নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের সরকারি বেশ কিছু সাইটে আমি সমস্যা দেখতে পাচ্ছি

০৯ ই জুলাই, ২০২৩ রাত ৯:৪২

পেশাগত কারনে আমি ওয়েব ডেভেলপমেন্ট এর সাথে সরাসরি জড়িত। সার্ভার, ডাটাবেইজ, ওয়ার্ডপ্রেস, পি.এইচ.পি., জাভা স্ক্রিপ্ট, এইচ.টি.এম.এল., সি.এস.এস., এ.পি.আই, এই জাতীয় প্রযুক্তির নিয়েই আমার কাজ। যারা ওয়েব ডেভেলপমেন্ট ইন্ডাস্ট্রিতে কাজ করছেন তারা সহজেই বুঝতে পারবেন বিষয়গুলো। বাংলাদেশের একটি সাইট থেকে লক্ষাধিক মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার ঘটনা কম বেশী আমাকে চিন্তিত করেছে, বলতে পারেন কিছুটা মর্মাহত।

ঘটনাটি জানার পর থেকেই ব্যক্তিগত উদ্যোগে আমি সরকারি কিছু সাইট ভিজিট করেছি সাইটগুলোর অবস্থা বোঝার জন্য। ঘন্টা খানেক সময় ব্যয় করার পর বুঝতে পারলাম বেশ কিছু সাইটে সমস্যা আছে। কিছু কিছু সমস্যা ইচ্ছাকৃত অবহেলার কারনে কিছু কিছু সমস্যা জ্ঞানের অভাবে হয়েছে বলে আমার ধারনা। বিষয়গুলো এতটাই প্রকট যে ব্যাখ্যা করে বোঝানোর জন্য আমার কনসালটেন্সি ফার্ম খোলার প্রয়োজন বোধ করছি।

আমি ইতোমধ্যে একটি মন্ত্রনালয়ের সচিব এবং একটি আইন প্রয়োগাকারী সংস্থার একজন উচ্চ পদস্থ কর্মকর্তার সাথে কথা বলেছি। তাদের সাইটের কিছু সমস্যার কথা তুলে ধরেছি এবং সম্ভাব্য সমাধানের উপায়ও বলে দিয়েছি। তারাও দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন। কিন্তু প্রবাস থেকে চার-পাঁচটা ফোন নাম্বারে ডায়াল করে একজনকে বিষয়টি ব্যখ্যা করে বলার মতো সময় আমার হয়তো নেই বা বিষয়টি আমার একার পক্ষে সম্ভবও নয়। করতে পারলে ভালো লাগতো, কিছুটা হলেও আত্ম সন্তুষ্টি পাওয়া যেত। কিন্তু সাইট ঘাটাঘাটি করতে গিয়ে ধীরে ধীরে অনেক ইস্যু জমে যাচ্ছে এবং বুঝতে পারছি এগুলো একার পক্ষে সামাল দেয়া কঠিন।

আগামী কয়েকদিন আমি এ নিয়ে টুকটাক কাজ করবো। নিরাপত্তার কারনেই আপাতত সাইটগুলোর এ্যাড্রেস উল্লেখ করছি না। দেখা যাক বিষয়গুলো জানানোর পর তাদের হুশ ফেরে কি না বা তারা এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেন কি না। এ বিষয়ে আপডেট আপনাদেরও জানানো হবে এবং কেবল সমস্যা সমাধান হওয়ার পরেই আমি কিছু ওয়েব সাইটের ঠিকানা আপনাদের সাথে শেয়ার করবো। ধন্যবাদ।

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:


বেশ ভালো উদ্যোগ।

১০ ই জুলাই, ২০২৩ সকাল ৭:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

২| ১০ ই জুলাই, ২০২৩ রাত ১:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: দেশের সরকারি ওয়েবসাইট দেখলে আমার বমি আসে!!

১০ ই জুলাই, ২০২৩ সকাল ৭:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: খারাপ বলেন নি। ধন্যবাদ।

৩| ১০ ই জুলাই, ২০২৩ ভোর ৬:৫৮

আহমেদ জী এস বলেছেন: ইফতেখার ভূইয়া,




দেশের সরকারী ওয়েব সাইটগুলো "ইউজার ফ্রেন্ডলি" নয় মোটেও। অনেক ওয়েব সাইটেরই তথ্য-উপাত্ত আপডেটেড করা হয়না দীর্ঘদিন । মনে হয়, দায় সারা ভাবে ওগুলো করা হয়েছে।

১০ ই জুলাই, ২০২৩ সকাল ৭:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার সাথে এক পোষণ করছি। আপনি সঠিক ধরেছেন। ধন্যবাদ।

