নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

কিছু গুরুত্বপূর্ণ বাংলা অভিধান

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১২


বিগত দেড় যুগেরও বেশী সময় ধরে সামুতে অনেকের লিখা-ই পড়ার সুযোগ হয়েছে। জানা হয়েছে অনেক কিছু। যে ব্যাপারটি বরাবরই আমাকে ভীষণ পীড়া দেয়, সেটা হলো বাংলা বানানের যথেচ্ছা ব্যবহার। সামুতে যারা লিখছেন তারা সবাই বাংলাদেশে উচ্চ মাধ্যমিক শিক্ষার স্তর পার করে এসেছেন বলেই মনে করি। তারপরেও অনেকের লিখায় তাদের বাংলা বানানগুলোর অবস্থা দেখে সেটা সব সময় পরিষ্কার হয় না। অনিচ্ছাকৃত ভুল হওয়া অসম্ভব নয়। কিন্তু ঘুরে ফিরে বার বার একই ভুল করলে সেই ধারনাও আর ধোপে টেকে না।

বলছি না বা দাবীও করছি না যে ব্যক্তিগতভাবে আমার লিখায় বা মন্তব্যে ভুল নেই, অবশ্যই আছে। কিন্তু আমি বরাবরই চেষ্টা করেছি, করছি যতটা সম্ভব এই ভুলগুলো এড়িয়ে যেতে। মাঝে মাঝে বাংলা অভিধানের সাহায্য প্রয়োজন হলে আমি সেটাও চেষ্টা করি। আপনারাও করুন। এখন আর্ন্তজালের জয়-জয়কার সবদিকে। একটু ঘাঁটাঘাঁটি করলেই আপনি অনেক অভিধানের লিঙ্ক পেয়ে যাবেন যা আপনাকে শুধু বাংলা নয় ইংরেজী বানানও শেখাবে। কিছু লিঙ্ক শেয়ার করছি।

বাংলা অভিধান সফটওয়্যার (মাহবুবুর রহমান): এই সফটওয়্যারটি উইন্ডোজ কম্পিউটারে ইন্সটল করা যাবে। এ্যাপলিকেশনটিতে ইংরেজী থেকে বাংলা কিংবা বাংলা থেকে ইংরেজী সমার্থক প্রতিশব্দ খুঁজে পাওয়া যাবে। ডাউনলোড করার জন্য শেয়ারকৃত লিঙ্কড পাতায় গিয়ে স্ক্রল করে নিচের দিকে দেখুন (সূত্র)।

স্যামস্যাদ আর্ন্তজাল ভিত্তিক অভিধান: সাইটটিতে গিয়ে আপনি বাংলা অথবা ইংরেজী যে কোন শব্দ খুঁজতে পারবেন। ছোটবেলায় বেশ ক'বার এই অভিধানটি অনেকের বাসায় দেখেছি, কেনা হয়ে ওঠে নি। এখন আর্ন্তজালেই পাওয়া যাবে পুরো অভিধানটি (সূত্র)।

বাংলা একাডেমী কর্তৃক প্রকাশিত আধুনিক বাংলা অভিধান: পিডিএফ ফরম্যাটে ডাউনলোড করতে পারবেন এখান থেকে (সূত্র)।

সবশেষে সবিনয় নিবেদন থাকবে, অনুগ্রহ করে বাংলা ভাষার শব্দ এবং বানানের প্রতি লক্ষ্য রাখুন ও যত্নবান হোন। ধন্যবাদ।

ছবি কপিরাইটঃ ইনটেন্স পারস্যুট

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৩

নয়ন বড়ুয়া বলেছেন: ধন্যবাদ...

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:২৮

বাকপ্রবাস বলেছেন: সুন্দর লেখা আর বানান ভুল, এগুলো প্রইমারি পর্যায়ে ট্রেনিং দেয়া দরকার। প্রাইমারি স্কুলেই এটার সুরাহা হওয়া প্রয়োজন। কেই ইচ্ছে করে বানান ভুল করেনা, ভুল বানানে অভ্যস্থ হয়ে যায়, কারন সেটা শুধারানোর পরিবেশ পায়নি। আমাদের স্কুল পর্যায়ের পড়াশোনা ঠিক করলে এগুলো স্বাভাবিক ভাবেই ঠিক হয়ে যাবে।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: স্কুলে সঠিক শিক্ষার অবশ্যই প্রয়োজন রয়েছে। তবে স্কুল-কে দোষারোপ করে আপনি এ ব্যপারে কখনোই সামগ্রিক সফলতা পাবেন না। এ ব্যাপারে সচেতনতা ব্যক্তি পর্যায় থেকে আসতে হবে। আপনার লিখা "কেই" শব্দটি আসলে "কেউ" হবে। ধন্যবাদ।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩৩

