ননদদের বাড়ি থেকে বের করে দিয়েছে। এইসব অসহায় মহিলারা কোথায় যাবে, কি খাবে, এসব্ চিন্তা ওইসব বউদের মাথায় নেই। আবার ছেলে মারা গেছে শ্বাশুরী বচ্চাসহ ছেলের বউকে বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে। এরকম অসংখ্য ঘটনা কল্পনায় নয় বাস্তবেই চোখে পড়ে। কিছু কিছু মহিলা নিজে সুখে থাকার জন্য এইসব নিষ্ঠুর কাজ করতে এতটুকুও দ্বিধাবোধ করে না।

এই তো কিছুদিন আগে একটা ঘটনা স্বচক্ষে দেখলাম। ছেলে ঢাকায় চাকরী করে। যেখানে থাকে সেই এলাকায় গোপনে প্রেম করে গোপনেই বিয়ে করেছে। বিষয়টি বাবা মা কেউ জানে না। বিয়ের কিছু দিন পরে ছেলের সাথে মেয়ের কি নিয়ে ঝগড়া হয়েছে ছেলে রাগ করে আর মেয়ের কাছে যায় না। মেয়ে থানায় গিয়ে মামলা করেছে। সব কিছুই হয়েছে গোপনে অথচ মামলা করার সময় ছেলের বাবা মাকে আসামী করা হয়েছে। মামলা করার পর পুলিশ গিয়ে আর কাউকে খুঁজে না পেয়ে ছেলের মাকেই ধরে নিয়ে জেল হাজতে ঢুকিয়ে দিয়েছে। নিরীহ মহিলা, জীবনে কোনদিন কোন অপরিচিত মানুষের সামনে স্বেচ্ছায় যাতায়াত করে নাই, না খেয়ে থাকলেও কোনদিন বাজার করে নাই, সারা জীবন ঘরের কোনায় থেকেছে, সেই মহিলা নির্দোষ হয়েও প্রেম ঘটিত ছেলের বউয়ের কারণে ১৪দিন জেল হাজত খেটে আসল। পুলিশ ধরে নেয়ার সময় মহিলার সেকি কান্না। তার কান্না দেখে চোখে জল ধরে রাখা মুশকিল। প্রেম করলো গোপনে, বিয়ে করলো গোপনে, ছেলের মা কিছুই জানে না অথচ জেল খাটানোর সময় নিরাপরাধ জেনেও ওই মাকেই জেল খাটানো হলো। একজন নারী হয়ে আরেকজন নারীর উপরে এটা কি ধরনের অত্যাচার।

আমার প্রশ্ন হলো-- আপনারা মহিলা হয়ে যদি এক মহিলা আরেক মহিলাকে অত্যাচার করেন তাহলে আপনাদের নারীর অধিকার আদায় করে কি লাভ? নারীর অধিকার আদায়ের নামে যদি এক মহিলা আরেক মহিলাকে ঘাড় ধরে বাড়ি থেকে বের করে দেন, তাহলে নারীর অধিকার থাকলো কই? আমার অনুরোধ নারী দিবসে প্রত্যেকটি মহিলা শপথ নিন, বউ শ্বাশুরী যেই হোন না কেন, কেউ কাউকে অত্যাচার করবেন না। বউ শ্বাশুরীরা যদি পরস্পর মিলে মিশে থাকতে পারেন, তবে আপনারা কেউ অসুখী থাকবেন না। বউ শ্বাশুরীর মধ্যে যদি সুসম্পর্ক বজায় থাকে তাহলে আপনার ঘরে অত্যাচারী পুরুষ থাকলেও তাকে সোজা করা কোন সমস্যা নয়। আর অত্যাচারী পুরুষকে যদি সোজা করতে পারেন তবেই নারী দিবসের নারী আন্দোলন সফল বলে মনে করবো।

