নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

pramanik99

আমার স্কুল জীবনের স্মৃতিগুলো বার বার মনে পড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই দিনগুলোতে।

প্রামানিক

শহীদুল ইসলাম প্রামানিক

প্রামানিক › বিস্তারিত পোস্টঃ

বুক রিভিউ (চৈতী হাওয়া)

০৯ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৯


শহীদুল ইসলাম প্রামানিক

উপন্যাস ঃ চৈতী হাওয়া
লেখক ঃ মাহমুদা আকতার
প্রচ্ছদ ঃ ফেরদৌস
প্রকাশক ঃ হাতেখড়ি
মূল্য ঃ ১৫০/- টাকা

হঠাৎ করেই বিয়ে হয় আয়শা নামের এক গ্রাম্য তরুণীর। চেনা নেই জানা নেই অপরিচিত এক তরুণকে স্বামী হিসাবে বরণ করে নেয়। বিয়ের পরই স্বামীর সাথে আয়শাকে গ্রাম থেকে রাজধানীতে চলে আসতে হয়। স্বামী জুনায়েদ কর্মব্যস্ত মানুষ। গ্রামের তরুণী আয়েশার প্রতি তার তেমন কোন খেয়াল নেই বললেই চলে। স্ত্রীর চাওয়া পাওয়ার দিকে নজর না দিয়ে সে শুধু টাকা রোজগারে ব্যস্ত। আয়শা সারাদিন একা একা ঢাকার বাসায় নিঃসঙ্গ জীবন কাটায়। জুনায়েদের বাবা মা নেই। বড় বোন তাকে লালন পালন করে বড় করেছে। যে কারণে বড় বোনের কথায় জুনায়েদ উঠাবসা করে। এতে আয়শার জীবন কিছুটা হলেও বিষিয়ে উঠে। এমতোবস্থায় পরিচয় হয় অরুণীর সাথে। অরুণী স্মার্ট আধুনিক ও শিক্ষিতা তরুণী। তার সংস্পর্শে এসে আয়শার ধ্যান ধারনা পাল্টে যায়। অরুণীর সাথে শহরে ঘুরতে যায়। ঘরের আবদ্ধ জীবন থেকে কিছুটা যেন মুক্ত হয়। অরুণীর সান্নিধ্যে এসে আয়শা নিজের জীবনকে নতুনভাবে উপলব্ধি করতে শেখে। মনের মাঝে নতুন স্বপ্নের দোলা লাগে।
এদিকে জুনায়েদের অতি বিশ্বাসী ভগ্নিপতি আয়শার শ্লীলতা হানির চেষ্টা করে ব্যর্থ হয়। ঘটনার পরবর্তীতে জুনায়েদের বড় বোনের কাছে ভগ্নিপতি উল্টো আয়শাকেই মিথ্যা কলঙ্কিত করার চেষ্টা করে। এ ঘটনায় জুনায়েদও আয়শাকে ভুল বুঝতে থাকে। আয়শা একসময় বাবার বাড়ি চলে যায়। একটা পর্যায়ে জুনায়েদের ভুল ভাঙে। এমনিভাবেই কাহিনী এগিয়ে যায়। গ্রাম্য পরিবেশে মানুষ হওয়ার পর হঠাৎ করে ঢাকার বাসার চার দেয়ালের নিঃসঙ্গ জীবন যখন আয়শাকে অস্বস্তিতে ফেলেছিল ঠিক সেই মুহুর্তে শহরের পরিবেশকে চেনাজানার সুযোগ হয়। শালীনতা বজায় রেখে খাঁচা থেকে বের হওয়া মুক্ত বিহঙ্গের মত মানসিক পরিবর্তন হওয়ার চমৎকার কাহিনী নিয়ে মাহমুদা আকতার তার প্রথম উপন্যাস “চৈতি হাওয়া” রচনা করেছেন।

২০১৫ সালে বইমেলায় প্রকাশিত উপন্যাসটি অনন্য। মাহমুদা আকতারের গল্প বলার কৌশল, ভাষা শৈলী, শব্দচয়ন এবং কাহিনী বলার ঢং চমৎকার। একবার পড়া শুরু করলে শেষ না করে উঠা যায় না।

উপন্যাসটিতে সমাজ জীবনের কাহিনী কল্পনায় নিখুঁতভাবে ফুটে উঠেছে। এর আগেও মাহমুদা আকতার আরো দু’টি গল্প গ্রন্থ ‘শ্বেতহংসীর কান্না’ এবং ‘বালিকা ও চিল’ প্রকাশ করেছেন। তাঁর লেখার ধরন খুবই ভালো। পাঠক ধরে রাখার মত। মাহমুদা আকতারের লেখা উপন্যাসটির বহুল প্রচার কামনা করছি।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

সুমন কর বলেছেন: উপন্যাসটিতে সমাজ জীবনের কাহিনী কল্পনায় নিখুঁতভাবে ফুটে উঠেছে। -- আপনার রিভিউ পড়ে তাই মনে হচ্ছে।

আপনার রিভিউ প্রথম পড়লাম.... !:#P

১০ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:১৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সুমন কর। মন্তব্য করায় খুশি হলাম। শুভেচ্ছা রইল।

২| ১০ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:২৮

হাসান মাহবুব বলেছেন: লেখক কি এই ব্লগের কেউ?

১০ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৪৮

প্রামানিক বলেছেন: জী ভাই, তিনিও এই ব্লগের একজন পুরাতন ব্লগার, তবে অন্য নামে।

৩| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৪৩

আবুল হায়াত রকি বলেছেন: খুব সুন্দর রিভিউ পড়ে বইটি পড়ার ইচ্ছা হচ্ছে খুব।

১৫ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই, শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.