নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

মাইক্রোটিক হ্যাপ এসি রাউটার

২৫ শে মার্চ, ২০২২ দুপুর ২:১০


গত বছরের শেষ দিকে বাংলাদেশে যাওয়ার সময় পরিবারের ব্যবহারের জন্য নেটগিয়ারের একটা রাউটার (Netgear R6230) সাথে করে নিয়ে গিয়েছি। বড় ভাই বহুদিন ধরেই তার ২.৪ গিগা হার্টজের রাউটার ব্যবহার করছেন বাসায়। মাঝে মধ্যেই অভিযোগ করছেন যে স্পীড ভালো পাচ্ছেন না। বাসায় অনেকগুলো মোবাইল ডিভাইস, স্মার্ট টিভি, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদি ব্যবহার হচ্ছে কিন্তু রাউটারের আর কোন অগ্রগতি হচ্ছে না দেখেই মূলত ভালো একটা রাউটার নিয়ে যাওয়া। নতুন রাউটার সেটআপ দিয়েই ২.৪ গিগা হার্টজে অপেক্ষাকৃত কম ব্যবহৃত ডিভাইস যুক্ত করে দিয়ে বাকিগুলো ৫ গিগা হার্টজে নিয়ে যাওয়ার পর সমস্যা অনেকটাই কমে গিয়েছে।

আমি ব্যক্তিগত ব্যবহারের জন্য ষষ্ঠ প্রজন্মের ওয়াই-ফাই সমৃদ্ধ Netgear AX1800 কিনেছিলাম এবং এতে আমি যথেষ্ট খুশি। আমার ৩০০ মে.বাইটের কানেশানে রাউটারটি বেশ ভালো কাজ করছে। তবে সত্যি কথা বলতে কি, মনের মধ্যে বরাবরই এন্টারপ্রাইজ ক্লাস রাউটার ব্যবহারের একটা ইচ্ছে ছিলো। অবশেষে সেটাও হাতের নাগালে এলো। সম্প্রতি Mikrotik hAP ac রাউটারটি ক্রয় করেছি একটা উদ্দেশ্য মাথায় নিয়ে যা পরে কখনো আলোচনা করার ইচ্ছে আছে। যদিও এটিতে ষষ্ঠ প্রজন্মের ওয়াই-ফাই ফিচার নেই তবুও অনেকটা হাত পাকানোর উদ্দেশ্যেই কেনা। এই রাউটারটিতে ব্যবহৃত RouterOS -ই মূলত আমার শেখার বিষয়। এটি এমন একটি অপারেটিং সিস্টেম যা মূলত মাইক্রোটিকের রাউটারে ব্যবহার করা হয়ে থাকে। যেটা থেকে রাউটারের সমস্ত ফিচার নিয়ন্ত্রন করা সম্ভব হয়।

স্বাভাবিকভাবে বাসায় ব্যবহৃত নেটগিয়ার, ডি-লিঙ্ক, টিপি-লিঙ্ক, নেটিস, হুয়াওয়ে ইত্যাদি রাউটারগুলোতে এ ধরনের কাজ করা সম্ভব হয় না। মূলত বাসায় ব্যবহারকারীদের উদ্দেশ্য করে রাউটারগুলো বানানো হয় বলে তুলনামূলক কিছুটা জটিল বিষয়গুলোকে এড়িয়ে যাওয়া হয়। বাংলাদেশে আপনারা যাদের ইন্টারনেট সংযোগ ব্যবহার করছেন, খুব সম্ভবত তারা সবাই মাইক্রোটিকের প্রোডাক্ট ব্যবহার করেন। তুলনামূলকভাবে এন্টারপ্রাইজ ক্লাস রাউটারের মধ্যে মাইক্রোটিক বেশ শাস্রয়ী এবং অনেক ফিচার সমৃদ্ধ হওয়ার কারনেই মূলত নেটওয়ার্ক প্রোভাইডারগণ এই ধরনের রাউটার ব্যবহার করেন।

