নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

গ্রীনউইচ এ্যাভিনিউতে হাটাহাটি (ভিডিও ব্লগ)

১৬ ই জুন, ২০২১ দুপুর ১:০৯


নিউ ইয়র্ক শহরের ম্যানহাটানে বেশ কিছু এলাকা বা পাড়া রয়েছে, তার মধ্যে গ্রীনউইচ ভিলেজ একটি। অনেক আগে থেকেই এই এলাকাটি মূলত শিল্পীদের আনাগোনায় মুখর থাকতো। অনেক নামকরা শিল্পীরা বসবাসের জন্য এই এলাকাকে বেছে নিতেন। তবে বিগত কয়েক দশকে অবস্থার যথেষ্ট পরিবর্তন হয়েছে। এখন আবাসিক ভবনগুলোর পাশাপাশি অনেক বেশী বাণিজ্যিক প্রতিষ্ঠানের আর্বিভাব হওয়াতে এই এলাকায় বসবাস করা বেশ ব্যয়বহুল হয়ে গিয়েছে। এখানে প্রায় প্রতি বর্গ ফুট আবাসিক ভবনের দাম ২১০০ (ইউএস) ডলারেরও বেশী। উইকিপিডিয়ার তথ্যমতে এই এলাকায় বসবাসরত মানুষের বাৎসরিক মিডিয়ান আয় প্রায় ১২০,০০০ (ইউএস) ডলার।

বেশ ক'বছর আগেও আমি এই এলাকার একটি অফিসে কাজ করেছি প্রায় দু'বছরের মতো। সে সূত্রে এই এলাকা মোটামুটিভাবে আমার বেশ পরিচিতি। ক'দিন আগেই ক্যামেরা নিয়ে তাই বেরিয়ে পড়েছিলাম এই এলাকার সবচেয়ে জনপ্রিয় রাস্তা গ্রীনউইচ এ্যাভিনিউতে কিছু দৃশ্য ধারনের জন্য। আপনাদের সাথে শেয়ার করছি সেই ভিডিওটি।

ছবি কপিরাইটঃ এনওয়াইসিট্যুরিস্ট

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২১ দুপুর ২:১১

আখেনাটেন বলেছেন: ভিডিও দেখলাম। সুন্দর।

২১০০ ডলার/স্কয়ার ফিট মানে একটি ১২০০ স্কয়ার ফিট এপার্টমেন্ট ক্রয় করতে গেলে ২০-২২ কোটি টাকা লাগবে। খুবই এক্সপেনসিভ।

১৬ ই জুন, ২০২১ দুপুর ২:৫৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ভিডিওটি দেখার জন্য ধন্যবাদ। জ্বী, নিউ ইয়র্ক সিটিতে বিশেষ করে ম্যানহাটানে এপার্টমেন্ট বেশ এক্সপেন্সিভ। এ্যাভারেজ আমেরিকান মধ্যবিত্ত পরিবারের ক্রয়সীমারও অনেক বাইরে। ধন্যবাদ।

২| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৪:৩২

সেলিম আনোয়ার বলেছেন: গ্রীন উইচ মানমন্দির উপর দিয়ে কল্পিত দ্রাঘিমাকে ০ ধরে অন্য দ্রাঘিমার মান নির্ণয় করা হয় । সময়ের স্টান্ডার্ড ও ওটাই ।সে দিক বিবেচনায় গুরত্বপূর্ণ পোষ্ট।

১৬ ই জুন, ২০২১ রাত ১১:৫৪

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ।

৩| ১৬ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৯

অপু তানভীর বলেছেন: ভিডিও দেখে যা বুঝলাম পাব্লিকের মুখে মাস্ক নাই । ওখানে কি করোনার প্রকোপ কম এখন?

পরিস্কার পরিছন্ন শহরের রাস্তা দেখে বেশ চমৎকার লাগলো। ফুটপাথের উপর চেয়ার টেবিল পেতে খাওয়ার সিস্টেমটা আমার বেশ বেশ লাগে । রাস্তা দিয়ে গাড়ি যাচ্ছে আমি কফি হাতে নিয়ে উদাস হয়ে বসে আছি রাস্তার পাশে - এই ভাবনাটা আমাকে আরাম দেয় !

পোস্টে প্লাস দিয়ে গেলাম সেই সাথে ইউটিউব ভিডিওতেও একটা লাইক দিয়ে এলুম !

১৭ ই জুন, ২০২১ রাত ১২:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: এখন আপাতত প্রকোপ কম, অনেকেই টিকা নিয়েছেন। গতকালই গভর্ণর সব ধরনের সীমাব্ধতা তুলে দেয়ার ঘোষণা দিয়েছেন। তবে ব্যক্তিগতভাবে আমি এখনো মাস্ক না পরার বিষয়টির সাথে একমত নই। ব্যক্তিগত পর্যায়ে আমি মাস্ক পরেই বের হচ্ছি, অন্তত পুরো বছরটাই আমি মাস্ক পড়বো।

পরিষ্কার-পরিচ্ছন্ন মনে হলো আমার কাছে আগের তুলনায় এখন একটু বেশী নোংরা মনে হয়েছে। বিশেষ করে ফুটপাথের উপর চেয়ার টেবিল পেতে খাওয়া-দাওয়া শুরু করার পর থেকেই পরিবেশ কিছুটা বেশী নোংরা হওয়া শুরু হয়েছে। করোনার সময়ে বাণিজ্যিক কারণে এগুলোর অনুমতি দেয়া হলো এগুলো যত তাড়াতাড়ি সম্ভব ফুটপাথ থেকে সরিয়ে দেয়া জরুরী। ধীরে ধীরে নিউ ইয়র্ক জঙ্গলে পরিণত হচ্ছে। যেখানে সেখানে লোকজন বিভিন্ন ধরনের ভ্রাম্যমাণ দোকান দিয়ে রাস্তার অর্ধেকটা আটকে রাখছে। শহর কর্তৃপক্ষ আগে এ ব্যাপারে বেশ কঠিন হলেও করোনার পর থেকে তারা নমনীয় হয়েছে কিন্তু ধীরে ধীরেই ব্যাপারগুলো বিরক্তির হয়ে উঠছে। ভালো করে খেয়ার করলে দেখবেন কয়েকটি স্থানে আমার ক্রস করে যাওয়াও বেশ বিপত্তিকর হয়ে দাঁড়িয়েছিলো।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.