মন্তব্য ৬০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:১৯

শাহরিয়ার কবীর বলেছেন:
এই প্রশ্নের উত্তরে যা বোঝা গেল পুরুষ দ্বারাই নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পুরুষকেই বেশিরভাগ ইঙ্গিতে বোঝানো হচ্ছে। কিন্তু নারীর দ্বারা যে নারীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে এ বিষয়ে কোথাও উল্যেখ নাই বললেই চলে। একমত আর নারী দিবস পালন করা আর তাদের অসহায় ভাবা সমান কথা। (ব্যক্তিগত ভাবনা)
ছবি ফেসবুক থেকে নেওয়া । নিচের ছবি দ্বারা কি বুঝা যায়

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:২১

প্রামানিক বলেছেন: হে হে হে- - এক ছবিতে সব প্রকাশ করছেন। ধন্যবাদ

২| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:২৫

শাহরিয়ার কবীর বলেছেন: অনেকের ফেসবুক ও টুইটারে আজ এই ছবি দেখলাম।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:৩০

প্রামানিক বলেছেন: চমৎকার ছবি। ছবির কথাগুলোতে অনেক কিছু বোঝায়।

৩| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:৫২

ফেরদৌসা রুহী বলেছেন: আজ নারী দিবসে নারীদের কাছে অনুরোধ। কাজের মেয়ের কাজ যদি ভাল না লাগে বা তার স্বভাব চরিত্র খারাপ দেখেন দয়া করে তাকে তার বাবা মায়ের কাছে ফিরিয়ে দেন কিন্তু অত্যাচার করে মেরে ফেলবেন না। সে আপনার কাজের মেয়ে হলেও মেরে ফেলার অধিকার আপনার নাই। আপনিও মহিলা সেও মহিলা। আপনার নারীর অধিকার আদায়ের অধিকার থাকলে তারও ভালভাবে বেঁচে থাকার অধিকার আছে।

যার যার অধিকার নিশ্চিত হোক।

আপনার এই পোস্টের বিষয়ে আসলেই কেউ কিছু লিখেনি। ধন্যবাদ আপনাকে এই বিষয়টি নিয়ে লেখার জন্য।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫২

প্রামানিক বলেছেন: যার যার অধিকার নিশ্চিত হোক সুন্দর কথাই বলেছেন বোন রুহী। অনেক অনেক শুভ্চেছা রইল।

৪| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ২:০১

মহা সমন্বয় বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ একটি টপিকস। আসলে ওদের কথা কেউ তেমন ভাবে না তাই এদের বিষয়ে লেখালেখিও কম।

আমি আপনার সাথে একমত।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫৩

প্রামানিক বলেছেন: ঠিকই বলেছেন ভাই সমন্বয়। ওদের নিয়ে তেমন একটা লেখা হয় না।

৫| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৩:৩২

কালনী নদী বলেছেন: আসল ব্যাপারটা তুলে আনছেন।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই কারনী নদী। এইসব বিষয় নিয়ে খুব কম লেখা হয় অথচ বাস্তবে এটাও একটা সমস্যা।

৬| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৮:২৮

বিজন রয় বলেছেন: আমিও চাই।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই বিজন রয়। আপনার মত যদি সবাই চায় তাহলেই সমাধান হবে।

৭| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৯:০২

শামছুল ইসলাম বলেছেন: মানুষ (পুরুষ/মহিলা) নিজের দোষ স্বীকার করতে চায় না-এটাই মানুষের সহজাত প্রবৃত্তি।
তাই আপনি যে দু'টো বিষয় তুলে ধরেছেন, তা স্বাভাবিকভাবেই নারী ব্লগাররা এড়িয়ে গেছেন।

গৃহকর্মীদের উপর অত্যাচার এবং বউ শ্বাশুরীর অত্যাচার - এই বিষয়ে ঢালাও ভাবে সকল নারীদের দোষারোপ করাটাও বোধ হয় ঠিক না। অনেক ব্যতিক্রমও আছে, তবে বিষয়টা এমন যে খারাপ খবরের প্রচার মিডিয়ায় বেশী।