মাত্র ৪.৫x ৫.৪ x ১.১ ইঞ্চি আকারের এই গিগাবিট রাউটারটিতে কোন বাহ্যিক এ্যান্টেনা নেই। এটা এতটাই ছোট যে প্রায় বড় কোন জ্যাকেটের পকেটে ভরে রাখা যাবে। রাউটারটিতে আছে ২.৪ এবং ৫ গিগা হার্টজ ওয়াই-ফাই সুবিধা। সাথে চারটি ১ গিগা বাইটের ইথারনেট পোর্ট, যার সবগুলোকেই বন্ধ বা চালু করা যায়। এমনকি চাইলে প্রতিটি পোর্টের সাথে সংযুক্ত ডিভাইসের ব্যান্ডউইডথ নির্ধারন করে দিতে পারবেন। আছে ইউ.এস.বি পোর্ট যেটাতে মোবাইল ইন্টারনেটর ব্যবহারের জন্য মডিউল কিনে ব্যবহার করা যাবে। এটিতে ৮০০ মেগা হার্টজের প্রসেসর ব্যবহার করা হলেও স্বাভাবিকভাবে ৭২০ মেগা হার্টজে চলে, তবে চাইলে প্রসেসরের গতিও নিয়ন্ত্রন করা সম্ভব। সাথে পাচ্ছেন তাদের অপারেটিং সিস্টেমের আজীবন লাইসেন্স। এটিতে একটি এস.এফ.পি পোর্ট দেয়া হয়েছে (১ গি.বা.) যা ব্যবহার করে আপনি ইন্টারনেট কানেকশান (ট্রান্সরিসিভার/মডিউল ক্রয় করতে হবে) অপটিক্যাল কেবলের মাধ্যমে ডিভাইসের সাথে সংযুক্ত ডিভাইসগুলোতে শেয়ার করতে পারবেন বা রেগুলার ডিভাইস টু ডিভাইস কানেকশান তৈরী করতে পারবেন।

এই ডিভাইসটির এ্যাডমিন প্যানেল থেকে ফায়ারওয়াল, বিভিন্ন রুলস/ফিল্টার, ব্রিজ তৈরী করতে পারবেন। এগুলো অনেক টেকনিক্যাল মনে হলেও সারমর্ম দাঁড়াছে এই রাউটারগুলো তুলনামূলকভাবে কম দামী এবং বেশ উচ্চ মান সম্পন্ন। অন্তত আপনার ব্যবহৃত স্বাভাবকি রাউটারের তুলনায় অনেক বেশী উপযোগী আর সক্ষম। এই ডিভাইসটির এম.টি.বি.এফ বা গড়পড়তা লাইফটাইম হিসেবে ২ লাখ ঘন্টা বা ২২ বছর বলা হচ্ছে ম্যানুফ্যাকচারের পক্ষ থেকে। সবচেয়ে বড় কথা ব্যক্তিগতভাবে আমি এই রাউটারটি ব্যবহার করে বেশ খুশী। আমার ৩০০ মে.বাইটেরে কানেশনের পুরোটাই ব্যবহার করতে পারছি এই ছোট্ট ডিভাইসটি দিয়ে। বাসায় একাধিক এক্সেস পয়েন্ট থাকলে তো আর কথাই নেই। সাথে যদি একটু ভালো মানের কানেকশান থাকে, তাহলে এই রাউটারটি হতে পারে আপনার দীর্ঘদিনের সঙ্গী। ধন্যবাদ।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
৫৮ জন পাঠক লেখাটি পাঠ
করার পরেও একটি মন্তব্য
করতে সক্ষম হলোন্স, এটা
কি তাদের অক্ষমতা নাকি
অদক্ষতা!
লেখাটি ভালো হয়েছে
পড়ে দেখুন।

২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:৪৮

ছদকার ছাগল বলেছেন: টেকি পুষ্ট

২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৩| ২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:৫০

