নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

একাত্তরের ডায়েরী - কবি সুফিয়া কামাল

২২ শে জুলাই, ২০২২ ভোর ৫:০৩


একই শিরোনামে গত বছরের আগস্টে একটা লিখা পোস্ট করেছিলাম। উদ্দেশ্য ছিলো কবি সুফিয়া কামাল রচিত মুক্তিযুদ্ধকালীন সময়ে লিখা তার ডায়েরীর অংশবিশেষ যা "একাত্তরের ডায়েরী" নামে পরবর্তীতে প্রকাশ পেয়ে ছিলো তা সংরক্ষণ করার কথা জানানো। এই গ্রন্থে লেখক মূলত ডিসেম্বর ১৯৭০ থেকে ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত সময়ের বিভিন্ন দিনের বিভিন্ন অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। এটিকে মুক্তিযুদ্ধের একটি প্রামাণ্য দলিল বলা চলে নির্দ্বিধায়। কাজ অনেকটাই এগিয়ে যাওয়ার পরেই ঠিক কি কারণে ছন্দপতন হয়েছিলো তা মনে নেই।

তবে সম্প্রতি তার রচিত পুরো গ্রন্থটি সংরক্ষণের কাজ সম্পন্ন হয়েছে। পাশাপাশি গ্রন্থটির ভূমিকা অংশটুকুও তুলে ধরা হয়েছে গ্রন্থটির ঐতিহাসিক মূল্যের কথা মাথায় রেখে। স্বদিচ্ছা আর আন্তরিক প্রচেষ্টা সত্ত্বেও সম্পাদনায় কিছু বানানে ভুল থেকে যাওয়া অসম্ভব নয়। এ ব্যাপারে আপনাদের ক্ষমাসুন্দর দৃষ্টি প্রত্যাশা করছি।

গ্রন্থটি ১৯৮৯ সালে প্রথম হাওলাদার প্রকাশনী থেকে বাজারে আসে। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। পূর্ণ গ্রন্থটি পড়তে পারবেন এখান থেকে। ধন্যবাদ।

বিঃদ্রঃ আপনারা আমাদের কাজের যে কোন ধরনের ভুলগুলাকে রিপোর্ট করতে পারবেন আমাদের "রিপোর্ট করুন" ফিচার ব্যবহার করে।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২২ সকাল ৯:৩১

শূন্য সারমর্ম বলেছেন:


ভালো কাজ।

২২ শে জুলাই, ২০২২ সকাল ১০:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.