আশা করি, সবাই আপনার পোস্ট পড়ে মানবিক আচরণ করবে।

ভাল থাকুন। সবসময়।


০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৯:০৯

প্রামানিক বলেছেন: ঢালাও ভাবে সকল নারীকে বলা হয় নাই, যারা অত্যাচার করে ঢালাওভাবে তাদের কথা বলা হয়েছে। যারা অত্যাচার করে না তারা এর আওতায় পড়বে না। ধন্যবাদ ভাই শামছুল ইসলাম। মন্তব্য পড়ে খুশি হলাম।

৮| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৯:১৫

বিজন রয় বলেছেন: কিন্তু আমার বাসায় নারী বা পুরুষ কোন গৃহকর্মী নাই। কোন দিন রাখবো না।
নিজেদের কাজ নিজেরাই করবো।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৯:২০

প্রামানিক বলেছেন: আপনার বাসায় নারী পুরুষ গৃহকর্মী না থাকলে তো কোন ঝগরাও হবে না নারীদের উপর অত্যাচারও হবে না। ধন্যবাদ

৯| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৪

কল্লোল পথিক বলেছেন:




খুব সুন্দর একটা বিষয় তুলে ধরেছেন।
ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ কল্লোল ভাই। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১০| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৯

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Amar daadir bashay age grihokormir upor ottachar kora hoto, ammu boleche. Amader bashay grihokormider upor konodino ottachar kora hoyni. Ulta tader niye ektu complain korlei ammu abbu boka dito. Ar amar ammu to nijer bonder cheyeo grihokormider jonno beshi korto.

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫৩

প্রামানিক বলেছেন: এরকম কিছু মহিলা আছে যাদের ভিতর মানবতা আছে। তাদের কারণে কাজের মহিলারা অনেক সময় উপকৃত হয়। কিন্তু কিছু মহিলা আছে যারা মানুষ নয় কাজের মহিলার সাথে অমানুষের মত আচরণ করে থাকে।

১১| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৩০

মিজানুর রহমান মিরান বলেছেন: আসলেই.. নারীরা যদি একে অপরের প্রতি সহনশীল হয়, তাহলেই নারী নির্যাতন অনেকাংশে কমে যাবে।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫৫

প্রামানিক বলেছেন: সংসারে নারীরা যদি পরষ্পর মিলে থাকে তাহলে কোন দিনই পরিবারে ঝগড়া হবে না। ধন্যবাদ মূল্যবান মন্তব্য করার জন্য।

১২| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নারী ও পুরুষ উভয়েই এ ব্যাপারে দায়ী। তবে যেহেতু সারা পৃথিবীতে পুরুষ শাসিত সমাজের আধিক্য রয়েছে, তাই পুরুষের দ্বারা নারী নির্যাতনের ঘটনাগুলো হাইলাইট হয়ে থাকে। আপনার এই নিবন্ধের মূল বক্তব্যের সাথে একমত হয়ে বলছি, কোন কোন ক্ষেত্রে নারীরা নারীদের দ্বারা নির্যাতিত হন, এতে কোন দ্বিমত নেই।

ধন্যবাদ প্রামানিক ভাই।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০০

প্রামানিক বলেছেন: নারী নির্যতনে নারী পুরুষ উভয়েই দায়ী, তবে নারীরা যখন নারীদের অত্যাচার করে সেটা অনেক সময় পুরুষ অত্যাচারের চেয়েও ভয়ঙ্কর হয়।
ধন্যবাদ হেনা ভাই।

১৩| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৪৭

ইমরাজ কবির মুন বলেছেন:
গুড ওয়ান

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই ইমরাজ কবির মুন। অনেক অনেক শুভ্চেছা রইল।

১৪| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২২

কাবিল বলেছেন: সমস্যা একটাই, এক শ্রেণীর দুর্বলেরা নারী-পুরুষ উভয়ের দ্বারা নির্যাতন হচ্ছে। সংখ্যায় কনেক কম হলেও নারীদের দ্বারা পুরুষ নির্যাতন হচ্ছে।

