নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যু

মরুভূমির জলদস্যুর বাগানে নিমন্ত্রণ আপনাকে।

মরুভূমির জলদস্যু › বিস্তারিত পোস্টঃ

প্রথম পাতায় একাধিক পোস্ট!!!

২৩ শে মে, ২০২১ রাত ৩:২৩


গত মাসে লক্ষ্য করলাম আমাদের রাজীব নুর ভাই হঠাত করেই প্রচুর পোস্ট করছেন।
উনি সব সময় প্রচুর পোস্ট করেন। আমার ধারনা গত ২৪ মাসের গর করলে প্রতি মাসের ভাগে ৮০টি করে পোস্ট পরবে রাজীব নুর সাহেবে। কিন্তু গত মাসে উনি পোস্ট করেছেন ১৩৩টি!! ফলে প্রতিনিয়তই প্রথম পাতায় উনার কমপক্ষে ২টি পোস্ট থাকতো। কখনো কখনো ৩টি পোস্ট দেখতাম। বিষয়টি আমি লক্ষ্য করে উনার পোস্টে জানিয়ে ছিলাম।

গত কিছুদিন ধরে লক্ষ্য করছি রাজীব নুর ভাইয়ের পথে হাঁটা ধরেছেন জটিল ভাই!!
গত ২৪ মাসে জটিল ভাই সম্ভবতো মোট ৪০টির মতো পোস্ট করেছেন। এই মে মাসের ২৩ দিনে উনি পোস্ট করেছেন ৪৩টি। ফলে রাজীব নুর সাহেবে মতো জটিল ভাইয়েরও প্রতিনিয়তই প্রথম পাতায় ২ পোস্ট দেখতে পাওয়া যাচ্ছে। বিষয়টি আমি লক্ষ্য করে উনার পোস্টে জানিয়ে ছিলাম।

প্রথম পাতায় পোস্ট থাকে ১৫টি, যার মধ্যে রাজিব নুর ভাই আর জটিল ভাই ৪ থেকে ৫টি প্রতিনিয়তো দখল করে রাখছেন। মাঝে মাঝে আরো কয়েকজন ব্লগার পরাপর একাধিক পোস্ট প্রথম পাতায় করে থাকেন। আমারও ১টি পোস্ট প্রায় প্রতিদিন প্রথম পাতায় আসে। এমন আরো অনেকেরই আসে।

আমি আরো একটি জিনিস লক্ষ্য করেছি, সম্ভবতো গতপরশু বা গাতকাল থেকে।
আমাদের সকলের প্রিয় ব্লগার চাঁদগাজী সাহেব ব্লগার জটিল ভাইকে প্রথম পাতায় একাধিক (উনার ভাষায় গার্বেজ) পোস্ট করা থেকে বিরত থাকার জন্য বলেছেন। জটিল ভাই সেটা আমলে নিচ্ছেনা।

চাঁদগাজী সাহেব ব্লগার রাজীব নুর ভাইকে প্রথম পাতায় একাধিক পোস্ট করা থেকে বিরত থাকার জন্য বলেছেন কিনা তা আমার চোখে পড়ে নাই।


সমস্যা হচ্ছে- কেউ যখন একাধিক পোস্ট প্রথম পাতায় একই সাথে দিয়ে রাখেন, তখন অন্য ব্লগারদের পোস্ট গুলি প্রথম পাতায় থাকার সুযোগ কম পাচ্ছে।

ব্লগে গতি বেড়েছে দেখে ভালো লাগছে।
তবে প্রথম পাতায় একাধিক পোস্ট না করাই ভালো (নিজস্ব মতামত)।

মন্তব্য ৫৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০২১ রাত ৩:৩০

প্যারাডাইম বলেছেন: আমি কিছুটা একমত, নতুনদের জন্য এটা একধরণের সমস্যা আবার অনুপ্রেরণাও বটে।

২৩ শে মে, ২০২১ রাত ৩:৩৬

মরুভূমির জলদস্যু বলেছেন: ঘন্টা কয়েক অপেক্ষা করলেই একটি পোস্ট প্রথম পাতা থেকে সরে যায়। অতটুকু ধর্য্য ধরলে সকলের সমান সুযোগ থাকে।

২| ২৩ শে মে, ২০২১ রাত ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:



৪/৫ মাস আগে আমি মাঝে মাঝে রাজিবের ২টি পোষ্ট দেখতাম; উনাকে আমি বলেছিলাম, ১ম পাতায় ১টি পোষ্ট দিতে; উনি তাই করেছিলেন; পরে তিনি আবার বেশী পোষ্ট শুরু করেন।

২৩ শে মে, ২০২১ রাত ৩:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: উনি ৩টি করে যখন পোস্ট দিতে শুরু করলেন তখন আমি বলার পরে ১টি কমে ২টি করে হয়েছে।

৩| ২৩ শে মে, ২০২১ ভোর ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



রাজিব হাসিখুশী মানুষ, ব্লগিং'এর বেলায় বেশী উৎসাহী; তবুও বাকী ব্লগারদের অধিকার হনন করা সঠিক হবে না।

২৩ শে মে, ২০২১ দুপুর ২:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন: শুধু রাজীব ভাই কেনো?
সকলেরই উচিত প্রথম পাতায় একটা পোস্ট রাখা।

৪| ২৩ শে মে, ২০২১ ভোর ৪:২১

আমি নই বলেছেন: গাজী সাহেব কি রাজীব সাবের পোষ্টকেও গার্বেজ বলেছিলেন???

মনে হয় না, হাজার হোক গুরু-সাগরেদের বিষয়। একজন হইল সবজান্তা শমশের তো আর একজন গায়ে মানে না আপনি মোড়ল।

৫| ২৩ শে মে, ২০২১ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



@আমি নই বলেছেন, "গাজী সাহেব কি রাজীব সাবের পোষ্টকেও গার্বেজ বলেছিলেন??? "

-না, আমি রাজিবের পোষ্টকে কখনো গার্বেজ বলিনি; আপনার লেখাকে গার্বেজ বলেছি।

৬| ২৩ শে মে, ২০২১ ভোর ৫:৩৬

ভুয়া মফিজ বলেছেন: স্বজনপ্রীতির কি অনুপম নিদর্শন!!! =p~

৭| ২৩ শে মে, ২০২১ ভোর ৫:৫৩

কামাল১৮ বলেছেন: সমসাময়িক বিষয় নিয়ে মৌলিক কোন লেখা এক জনের একাধিক হতেই পারে।কিন্তু অন্যের কবিতা বা গান হুবহু তুলেদেয়া কোন পোষ্ট হতে পারে না সেটা কোন পাতায়ই স্থান পাবার কথা না।ধর্মীয় পোষ্ট যেখানে কোন বিশ্লেষণ নেই শুধু ওয়াজের মতো সেটা ইউটিউবে যেতে পারে ব্লগে না।

২৩ শে মে, ২০২১ বিকাল ৩:০০

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ আপনাকে আপনার মতামতের জন্য।

৮| ২৩ শে মে, ২০২১ ভোর ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


@ভুয়া মফিজ ,

আপনি, জটিলভাই, মা.হাসান, বিদ্রোহী ভৃগু, লোনার, ইত্যাদির লেখাগুলো আমার কাছে অখাদ্য মনে হয়েছে সব সময়।

