নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

আ ম রি বাংলা ভাষা

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩০

বাংলাদেশে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরের সময়, আমি নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে সাময়িকভাবে স্থাপতি শহীদ মিনারের সামনে দঁড়িয়ে আছি। একটা লাউড স্পিকারে ভেসে আসছে, আমার ভাইয়ের রক্তে রাঙানো, সালাম সালাম হাজার সালাম ছাড়াও আরো বেশ কিছু গান। পাশে খানিকটা নির্বাক দাঁড়িয়ে আছে আমার প্রিয় বন্ধু মাইকেল। গ্রীক এই ছেলেটার মাথার বাংলা কোন কথা বোধগম্য না হলেও তার ভাবাবেগে বেশ বুঝতে পারছিলাম সে পুরো ব্যাপারটাকেই বেশ সিরিয়াসলি নিচ্ছে।

ওখানটায় দাঁড়িয়ে থেকেই, ধীরে ধীরে সব কিছু ব্যাখ্যা করে বোঝালাম। বেশ অবাক হলো এই জেনে যে, ভাষার জন্য কোন জাতি প্রাণ দিতে পারে। তার গাম্ভীর্যটা আরো প্রকট হলো তার এক মিনিট নীরবতায়। দু'জনেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পা বাড়ালাম পেট পূজো করতে। এর মধ্যেই অনেকটা আলোচনা হলো, বাংলাদেশ, বাংলা আর আমার মাতৃভাষা নিয়ে। ও'কে জানাতে ভুলিনি যে আমার ব্যক্তিগত ব্লগের প্রথম পোস্টটি ছিলো ২০১৪-এর ২১-শে ফেব্রুয়ারিতে। আজ সকালে ঘুম থেকে উঠেই দেখি ও ঐ লিখাটায় একটা ছোট মন্তব্য করে এসেছে। ভীষণ ভালো লাগলো ওর কথাগুলো পড়ে।

আজ বিনম্র শ্রদ্ধায় আবারও স্মরন করছি, সকল ভাষা সৈনিকদের, মুক্তিযোদ্ধাদের, যাদের মহান আত্মত্যাগে আমাদের আজকের বাংলাদেশ আর বাংলা ভাষা। আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস সফল হোক।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.