নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

সামুতে দেড় দশক পেরিয়ে যাওয়া ব্লগারগণ কোথায়?

০২ রা জুন, ২০২১ ভোর ৪:৫২

যতদূর মনে পড়ে সামুতে দেড় দশক পেরিয়ে যাওয়া কিছু ব্লগার আছেন, থাকার কথা। যারা প্রায় সামুর জন্মলগ্ন থেকেই আছেন। প্রথম দিকে বেশ কিছু অসাধারণ ব্লগার ছিলেন যাদের এখন আর দেখতে পাই না। তারা এতটাই অসাধারণ ছিলেন যে, তাদের লিখা পড়ার জন্য মুখিয়ে থাকতাম। এখন প্রতিদিন লগইন করেই বেশীরভাগ সময়ই নিজের নামটা একদম উপরের দিকে দেখতে পাই। মাঝে মাঝে দু'একজনকে দেখতে পাই আমার আগে কিন্তু তাদের ঠিক মনে করতে পারি না। খবু সম্ভবত স্মৃতিভ্রম হচ্ছে আমার। বয়সতো বাড়ছে সেটাই বা অস্বীকার করি কিভাবে!?

সত্যি বলতে কি নিজের নাম উপরের দিকে দেখতে লজ্জা লাগে। মনে হয় সবাাই হা হয়ে তাকিয়ে আাছে আমার দিকে। যদিও আমি জানি ব্যাপারটা সেরকম নয়, তবুও ইতঃস্তত বোধ করি। আমি বরাবরই ইনট্রোভার্ট টাইপের মানুষ, দৃষ্টি আকর্ষণ করা আমার কাজ নয়, আমি ব্যাপারটা পছন্দও করি না। নামের তালিকাটা ব্যবহারকারীর রেজিস্ট্রেশন তারিখ অনুযায়ী না দিয়ে কখন লগইন করেছেন সেটা নির্ভর করে দিলে সুন্দর হতো। বেশীরভাগ সময় একজনের নাম বার বার দেখা একটা বিরক্তিকর ব্যাপার।

যাইহোক, সামুতে আমার এখনো ১৫ বছর হয়নি, তবে এ মাসের শেষ নাগাদ সেটাও হয়ে যাবে। তাই হঠাৎ করেই পুরোনো সেই ব্লগারদের কথা মনে পড়ছে বার বার যাদের আমি সামুতে এসেই পেয়েছি। অসম্ভব সুন্দর একটা সময় ছিলো।

আর্ন্তজালে এভাবে বাংলা লিখার প্ল্যাটফর্ম পেয়ে ভীষণ ভালো লেগেছিলো সে সময়টাতে। খুব সম্ভবত ১৯৯৯ বা ২০০০ সালের দিক থেকেই আমি "বিজয়" কীবোর্ডে বাংলা লিখার হাতেখড়ি হয়েছিলো। প্রথম দিকে মাইক্রোসফটের অফিস ৯৭ থেকে ওয়ার্ডে লিখা শুরু। এক বছরের মধ্যেই না দেখে বাংলা টাইপিং শিখে গিয়েছিলাম। তারপর থেকে বাংলা লিখেই যাচ্ছি।

সামুতে দেড় দশক পেরিয়ে যাওয়া ব্লগারগণ তাদের উপস্থিতি জানিয়ে দিলে ভালোলাগতো। অগ্রিম শুভেচ্ছা রইলো।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২১ ভোর ৫:৪৯

ডঃ এম এ আলী বলেছেন:
সামুতে দীর্ঘ সময় ধরে বিচরণ করার জন্য অভিনন্দন জানবেন ।
পুরাতন সকল ব্লগারদের পরিচিতি একে একে বিভিন্ন জনের
লেখায় উঠে আসুক এ কামনাই করছি ।

শুভেচ্ছা রইল

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ। আপনার জন্যেও শুভ কামনা রইলো।

২| ০২ রা জুন, ২০২১ সকাল ৯:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পুরানো সেই ব্লগারদের পদচারনায় তখন সামু মুখরিত ছিল কিন্তু সময়ের পরিক্রমায় তারা আজ অনেকেই নেই।

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, মাঝে সামুতে বিভিন্ন বিষয়ে ভীষণ ক্যাচাল হচ্ছিলো। অনেকেই ব্যস্ত হয়ে গেছেন, ব্লগে আসা কমিয়ে দিয়েছেন, কেউ পুরোপুরি অন্যদিকে মনোনিবেশ করেছেন।

৩| ০২ রা জুন, ২০২১ সকাল ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:




শুরুতে যাঁরা এতো ভালো লিখতেন, তাঁদের থেকে কেহ লেখক হয়েছেন?