৯| ২৩ শে মে, ২০২১ ভোর ৬:০৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: বর্তমানে প্রথম পাতায় একাধিক পোস্টের সমস্যা দেখি না, কারণ এমনিতে ইদানিং পোস্ট অনেক কম আসে। তবে রাজীবের বিভিন্ন ফেসবুক ওয়াল, বাইরের বিভিন্ন ব্লগ, উইকি, হুমায়ূন আহমেদ থেকে কাটপেস্ট পোস্ট ব্লগের জন্য বিরক্তিকর ও ক্ষতিকর।

২৩ শে মে, ২০২১ বিকাল ৩:০২

মরুভূমির জলদস্যু বলেছেন: এস এম মামুন অর রশীদ বলেছেন: বর্তমানে প্রথম পাতায় একাধিক পোস্টের সমস্যা দেখি না, কারণ এমনিতে ইদানিং পোস্ট অনেক কম আসে।
ইদানিং পোস্ট কম আসে বলেই যারা বেশী পোস্ট করেন তাদের একাধিক পোস্ট প্রথম পাতায় থেকে যাবেচ্ছে।

১০| ২৩ শে মে, ২০২১ ভোর ৬:১০

ভুয়া মফিজ বলেছেন: @চাঁদগাজীঃ কাঠালপাতা আউলিয়াদের খাদ্য হিসাবে ব্যবহৃত হয় জানতাম। লেখাও যে আজকাল খাদ্য........সেইটা জানা ছিল না। জাস্ট কিউরিওসিটি, আপনের উদ্ধৃত করা ব্লগারদের লেখা অখাদ্য কেন মনে হয়? লবন কম? নাকি মশলা কম? লেখাগুলো ডিজিটাল না হয়া কাগজে লিখলে মনে হয় খাইতে পারতেন, কি কন!!!! :P

১১| ২৩ শে মে, ২০২১ ভোর ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



@ভুয়া মফিজ ,

আপনি আমার উপর পোষ্ট দিলে ১০০'এর কাছাকাছি মন্তব্য পাবেন; গল্প, কবিতা, বা গরুর রচনা লিখলে, তার ৩ ভাগের ১ ভাগ মন্তব্য আসবে আপনার মতো লোকদের থেকে; এগুলোকে ব্লগিং বলা হয় না।

১২| ২৩ শে মে, ২০২১ ভোর ৬:৪২

ভুয়া মফিজ বলেছেন: চাঁদগাজী বলেছেন: আপনি আমার উপর পোষ্ট দিলে ১০০'এর কাছাকাছি মন্তব্য পাবেন; গল্প, কবিতা, বা গরুর রচনা লিখলে, তার ৩ ভাগের ১ ভাগ মন্তব্য আসবে

আপনে আজকাল চোখে কম দ্যাখেন শুনছি, কিন্তু এতোটা আন্ধা জানতাম না। আমার ব্লগবাড়িতে গিয়া চক্ষু ডলা দিয়া ভালো কইরা দ্যাখেন, তারপরে কথা কন। আপনেরে বেকুব কি খামাখা কই!!! B-)

আবার দেখলাম, উপ্রে ৫ নং মন্তব্যে ব্লগার আমি নই‘রে কইছেন, উনার লেখা গার্বেজ! উনার তো কোন পোষ্টই নাই, গার্বেজ বুঝলেন কেমনে? আপনে তো দেখি বিরাট কামেল আদমী!!! অদৃশ্য পোষ্ট সম্মন্ধেও মতামত দিতে পারেন!! =p~

দৃশ্যমান জিনিস ঠিকমতোন দ্যাখেন না, কিন্তু অদৃশ্য জিনিস তো দেখি ঠিকই দ্যাখেন। এমন আবজাব কথা কওয়ার কারনেই আপনের নাম আউলিয়া। এক্কেরে খাপে খাপ নাম হইছে। নিকটা এইবার বদলায়াই ফালান। :-B

যাউকগ্যা, আপনের বেকুবী প্যাচাল শুনার টাইম নাই। হুদাই এনার্জি নষ্ট। ঘুম ধরছে........ঘুমাইতে গেলাম। গুড নাইট।

১৩| ২৩ শে মে, ২০২১ সকাল ৭:০৩

চাঁদগাজী বলেছেন:




@ভুয়া মফিজ ,

দেখেন, আপনার BMW গাড়ী আবার চুরি গেছে কিনা, চুরি গেলে ভালো, আপনি পোষ্ট দেয়ার প্লট পাবেন; না'হয়, আবার আমার উপর পোষ্ট দিতে হবে কালকে।

১৪| ২৩ শে মে, ২০২১ সকাল ৮:০৫

নেওয়াজ আলি বলেছেন: তেল আর স্বজনপ্রীতিতে ডুবে আছে বাংলাদেশ বগ্লও তাই ব্যতিক্রম নয় । চলে সব চলে এই দেশে

২৩ শে মে, ২০২১ বিকাল ৩:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: প্রথম পাতায় একাধিক পোস্ট থাকার সাথে স্বজনপ্রীতিতেও আছে নাকি!!!

১৫| ২৩ শে মে, ২০২১ সকাল ৯:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথম পাতায় একসাথে নিজের একাধিক পোস্ট না থাকাই উত্তম। বিষয়টা ব্যক্তিত্বের সূচক এবং আত্মসম্মানবোধেরও। অন্যদিকে স্বার্থপরতাও।

আপনার সাথে একমত।

২৩ শে মে, ২০২১ বিকাল ৩:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ আপনাকে আমার সাথে একমত পোষণ করার জন্য।

১৬| ২৩ শে মে, ২০২১ সকাল ৯:২৪

জটিল ভাই বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই পক্ষপাতহীনভাবে লিখার চেষ্টা করেও পক্ষপাতদুষ্টভাবে লিখার জন্য। প্রথম পাতায় একাধিক পোস্ট সমস্যা নতুন কোনো সমস্যা নয় যার প্রমাণ আপনার পোস্টেই রয়েছে। সেখানে দেখা যাচ্ছে রাজীব সাহেব প্রায় প্রতি মাসেই ১০০+ কিংবা এর কাছাকাছি পোস্ট করছেন যা দৈনিক গড় করলে ৩-এর বেশি হবে। কিন্তু তখন আপনার সেটা নিয়ে লিখার প্রয়োজন মনে হয়নি। কিন্তু যখন এই মাসে আমার পোস্ট এসেছে তখনই আপনার সামুর প্রতি দায়িত্ব বেড়ে গেলো =p~
আপনার দায়িত্বশীলতাকে স্যালুট জানাই। অপরদিকে আপনি আরেকজনের উদ্বৃতি দিয়ে বলছেন তিনি আমার পোস্টকে গার্বেজ বলে পোস্ট না দিতে বলেছেন। তিনাকেও স্যালুট যে আমার সময় দায়িত্ববোধটা জেগেছে। আচ্ছা, আপনারা কি সামুর মালিকানা গ্রহণ করেছেন বা একপাক্ষিকননীতি বাস্তবায়নের দায়িত্বে আছেন? আই মিন, আপনাদের যা পছন্দ তাই সামুতে করা যাবে, আর আপনাদের অপছন্দের বিষয় হলে তার হাত-পা বেঁধে দিতে হবে?
আমিতো জানি সামু এমন এক প্ল্যাটফর্ম যেখানে বাকস্বাধীনতার যুদ্ধ চলে। কিন্তু বাকস্বাধীনতা মানেতো এই নয় নিজের গলার জোর আওয়াজে অন্যকে বাকরুদ্ধ করে দেওয়া! একেকজনের ক্ষেত্রে এবং একেক সময়ে একেক রকম আচরণ করা। আপনার সেই তথাকথিত ব্যক্তিটি যখন পোস্টে-পোস্টে গিয়ে গার্বেজ মন্তব্য করে আর ক্যাঁচাল বাঁধায় তখন নিশ্চই আপনার তৃপ্তি আসে আর তাই আপনি নীরব থাকেন? বলতে পারেন যার পোস্টে মন্তব্য করে সেটা তার বিষয়। তাহলে প্রথম পাতাটা বুঝি আপনার একার?
আগেও বলেছি, এখনও বলছি। আপনার পোস্টগুলো ব্যক্তিগতভাবে আমার অনেক ভালো লাগে। পাশাপাশি অনিয়ম দেখলে আপনার থেকে প্রতিবাদও আশা করি। কিন্তু সেই প্রতিবাদ যেনো নির্দিষ্ট সময় আর ব্যক্তি বিশেষে না হয়। আর যাদের অনুসরণ করেন তাদের অন্ধঅনুসরণ আপনার কাছে কাম্য নয়। তবে আপনাদের এইসব বিষয় দেখে আমিও একবার ভেবেছিলাম সামুর সরনাপ্ন হই। কিন্তু বিষয়টা বাচ্চামি হবে ভেবেছিলাম। তবে আপনার এই পোস্ট আমায় উৎসাহিত করলো। সেইজন্যে আবারো স্যালুট :)

