নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ভালোলাগা গান: তুমি কি এমনি করে থাকবে দূরে

০২ রা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৩

যদি আমাকে জিজ্ঞেস করা হয় বাংলা আধুনিক গানের কোন পুরুষ কন্ঠ শিল্পীকে আমার সবচেয়ে বেশী ভালো লাগে? তাহলে বেশ চিন্তায় পড়ে যেতে হবে। কারণ খুব স্বাভাবিকভাবে তালিকটা বেশ বড় হবে আর সেখান থেকে একজনকে বেছে নেয়া বেশ কঠিন ব্যাপার। কিন্তু মহিলা কন্ঠ শিল্পীর দিক দিয়ে আমার সর্ব প্রথম যার কথা মনে পড়বে তিনি হলেন "ইন্দ্রানী সেন"। অন্যান্য কন্ঠ শিল্পীর প্রতি পূর্ণ শ্রদ্ধা জানিয়েই আমি র্নিদ্বিধায় কথাটা বলবো।

তার গাওয়া বেশ কিছু গান আমার কাছে অসাধারণ ও অপ্রতিদ্বন্দী বলে মনে হলেও খুব সম্ভবত "তুমি কি এমনি করে থাকবে দূরে" গানটি আমার সবচেয়ে ভালো লাগা গানগুলোর একটি হয়েই থাকবে। তার অত্যন্ত শুদ্ধ আর সাবলীল উচ্চারণ তার গাওয়া গানগুলোকে ভিন্ন মাত্রা এনে দেয় বলে আমার মনে হয়েছে। ভুল না জেনে থাকলে গানটির গীতিকার বা লেখক গৌরী প্রসন্ন মজুমদার, যিনি ১৯২৫ সালে তৎকালী পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের পাবনা জেলায় জন্মগ্রহণ করেন।

এখন থেকে মাঝে মাঝেই আমার পছন্দের কিছু গান আপনাদের সাথে শেয়ার করার ইচ্ছে পোষণ করছি। পুরো গানটি শোনার পর আপনি আপনার মন্তব্যটিও শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

রাজীব নুর বলেছেন: ইন্দ্রানি সেন অত্যন্ত শ্রুতিমধুর গায়িকা।

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, সত্যিই তাই।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:১৭

নূর আলম হিরণ বলেছেন: আশা ভোঁসলে, সাবিনা ইয়াসমিন?

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: উনারা সবাই অনেক উঁচু মাপের বিখ্যাত শিল্পী। তবে আশা ভোঁসলের কন্ঠ ব্যক্তিগতভাবে আমার ভালো লাগে না। সাবিনা ইয়াসমিন ম্যামের কন্ঠ আমার বেশ ভালো লাগে। ধন্যবাদ।

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলা গানের ক্ষেত্রে বাংলাদেশে আমার প্রিয় নারী শিল্পী হোল শাহনাজ রহমত উল্লাহ, সাবিনা, রুনা, সামিনা, ফরিদা পারভিন, কনকচাঁপা, ফাতেমা তুজ জোহরা, নান্সি, আঞ্জুমান আরা বেগম, ফিরোজা বেগম, শেফালি ঘোষ, ফেরদৌসি রহমান, মিতা হক, বন্যা, শেফালি ঘোষ, শাহিন সামাদ, নিনা হামিদ, লায়লা আরজুমানদ বানু, পড়শি, কোনাল, ফাহমিদা নবী, । আর গায়কদের মধ্যে সৈয়দ আব্দুল হাদি, এন্দ্রু কিশোর, আজম খান, আব্দুল জব্বার, আব্দুল আলীম, আব্বাস উদ্দিন, ইন্দ্রমোহন রাজ বংশি, কাদেরি কিবরিয়া, কুমার বিশ্বজিৎ, সাদী মোহাম্মাদ, হাবিব ওয়াহিদ, পার্থ, বালাম, বাচ্চু, তপন, শাফিন আহমেদ, শুভ্র দেব, শেখ ইশতিয়াক, লাকি আকন্দ, জাফর ইকবাল, বাপ্পা মজুমদার, রথিন্দ্রনাথ রায় । আরও অনেকে আছে।

আর ভারতে দেবব্রত বিশ্বাস, সাগর সেন, হেমন্ত, সতিনাথ, মানবেন্দ্র, মান্না, তরুণ বন্দ্যোপাধ্যায়, কিশোর, অনুপ ঘোষাল, জাগজিত, ভুপেন, বাপ্পি লাহিড়ী, কুমার শানু, অভিজিত, শ্রীকান্ত, সচিন দেব বর্মণ, পঙ্কজ উধাস, উদিত নারায়ণ। মেয়েদের মধ্যে প্রতিমা, লতা, আরতি, আশা, চিত্রা, সন্ধ্যা, হৈমন্তী শুক্লা, মিতালি মুখারজি, শ্রেয়া ঘোষাল, ইন্দ্রানি সেন। আরও অনেক আছেন।