৪| ১০ ই জুলাই, ২০২৩ সকাল ১০:০৮

গেঁয়ো ভূত বলেছেন: আমার মনে হয় সরকারি ওয়েব সাইট ডেভেলপমেন্ট এবং সার্ভার মেইটনেনেন্স এর জন্য সুযোগ্য ও সঠিক লোক নিয়োগ দেয়ার পরিবর্তে স্বজনপ্রীতি কিংবা অনিয়মের মাধ্যমে অদক্ষ লোক নিয়োগ দেয়া হয়ে থাকতে পারে। এমনটা যদি হয়ে থাকে তাহলে তো গুরুতর সমস্যা।

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: এখানে রাজনৈতিক প্রভাব এবং সংশ্লিষ্টতার কিছু বিষয় আছে। সমস্যা অবশ্যই গুরুতর। দুঃখজনক বিষয় হলো জনগণকে আশ্বস্ত করে সরকারের দায়িত্বশীল কোন ব্যক্তি কোন বক্তব্য দেন নি। অনেকটা দায় সারার মতো করে দু'কথা বলে চুপ থাকা হচ্ছে বিষয়টিকে হালকাভাবে নেয়ার জন্য। বলতে পারেন ধামাচাঁপা দেয়ার চেষ্টা হচ্ছে। দুঃখজনক। দেশে প্রশ্ন করার কেউ নেই আর কেউ তার উত্তর দিতেও রাজি নয়। ধন্যবাদ।

৫| ১০ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৫৪

ফেনা বলেছেন: ভাল একটা কাজ করছেন। কিন্তু যাদের জ্ঞান ফেরা দরকার তাদের কি আদো জ্ঞান ফিরবে!!!

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: মনে হয় না। ধন্যবাদ।

৬| ১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার আগের পোষ্টটি স্টিকি করা হয়েছে দেখে ভালো লাগলো। দেখুন যদি কিছু করা যায়। তবে আমার কেন যেন ভয় হয় যে আদতে কিছুই হবে না।

খুব সম্ভবত ২০১২/১৩ এর দিকে একবার এমন তথ্য ছিলো যে প্রতি ওয়েব সাইটে একটা টেক্সট ফাইলে ইউজার নেম ও পাসওয়ার্ড রাখা ছিলো। আমি নিজে ৭/৮টা ওয়েব সাইট পেয়েছিলাম। আর কতক পেয়েছিলাম যেগুলির পাসওয়ার্ড ছিলো খুবই সাধারণ। তখন কয়েকজনের সাথে কথা বলে খুব একটা সাড়া পাইনি।

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: স্টিকি হওয়ার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয়গলো জনগণকে সচেতন করা পাশাপাশি যারা কাজ করছে তাদেরকে জবাবদিহিতাও আওতায় নিয়ে আসা। ধন্যবাদ।

৭| ১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: গুড জব।
শাবাস।

১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৮| ৩০ শে জুলাই, ২০২৩ ভোর ৫:৫১

খায়রুল আহসান বলেছেন: খুবই একটা ভালো কাজ শুরু করেছেন, এজন্য অভিনন্দন ও ধন্যবাদ।
মূল সমস্যা জবাবদিহিতার অভাব, আর তার পরেই পদের গুরুত্ব অনুযায়ী সে বিষয়ে উচ্চশিক্ষিত এবং দক্ষ লোদের না বসিয়ে অশিক্ষিত, অদক্ষ এবং চাটুকার, দলবাজ লোকদের সে জায়গায় বসিয়ে টু-পাইস কামানোর ব্যবস্থা করে দেয়া।

০৩ রা আগস্ট, ২০২৩ সকাল ৮:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ জানবেন স্যার। আমি দেশের একটি অন্যতম আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন উর্ধ্বতন কর্মকর্তাকে ফোন করে জানানোর পরেও তারা তাদের সাইটের সমস্যার সমাধান করেনি। তাদের সাইট ডাউন করে দেয়া মাত্র দশ মিনিটের কাজ তবুও এই কাজটা করে আমি তাদের দৃষ্টি আর্কষণ করতে চাচ্ছি না। কাল-পরশু আমি আবার তাদের ফোন করে সচেতন করার চেষ্টা করবো। বিষয়গুলো দুঃখজনক। অদক্ষ আর জ্ঞানহীন লোকজন দিয়ে জোড়া-তালি দিয়ে কাজ করালে যা হয় আর কি! এভাবেই জনগণের টাকার অপচয় হচ্ছে, বলার কেউ নেই, দেখার কেউ নেই। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.