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: অশেষ ধন্যবাদ আপনাকে জটিল মন্তব্যের জন্য। আমি ওতো জটিল ভাবে ভাবিনি, শুধু একাধিক পোস্ট প্রথম পাতায় না দেয়াটাকেই উৎসাহিতো করার জন্য পোস্টটি করেছি।

পোস্টে আপনার আর রাজীব সাহেবের পোস্ট করার পরিসংখ্যা তথ্যটুকু উপস্থাপন করেছি, এটাতে আপনারা অবশ্যই আপত্তি তুলতে পারেন। আমি দুঃখ প্রকাশ করছি।


জটিল ভাই বলেছেন:
প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই পক্ষপাতহীনভাবে লিখার চেষ্টা করেও পক্ষপাতদুষ্টভাবে লিখার জন্য।

আপনি বলছেন আমি আপনার বিপক্ষে লিখেছি, আর রাজীব সাহেব বলেছেন আমি তার পিছনে লেগেছি। আপনার দুজনেই বলছেন আমাকে অন্যরকম ভাবতেন, এই পোস্টের কারণে আমি স্থানচুত্য হলাম।
এটা দুঃখজনক আমার জন্য।


জটিল ভাই বলেছেন:
প্রথম পাতায় একাধিক পোস্ট সমস্যা নতুন কোনো সমস্যা নয় যার প্রমাণ আপনার পোস্টেই রয়েছে। সেখানে দেখা যাচ্ছে রাজীব সাহেব প্রায় প্রতি মাসেই ১০০+ কিংবা এর কাছাকাছি পোস্ট করছেন যা দৈনিক গড় করলে ৩-এর বেশি হবে। কিন্তু তখন আপনার সেটা নিয়ে লিখার প্রয়োজন মনে হয়নি।

রাজীব নুরের আগেও কয়েকজনের একাধিক পোস্ট প্রথম পাতায় দেখেছি এবং প্রায় সময়ই আমি সেই সব পোস্টে গিয়ে মন্তব্যের ঘরে বলেছি একাধিক পোস্ট না দেয়াই ভালো।
কেউ শুনেছেন, কেউ শোনেননি!!
রাজীব সাহেব যখন এই কাজ করেছেন তখন তাকেও বলেছি। তিনি একটি করে কমিয়ে ৩টি থেকে ২টিতে নেমেছেন। এমনকি যখন উনার পোস্ট প্রথম পাতায় প্রকাশ বন্ধ ছিলো তখনও তিনি পরাপর পোস্ট করে গেছেন।

আপনার কেনো মনে হলো আমি পোস্টি করেছি আপনাকে উদ্দেশ্যকরে??
প্রথম পাতায় একধাক পোস্ট আপনিই প্রথম করছেন না। আপনার আগেও অনেকে করেছেন এবং আপনার পরেও আনেক হয়তো করবে। আগে ছাড়াছাড়া ভাবে করতো এক-দুইজন গত মাসে নিয়মিত ভাবে করলো রাজীব নূর সাহেব।, এই মাসে নিয়মিত করছেন আপনার দুজন। আগামী মাসে আপনাদের দেখাদেখি আরো একজন এই কাজ করবেন।


জটিল ভাই বলেছেন:
কিন্তু যখন এই মাসে আমার পোস্ট এসেছে তখনই আপনার সামুর প্রতি দায়িত্ব বেড়ে গেলো

এটি আপনি ব্যাক্তিগত ক্ষোব থেকে খোঁচা দিলেন। সামুতে আপনি যা আমিও তা, আপনার যতটুকু দায়িত্ব আমারও ঠিক ততোটুকুই।

জটিল ভাই বলেছেন:
আচ্ছা, আপনারা কি সামুর মালিকানা গ্রহণ করেছেন বা একপাক্ষিকননীতি বাস্তবায়নের দায়িত্বে আছেন? আই মিন, আপনাদের যা পছন্দ তাই সামুতে করা যাবে, আর আপনাদের অপছন্দের বিষয় হলে তার হাত-পা বেঁধে দিতে হবে?

বহুবচন শব্দ "আপনারা" বলার কোনো কারণ নেই। আমি কারো সঙ্গে যুক্ত নই, আমার সঙ্গেও কেউ যুক্ত নয়। যে যা বলবে নিজ দায়িত্বে বলবে। আমি সামুর মালিকানা গ্রহণ করিনি সেই ইচ্ছে বা যোগ্যতাও আমার নেই। আর আপনার পছন্দের বিষয়ে বা অন্য যেকোনো কারো পছন্দের বিষয়ে পোস্ট করা নিয়ে আমার কোনো মাথাব্যাথা নেই। আমি কখনোই আপনার কোনো পোস্টে বলিনি সেই ধরনের পোস্ট করবেন না বা করতে পারবেন না।


জটিল ভাই বলেছেন:
আপনার সেই তথাকথিত ব্যক্তিটি যখন পোস্টে-পোস্টে গিয়ে গার্বেজ মন্তব্য করে আর ক্যাঁচাল বাঁধায় তখন নিশ্চই আপনার তৃপ্তি আসে আর তাই আপনি নীরব থাকেন? বলতে পারেন যার পোস্টে মন্তব্য করে সেটা তার বিষয়। তাহলে প্রথম পাতাটা বুঝি আপনার একার?