মিরোরডডল বলেছেন:




ইফতি, অপরাধীর তালিকায় কি আমি আছি? :(
ভুল চোখে পড়লে সাথে সাথে ধরিয়ে দিবে প্লীজ।


১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: হুম... তবে সমস্যা নেই, অপরাধীর তালিকাতে আমরা সবাই আছি, তাইতো এই আত্ম-শুদ্ধির প্রচেষ্টা। :P
সমস্যা হলো, ভুল শোধরাতে গিয়ে আমি প্রচুর তকমা পেয়ে গেছি স্কুল জীবন থেকেই। এখন বানান ভুল দেখলে নিজেরই ভয় লাগে। শোধরাতে বলে অবার না নতুন কোন তকমা দেয়া হয় #:-S

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৪৬

মিরোরডডল বলেছেন:



হা হা হা ......
কোথায় কি ভুল করেছি, মাস্টার যদি একটু শুধরে দিতো!

কি কি তকমা পেয়েছিলো, লিস্টটা শুনি।
তাহলে আমরা যখন দিবো, ওগুলোর বাইরে অন্যকিছু দিবো :)


১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৩

ইফতেখার ভূইয়া বলেছেন: এই সেরেছে... শুরু হয়ে গেছে... মাস্টার! বলেছিলাম না? :(

ঠিক আছে, শুধরে দেবো তবে লিস্ট দেয়া যাবে না। নতুন তকমা পেলে কষ্ট বেশী হবে। পুরোনো শব্দ শুনলে কষ্ট কম হবে। B-)

৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫২

মিরোরডডল বলেছেন:




বাকপ্রকাস স্কুল পর্যায়ে পড়াশোনা ঠিকমতো করেনি, তার নিজের কমেন্ট অনুসারে।
তাই কেউ না লিখে কেই লিখেছে :)

তার কমেন্ট আর ইফতির ইনস্ট্যান্ট রিপ্লাই পড়ে মজা পেয়েছি।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আচ্ছা, ভদ্রলোকের নিক বা নাম "বাকপ্রবাস", "বাকপ্রকাস" নয়। যদিও শব্দ হিসেবে হওয়া উচিত ছিলো "বাক প্রবাস" :P

আমার লিখার মন্তব্যে প্রথম ভুল ধরতে পেরে আমিও বেশ মজা পেয়েছি। B-)

৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৯

শাহ আজিজ বলেছেন: অভ্রতে অনেক শব্দ ঠিকমত লেখা যায়না , আবার আমি বিজয় শিখিনি । ফলাফল কিছু বানান ভুল থাকতেই পারে । আমি ক্লাসে বানান সবচে কম বানান ভুল করা ছাত্র ছিলাম ।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অভ্র দিয়ে যদি সঠিক শব্দ লিখতে না পারেন তবে ওটা ব্যবহার না করাই ভালো। বিজয় শেখা কঠিন কিছু নয়। বিজয় কে জয় করুন, দেখবেন বাংলা টাইপিং অভিজ্ঞতা বেশ আরামদায়ক। আর আমার মনে হয়, "সবচে" শব্দটা "সবচেয়ে" হবে। আমারও ভুল হয়ে থাকতে পারে, সেটাও শুধরে দেয়ার অনুরোধ থাকছে। ধন্যবাদ।

৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:



ব্লগে ব্যবহৃত শব্দগুলো চলে আসে; দেখি, আপনার অভিধান ব্যবহার করে কিছুটা ভালো করতে পারি কিনা!

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৭

ইফতেখার ভূইয়া বলেছেন: মানসম্পন্ন লিখার ক্ষেত্রে শুদ্ধ বানানের বিকল্প নেই। যত্রতত্র বানান ভুল দেখলে ঐ লিখা এবং লেখক সম্পর্কে কিছুটা নেতিবাচক ধারণা আসাটাও স্বাভাবিক। চেষ্টা করলে অবশ্যই পারবেন। ধন্যবাদ।

৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৪

মিরোরডডল বলেছেন:



তাইতো "বাকপ্রবাস"

এই না হলে পণ্ডিত :)

বাকপ্রবাস অর্থ কি?

