নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

কম্পিউটারে তথ্যের নিরাপত্তায় ব্যবহার করুন "টিপিএম"

১৩ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:০৭

যারা কম্পিউটারে তথ্যের নিরাপত্তা নিয়ে কম বেশী পড়াশোনা করেছেন বা আর্ন্তজালে ঘাঁটাঘাঁটি করেছেন তাদের অনেকেই হয়তো টিপিএম বা "ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল" -এর নাম জেনে থাকবেন। তবে আজকের লিখাটি মূলত যারা এ বিষয়ে অবগত নন, তাদের উদ্দেশ্যেই লিখা। টিপিএম মূলত একটি ক্রিপ্টোগ্রাফিক মাইক্রোপ্রসেসর যা অনেক আধুনিক কম্পিউটারের মাদারবোর্ডে (ডেস্কটপ বা ল্যাপটপ) সংযুক্ত থাকে। মূলত হার্ডওয়্যার এবং সফট্ওয়্যারের সমন্বয়ে এটি একটি প্রায় দুর্ভেদ্য নিরাপত্তা ব্যবস্থা তৈরী করে আপনার তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম। এমনকি আপনার কম্পিউটারটি কোন কারণে চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলেও অন্য কোন ব্যক্তি আপনার কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ তথ্য উদ্ধার/চুরি করতে অসক্ষম হবেন। মডিউলটি দেখতে বিভিন্ন রকম হতে হলেও এটি আকারে বেশ ছোট।


(এমএসআই ব্র্যান্ডের ইন্টেল ৩০০, এএমডি ৪০০ এবং এক্স৫৭০ সিরিজ মাদারবোর্ডর জন্য ব্যবহৃত টিপিএম ২.০ মডিউল। এখানে ইনফিনিয়ন ৯৬৬৫ মডেলের চিপসেট ব্যবহৃত হয়েছে।)

টিপিএম বিভিন্ন ধরনের হতে পারে যেমন সফটওয়্যার, ফার্মওয়্যার বা হার্ডওয়্যার নির্ভর। মূলত ডিস্ক্রিট বা হার্ডওয়্যার নির্ভর টিপিএমকেই সবচেয়ে বেশী শক্তিশালী মনে করা হয়, যদিও এ নিয়ে আলোচনার অবকাশ রয়েছে। এই মডিউল সমৃদ্ধ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে বিটলকার সফটওয়্যার ব্যবহার করে পুরো একটি ড্রাইভ সম্পূর্ণভাবে এনক্রিপটেড করা সম্ভব যা দেখতে অনেকটা এমন হবে।


কম্পিউটারটি আপনার হওয়া সত্ত্বেও উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে থেকে সুর্নিদিষ্ট পাসওয়ার্ড ব্যতীত আপনি নিজেও এই ড্রাইভের তথ্য ব্যবহার করতে অসমর্থ হবেন। কোন কারণে পাসওয়ার্ড ভুলে গেলে তা কেবলমাত্র একটি রিকভারি কি (৪৮ ডিজিট এর নাম্বার) দিয়েই ড্রাইভের তথ্য উদ্ধার করে তা ব্যবহার করতে পারবেন অনথ্যায় আর কোন উপায় নেই তাই রিকভারি কি টি নিরাপদ কোথাও সংরক্ষণ করুন বা কোথাও লিখে রাখুন। আপনার এই এনক্রিপটেড ড্রাইভটি কেউ আপনার পিসি থেকে খুলে নিয়ে গেলেও তা থেকে তথ্য উদ্ধার সম্ভব নয়। তাই পুরো বিষয়টাতেই বেশ সতর্ককতার প্রয়োজন রয়েছে।

আপনার কম্পিউটারে এই মডিউলটি ইতোমধ্যে রয়েছে কি না তা জানা কিছুটা কঠিন বৈ কি! তবে এ ক্ষেত্রে দক্ষ কোন ব্যক্তির সাহায্য বা পরামর্শ নিতে পারেন। অনেক সময় এই মডিউলটি পিসিতে থাকলেও তা অনেক সময় বায়োস থেকে ডিসেবল করা থাকতে পারে, তাই প্রথমেই বায়োসের সিকিউরিটি সেকশনটি চেক করে দেখুন। পরবর্তীতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর স্টার্ট মেনুতে ক্লিক করে ইংরেজীতে ডিভাইস ম্যানেজার (Device Manager) লিখে সার্চ করুন। ডিভাইস ম্যানেজার উইন্ডো ওপেন করে নিন্মোক্ত সিকিউরিটি ডিভাইসটি দেখতে পেলে বুঝতে পারবেন যে আপনার কম্পিউটারের টিপিএম মডিউলটি রয়েছে।