আগেও বলেছি আবারও বলছি আমি কারো সঙ্গে যুক্ত নই। কে কি বললো, কি করলো, সেই দায়িত্ব তাদের নিজেদের।
পথম পাতা আমারএকার না বস, কিন্তু প্রথম পাতায় আমার সম-অধিকার রয়েছে, যেমনটা আপনার আছে। আর শুধু এই কথাটাই আপনাদের বলেছি, আর কিছু না। একাধিক পোস্টকারীরা সেই অধিকার থেকে বাকিদের বঞ্চিত করছে।

জটিল ভাই বলেছেন:
আগেও বলেছি, এখনও বলছি। আপনার পোস্টগুলো ব্যক্তিগতভাবে আমার অনেক ভালো লাগে। পাশাপাশি অনিয়ম দেখলে আপনার থেকে প্রতিবাদও আশা করি। কিন্তু সেই প্রতিবাদ যেনো নির্দিষ্ট সময় আর ব্যক্তি বিশেষে না হয়।

আপনি আগেও বলেছেন আমার পোস্টগুলি আপনি পছন্দ করেন। ধন্যবাদ আপনাকে। একটি আমার জন্য অনেক বড় পাওয়া। আপনার যায়গায় অন্য যেকেউ থাকলে এই একই কথা লিখতাম আমি।
অন্যায় দেখলে আমি প্রতিবাদ করি না, আমি ঝামেলা এড়িয়ে চলি। এই পোস্ট কোনো প্রতিবাদ নয় ভাই!! আপনার বিরুদ্ধেতো নয়ই, নয় রাজীব সাহেবের বিরুদ্ধেও।
কোনো ব্যাক্তি বিশেষের প্রতি আমার সুনজর বা কুনজর নেই বস।
তবে নির্দিষ্ট সময় একটি গুরুত্বপূর্ণ বিষয়। ফোঁড়া পাঁকার আগে ফাটানো যায়না। ফোঁড়া এখন পেঁকেছে বলেই ফাটিয়েছি। আমার দূর্ভাগ্য সেই সময় আপনি সামনে ছিলেন।

জটিল ভাই বলেছেন:
আর যাদের অনুসরণ করেন তাদের অন্ধঅনুসরণ আপনার কাছে কাম্য নয়।

ভাই আমি কাউকে অনুসরন করি না। যারা আমার পোস্টে মন্তব্য করেন আমি তাদের পোস্টে মন্তব্য করতে চেষ্টা করি। এটাকে অনুসরন করা বলা চলে!! এছাড়া যাদের লেখা-লেখার বিষয় ভালো লাগে তাদেরটাতেও মন্তব্য করি, এইটুকুই।
আপনি হয়তো বিশেষ করে চাঁদগাজী সাহেবের কথা বুঝাতে চেয়েছেন। এটা অমুলক।

জটিল ভাই বলেছেন:
তবে আপনার এই পোস্ট আমায় উৎসাহিত করলো।

অভিনন্দন আপনাকে।
লিখুন, প্রচুর লিখুন, প্রচুর পোস্ট করিন। শুধু একটি পোস্ট প্রথম পাতা থেকে সরে যাওয়ার পরে দ্বিতিয় পোস্টটি করুন।
শুভ কামনা রইলো, আশা করি পোস্টি এবং আমার সম্পর্কে আপনার ভুল ধারণার অবসান হবে।

১৭| ২৩ শে মে, ২০২১ সকাল ৯:৪৭

নজসু বলেছেন:



রাজীব নূর ভাইকে আমার অনেকটা ব্লগপ্রাণ বলে মনে হয়। যখন ব্লগের ক্ষরা গেছে তখনও উনি একের পর এক পোষ্ট দিয়ে ব্লগ প্রাণবন্ত রাখার চেষ্টা করেছেন। কিছুদিন আগেও ছিলো প্রথম পাতা থেকে পোষ্ট সরতোই না। আটচল্লিশ ঘন্টা পর্যন্ত কোন কোন পোষ্ট থাকতে দেখেছি। কিন্তু ব্লগ আবার চঞ্চল হয়েছে। দৈনিক যথেষ্ট পোষ্ট আসছে।

আমি যখন সময় নিয়ে, শ্রম দিয়ে একটা লেখা লিখে পোষ্ট করবো, তখন আমারও মনে ইচ্ছে থাকে আমার লেখাটা সবার নজরে আসুক। সবাই পাঠ করুক। অনিয়মের কারণে দ্রুত প্রথম পাতা থেকে পোষ্ট সরে গেলে খারাপ লাগে বৈকি।

তাই সবার প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, প্রথম পাতা থেকে একটা পোষ্ট চলে যাওয়ার পর দ্বিতীয় পোষ্ট পাবলিশ করাই উত্তম।
দশজনের বাহবা নিয়ে যদি দুজনের খারাপ লাগার কারণ তৈরি হয়, তবে সে বাহবা আমার কাছে মূল্যহীন।

শ্রদ্ধেয় রাজামশাইয়ের ছবি ব্লগের মতো আপনার ছবিগুলো আমা্র ভীষণ পছন্দের। কমেন্ট করি বা না করি আপনার ছবি ব্লগগুলো আমি খুঁজে নিয়ে দেখি। মাঝে মাঝে আমার কমেন্ট লাইক দেখে থাকবেন আপনি।

প্রিয় ব্লগারদের পোষ্ট খুঁজে নিয়ে এরকম অনেকেই দেখে থাকেন। কিন্তু নতুন ব্লগারদের ক্ষেত্রে তা করা হয়না বলে, পর্যাপ্ত কমেন্ট না পেয়ে তারা আগ্রহ হারিয়ে ফেলেন অনেকে।

আমি একটা ব্লগ দেখেছি (যেটা এখন আর নেই) সেখানে একজনের পোষ্ট প্রথম পাতায় তার দ্বিতীয় পোষ্ট প্রথম পাতায় আসতো না। সবসময় মডারেটর দ্বারা নিয়ন্ত্রিত হতো। সামুতে পোষ্ট মনে হয় স্বয়ংক্রিয়ভাবে প্রকাশ হয়। আমার জানা নেই। এজন্য এটা একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

কথায় বলে স্বাদের অল্পই ভালো। প্রতিদিন দশটা পোষ্ট না দিয়ে দৈনিক একটা করে মানসম্মত পোষ্ট দিলে ব্লগারের আদর কদর দুটোই থাকবে।

শুভ ব্লগিং।

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ আপনাকে সন্দর মন্তব্যের জন্য।
ইদানিং আমিও প্রচুর পোস্ট করি। তবে কখনোই একাধিক পোস্ট যাবে প্রথম পাতায় না আসে সেই দাকে লক্ষ্য রাখি।

নজসু বলেছেন:
শ্রদ্ধেয় রাজামশাইয়ের ছবি ব্লগের মতো আপনার ছবিগুলো আমা্র ভীষণ পছন্দের। কমেন্ট করি বা না করি আপনার ছবি ব্লগগুলো আমি খুঁজে নিয়ে দেখি।

ধন্যবাদ আপনাকে। একটি আমার জন্য অনেক বড় পাওয়া।

১৮| ২৩ শে মে, ২০২১ সকাল ১০:০৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দুজনেই সার্কুলেশন বাড়ানোর ধান্দায় আছেন ! এর মাধ্যমে কি মুরিদের সংখ্যা বাড়বে বলে মনে করেন ? =p~

১৯| ২৩ শে মে, ২০২১ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট আমি গতকাল রাতেই পড়েছি। এবং যথেষ্ঠ বিরক্ত হয়েছি।

আমি ভাই অতি সাধারণ মানুষ। আমি চাই না আমার জন্য কারো কোনো সমস্যা হোক। আমার লেখা, প্রথম পাতা, ইত্যাদি যদি আপনাদের সমস্যা হয় তাহলে আমি চিরতরে ব্লগ ছেড়ে চলে যেতে রাজী আছি। ফিরেও তাকাবো না।

আপনাকে আমি অন্য রকম ভেবেছিলাম। আসলে আপনি অন্যদের মতোই আলাদা নন।
ব্লগে হঠাত হঠাত দুষ্ট ব্লগারের আমদানি হয়। এরা ৫/৭ দিন থাকে। ঘেউ ঘেউ করে কোনো সুবিধা করতে পারে না। তারপর তাদের আর কোনো খোঁজ পাওয়া যায় না।