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রথমে "মাস্টার", এখন "পণ্ডিত" :(

"বাকপ্রবাস" একক শব্দ হওয়ার কথা নয়। অন্তত আমি অভিধানে তেমন কিছু খুঁজে পাইনি। আলাদাভাবে লিখলে মানে দাঁড়াতো "বিদেশের কথা"। :-B

৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২৮

মিরোরডডল বলেছেন:



প্রথমে "মাস্টার", এখন "পণ্ডিত" :(

ইয়েস বিজ্ঞ, এভাবে করেই লিস্টের বাকি তকমাগুলোও বের হয়ে আসবে :)

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ঠিক আছে মেনে নিলাম। শব্দগুলো তালিকার মধ্যেই আছে। :P প্রথম ভুল খুঁজে বের করে উত্তর দিয়ে এসেছি। B-)

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাংলা একাডেমী প্রমিত বানানের রীতি একবার ভালো করে বুঝে নিলে বানানঘটিত সমস্যা অনেকাংশেই কমে যাবে। এই ব্লগে বানান সচেতনতা নিয়ে আগে অনেক আলোচনা করেছি, পোস্টও লিখেছি। এখন এ ধরনের পোস্ট খুব কম আসে। এই সুযোগে একটু ক্রেডিট নিয়ে নিই - বাংলা একাডেমী প্রমিত বানান রীতিটা সমগ্র অন্তর্জালে সর্বপ্রথম আমি শেয়ার করেছি এই ব্লগে, নিজে টাইপ করে। সর্বপ্রথম বললাম এ কারণে, তার আগে আমি ইন্টারনেটে কোথাও পাই নি। আমি টাইপ করার পর অনেকে আমার অনুমতি নিয়ে বিভিন্ন সাইটে শেয়ার করেছেন।

যাক গে, মূল কথায় আসি। বর্তমান বানানরীতি খুবই সহজ। কেউ যদি শুধু কমনসেন্স খাটিয়ে বাংলা লেখেন, তাতে তার ৮০%-এর উপর বানান শুদ্ধ হওয়ার কথা। অর্থাৎ, যেভাবে উচ্চারণ করা হয়, সেভাবে লিখলেই হলো। বিদেশী শব্দগুলোতে উ-ই-কার ইউস করতে হবে।

বেশি, লেখা, দাবি, লেখায়, অ্যাপ্লিকেশন, ইংরেজি - এ বানানগুলো সঠিক। না, নি, নেই কথাগুলো শব্দ থেকে আলাদা করে লিখতে (লেখতে) হবে। আমি খাই নি। সে খায় না।

মামুন অর রশীদ ম্যাভেরিক ভাইয়ের এই পোস্টের শব্দগুলো আয়ত্তে আনা গেলে বানান ভুল হবার সম্ভাবনা অনেক কমে আসবে। প্রমিত বাংলা বানান রীতি - সচরাচর সমস্যা করে এমন শব্দের একটি সম্ভার

ফেইসবুক রিলস, টিকটকটকাটকির এ যুগে আমাদের মুখের কথার যে ছিরি, সেই তুলনায় আমাদের ব্লগে বাংলা বানান এখনো ভালো আছে বলতে হয় :)

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকে ধন্যবাদ গুরুত্বপূর্ণ লিখাগুলো শেয়ার করার জন্য। আমিও বিষয়গুলো শেখার ও তার ব্যবহার সম্পর্কে আরো সচেতন হওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ।

১১| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: কাজের পোস্ট। দরকারি।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: কাজে আসলেই কেবল পোস্টের সার্থকতা। অনেক ধন্যবাদ জানবেন কবি সাহেব।

১২| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: আমার ধারনা- আপনি যখন কোনো ব্লগ পোস্ট পড়েন, তখন বানান ভুল দেখলে আপনার রাগ লাগে। এটা স্বাভাবিক।
আমি অনেক বানান ভুল করি। অথচ দেখেন অন্যেরর বানান ভুল দেখলে আমার রাগ লাগে।

লিখতে গেলে অনেক সময় অনেক সহজ বানান মনে করতে পারি না। তবে চেষ্টা করলে নির্ভুল বানানে লেখা সম্ভব।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে ঠিক রাগ বলা যাবে না, কিছুটা হতাশ হই অবশ্যই। ব্লগে যারা লিখছেন তাদের কে আমি কম-বেশী পড়াশোনা করা মানুষ হিসেবেই মনে করি। তাই তারা ভাষার প্রতি কিছুটা বেশী যত্নবান হবেন এটাই প্রত্যাশা থাকে। অনিচ্ছাকৃত ভুল আমাদের সবারই হয়, হচ্ছে আর আগামীতেও হবে। তবে আমাদের চেষ্টা থাকতে হবে ভাষার এই মৌলিক বিষয়গুলো যেন আমরা না ভুলে যাই। এ বিষয়টিকে যেন আরো বেশী গুরুত্ব দিয়ে বোঝার চেষ্টা করি বা আমাদের লিখায় যেন তার প্রতিফলন দেখা যায়, এই যা। চেষ্টা আর আন্তরিকতা থাকলে অবশ্যই সবকিছু সম্ভব। মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:০৯

সোনালি কাবিন বলেছেন: উপকারী পোস্ট। কাজে লাগবে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.