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটার সঠিক উত্তর আমার জানা নেই। তবে সে সময়ের বেশ কিছু সিরিয়াসলি ভালো লেখাজোঁকা আসছিলো। অনেকেই অসম্ভব ভালো লিখতেন, জানার অসংখ্য বিষয় থাকতো তাদের লিখায়।

৪| ০২ রা জুন, ২০২১ সকাল ১১:০৭

স্বর্ণমৃগ বলেছেন: সামুর সেই স্বর্ণালী দিন গুলো মাঝেমাঝে মনে পড়ে। ফেসবুক জনপ্রিয় হবার পর থেকে এদের অধিকাংশই সেখানে মুভ করেছে।

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে আমার কাছে ব্যাপারটা অন্যরকম মনে হয়েছে। ফেসবুকটা সমস্যা ছিলোনা, সামুতে সে সময়ে বেশ দলাদলি, সরকারী নজরদারী চলছিলো হয়তো। আরো কিছু ব্যাপার আছে।

৫| ০২ রা জুন, ২০২১ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: পুরনো ব্ললগাররা ফিরে আসবেন এই আশা করি।

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সেই সম্ভাবনা বেশ ক্ষীণ মনে হয় তবে আশাবাদী হতে দোষ কোথায়?!

৬| ০২ রা জুন, ২০২১ বিকাল ৩:১৫

মনিরা সুলতানা বলেছেন: অগ্রিম অভিনন্দন !

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকেও। আপনিও বেশ পুরোনো ব্লগার। শুভ কামনা আপনার জন্যেও থাকছে।

৭| ০২ রা জুন, ২০২১ বিকাল ৪:১২

নতুন বলেছেন: সময় এবং সুযোগের অভাবেই অনেক ব্লগারা হারিয়ে গেছেন।

প্রবাসে থাকার কারনে এবং অফিসে ব্লগ ব্যবহারের সুবিধার কারনেই হয়তো আমি এখনো ব্লগ পড়ি এবং মন্তব্য করি।

কিন্তু আসলে কিছু লেখার মতন সময় হয় না।

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: নতুন বলেছেন: সময় এবং সুযোগের অভাবেই অনেক ব্লগারা হারিয়ে গেছেন।

বিষয়টাতে আমি দ্বিমত পোষণ করি। আমার কাছে মনে সময়ের ব্যবস্থাপনা জানা একটা জরুরী বিষয়। সবাই দিনে চব্বিশ ঘন্টাই সময় পাচ্ছে, প্রোডাক্টিভিটি এবং ইচ্ছের ব্যাপারটাই মূখ্য বলে মনে হয়।

৮| ০২ রা জুন, ২০২১ রাত ৯:৪১

কামাল১৮ বলেছেন: কিছু ব্লগার কোপ টোপ খেয়ে বিদেশে আছেন,তারা নিয়মিত লাইভ করছেন।আমি অবশ্য ব্লগ পড়ছি করোনার কাল থেকে।এর আগে কালে ভদ্রে দুই একটা ব্লগে উকি মারতাম এই পর্যন্ত।লাইভ শুনে বোঝা যায় তারা একসময় ব্লগে নিয়মিত ছিলেন।

০৩ রা জুন, ২০২১ সকাল ৮:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: কিছু লোকজন চিপায় পড়েছিলো এটা সত্য। অনেকেই সামুকে তাদের ব্যক্তিগত ডায়েরি মনে করতে শুরু করেছিলেন, তারা হয়তো ভুলে গিয়েছিলেন এটা সবার জন্য উন্মুক্ত একটা আসর, এখানে খারাপ বা ভালো দু ধরনের লোকই আসা-যাওয়া করেন। মত প্রকাশের স্বাধীনতাকে বিশ্বাস করলেও সুর্নিদিষ্ট কাউকে নিশানা করে লিখার ফলাফল সব সময় ভালো নাও হতে পারে। ধন্যবাদ।

৯| ০৪ ঠা জুন, ২০২১ ভোর ৫:০৭

কবিতা ক্থ্য বলেছেন: পুরানো ব্লগারদের কাছ থেকে অনেক শিখার ছিলো আমাদের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.