আপনি এজ দুটি বিষয় তুলে ধরেছেন,
আপনার সাথে একমত।

০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪৭

প্রামানিক বলেছেন: নারী দ্বারা পুরুষ নির্যাতনের কথা না হয় বাদই দিলাম, নারী হয়ে নারী নির্যাতনের কথার অনেক উপমা আছে আজ শুধু দু’টা দিলাম। ধন্যবাদ ভাই কাবিল। অনেক অনেক শুভ্চেছা রইল।

১৫| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৪২

মোস্তফা সোহেল বলেছেন: ভাই খুব ভাল লিখেছেন ।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩২

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই মোস্তফা সোহেল। অনেক অনেক শুভ্চেছা রইল।

১৬| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৩

সোজোন বাদিয়া বলেছেন: 'বউ শ্বাশুরী যদি মিলেমিশে থাকতে পারেন তাহলে আপনার ঘরে অত্যাচারী পুরুষ থাকলেও তাকে সোজা করা কোন সমস্যা নয়। আর অত্যাচারী পুরুষকে যদি সোজা করতে পারেন তবেই নারী দিবসের নারী আন্দোলন সফল বলে মনে করবো।'
মোক্ষম উপসংহার।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সোজোন বাদিয়া। আপনার মূল্যবান মন্তব্য পড়ে খুশি হলাম। শুভ্চেছা রইল।

১৭| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৪

আহমেদ জী এস বলেছেন: প্রামানিক ,




অনুচ্চারিত এবং অবগুন্ঠিত একটি বিষয় সাহসের সাথে তুলে ধরেছেন । সমাধানটিও দিয়েছেন বাস্তবের প্রেক্ষাপটে যুৎসই করে ।
ধন্যবাদ তো অবশ্যই আপনার প্রাপ্য ।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৪

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই আহমেদ জী এস। আপনার মন্তব্য পড়ে উৎসাহিত হলাম। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৮| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৩

সাহসী সন্তান বলেছেন: চমৎকার টপিক! আসলেই গৃহকর্মীরাও যে মানুষ তাদেরও যে সুখ দুঃখ, ব্যাথা বেদনা, স্বপ্ন থাকতে পারে এই বিষয়টা আমরা ভুলে যাই! আমাদের সবারই উচিত নিজেদের পরিবারের সদস্যদের মত গৃহকর্মীদের সাথেও তদ্রুপ ব্যবহার করি!

পোস্টের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৭

প্রামানিক বলেছেন: চমৎকার কথা বলেছেন ভাই সাহসী সন্তান। গৃহকর্মীদের আসলেই মূল্যায়ন করা দরকার। তাদেরকে অনেক সময় এত নিগৃহীত করা হয় যে তাদের মানুষ হিসাবে গণ্য করা হয় না। ধন্যবাদ আপনাকে মূল্যবান মন্তব্য করার জন্য।

১৯| ০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৬

নেক্সাস বলেছেন: আপনার সাথে একমত। দারুন বিষয়টা তুলে এনেছেন

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৩৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই নেক্সাস। আপনার মূল্যবান মন্তব্য করার জন্য অনেক অনেক শুভ্চেছা রইল।

২০| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

জুন বলেছেন: অত্যন্ত গুরুত্ববহ একটি লেখা প্রামানিক ভাই। এসব ঘটনা শুনলে আমার হাজবেন্ড সব সময় বলে 'কাজ পছন্দ না হলে বিদায় করে দাও গায়ে হাত তোলা কেন'? বিশেষ করে ছোট ২ বাচ্চাদের যারা কাজের জন্য রাখে তারা যখন একই সাইজের নিজের বাচ্চার সাথে খাওয়া দাওয়া সহ সব কিছু নিয়ে পার্থক্য করে তখন তাদের কি একটুও বিবেক জাগ্রত হয়না।
+

০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ জুন আপা, আপনাকে আমি মাথার উপরে তুলে রাখলাম। আপনিই মহিলাদের মধ্যে গৃহপরিচারিকা নিয়ে মমতা মাখানো মন্তব্য করলেন। সব মহিলা যদি এমন হতো তাহলে এরা কখনই অত্যাচারিত হতো না। আপনার মন্তব্য পড়ে খুব খুশি হলাম।