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:২২

মরুভূমির জলদস্যু বলেছেন: রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট আমি গতকাল রাতেই পড়েছি। এবং যথেষ্ঠ বিরক্ত হয়েছি।
আপনার বিরক্তি উৎপাদনের জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত।

রাজীব নুর বলেছেন:
আমি ভাই অতি সাধারণ মানুষ। আমি চাই না আমার জন্য কারো কোনো সমস্যা হোক। আমার লেখা, প্রথম পাতা, ইত্যাদি যদি আপনাদের সমস্যা হয় তাহলে আমি চিরতরে ব্লগ ছেড়ে চলে যেতে রাজী আছি। ফিরেও তাকাবো না।

এটি কোনো প্রাপ্ত বয়ষ্ক ব্লগারের কথা মনে হচ্ছে না আমার কাছে। আমি কে!!! আমার একটি পোস্টের কারণে আপনি কেনো ব্লগ ছেড়ে দিবেন!!!
আপনি বরং আমাকে মানে আমার পোস্ট বা মন্তব্য বা মতামতকে এড়িয়ে যান।

রাজীব নুর বলেছেন:
আপনাকে আমি অন্য রকম ভেবেছিলাম। আসলে আপনি অন্যদের মতোই আলাদা নন।

না আমি অন্যদের থেকে আলাদা নই। আমিও অন্যদের মতোই অতি সাধারণ ব্লগার।
প্রথম পাতায় একাধিক পোস্ট করা নিয়ে আমি অন্ততো চার থেকে পাঁচ জনকে নিষেধ করেছি।
এই পোস্ট করে যখন বিষয়টা সকলের নজরে আনা হলো তখন দেখতে পাচ্ছি আপনি এবং জটিল ভাই আমাকে আপনারা সামান্য পছন্দের যে স্থান টুকু দিয়ে ছিলেন সেখান থেকে ছুড়ে ফেলে দিলেন। আপনাদের পছন্দ এতোটাই ঠুনকো!!!!

রাজীব নুর বলেছেন:
ব্লগে হঠাত হঠাত দুষ্ট ব্লগারের আমদানি হয়। এরা ৫/৭ দিন থাকে। ঘেউ ঘেউ করে কোনো সুবিধা করতে পারে না। তারপর তাদের আর কোনো খোঁজ পাওয়া যায় না।

আপনিতো সেই দলের ব্লগার না।

২০| ২৩ শে মে, ২০২১ দুপুর ১:৩৭

পদ্মপুকুর বলেছেন: দুষ্টু ব্লগারের তালিকায় নাম উঠাবো কি না বুঝতে পারছি না :-B

২৩ শে মে, ২০২১ বিকাল ৩:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন: সম্ভব না, হবে না, পারবেন না!!

২১| ২৩ শে মে, ২০২১ দুপুর ২:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগে লেখা কম, আগের কালের তুলনায়। আর তাছাড়া লেখার সামর্থ্য সবার এক রকম না। তাই আমার মনে হয় এই ধরণের বিধিনিষেধ না থাকাই ভালো। এতে সৃষ্টিশীল লেখকেরা নিরুৎসাহিত হবেন। বিখ্যাত অনেক কবি বা গীতিকাররা এক দিনে ৫ থেকে ১০ টা কবিতা গান লিখেছেন। লেখার মান ভালো হলে একাধিক পোস্ট প্রথম পাতায় আমার মনে হয় সমস্যা না।

২৩ শে মে, ২০২১ বিকাল ৩:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ধন্যবাদ আপনাকে আপনার মতামতের জন্য।
তবে আমার মনে হয় কয়েক ঘন্টা অপেক্ষা করে পোস্ট করলে সকলের পোস্টই প্রথম পাতায় পর্যাপ্ত স্থান ও সময় পায়। অতটুকু ধৈর্য্য ধরা খুব একটা কঠিক কি!!

২২| ২৩ শে মে, ২০২১ দুপুর ২:৫৪

অপু তানভীর বলেছেন: একদম প্রথম দিকে যখন আমি ব্লগে লেখা শুরু করি, তখন প্রতিদিন একটা পোস্ট দেওয়ার চেষ্টা করতাম । মাসে ২৭/২৮টা পোস্ট হত তখন । এই প্রতিদিন একটা করে পোস্ট তার উপরে কমেন্ট দেওয়া প্রতি উত্তর ইত্যাদি দিতে কী পরিমান সময় খরচ হত সেটা বলার কথা না । তখন ছাত্র ছিলাম, ক্লাসের পড়াশুনা ছাড়া অন্য কোন কাজ ছিল না । তখন পরিচিত অনেকের কাছ থেকে এই অভিযোগ শুনেছি যে আমি খুব বেশি পোস্ট দেই । এমনি কয়েকজন আমাকে আনফলো করে দিয়েছিলো এই বেশি পোস্ট দেওয়ার কারণে ।

বেশ কয়েক মাস ধরেই দেখছি ব্লগার রাজিব নুর মাসে একশ উপরে পোস্ট প্রশব করছেন । মানুষ জন কি পরিমান বেকার থাকলে দিনে তিনচার করে পোস্ট লিখতে পারে, মাসে একশর বেশি পোস্ট লিখতে পারে ! প্রথম পাতায় আমি কেবল তার পোস্টই দেখি । ইদানীং জটিল ভাইয়ের পোস্টও চোখে পড়ছে । তবে সেটা রাজীব নুরের কাছে কিছু না । আমার কাছে মনে হয় যে জটিল ভাইয়ের এই বেশি বেশি পোস্ট দেওয়াটা সাময়িক । সেটা কমে যাবে । কিন্তু রাজীব সাহেব থামবেন না । তিনি প্রতিদিন পো্স্ট দিয়েই যাবেন ।

দিনে ব্লগাররা একাধিক পোস্ট দিতেই পারে । এটা খারাপ কিছু না । যখক ব্লগ জমজমাট ছিল তখন ছুটির দিন গুলোতে একই দিনে একাধিক পোস্ট দিতেন । কিংবা কোন তর্ক যুদ্ধ বেঁধে গেলে একজন একের অধিক পোস্ট দিতেন । কিন্তু একজন মানুষ প্রতি নিয়ত প্রতিদিন তিনচারটা করে পোস্ট দিলে সেটা সত্যিই বিরক্তির কারণ যোগায় । আর একটার পর একটা পোস্ট আসা মানেই ব্লগের খরা কেটে যাওয়া নয় ।
ব্যক্তিগত ভাবে আমি মনে করে এই সমস্যা সমাধান করা দরকার । অন্তত এমন একটা নিয়ম অবশ্যই করা দরকার যে প্রথম পাতায় কোন ভাবেই যাতে একজন ব্লগারের একাধিক পোস্ট স্থান না পায় । সামুর এই ব্যাপার দিকে নজর দেওয়া দরকার ।

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: সুন্দর মন্তব্য আর চমৎকার মতাতামতের জন্য অশেষ ধন্যবাদ।
আমি যেনো আগে কোথায় দেখেছে প্রথম পাতায় একটি পোস্ট থাকলে দ্বিতীয়টি হ্যাং হয়ে থাকতো।
এমনটা হলে খারাপ হয় না।

২৩| ২৩ শে মে, ২০২১ বিকাল ৩:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রথম পাতায় ১৫ টার পরিবর্তে ৩০ টা পোস্ট থাকলে সমস্যা কি। পাতার আকৃতি বাড়ানো হউক।