গরল বলেছেন: এটাতে কি VLAN করা যায়? কারণ আমার বাসার সিকিউরিটি ইকিউপমেন্টসগুলো (Nest Thermostat, Nest Smoke and CO detector, Door Bell, Nest Hub Max, Camera and Nest Mini devices) সবসময় আমি আলাদা VLAN এ রাখি। এর জন্য আমাকে দুইটা আলাদা রাউটার ব্যাবহার করতে হয়। অতএব VLAN করতে পারলে একটা দিয়েই কাজ হত।

২৫ শে মার্চ, ২০২২ রাত ৯:৫৫

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী সম্ভব। ঠি যেমনটি আগেই বলেছি, এই রাউটারটির অপারেটিং সিস্টেম হলো "রাউটার ও.এস.", এটি VLAN সমর্থন করে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানতে মাইক্রোটিকের হেল্প পেইজ ভিজিট করুন, সেখানে যথেষ্ট তথ্য পাবেন। ধন্যবাদ।

৪| ২৫ শে মার্চ, ২০২২ রাত ১০:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বাহ! মন্তব্যের খড়া কেটেছে!

২৫ শে মার্চ, ২০২২ রাত ১১:৩৬

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা. মুরুব্বি ওগলো নিয়ে চিন্তা করার সময় নেই। মন্তব্য করেলও ঠিক আছে না করলেও ঠিক আছে। আপনি মন্তব্য করলেন সে জন্যে আপনাকে ধন্যবাদ।

৫| ২৬ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৫০

রাজীব নুর বলেছেন: জানলাম।

ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০২২ রাত ১২:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ।

৬| ০৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫৮

লিংকন১১৫ বলেছেন: আমার কাছে বেষ্ট রাউটার ওএস
আমি নিজেই RB951Ui-2HnD যদিও অনেক পুরনো মডেল তবে আমার সব চাহিদা পুরন করে থাকে ।
আমার খুব বেশি দরকার হয় VLAN / Firewall / VPN অবশ্যই bandwidth control :D
আর WiFi Router AP Mode এ Asus WiFi6 Mash Router & Google Router ব্যাবহার করি,
যেহেতু Google Nest Camera ব্যাবহার করি তাই VLAN & VPN লাগে ।
সাথে Web & Content Filter ব্যাবহার করি যাতে বাচ্চা রা চাইলে সব যায়গায় যেতে পারবে না।
সব ধরনের advance কাজ করা যায়,
BGP connection
Tunneling etc

০৯ ই মে, ২০২২ ভোর ৫:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনি যে মডেলটা ব্যবহার করছেন সেটা আসলে ১০০মে.বি. এর নিচে ইন্টারনেট কানেকশান ব্যবহার করলে ঠিক আছে। তবে যেহেতু আমার কানেকশান ৩০০মে.বি. এর তাই আমি হ্যাপ এসিটাকেই যুক্তিযুক্ত মনে করেছি। বাসায় নেটগিয়ারের ওয়াই-ফাই ৬ রাউটার থাকলেও আমি ওটাকে বাদ দিয়ে মাইক্রোটিকটাই ব্যবহার করছি মূলত শেখার জন্য।

এপি মোডে অন্য রাউটার ব্যবহার করার প্রয়োজ পড়ছে না কারন, আমি মাইক্রোটিক থেকে ইথারনেট নিয়ে সরাসরি ডেস্কটপে ব্যবহার করছি। আর ফোন, প্যাড ডিভাইসগুলোও ৫গি.হার্টজে কানেকটেড থাকে। ২.৪ গি.হার্টজ ডিজেবল করে রেখেছি যদিও। আসলে মাইক্রোটিক বেশ ভালো রাউটার। তুলনামূলকভাবে কিছুটা জটিল হওয়াতে অনেক সাধারণ ব্যবহারকারী অন্য ব্র্যান্ডগুলো পছন্দ করেন হয়তো। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.