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: তালিকা অনেক বড় আর সেখানে অনেক বড় বড় শিল্পী রয়েছেন। কোন একদিন সময় করে আমিও আমার তালিকা শেয়ার করবো। ধন্যবাদ।

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বিব্রত বোধ করছি, তবু না বলে পারছি না। গান নিয়েই আমার কাজ, নতুন-পুরাতন কোনো শিল্পীর গান আমি বাদ রাখি না। তো, ভারতীয় যে শিল্পীর কণ্ঠ আমার সবচাইতে ফাঁপা ও আর্টিফিশিয়াল মনে হয় এবং গায়কী শুনলে বিরক্তও লাগে, তিনি হলেন ইন্দ্রাণী সেন। তার গায়কীকে আমার কাছে নেচারাল মনে হয় না। তার বোন, শ্রাবণী সেনের গান তবু কিছুটা ভালো লাগে, কিন্তু ইন্দ্রাণীকে মনে হয় জোর করে গান গাইছেন। কিছু মনে করবেন না, এটা নিতান্তই আমার নিজস্ব মতামত।

তুমি কি এমনি করে মূলত শ্যামল মিত্রের গান। এটার লিরিক ও সুরও শ্যামল মিত্রের।



০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: বিব্রত বোধ করার কিছু নেই। আপনি আপনার মতামত উল্লেখ করেছেন যেমনটা আমি করেছি। শ্রাবণী সেনও ভালো গান করেন তবে তার গায়কী আমার ততটা ভালো লাগে নি।

শ্যামল মিত্রকে মূলত গায়ক এবং সঙ্গীত পরিচালক হিসেবে জানতাম, উনি গান লিখেছেন বলে আমার জানা নেই। তবুও আপনি যেহেতু বলছেন ব্যাপারটা একটু ঘেঁটে দেখবো অবশ্যই। ধন্যবাদ।

৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

মিরোরডডল বলেছেন:




এই গান আগে শোনা হয়নি।

ইন্দ্রানী প্রিয় শিল্পীদের একজন।
ভালোবাসি ভালোবাসি এই এ্যালবামের প্রতিটা রবীন্দ্রসংগীত অসাধারণ!!

ইউজ্যালি রবির গানে ভোকাল একটু ডিফারেন্ট করে যেটা ইন্দ্রাণী করেনি, ন্যাচারাল কণ্ঠেই গান করেছে বলে বেশি ভালো লেগেছে। থ্যাংকস ইফতি।







০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: "ভালোবাসি ভালোবাসি" এ্যালবামটিও আমার ব্যক্তিগত সংগ্রহে রয়েছে। ইন্দ্রানী সেন মূলত রবীন্দ্র সঙ্গীত শিল্পী বলে আমার মনে হয়েছে যদিও তিনি অনেক নজরুলের গানও করেছেন। ইন্দ্রানী ম্যাডামের গাওয়া "আমারও পরাণও যাহা চায়" গানটির মতো করে আর কেউ ঐ গানটি গাইতে পেরেছে বলে আমার ব্যক্তিগতভাবে মনে হয় নি। এত সুন্দর দরদভরা রবীন্দ্র সঙ্গীতের কন্ঠ আমি খুব শিল্পীর মাঝেই দেখতে পেয়েছি। ধন্যবাদ।

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:২৭

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর শেয়ার।

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪০

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ।

৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



কিছু কিছু মানুষ আছেন যারা প্রকৃতির আর্শিবাদ। খুব সম্ভব ইন্দ্রানী সেন তাঁদের মাঝে একজন। ইন্দ্রানী সেন আমারও একজন প্রিয় শিল্পী। আপনার মন্তব্য উত্তর দেওয়ার চেষ্টা করেছি।

আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: গান শেখা গলায় সুর ভালো উঠবে সেটাই স্বাভাবিক তবে কন্ঠ অনেকটাই প্রকৃতি প্রদত্ত। শিখিয়ে সবাইকে দিয়ে গান গাওয়ানো সম্ভব হলেও সবার গান শ্রুতিমধুর হয় না। অনেক ধন্যবাদ।

৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: গ্রাম বাংলার বাউল গান গুলো আপনার কেমন লাগে?

০৩ রা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি বাউল গানের বিরাট ভক্ত বলতে পারেন। তাদের অনেক গানের লিরিক্স নিয়ে আমি কাজ করেছি, বিশেষ করে বাউল সম্রাট বাউল শাহ্ আবদুল করিম ও লালন। এগুলো বাংলা ভাষার সম্পদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.