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:০২

মরুভূমির জলদস্যু বলেছেন: এইটা একটা সমাধান হতে পারে।

২৪| ২৩ শে মে, ২০২১ বিকাল ৩:১৩

অপু তানভীর বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগে লেখা কম, আগের কালের তুলনায়। আর তাছাড়া লেখার সামর্থ্য সবার এক রকম না। তাই আমার মনে হয় এই ধরণের বিধিনিষেধ না থাকাই ভালো। এতে সৃষ্টিশীল লেখকেরা নিরুৎসাহিত হবেন। বিখ্যাত অনেক কবি বা গীতিকাররা এক দিনে ৫ থেকে ১০ টা কবিতা গান লিখেছেন। লেখার মান ভালো হলে একাধিক পোস্ট প্রথম পাতায় আমার মনে হয় সমস্যা না।

কেবল মাত্র একজন ব্লগারের জন্য এই সমস্যার সৃষ্টি । সৃষ্টিশীল একশটা লেখা পড়তে কোন সমস্যা নাই কিন্তু যে ব্লগারের একাধিক পোস্ট সামনে আসছে সেগুলোর ভেতরে কোন সৃষ্টিশীলতা নেই । আপনি নিজেও তা জানেন । সে এতো এতো পোস্ট লিখছে কারণ তার হাতে কোন কাজ নেই । এটা আর যাই হোক সৃষ্টিশীলতার মাঝে পড়ে না । নয় নম্বর মন্তব্যে মামুন সাহেবই সেটা বলেছেন।

২৫| ২৩ শে মে, ২০২১ বিকাল ৫:৫৯

জটিল ভাই বলেছেন:
হা হা হা...... আজ কদ্দিন পর এতো মন্তব্য লিখলেন? নিন একটু আঙ্গুলের ব্যায়াম করেন

আচ্ছা, আপনার কথার উপর বিশ্বাস করিলাম। আমার অভিযোগ সরিয়ে নিলাম। কিন্তু আমি কখন আপনাকে অন্ত হতে ছুড়ে ফেলে দিলাম? মেরোছো কলসির কানা, তাই বলে কি প্রেম দেবোনা?
তবে আমার মূল আপত্তি যেটা নিয়ে ছিলো সেটা আপনারা খুব সুকৌশলে এড়িয়ে গেলেন :(
যাইহোক, তারপরও আমার মন্তব্যকে এতো সুন্দরভাবে বিশ্লেষণের জন্যে আন্তরিক শুভকামনা জানাই। ভালো থাকুন সবসময় :)

২৩ শে মে, ২০২১ রাত ৮:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: আবারও আপনারা!!!
আমি কোনো কৈশল করিনি। যতটুকু বুঝেছি তার উত্তর দিয়েছি। অন্যকারো বিষয়ে কিছু বলার থাকলে সরাসরি তাকে বলবেন। দয়া করে আমাকে জড়িয়ে না।

অন্যের কথা গায়ে মাখানোর কিছু নেই।
আপনি কষ্ট করে আমার লেখা হুমায়ূন আহমেদের উপন্যাসের কাহিনী সংক্ষেপের শেষ দিকের পোস্ট গুলির মন্তব্যগুলি পড়ে দেখবেন। সেখানি একজন তার মূলবান (!!) মতাতম রেখেছেন। হুমায়ূন আহমেদের লেখা সম্পর্কে। সেই তুলনায় আপনার, আমার বা অন্য যেকারো পোস্ট সম্পর্কে কিচ্ছু বলার নাই।

২৬| ২৩ শে মে, ২০২১ রাত ৮:২২

ঢাবিয়ান বলেছেন: সুরভী ভাবীর কাছে বিচার দেন =p~ বলেন যে জনাব রাজীবকে এতটা কর্মহীন করে রাখা ঠিক নয় :`>

২৩ শে মে, ২০২১ রাত ১০:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার সাথে যোগাযোগ নাই। |-)

২৭| ২৩ শে মে, ২০২১ রাত ৮:২৩

জটিল ভাই বলেছেন: আপনি উহার রেফারেন্স না করিয়া নিজের ভাষায় পোস্টটি লিখিতেন তবে আমার কোনো আপত্তি থাকিতো না। কিন্তু উহার নামের রফারেন্স যেইরূপে প্রদান করিয়াছেন তাহাতে আমি মনে করি পোস্টের দৈন্যদশার প্রকাশ ঘটাইয়াছেন।

২৩ শে মে, ২০২১ রাত ১১:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আচ্ছা!! তাহলে সমস্যা এইখানে।
আমার এইসব বিষয় নিয়ে মাথাব্যথা নেই বলে বিষয়টা ধরতে পারি নাই এতোক্ষণ।

জটিল ভাই বলেছেন: নিজের ভাষায় পোস্টটি লিখিতেন তবে আমার কোনো আপত্তি থাকিতো না।
পোস্টি সম্পূর্ণ আমার নিজের ভাষায় লেখা, অন্য কারো ভাষা ধার করা হয় নাই।

জটিল ভাই বলেছেন: কিন্তু উহার নামের রফারেন্স যেইরূপে প্রদান করিয়াছেন তাহাতে আমি মনে করি পোস্টের দৈন্যদশার প্রকাশ ঘটাইয়াছেন।

আমি লিখেছি - আমাদের সকলের প্রিয় ব্লগার চাঁদগাজী সাহেব ব্লগার জটিল ভাইকে প্রথম পাতায় একাধিক (উনার ভাষায় গার্বেজ) পোস্ট করা থেকে বিরত থাকার জন্য বলেছেন। জটিল ভাই সেটা আমলে নিচ্ছেনা।

সকলের প্রিয় শব্দটির প্রকৃতি আপনি ধরতে পারেননি বুঝতে পেরে অবাক হলাম!!!
এই রেফারেন্স লেখা পোস্টে জরুরি ছিলো। এই অংশটুকু না লেখলে পরের দুই লাইন লেখা হতো না। পোস্টে দৈন্যদশা প্রকাশ পেলেও করার কিছু নাই।
আপনি এবং রাজীব নুর ভাই দুজনেই আমার এই পোস্টে সমান।

২৮| ২৩ শে মে, ২০২১ রাত ৮:২৪

মা.হাসান বলেছেন: জলদস্যু ভাই, প্রথম পাতায় একাধিক পোস্ট দেয়াটা ব্লগের নিয়ম বিরুদ্ধ না। এই বিষয়ে শাইয়্যান ভাই একটা পোস্ট দিয়েছিলেন, মডারেটরের মন্তব্যও কোট করেছিলেন। ফ্লাডিং নিষিদ্ধ, তবে কেউ যদি প্রথম পাতায় দু-তিনটা পোস্ট দেয় এটাকে মনে হয় ফ্লাডিং বলা যায় না। যা হোক, আপনিও নিয়ম বিরুদ্ধ বলে দাবি করেন নি, নিজের মতামত দিয়েছেন শুধু। আমার কাছে এটা সময় নষ্ট মনে হয়েছে (একান্তই আমার মতামত)।

ব্লগে অনেক কিছুই আমার পছন্দ হয়তো হয় না, এটা মেনে নেয়া ছাড়া উপায় কি? কেউ হয়তো চান প্রথম পাতায় ১৫টাই কবিতা থাক, কেউ চান ১৫টা গল্প ইত্যাদি। সবার চাহিদা পুরণ হবার না।

মানের কথা যদি বলেন- মান যাচাই আমার কাজ না। কোনো পোস্ট নিম্ন মানের হলে মডারেটর তা প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারেন। ব্লগে এক লাইনের পোস্ট দেখেছি। শুধু লিংক দিয়ে পোস্ট দিয়েছে এমনটাও দেখেছি। ভালো লাগে নি। কিন্তু করার কি আছে?

