নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

সনেট পঞ্চাশৎ - প্রমথ চৌধুরী

১১ ই জুন, ২০২১ রাত ১:৫৪


প্রমথ চৌধুরী বাংলা সাহিত্যের বিংশ শতাব্দীর অন্যতম কবি ও লেখক। তার সাহিত্যিক ছদ্মনাম বীরবল হলেও তার আসল নাম প্রমথনাথ চৌধুরী। তিনি কবি হলেও মূলত প্রাবন্ধিক হিসেবেই বেশী সমাদৃত। তারা রচিত প্রবন্ধ গ্রন্থগুলোর বীরবলের হালখাতা (১৯১৬), তেল-নুন-লকড়ী (১৯০৬), আমাদের শিক্ষা (১৯২০) বেশ পাঠকপ্রিয়তা অর্জন করে। তার সম্পাদিত "সুবজ পত্র" যথেষ্ট পাঠক প্রিয়তা অর্জন করতে না পারলেও তিনি পত্রিকাটির গুণগত মান নিয়ে বেশ সচেষ্ট ছিলেন।

তার রচিত কাব্য গ্রন্থগুলোর মধ্যে "সনেট পঞ্চাশৎ" এবং "পদচারণ" এর নাম পাওয়া যায়। তবে "সনেট পঞ্চাশৎ" গ্রন্থটিতে তিনি মূলত সনেট কবিতা প্রকাশ করেন, যেটা বাংলা সাহিত্যে বেশ দুর্লভ। এতে সর্বমোট পঞ্চাশটি সনেট স্থান পেয়েছে। বাংলা সাহিত্যের এই অমূল্য গ্রন্থটি সম্প্রতি আমার হাতে এসেছে। বেশীরভাগ কবিতাগুলোই মূলত ১৪ লাইনের তবে ক্ষেত্র বিশেষে কিছু ব্যতিক্রম বিদ্যমান। কিছু বানান বর্তমান পাঠকের চোখে ভুল মনে হওয়াটাও অস্বাভাবিক নয়। যেমন বাংলা কে তিনি তার কবিতায় "বাঙ্গালা" হিসেবে, মুশকিল কে "মুষ্কিল", সর্বাঙ্গ কে "সর্ব্বাঙ্গে" হিসেবে সম্বোধন করেছেন।

ছবি কপিরাইটঃ উইকিপিডিয়া।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২১ ভোর ৬:৫২

হাবিব স্যার বলেছেন: এখানেই পুরো লেখাটা দিলে ভালো হতো। এরকম নিজের লেখা আরেকটা সাইটের লিঙ্ক দেয়া ব্লগ নীতি বিরুদ্ধ মনে হয়।

১১ ই জুন, ২০২১ সকাল ৭:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: এ ধরনের কোন নিয়ম নীতি সম্পর্কে আমার সঠিক জানা নেই তবে বিষয়টি দৃষ্টি গোচর করার জন্য ধন্যবাদ।

২| ১১ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাবিব স্যার বলেছেন: এরকম নিজের লেখা আরেকটা সাইটের লিঙ্ক দেয়া ব্লগ নীতি বিরুদ্ধ মনে হয়।

এটা ব্লগনীতিবিরুদ্ধ হওয়ার কোনো কারণ দেখি না হাবিব ভাই। তথ্যসূত্র বা রেফারেন্স হিসাবে কেউ যদি নিজের পোস্ট/ব্লগ/লেখার রেফারেন্স দেন, যেটা আবার তথ্যসূত্রবিহীন, কপি-পেস্ট করা পোস্ট, সেটা ভুল হবে। মূল জিনিসটা হলো সঠিক সূত্র উল্লেখ করা, যাতে মনে হয় যে, আলোচ্য পোস্টটি কোনো কপি-পেস্ট পোস্ট নয়।

তবে, এ পোস্টটির বিষয়বস্তু সম্পর্কে বলতে গেলে বলতে পারি, বিষয়টা আরো আলোচনার দাবি রাখে। পোস্ট খুব সংক্ষিপ্ত হয়ে গেছে।

১২ ই জুন, ২০২১ রাত ১:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: মন্তব্যের জন্য জন্য ধন্যবাদ। লিখা কিছুটা আপডেট করে দেয়া হলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.