নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মান্ধাতার ভাসমান শ্যাওলা এক! ভাসমান এই শ্যাওলাকে ফেসবুক, ইউটিউব, সাউন্ডক্লাউডে পাবেনঃ Kb Mahbub Khan এই নামে। শ্যাওলার সম্বল ছাইপাঁশ লেখা, আবৃত্তি, বাঁশের বাঁশি আর যখন তখন মুখে এক চিলতে হুদাই মার্কা হাসি!

মাহবুবুর রহমান টুনু

মাহবুবুর রহমান টুনু › বিস্তারিত পোস্টঃ

আবৃত্তিঃ দেবতার গ্রাস

২২ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৯



দেবতার গ্রাস। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত খুবই বিখ্যাত একটি কাব্যনাট্য। ইউটিউবে এই সুপরিচিত লেখাটির প্রচুর আবৃত্তির ভিডিও/অডিও রয়েছে। অন্য সবগুলি থেকে আমারটাতে কিছুটা হলেও ভিন্ন স্বাদ পাবেন আশা করি। এটাতে বেশ কয়েকটি চরিত্র রয়েছে, যেগুলি আলাদা আলাদাভাবে করলেই মূলত খুব ভাল শোনায়। আর সাথে যদি সংলাপ এবং বিষয়বস্তুর মিল রেখে সঙ্গীতের যোগ হয় তাহলে তো কথাই নেই! ব্লগে আমার বেশ কিছু সিনিয়র ভাইয়া এবং আপুরা আবৃত্তি করি জেনে আমার কণ্ঠে আবৃত্তি শুনবার আগ্রহ প্রকাশ করেছেন, যা আমার জন্য সত্যিই ভীষণ আনন্দের এবং সম্মানেরও বটে। আমি আপনাদের প্রতি কৃতজ্ঞ। আমার কন্ঠে শুনুন রবী ঠাকুর’র বিখ্যাত কাব্যনাট্য; দেবতার গ্রাস। মুঠোফোনে ধারণকৃত তাই হেডফোনে শুনলে বেশ ভাল শোনাবে আশা করি। কাব্যনাট্যের সবগুলি চরিত্র আমি একাই আবৃত্তি করেছি এবং কোন সঙ্গীত যোগ করি নাই, আমি চাই আমার আসল কণ্ঠই আপনারা ভাল করে শুনুন এবং ভুল ভ্রান্তি গুলি ধরিয়ে দিন। একবারে পুরোটা আবৃত্তি করেছি; আনকাট। ব্লগে যেহেতু এটি আমার প্রথম আবৃত্তি পোস্ট, সেই জন্য আপনাদের ভাললাগা, মন্দলাগা, সমালোচনা অথবা উৎসাহ আমার জন্য খুবই প্রয়োজনীয়।
এই চ্যানেলে আমার আরও কিছু আবৃত্তি রয়েছে, চাইলে শুনতে পারেন। শুভকামনা সবার জন্য। শুভ হোক সবসময়ই। (লিংক নিচেই)



মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: শুনলাম।
আরও ভালো করতে হবে।

২২ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৩

মাহবুবুর রহমান টুনু বলেছেন: অবশ্যই আমার চেষ্টা অব্যাহত থাকবে ভাইয়া। অশেষ কৃতজ্ঞতা! জানি না শেষ অবধি শুনেছেন কিনা, সময় পেলে শুনবার আমন্ত্রন।

২| ২২ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪০

পবিত্র হোসাইন বলেছেন: সত্যি অনেক ভালো লাগলো। তবে কোথায় যেন একটু কম মনে হলো ?

হ্যাঁ !!! যদি একটু ব্যাকগ্রাউন্ডে কিছু করা যেতো , শুনতে আরো প্রাণবন্ত হতো ।

২২ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৯

মাহবুবুর রহমান টুনু বলেছেন: কাব্যনাট্য গুলির ঢঙ একটু আলাদাই বটে! সরাসরি কোন কবিতার আবৃত্তি হলে এমনিতেই হয়তবা ভাল লাগত! শেষ অবধি শুনেছেন কিনা জানি না। তবুও কৃতজ্ঞতা অশেষ আপনার মন্তব্য রাখবার জন্য। ঘাটতি গুলি এভাবে ধরিয়ে দেবেন, আমি নিজেকে শুধরে নেবার আপ্রাণ চেষ্টা করব।