মাইনাস বাটন থাকলে কাজে আসতো। কিন্তু অতীতে এটা ব্যাকফায়ার করার কারণে নাকি মডারেশন টিম মাইনাস বাটন সরিয়ে ফেলেছে।

আপনি পতিতার প্রতিশব্দ নিয়ে একটা ভালো পোস্ট দিয়েছিলেন। প্রথম চার লাইনেই সব বলা ছিলো। এর পরেও একজন মূল্যবান মন্তব্য রাখলেন- এই পোস্টের মানে কি?

ব্লগে বিভিন্ন চাহিদার পাঠক-লেখক থাকবে। সবাই থাকুক। শালিনতার সীমা পার না হওয়াই ভালো। তবে শালিনতা সম্পর্কে সবার ধারণা এক না এটাও একটা কথা।

পোস্ট সম্পর্কে আরেকটা কথা বলবো- আপনি পোস্টে বলেছেন- সমস্যা হচ্ছে- কেউ যখন একাধিক পোস্ট প্রথম পাতায় একই সাথে দিয়ে রাখেন, তখন অন্য ব্লগারদের পোস্ট গুলি প্রথম পাতায় থাকার সুযোগ কম পাচ্ছে।
আবার ৯ নম্বর মন্তব্যের জবাবে বলেছেন- ইদানিং পোস্ট কম আসে বলেই যারা বেশী পোস্ট করেন তাদের একাধিক পোস্ট প্রথম পাতায় থেকে যাবেচ্ছে।

আমার কাছে এই দুটি বাক্য পরস্পর বিরোধী মনে হয়েছে (আবারো বলি, একান্তই আমার মতামত)।
অনেক শুভ কামনা।

২৩ শে মে, ২০২১ রাত ১১:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার সুচিন্তিতো চমৎকার মন্তব্য ও মতামতের জন্য আন্তরিক ধন্যবাদ।
আপনি পরিষ্কার বুঝেছেন পোস্টের মান, ধরন, প্রকার, আকার, বিষয়বস্তু, উপস্থাপন ভঙ্গি ইত্যাদি নিয়ে আমি কিচ্ছু বলিনি। আগেও বলিনি, এখনও বলি না, আগামীতেও বলবো না। যার যেটা ভালো লাগে সেটা পোস্ট করবে, যার যেটা ভালো লাগে সেটা পড়বে। আমি কোনো সমস্যা দেখিনা।

গতকাল জটিল ভাই অতীত স্মৃতি শিরনামে একটি গানের লিরিক এবং ইউটিউব লিংক পোস্ট করেছেন। উনার কাছে ভালো লেগেছে, উনি মনে করেছেন এটি শেয়ার করা উচিত, উনি শেয়ার করেছেন। চাঁদগাজী সাহেব সেখানে মন্তব্য করেছেন - ১ম পাতায় কয়টা গার্বেজ পোষ্ট দিচ্ছেন?
চাঁদগাজী সাহেব যে মন্তব্য করেছেন সেটা তার দায়। আমি প্রয়োজন মনে করি তাই ঐ পোস্টটি পড়িদি, মন্তব্যও করিনি।
এই মাসেরই গত ৭ তারিখে এই একই রকম পোস্ট আমি করেছিলাম। শিরনাম ছিলো - শেষ গাছটি কাটা হয়ে গেলে!!!!
আমি যখন পোস্ট করেছি তখন আমার কাছে ঐটি পোস্ট করার যৌক্তিক কারণ ছিলো। আমি মনে করি বাকিরা যা পোস্ট করছেন তাদের কাছে সেইগুলিরও যৌক্তিক কারণ আছে। আর কারণ না থাকলেও আমার কিছু যায় আসে না। ঐসব বিচার করার দায়িত্ব আমার না। আমার ঐ পোস্টে ৭ জন মন্তব্য করেছিলে। তাদের মধ্যে চাঁদগাজী সাহেব ছিলেন না বলে ঐটি গার্বেজ বলে আক্ষায়িত হয়নি।
আমার একটি সিরিজের কয়েকটি পর্বে কেউ কোনো মন্তব্য করেন না, তাতে কি। আমি আমার মতো পোস্ট করে যাই। নিজের আনন্দে।
একজন বেসুরো গলাই নিজের গান দিয়ে যাচ্ছেন, কেউ কবিতা লেখার চেষ্টা করছেন। কেউ ইসলামের উপরে বিশাল পোস্ট লিখছেন, আমি বাইজিদের নিয়ে লিখেছি। এমনটাই হওয়ার কথা।

নিয়মের খবর আমি জানি না, আমি শুধু প্রথম পাতায় একাধিক পোস্ট না দেয়ার জন্য বলেছি।
সময় নষ্ট করার মতো যথেষ্ট সময় আমার হাতে আছে। ব্লগে যত পোস্ট আমি করি সবটাই সময় নষ্ট করা ছাড়া আর কিছু না।

৯ নম্বর মন্তব্যের জবাবে আপনার মনে হয়েছে আমি পরস্পর বিরোধী কথা বলেছি।
না।
এমন একটা সময় ছিলো যখন প্রথম পাতায় একটা পোস্ট ঘন্টাখানেক সময়ের বেশী থাকতো না। তখন ঐ ঘন্টা খানে সময়ই ছিলো একটি পোস্টের জন্য ন্যায্য সময়।
এখন একটা পোস্ট করলে সেটি প্রথম পাতায় ধরে নেন ৮ ঘন্টা থাকছে। এখন এই ৮ ঘন্টাই একটি পোস্টের জন্য ন্যায্য সময়।
একটি পোস্ট করার ৩ বা ৫ ঘন্টা পরে আরেকটি পোস্ট না করে আর কয়েক ঘন্টা অপেক্ষা করে প্রথম পোস্টটি প্রথম পাতা থেকে সরে যাওয়ার পরে দ্বিতীয় পোস্টটি করলে তার নিজের প্রথম পোস্টটিও বেশী সময় প্রথম পাতায় থাকার সুযোগ পায়। বাকিদের পোস্টগুলিও সমান সময় আর সুযোগ পায়।

ইদানিং আমি নিজেও কিন্তু বেশী পোস্ট করি। গত প্রায় এক বছর ধরে গড়ে প্রতিদিন আমার একটি পোস্ট আছে। কোনো কোনো দিন একাধিক পোস্ট আমিও করেছি। এই গত ১৮ তারিখে আমি ৩টি পোস্ট করেছি, তবে প্রথম পাতায় একাধিক পোস্ট কখনোই আসে নাই।
রমজানে আমি সেহেরীর আগে একটা পোস্ট দিয়ে সেহেরী শেষে ঘুমতে যেতাম। আমি অপেক্ষা করে থাকতাম আগের পোস্টটি প্রথম পাতা থেকে সরে যাবার।
যারা প্রথম পাতায় একাধিক পোস্ট দিতে চায় তারা দিক, তারা দিচ্ছেন। আমি নিজে দিবো না এবং যারা দিবেন তাদের দিতে না করে যাবো। তার আমার কথা না শুনলেও কিছু যায় আসে না।
আবারও ধন্যবাদ আপনাকে।

২৯| ২৩ শে মে, ২০২১ রাত ৯:২৫

আমি নই বলেছেন: চাঁদগাজী বলেছেন:

@আমি নই বলেছেন, "গাজী সাহেব কি রাজীব সাবের পোষ্টকেও গার্বেজ বলেছিলেন??? "

