নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

উপভোগ করুন বাংলা অনলাইন রেডিও - জাভা স্ক্রিপ্টিং

২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৪২


বেশ কিছুদিন আগে অনলাইনে বাংলা এফ.এম. রেডিও তৈরী করার বিষয় নিয়ে একটা লিখা পোস্ট করেছিলাম। বেশ ক'জন ব্লগার উৎসাহিত করেছেন বলেই কিছুটা সময় ব্যয় করে অবশেষে তৈরী করে ফেললাম খুব সাধারণ মানের সম্পূর্ণ জাভা স্ক্রিপ্ট নির্ভর অনলাইন রেডিও প্লেয়ায়। মিডিয়া সংক্রান্ত ওয়েব এপিআই নিয়ে আমি কখনোই খুব একটা ঘাটাঘাটি করিনি। মোটামুটিভাবে পুরো একটা দিন ব্যয় করতে হয়েছে টুকটাক পড়াশোনা করার জন্য। অবশ্য এই সুবাদে কিছুটা শেখাও হয়েছে। খুব স্বাভাবিকভাবে প্লেয়ারটিতে বেশ ক'টি রেডিও স্টেশনের তালিকা দেয়া হয়েছে, যেখান থেকে ব্যবহারকারী যে কোন স্টেশনের নামে ক্লিক বা স্ক্রীনটাচ ডিভাইস থেকে চেপে স্টেশনটি শুনতে পারবেন। টাচস্ক্রীন ডিভাইস থেকে স্ক্রল করে অন্যান্য স্টেশন ব্রাউজ করা যাবে। যদিও প্লেয়ারটি দেখতে অসাধারণ কিছু নয় তবুও ফাংশনাল। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে যে কোন মোবাইল ডিভাইস থেকেও রেডিও শোনা যাবে।

তবে আগামীতে আরো বেশ কিছু বাংলা চ্যানেল যোগ করার পাশাপাশি একটা গ্রাফিক অডিও এ্যানালাইজার এবং ভলিউম কন্ট্রোলটাও যোগ করার আশা রাখছি। প্লেয়ারটি লাইভ দেখতে পাবেন এখানে। এ সংক্রান্ত যে কোন ধরনের গঠনমূলক মন্তব্য পরবর্তী ভার্সন ডেভেলমেন্টের সময় সাদরে বিবেচনায় নেয়া হবে। ধন্যবাদ।

অক্টোবর ২৫, ২০২১ আপডেটঃ ভলিউম কন্ট্রোলার যুক্ত করা হয়েছে যা ডেস্কটপ ব্রাউজারে পরিপূর্ণভাবে কাজ করছে তবে মোবাইল ডিভাইসে সেটা কাজ করবে না। এটা একটা মোবাইল ব্রাউজার সম্পর্কিত বাগ, কোন কোডিং বাগ নয়।

মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৫৫

শায়মা বলেছেন: খুবই ভালো উদ্যোগ ভাইয়া।

২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:০১

ইফতেখার ভূইয়া বলেছেন: আমারও তাই মনে হয়েছে। আমি কম বেশী কাজ করার সময় রেডিও শুনি বা শুনতে পছন্দ করি। তাই মনে হলো, সবার সাথে শেয়ার করা উচিত যাতে সবাই শুনতে পারে। আপনার মূল্যবান সমর্থনের জন্য অনেক ধন্যবাদ।

২| ২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর উদ্যোগ।

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৩:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৩| ২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:০৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভকামনা। ধন্যবাদ

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৩:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪| ২৫ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:০৯

শফিউল আলম চৌধূরী বলেছেন: আপনার খুব সম্ভবত মনে আছে আপনার সাথে আগে প্রচুর কথা হতো। কোন ভাবে সেই যোগাযোগটা ছিন্ন হয়ে গেছে। আমার সত্যিই মনে নাই কেন! আমি খুব ঝগড়াটে লোক, হয়ত আপনার সাথে কখনও ঝগড়া হয়েছে কিংবা অন্য কিছু।

