নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

অবশেষে ইন্টারনেট তাহার গতি পাইলো

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১:২৮


বিগত এক দশকেও আমি আমেরিকাতে এসে মনের মতো ইন্টারনেট কানেকশান পাইনি। তার হয়তো বিভ্ন্নি কারণও আছে। তবে বরাবরই আমার অভিযোগ ছিলো প্রোভাইডারের দিকে। তারা কখনোই আমাকে প্রত্যাশিত গতি দিতে পারেনি। ১৫ মে.বা. ডাউনলোড গতি দেয়ার কথা বলে দিয়েছে ১০ মে.বা. বা তারও কম। ৫০ মে.বা. বলে দিয়েছে ২০ মে.বাইটের মতো। এক রকম প্রতারিত হয়ে এসেছি বলে মনে হয়। এবশ্য প্রোভাইডারকে শতভাগ দোষ দেয়াও সমীচিন নয়। কারণ, বেশীরভাগ ক্ষেত্রেই গতির পরিমাপ করা হয়েছে ওয়াই-ফাই কানেকশানের, আমি কখনো ওয়ারড কানেকশান ব্যবহার করিনি। সেটা একটা কারণ হতে পারে।

তবে এই প্রথম আমি প্রাপ্য গতির চেয়েও বেশী গতি পাচ্ছি। খুব সম্ভবত অপটিক্যাল ফাইবার কানেকশানের কারনে। আমি সম্প্রতি ২০০/২০০ মে.বা. (আপ/ডাউন) এর কানেকশান নিয়েছি। টেকনিশিয়ান এসে নতুন মডেল ফাইবার কেবল দিয়ে কানেকশান আপগ্রেড করে দিয়েছেন। গতকাল রাতে ওয়াই-ফাই এর গতি চেক করে আমার চোখ ছানাবড়া। ভাবলাম রাত বলে হয়তো, বেশী পাচ্ছে। এই মাত্র আবার চেক করলাম। উহু! আগের মতোই! ১০ গি.বাটের ফাইল ডাউনলোড দিয়ে গতি টেস্ট করেছি, অসাধারণ। খুশিটা শেয়ার না করে পারা গেলো না! হ্যাপী ডাউনলোডিং।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


ভালো।

আপনি একটা ই-কমার্স সফটওয়ার করার বলেছিলেন, আপনি কি নিজে তা করছেন?

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী। কাজ চলছে, সাইট লাইভও করা হয়েছে, যদিও বেশ কিছু বিষয় এখনো সম্পন্ন করা বাকি আছে। কোড টেস্ট করা হচ্ছে দেখার জন্যে যে লাইভ সার্ভারে সেটা কি রকম পারফরম করে। খুব শীঘ্রই কোম্পানী রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার ইচ্ছে আছে। দু'টো কোম্পানীর মালিকের সাথে মৌখিক আলোচনাও করেছি তাদের পণ্য আমার সাইটে বিক্রি করার বিষয়ে, দুটোতেই পজিটিভ সংকেত পেয়েছি। দেখা যাক কতদূর যেতে পারি। ধন্যবাদ।

২| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ২:৪৫

রাজীব নুর বলেছেন: ভালো সংবাদ।

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ২:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী।

৩| ০৪ ঠা জুলাই, ২০২০ ভোর ৫:১২

নেওয়াজ আলি বলেছেন: ভালো

০৪ ঠা জুলাই, ২০২০ রাত ১১:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: হুম।

৪| ০৪ ঠা জুলাই, ২০২০ সকাল ৯:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি বর্তমানে মোবাইল ডাটা ইউজ করছি, সৌদী আরবে। আমার এলাকাতে এখনও ফাইবার অপটিক আসে নাই। ৫জি কানেকশন। আমার স্পিড মোটামুটি ২৭৫+ Mbps থাকে। আগে অন্য এলাকাতে ছিলাম, ঐখানে ফাইবার অপটিক ছিলো, ২৫০ এর প্যাকেজ কিনেছিলাম, একদিন মনে হয় ২০০ এর নিচে পেয়েছিলাম, এ বাদে সব সময়ই ৩০০ এর উপরে থাকতো।

সৌদী আরবের ইমাম ইউনিভার্সিটির ভিতরে STC কম্পানির ওয়াইফাই হটস্পট আছে; প্রতিদিন ৩ ঘন্টা ফ্রিতে ইউজ করা যায়; আর ১০ রিয়াল (২২৫ টাকার মত) দিলে পুরা ২৪ ঘন্টা ব্যবহার করা যায়। ওখানে আমার জীবনে ব্যবহার করা সবচাইতে স্পিড দেখেছি। ডাউনলোড ৮০০+; আপলোড ৬০০+।

আচ্ছা, আপনি যেটা ব্যবহার করছেন; এর দাম কত?