-না, আমি রাজিবের পোষ্টকে কখনো গার্বেজ বলিনি; আপনার লেখাকে গার্বেজ বলেছি।


আপনার স্মৃতি শক্তি বরই কম, আপনারে আগেও অন্তত ৩-৪ যায়গায় বলেছি আমি সেই অর্থে ব্লগার না, আমি পাঠক মাত্র। আউলিয়া গেছেন মনে হয়।

৩০| ২৩ শে মে, ২০২১ রাত ১১:২৩

রাজীব নুর বলেছেন: পোষ্টে সবার মন্তব্য গুলোতে চোখ বুলালাম।
সকলকে ধন্যবাদ জানাই। এবং আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

২৩ শে মে, ২০২১ রাত ১১:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ব্লগ জীবনে কখনো আমাকে এতো বড় বড় প্রতি উত্তর লেখতে হয় নাই।
সব দোষ আপনার আর জটিল ভাই এর।
এক সাথে একাধিক পোস্ট আর দিয়েন না ভাইটি।

৩১| ২৩ শে মে, ২০২১ রাত ১১:৩৭

আমি সাজিদ বলেছেন: সবার জন্য

জমজমাট। আপাতত মন্তব্য পড়বো।

গাজীসাবের নাম আউলিয়া কি স্থায়ী হয়ে গেল? আউলিয়া এ গাজীসাব নিউইয়র্কপুরী?

২৪ শে মে, ২০২১ রাত ১২:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: মন্তব্য মেলা মজা আছে, পোস্টে ততোটা নাই।

৩২| ২৩ শে মে, ২০২১ রাত ১১:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: এই বিষয়ে একমত। একাধিক পোস্ট দৃষ্টিকটু লাগে। মেজাজ বিগড়ে যায়। এত সময়ের অপচয় দেখে ইচ্ছে হয়.... কইলাম না। আল্লাহ এত সুন্দর জীবন দিয়েছেন আর এই জীবন কী বল্গের জন্যই দিয়েছেন। কোন কাজের। মানুষের কত কিছু করার আছে। অথচ মানুষ ব্লগর ব্লগর বকর বকর করে সময় কাটায়।

২৪ শে মে, ২০২১ রাত ১২:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: ছবি আপু এখন আমাদের মতো বেকারের হাতে অনেক অলস সময় আছে ব্লগে বাক-বাকুম করার মতো। তাই নাই কাজ, তো খই ভাজ.......

৩৩| ২৪ শে মে, ২০২১ রাত ১২:০৩

জটিল ভাই বলেছেন: আপনি বুঝিয়া না বুঝার ভান করছেন কিনা জানিনা। ইঙ্গিত যখন মানলেন না, সরাসরি বলি। আপনি উহাকে দেওয়া বিশেষণে আমার কিছু যায় আসে না। কিন্তু প্রতিবাদ বা ভুল যখন ধরছেন তখন উহার গর্বেজ শব্দের প্রতিবাদ আপনার নিকটে আশা করা কি অন্যায়? অন্যায় হলে ক্ষমা প্রার্থী।

২৪ শে মে, ২০২১ রাত ১২:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন: সরাসরি বলা সবসময় ভালো।
গর্বেজ শব্দের প্রতিবাদ আপনি করবেন। সেই প্রতিবাদের ভাষা কি হবে, ধরন কি হবে সেটাও আপনি নির্ধারণ করবেন।
আমি আপনার পক্ষ নিয়ে প্রতিবাদত করবো না, উনার পক্ষ নিয়ে সাফাই গাইবো না। এটি আপনাদের দুজনের বিষয়। আপনি এই বিষয়টা কিভাবে হ্যান্ডেল করবেন সেটা আপনার বিবেচ্য।

চাঁদগাজী সাহেব আমার লেখা হুমায়ূন আহমেদের কাহিনী সংক্ষেপ গুলিতে কি মন্তব্য করেছেন দেখেনেন।
হুমায়ূন আহমেদের লেখা উনার কাছে
মৌলিক রচনা বলে মনে হয় না।
হুমায়ূন আহমেদে মনে যা আসতো, তাই লিখতেন; উনার ভক্তরা মনে করতো যে, উনি হীরকখন্ড প্রসব করেছেন।
হুমায়ূন আহমেদের প্লটে আমাদের সমাজের কিছু নেই, সবই রূপকথার কাছাকাছি।
আমার লেখা কাহিনী সংক্ষেপ থেকে হুমায়ূন আহমেদের উপ্যাসের প্লট সম্পর্কে জেনে চাঁদগাজী সাহেব বুঝতে পেরেছেন উনার পক্ষে হয়তো হুমায়ূন আহমেদের বই পড়া সম্ভব হবে না।


এইসব মন্তব্য করার অধিকার চাঁদগাজী সাহেব আছে, আপনারও আছে। আমার লেখা পোস্ট অপছন্দ হলে আপনি গিয়ে গার্বেজ বলে আসতে পারেন। তখন আমি বিবেচনা করবো প্রতিবাদ করার দরকার আছে কিনা।
তবে আমি একটি বাংলা প্রবাদে খুব বিশ্বাস করি। সেই প্রবাদটি আপনি জানেন, সকলে জানে।

৩৪| ২৪ শে মে, ২০২১ রাত ১২:২৪

শোভন শামস বলেছেন: ব্লগ প্রাণবন্ত হয়েছে
মনের কথা মন্তব্যে আসছে
আনন্দময় আলোচনা সবার ভাললাগে।

২৪ শে মে, ২০২১ রাত ১২:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন: কিন্তু মন্তব্যের এতো বড় বড় উত্তর দিতে গিয়ে আমার ১২টা বেজে যাচ্ছে।

৩৫| ২৪ শে মে, ২০২১ রাত ১:১৫

সোহানী বলেছেন: যাক ক্যাচাল পোস্ট ড্রাফট এর আগেই কমেন্ট করে যাই........হাহাহা

আমার দিক থেকে মনে হয় এটা কোন সমস্যা নয়। কারো যদি খেয়ে দেয় কাজ না থাকে তাহলে দিনে শ'খানেক পোস্ট দিক তাতে কার কি আসে যায়। শুধু কপি পেস্ট না হলেই হলো। প্রথম পাতা বা পিছনের পাতায় আমি কম বিশ্বাস করি। লিখা ভালো হলে সেটা কোন পাতায় আছে সেটা বিবেচ্য বিষয় নয়। একজন লেখক কি এতো চিন্তা করে? জানা নেই।

তবে একজন মানুষকিভাবে সংসার, চাকরী, বাজার ঘাট, পোলাপান, স্বামী/স্ত্রী এর সাথে ঝগড়া, সামাজিকতা, টিভি দেখা, বই পড়া, ইউটিউব, ফেসবুকে ঢুঁ দেবার পরও ৮০/৯০ টা কেমনে পোস্ট করে তা আমার দেখার খুব ইচ্ছে। আমিতো সারাদিনে ১০ মিনিটও এক্সট্রা সময় পা্ই না......... :(( :(( :(( :(( । এই ১০ মিনিট ব্লগে দেবার জন্য আমাকে অন্য কোথাও থেকে মাইনাস করতে হয় সময়!!!!!!!!!!

২৪ শে মে, ২০২১ রাত ১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ।

রাজীব সাহেবের প্রফাইলে ঢুকে দেখেন, সব বুঝে যাবেন। তারপরে আমারটাও দেখতে পারে, আমিও মেলা পোস্ট দেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.