যাই হোক, আপনার পেজ এ ম্যাসেজ পাঠিয়েছি। যদি সম্ভব হয় রিপ্লাই দিয়েন। পারলে আপনার পারসোনাল একাউন্ট থেকে। :) একটা আইডিয়া নিয়ে কথা বলতাম। আপনি জ্ঞানীগুনি মানুষ; আশাকরি এটায় সাহায্য করতে পারবেন।

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৩:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী সবই মনে আছে। এতকিছুর পরে কেন সৌদী প্রবাসী হলেন ঠিক বুঝতে পারিনি। যাইহোক, আমার ব্যক্তিগত কোন ফেইসবুক এ্যাকাউন্ট নেই। আমি অতটা জ্ঞানী কোন ব্যক্তি নই, তবে পৃথিবীতে চলতে পারছি এই যা। ধন্যবাদ।

৫| ২৫ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৪৫

রোকসানা লেইস বলেছেন: ভালো কাজ।
এই রেডিও কি ভাবে চলবে। কি ভাবে শোনা যাবে। প্রতিদিন নতুন অনুষ্ঠান হবে কি?
আমার আসলে কোন ধারনা নাই তাই এত প্রশ্ন :)

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৩:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: রেডিও স্টেশনগুলোর তালিকা দেয়া আছে সেখানে ক্লিক করলেই সেই স্টেশন প্লে হবে। আসলে প্রতিটি রেডিও স্টেশনের নির্দিষ্ট অনুষ্ঠানের তালিকা রয়েছে যা তাদের ওয়েব সাইট থেকেই বিস্তারিত পাবেন। ধন্যবাদ।

৬| ২৬ শে অক্টোবর, ২০২১ রাত ১২:০৯

হাসান কালবৈশাখী বলেছেন:
চলে না।
দুএকটি তে বিদেশী, ইংরেজিতে বিজ্ঞাপন বা গান বাজে

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৩:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: না চলার কোন কারণ নেই। আপনার নেটওয়ার্ক কানেকশান চেক করে দেখতে পারেন। তবে কিছু স্টেশনের লাইভ ব্রডকাস্টে মাঝে মাঝে বাফারিং হতে পারে। কিছু ক্ষেত্রে প্রথমে বিজ্ঞাপন আসতে পারে কারন বাংলাদেশী স্টেশনগুলো ফ্রি সার্ভারে তাদের ফিড দিচ্ছে। ওরা টাকা খরচ করলে সেটা হতো না। তবে সবক্ষেত্রেই প্রথমে বিজ্ঞাপন আসে না। আমি কয়েকদিন ধরে টেস্ট করে তবেই লিখাটা পোস্ট করেছি। ধন্যবাদ।

৭| ২৬ শে অক্টোবর, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: ভালো কাজ।

২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৩:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৮| ২৬ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: কেবল এবিসি রেডিওটা চলল । আর কোনটাই চলছে না তো !
এক সময় খুব রেডিও শুনতাম ! এখন আর শোনা হয় না বললেই চলে ।

আপনার ব্লগটা বেশ চমৎকার ।

২৭ শে অক্টোবর, ২০২১ রাত ৩:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: লাইভ রেডিও-র জন্য কিছুটা ভালো ব্যান্ডউইডথ দরকার পড়ে। তাছাড়া সব ব্রডকাস্টিং একরকম মানের (কত বিট/হার্টয/চ্যানেল ইত্যাদি) অডিও প্রদান করে না তাই যাদের ইন্টারনেট কানেকশান তুলনামূলভাবে কিছুটা দুর্বল তাদের কিছু সমস্যা হতে পারে। আমি সবগুলো চ্যানেল শুনতে পাচ্ছি। অবশ্য গতকাল কিছু কাজ করেছি সাইটে, রেডিও এর জন্য কোড-ও আপডেট করেছি (উপরে উল্লেখিত)। আশা করছি আগামীতে আপনার সম্যা হবে না তবে অবশ্যই ব্রাউজার ক্যাশ ক্লিয়ার করে নিন, ধন্যবাদ।

৯| ২৬ শে অক্টোবর, ২০২১ রাত ৮:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অভিনন্দন আপনাকে। আরও উন্নত হোক আপনার রেডিও।

২৭ শে অক্টোবর, ২০২১ রাত ৩:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.