৩| ২২ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:০০

নীলপরি বলেছেন: এরমধ্যে জেনে পোষ্ট করেছেন দেখে ভালো লাগলো ।

আর বাহ । অপূর্ব হয়েছে । মাইক্রোফোন ইউজ করেছেন মনে হোলো । ভয়েস মডিউলেশন খুব ভালো হয়েছে ।
শুধু প্রথমে শব্দটা তীর্থস্নান আছে কী ? স্নান উচ্চারনটা কি একটু স্লিপ হয়ে গেছে ? আমার শোনার ভুল হতে পারে । সেজন্য আগেই সরি বলে নিলাম ।

শুভকামনা

২২ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৫

মাহবুবুর রহমান টুনু বলেছেন: হ্যাঁ মুঠোফোনেই মাইক্রোফোন ব্যাবহার করা হয়েছে। সেও অন্যের ফোনে। সরি বলবার কোনই প্রয়োজন নাই আপু। যে মন্তব্যটি আপনি করেছেন আমি ঠিক এরকম মন্তব্যই প্রত্যাশা করি বার বার এবং বহুবার। এভাবে একটি শব্দ মেনশন করে কেউ মন্তব্য করলে নিঃসন্দেহে বুঝে নেয়া যায় তিনি আমার পুরো আবৃত্তিটিই শুনেছেন। খুব ভাল লাগে। কাব্যনাট্য টি অনেক বড়, একবারে আবৃত্তি করেছি, কোন বিরতি নেয়া হয়নি, সেজন্যই হয়ে গেছে কিনা! জানুয়ারী'র মাঝামাঝি সময় থেকে নতুন আবৃত্তি পোস্ট করব, তখন খুব খেয়াল রাখব বিষয়গুলি।

৪| ২২ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৭

নীলপরি বলেছেন: হুম , একটানা বলার জন্য ,হতে পারে । তবু বললাম , যাতে খেয়াল করতে পারেন । এতো সুন্দর বলেন আপনি , সেটা যেন নিখুঁত হয় । যদিও আমি আবৃত্তির গ্রামার বুঝি না । যেটা শুনতে ভালো লাগে শুনি । কখনো চেষ্টাও করি নিজে নিজে । একবারেই না বুঝে । যা খুশি ।
শুভকামনা

২২ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

মাহবুবুর রহমান টুনু বলেছেন: প্রথম মন্তব্যে আপনি মডিউলেশন এর কথা বলেছিলেন আপু! এই আবৃত্তিটির ক্ষেত্রে বিশেষ করে একা পুরোটা করবার ক্ষেত্রে মডিউলেশন অনেক বড় একটা ফ্যাক্ট! সেদিকটা খুব খেয়াল রেখেছিলাম। গ্রামার আমারও তেমন জানা নাই। চর্চা আগের মত নিয়ম করে করা হয় না। আবৃত্তির প্রতি মূলত অন্য রকমের একটা প্রেম আছে আমার, যাই করি, যেভাবে করি আর যেমনই হোক, এটা ছাড়তে পারি না, পারব না। আপনার আবৃত্তি শুনবার অপেক্ষায় থাকলাম।

৫| ২২ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৮

নীলপরি বলেছেন: আমার তো পাঠ করাই হয়ে ওঠে নাহ । এখানে একবার একটা আবৃতি পোষ্ট করেছিলাম ।

মহীয়সী

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:২৭

মাহবুবুর রহমান টুনু বলেছেন: অফিস থেকে ফিরে শুনে নিব আপনার আবৃত্তিটি। ধন্যবাদ মেনশন করবার জন্য।

৬| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৩৬

হাবিব বলেছেন: আমার কাছে খুব ভালো লেগেছে......

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৪৪

মাহবুবুর রহমান টুনু বলেছেন: অশেষ ধন্যবাদ স্যার,
আপনার ভাল লেগেছে জেনে আমারও ভাল লাগছে এবং উৎসাহিত বোধ করছি। আজ আর একটি পোস্ট করব সরাসরি মঞ্চে আবৃত্তির ভিডিও। আপনার মন্তব্য আশা করছি।

৭| ২৩ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৪৮

হাবিব বলেছেন:




আপনার পোস্টের আশায় রইলাম। আপনাকে অনুসরণ করছি।
আমি শুনবো। সময় পেলে ইউটিউবেও আপনাকে খুঁজবো।

আমি কবিতা আবৃতি পারি না। যারা আবৃতি করে তাদের কে আমি সমীহ করি।

২৩ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:১১

মাহবুবুর রহমান টুনু বলেছেন: সীমাহিন কৃতজ্ঞতা আপনার প্রতি। আবৃত্তির প্রতি এতখানি টানের মানুষ সচরাচর মেলে না। আবৃত্তির প্রতি আপনার এই ভাললাগা এবং আবৃত্তি যারা করেন তাদের প্রতি আপনার এই সমীহ দৃষ্টিভঙ্গি আমার মনে থাকবে। শুভকামনা স্যার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.