নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

কম্পিউটার কেসিং এর জন্য ব্র্যাকেট বেইজড এয়ার ব্লোয়ার

২০ শে জুন, ২০২৩ রাত ৩:০৮

হালে যে ধরনের কম্পিউটার কেইস দেখি, এগুলো আমার মনে ধরে না। লাল-নীল বাতি দিয়ে সাজিয়ে অনেকেই কম্পিউটার কেইস-কে বাসর ঘরের মতো সাজিয়ে ফেলেছেন। অনেকের কাছে ভালো লাগে বলেই হয়তো এমনটা করেন, তবে আমার পিসি মূলত সাদা-মাটা ধরনের। বলতে পারেন আমি কিছুটা পুরোনো মডেলের কেইস পছন্দ করি। সবচেয়ে বড় বিষয় হলো কেইসে অন্তত সিডি ড্রাইভ ব্যবহারের সুবিধা থাকতেই হবে। না হলে আমার হবে না।

আধুনিক কম্পিউটার কেইসগুলোতে এয়ার ভেন্টিলেশনের অনেক সুযোগ থাকলেও পুরোনো ধাঁচের কেইসে ওতটা সুযোগ থাকে না। যারা একটু পুরোনো ব্লগার তারা হয়তো আমার কথা ধরতে পারবেন। যাইহোক, সম্প্রতি ভিডিও এনকোডিং করতে কিছুটা সমস্যা হচ্ছে। মানে পিসি অনেক বেশী গরম হয়ে যাচ্ছে। এর থেকে পরিত্রানের উপায় হলো আরো ফ্যান লাগানো। কিন্তু আমার কেসিং-এ আর কোন ফ্যান লাগানোর সুযোগ না থাকায় অনেকদিন থেকেই ভাবছিলাম কি করা যায়? অনলাইনে ঘাঁটাঘাঁটি করতে গিয়ে আমার মতো সমস্যায় পড়া লোকজনের একজনকে খুঁজে পেলাম। যিনি নিজেই এ ধরনের একটি প্রোডাক্ট তৈরী করেছেন।

ভদ্রলোক অবশ্য অত্যন্ত বুদ্ধিমান, পিসিআই ব্র্যাকেটে ফ্যান ব্যবহারের ব্যাপারটি অতটা জনপ্রিয় নয় বা বাজারে এ ধরনের প্রোডাক্টও খুঁজে পাওয়া মুশকিল। তাই তিনি নিজেই তার থ্রিডি প্রিন্টার দিয়ে প্রোডাক্টটি বানিয়ে ব্যবহারের পর, বাজারে ছেড়েছেন। বিক্রি ভালোই হচ্ছে বলে মনে হলো। তিনি নরমাল এবং লো প্রোফাইল দুই ধরনের এয়ার ব্লোয়ার বানিয়ে বিক্রি করছেন। নরমাল সাইজের ব্র্যাকেটে দুটো ৪০মিমি চওড়া ও ২০ মিমি/১০মিমি উচ্চতার ফ্যান ব্যবহার করা যায়, যা দেখতে অনেকটা এমন।

লো প্রোফাইল ব্র্যাকেটে একটি ফ্যান ব্যবহার করা যায়।

যদিও এর জন্য দুটো ব্র্যাকেট একত্রে ব্যবহার করতে হয় তবুও মাইক্রো এটিক্স বা এটিক্স কেইসে এটা কোন সমস্যা হওয়ার কথা নয়। পুরো প্রোডাক্ট ধারনাটাই আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। অনেকগুলো পজিটিভ রিভিই দেখে অর্ডার করে দিলাম সাথে সাথে।

তবে ফ্যান হিসেবে আমি নকটোয়ার ফ্যান ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি, আমি দীর্ঘদিন ঐ ব্র্যান্ডের সিপিউ কুলার ব্যবহার করছি। বেশ ভালো মনে হলো। ইটসি-তে তার দোকানো আরো কিছু প্রোডাক্ট আছে, চাইলে ঢুঁ দিয়ে আসতে পারেন।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.