০৫ ই জুলাই, ২০২০ রাত ১২:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: আমাদের এখানে ৫জি মোবাইল ডাটা কানেশান সুবিধা থাকলেও ব্যবহারের উপযোগীতার কথা চিন্তা করে ওটা কখনোই ব্যবহার করিনি। বুঝতে পারছি আমেরিকার প্রথাগত ইন্টারনেট সম্পর্কে আপনি অবগত নন, তাই বলছি এখানে আমি কখনোই নির্ধারিত গতি পাইনি। সম্প্রতি অবস্থার উন্নতি দেখছি বিশেষ করে অপটিক্যাল ফাইবার কানেকশানে, নিউ ইয়র্কে। মাসিক ৪০ ডলার + ট্যাক্স।

৫| ০৫ ই জুলাই, ২০২০ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:



আপনি কোন টেকনোলোজী ও এনভায়রনমেন্ট ব্যবহার করছেন?

০৫ ই জুলাই, ২০২০ দুপুর ২:৫২

ইফতেখার ভূইয়া বলেছেন: মূলত ওপেন সোর্স প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে (পিএইচপি, মাইএসকিউএল, জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল৫, সিএসএস৩, জেকোয়েরী, এজ্যাক্স্, ইত্যাদি)। প্রথম দিকে কিছুটা প্রথাগত (প্রসিডিউরাল) কোডিং ফরম্যাটে কাজ করা হয়েছিলো প্রডাক্ট ডেমো তৈরী করার জন্য, পরবর্তীতে বিষয়টি নিয়ে গভীর ভাবে চিন্তা করে, অবজেক্ট ওরিয়েন্টেড এ্যাপ্রোচ নিয়ে এগিয়েছি।

বর্তমানে পিএইচপি ল্যাংগুয়েজ ভিত্তিক বেশ কিছু উঁচু মানের সিএমএস (এ্যাপ্লিকেশন) বাজারে বিদ্যমান। তাদের মধ্যে ম্যাজেন্টো, ওয়ার্ডপ্রেস, উইকি'র কথা অনেকেই জানেন। তবে গঠনগত বা ডিজাইনগতভাবে প্রতিটি এ্যাপ্লিকেশনই ভিন্ন, তবুও ব্যবহারগত এবং নিরাপত্তার কথা মাথায় রেখে এমভিসি (মডেল, ভিউ, কন্ট্রোলার) প্যাটার্ন অনুসরণ করছি। ব্যাপারটা কিছুটা জটিল হলেও ভবিষ্যতে এ প্যাটার্ন থেকে অনেক সুবিধা পাওয়া যাবে। এটা অনেকটা মডিউলার ভিত্তিক এ্যাপ্রোচ, তাই একবারে পুরো এ্যপ্লিকেশন তৈরী না করে, প্রাথমিকভাবে একটা মজবুত ভিত্তি তৈরী করা জরুরী। পরবর্তীতে যত সময় যাবে, এ্যাপ্লিকেশনের জন্য নতুন নতুন ফিচারের প্রয়োজন হতে পারে, সে ক্ষেত্রে শুধু নতুন একটা মডিউল তৈরী করেই বর্তমান এ্যাপ্লিকেশনের সাথে জুড়ে দেয়া যাবে।

মোটামুটিভাবে একটা ফাংশনাল ই-কমার্স সাইট দাঁড় করাতে পারলেই, এটার এপিআই-এর কাজে হাত দেবো। ওটা না হলে হয়তো মোবাইল প্ল্যাটফর্মে পা রাখা কঠিন হবে। অনেক দূরের যাত্রা। যদিও মূলত লিনাক্স সার্ভারে রান হবে এ্যাপলিকেশনটি, তবুও ডেভেলপমেন্ট এর মূল কাজ হচ্ছে উইন্ডোজ প্ল্যাটফর্মে।

৬| ০৬ ই জুলাই, ২০২০ বিকাল ৪:২৭

লিংকন১১৫ বলেছেন: তবে এখেক স্পীড টেস্ট ওয়েব সাইট এখেক রকম রেজাল্ট দেয়
তবে এখেক স্পীড টেস্ট ওয়েব সাইট এখেক রকম রেজাল্ট দেয়

০৮ ই জুলাই, ২০২০ রাত ১:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, কিছুটা তারতম্য থাকে বৈ কি! তবে পুরো বিষয়টাই নির্ভর করে মূলত কোন সার্ভারে এগেইন্সটে চেক করা হচ্ছে তার উপর তাছাড়া আপনার নেটওয়ার্কিং ডিভাইস, রাউটার, মডেম, কেবল এগুলোও ফ্যাক্টর। ধন্যবাদ।

৭| ১০ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: অপ্টিক ফাইবারের সুবিধা এটাই। ঝঞ্ঝাট অনেক কম।

১০ ই জুলাই, ২০২০ রাত ১১:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: কথা সত্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.