কোন কারনে আপনার পিসিতে এটি অনুপস্থিত থাকলে তা বেশীরভাগ কম্পিউটারের ক্ষেত্রেই ব্যক্তিগতভাবে যোগ করা সম্ভব, তবে তার আগে আপনাকে আপনার ডেস্কটপ কম্পিউটারের মাদারবোর্ড বা ল্যাপটপের ব্র্যান্ডের ওয়েব সাইট থেকে নিশ্চিতভাবে জেনে নিন যে আপনার কম্পিউটারটিতে টিপিএম মডিউল আদৌ সাপোর্ট করে কি না।

নোটঃ কিছু কিছু ক্ষেত্রে প্রসেসর নির্ভর টিপিএম দেখা যায়। যেমন কিছু কিছু ইন্টেল প্রসেসরে এ ধরনের প্রযুক্তি ইতোমধ্যে বিদ্যমান যা মূলত প্ল্যাটফর্ম ট্রাস্ট টেকনোলজি (পিটিটি) এবং এএমডি প্রসেসরের ক্ষেত্রে এফটিপিএম নামে পরিচিত। সে ধরনের প্রসেসর যুক্ত কম্পিউটারের ক্ষেত্রে আলাদা টিপিএম মডিউল না ব্যবহার করলেও চলবে, তবে সেটা অবশ্যই মাদারবোর্ডের বায়োস থেকে এনেবল করে রাখতে হবে।

বিস্তারিত দেখুনঃ উইকিপিডিয়া

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৩

রাজীব নুর বলেছেন: এই পোষ্ট আমার জন্য না।
অনেকদিন পর আপনাকে ব্লগে দেখলাম।

১৪ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, অনেকদিন পরই আসা হলো। ধন্যবাদ।

২| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ৩:১৯

বিপ্লব০০৭ বলেছেন: শুধুমাত্র বিটলকার ইউজ করলে সেক্ষেত্রে শুধুমাত্র হার্ডডিস্ক যদি কেউ খুলে নিয়ে যায় তখন কি তথ্য পড়ে ফেলতে পারবে?

১৫ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:২৫

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি যে অবস্থার কথা লিখেছেন সে ক্ষেত্রে দ্বিতীয় কোন ব্যক্তি অবশ্যই আপনার তথ্য পড়তে পারবেন যদি সে আপনার বিটলকারের পাসওয়ার্ড জেনে যায়, কারণ সেক্ষেত্রে টিপিএম কোন ভূমিকা রাখতে পারছে না।

অন্যদিকে টিপিএম ব্যবহার করা হলে, মডিউলটিতে পাসওয়ার্ড সেভ থাকার কারণে ঐ দ্বিতীয় ব্যক্তি তার কম্পিউটারে আপনার হার্ড ড্রাইভ থেকে তথ্য পড়তে পারবেন না যদি সে পাসওয়ার্ড জেনেও যায়। কারণ তার কম্পিউটারে আপনার ব্যবহৃত টিপিএম না থাকার কারনে সে কোনদিনও পাসওয়ার্ড ম্যাচ করাতে পারবে না। পাশাপাশি আপনার কম্পিউটারের কনফিগারেশন, মাদারবোর্ড মডেল, বায়োস ভার্সন কোনকিছুই ম্যাচ করবে না। তাই বিটলকার ব্যবহারের ক্ষেত্রে টিপিএম-কে আমি ব্যক্তিগতভাবে উৎসাহিত করবো।

মনে রাখবেন বুট ড্রাইভ (সাধারণত সি ড্রাইভ) এবং অন্যান্য লজিক্যাল ড্রাইভ এনক্রিপশনের ক্ষেত্রে কিছুটা পার্থক্য রয়েছে। বুট ড্রাইভ এনক্রিপটেড হলে নিরাপত্তা ব্যবস্থা আরো বেশী জোরদার করা সম্ভব। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.