২১| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৪

কথাকথিকেথিকথন বলেছেন: প্রথমেই নারীর প্রতি নারীদের সন্মান দেখানোটাই মুখ্য । তবেই তো অন্য সকলে দেখাবে । সুন্দর বলেছেন ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৭

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই, মূল্যবান কথাই বলেছেন। অনেক অনেক শুভ্চেছা রইল।

২২| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৭

জাহিদ হাসান মিঠু বলেছেন: শতকরা ৯০% গৃহকর্মী নির্যাতন সংগঠিত হয় গৃহকর্ত্রী দ্বারা। এই ৯০% গৃহকর্ত্রী সমাজের মধ্যবিও থেকে উচ্চবিও পর্যন্ত।
তাহলে নারী অধিকারটা কার জন্য ?
নিন্মবিত্তের জন্য ? সম্ভবত না।

আর বাকি ১০% গৃহকর্মী নির্যাতন সংগঠিত হয় গৃহকর্ত্রা দ্বারা।
তাহলে আগে ৯০% সমস্যার সমাধান হোক তারপর ১০% এমনিতেই ঠিক হয়ে যাবে।

সামুর কবি প্রামানিক ভাইকে অনেক অনেক ধন্যবাদ চমৎকার টপিকটার সূচনা করে দিবার জন্য।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই জাহিদ হাসান মিঠু। আপনি শতকরা হিসাবে ভাগ করে গৃহকর্মী নির্যাতন দেখিয়ে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। খুব ভাল লাগল আপনার মন্তব্য। শুভেচ্ছা রইল।

২৩| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:৫৪

রাবেয়া রাহীম বলেছেন: বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট । ধন্যবাদ লেখক কে ।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন রাবেয়া রাহীম। মূল্যবান মন্তব্য করার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

২৪| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৫

ভ্রমরের ডানা বলেছেন: বাস্তবিক পোষ্ট!! আপনার সাথে একমত!

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪৭

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই ভ্রমরের ডানা। মূল্যবান মন্তব্য করার জন্য অনেক অনেক শুভ্চেছা রইল।

২৫| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ৯:২৬

নীলপরি বলেছেন: ভালো বিষয় । ধন্যবাদ ।

১০ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৪০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন নীলপরি। অনেক অনেক শুভ্চেছা রইল।

২৬| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৬

তাহসিনুল ইসলাম বলেছেন: ভালো লিখেছেন !!!!!!!!!!!

১০ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫২

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই তাহসিনুল ইসলাম। শুভেচ্ছা রইল।

২৭| ১০ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুব ভাল লাগলো লেখাটা ভাই .।।এমন আরও নিয়মিত লেখা চাই। শুভেচ্ছা রইলো ।

১০ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৪

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন নুরুন নাহার লিলিয়ান। মন্তব্য করার জন্য অনেক অনেক শুভ্চেছা রইল।

২৮| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১১:২৩

এম.এ.জি তালুকদার বলেছেন: প্রামানিক ভাই,কাছা ধরে টান মারার জন্য অজহ্র ধন্যবাদ।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই এম এ জি তালুকদার। আপনার মন্তব্য পড়ে উৎসাহিত হলাম। শুভ্চেছা রইল।

২৯| ১২ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৭

ফেরদৌস প্রামানিক বলেছেন: এত সুন্দর একটা লেখা লিখেছিলেন, আর আমি পড়লাম আজ! আফসোসই হচ্ছে আজ প্রামানিক ভাই!

১২ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই ফেরদৌস প্রামানিক। আপনি পড়েছেন জেনে আমি খুব খুশি হয়েছি। শুভ্চেছা রইল।

৩০| ২২ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৫৮

আরজু নাসরিন পনি বলেছেন:
আপনার ছড়া পড়েই অভ্যস্থ।
তাই এই পোস্ট দেখে একটু অবাক হলেও পড়ে অনেক ভালো লাগলো।

আপনার ভাবনার প্রতি সম্মান জানাই।

২২ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন আরজু নাাসরিন পনি। আপনি খুঁজে খুঁজে আমার লেখা পড়েছেন জেনে খুশি হলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.