নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

পারোভস্কাইট ও আগামী দিনের সোলার পাওয়ার

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫৪


প্রচলিত সোলার প্যানেলে ব্যবহৃত সিলিকন বাদ দিয়ে বিজ্ঞানীরা আগামী দিনে আরো সাশ্রয়ী সৌর বিদ্যুত উৎপাদনের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। স্বাভাবিক সিলিকন নির্ভর সোলার প্যানেল তৈরীতে প্রচুর বিদ্যুৎ শক্তির প্রয়োজন হয়, যা বর্তমানে কার্বন নির্ভর জ্বালানী ব্যবস্থার উপর নির্ভর করে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা, পারোভস্কাইট নামক পদার্থের দিকে বিশেষ নজর দিয়ে দীর্ঘদিন গবেষণার পর কম বিদ্যুৎ খরচে পারোভস্কাইট পদার্থ সহজে এবং অল্প সময়ে তৈরীর পন্থা আবিষ্কার করেছেন। তবে এই পদার্থের কিছু বৈশিষ্ট্যগত সমস্যাও রয়েছে যা সম্প্রতি আলোচনা করেছি আমার একটি লিখায়। বিস্তারিত পড়ুন

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
শুভ সংবাদ।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী তা তো বটেই তবে বেশ কিছু চ্যালেঞ্জ বাকি রয়েছে যা বিজ্ঞানীদের আরো গবেষণার খোরাক যোগাবে। ধন্যবাদ।

২| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:১৮

শাহ আজিজ বলেছেন: যাক রেয়ার আর্থ এর উপর চাপ কমল । আমি ভাবছিলাম বিকল্প কিছুর কথা , পাওয়া গেল । ধন্যবাদ বিজ্ঞানিদের ।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: সৌরশক্তি ছাড়াও ব্যাটারীর প্রযুক্তি নিয়ে বেশ গবেষণা চলছে। আগামী কয়েক বছরের মধ্যেই মোবাইলফোনেই অত্যন্ত শক্তিশালী ব্যাটারী আসবে বলে আশা করা যায়। যা দিয়ে এক চার্জেই বেশ কয়েকদিন আধুনিক ফোন ব্যবহার করা যাবে। ধন্যবাদ।

৩| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪০

চাঁদগাজী বলেছেন:




আপনার এলাকায়, এ্যামবুলেন্সের এ্যাকটিভিটি বেড়েছে?

৪| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১০

পুলক ঢালী বলেছেন: জনাব ইফতেখার ভূইয়া আপনার কাছ থেকে বিজ্ঞানের অগ্রযাত্রার নিত্য নুতন তথ্য পাওয়া যায়। বিষয়টি ভাল লাগে। ভাল থাকুন।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার মন্তব্য পেয়ে ভালো লাগছে। আগামীতে বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে লিখার আরো ইচ্ছে আছে। আমার ব্যক্তিগত ব্লগের নিউজ সেকশনে এইসব নতুন নতুন বিষয়গুলো নিয়মিত লিখে থাকি, সময় করে ভিজিট করলে আরো অনেক ব্যাপারে জানতে পারবেন বলে বিশ্বাস করি। ধন্যবাদ।

৫| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৮

নেওয়াজ আলি বলেছেন: ভালো খবর। সামনে হয়তো সোলার লাগাতে হবে । বিদ্যুৎ যদি এই আসে এই যায়

২৮ শে নভেম্বর, ২০২০ রাত ৩:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: বিদ্যুৎ পর্যাপ্ত থাকার পরেও সোলার ব্যবহারের অভ্যেস করা ভালো। তাতে হয়তো প্রথাগত বিদ্যুৎ ব্যবহারের বিলটা কিছু কাট-ছাট করা যেতে পারে। ধন্যবাদ।

৬| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: বিশ্ব এগিয়ে যাচ্ছে।
কিন্তু পিছিয়ে পরা মানুষরা টেকনোলোজির বাইরে আছে কেন?

২৮ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সমষ্টিগতভাবে এর সদুত্তর দেশের সরকার বা প্রশাসনে যারা আছেন তাদের জানা উচিত বলে আমার মনে হয়। পিছিয়ে পরা মানুষদেরও এগিয়ে নিতে চাই স্বল্প বা মধ্যম মেয়াদী (প্রয়োজনে দীর্ঘমেয়াদী) প্রকল্প এবং ক্ষেত্র বিশেষে সরকারী সহায়তা। এছাড়া রাতারাতি এর সমাধান সম্ভব বলে আমার মনে হয় না। পিছিয়ে পরা মানুষগুলোকে মূল ধারার সাথে সংযুক্ত করা গেলে দেশের উন্নতি তরান্বিত হবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।

৭| ২৮ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:১২

পাগলাগরু বলেছেন: Current Solar panels are not issues. It may get smaller and more efficient over the time but i have no issues with solar panels. My concern is the solar battery, people are mostly at home in the evening and solar battery is very expensive (standard 6-10kw).Until the battery cost is affordable, solar is only limited to daylight.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.