নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কুয়াশা

কুয়াশা

কুয়াশা › বিস্তারিত পোস্টঃ

ট্যাংক ব্যাটল অব শিরোমণ

২১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:২৮

লেখিকা: ফাতিহা অরমিন নাসের, লেখাটি প্রকাশিত হয়েছে ই আরকিতে।

যুদ্ধে ট্যাংক নিয়ে হামলা করে শত্রুপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার দৃশ্য হলিউডি সিনেমায় প্রায়ই দেখা গেলেও গর্বের বিষয় হচ্ছে, ১৯৭১ সালের মহান বিজয় দিবসের দিনই যশোরের শিরোমণিতে যৌথবাহিনীর সহায়তায় মুক্তিসেনারাও ট্যাংক আর দূর্দান্ত রণকৌশলকে সঙ্গী করে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে জিতেছিলেন এক হাড্ডাহাড্ডি লড়াই। “ট্যাংক ব্যাটল অফ শিরোমণি” নামে পরিচিত এ যুদ্ধের রণকৌশল এতটাই বীরত্বপূর্ণ ছিলো, যে পৃথিবীর ৩৫টি দেশের মিলিটারি একাডেমিতে বিশেষ একটি চ্যাপ্টার হিসেবে পড়ানো হয় ব্যাটল অফ শিরোমণির গল্প।

ডিসেম্বরের মাঝামাঝিতে যুদ্ধ যখন প্রায় শেষের পথে, তখন ‘প্রাচ্যের স্তালিনগ্রাদ’ নামে পরিচিত যশোর ক্যান্টনমেন্টে অবস্থান নেয় পাক সেনাবাহিনী। প্রায় পাঁচ হাজার সৈন্য, দেড়শো আর্টিলারি আর অন্তত ৩৪টি ট্যাংক নিয়ে সুসজ্জিত এ বাহিনীকে পরাস্ত করার জন্য যৌথবাহিনী ভালো প্রস্তুতি নিয়েই এগিয়ে আসে। কিন্তু যশোর সেনানিবাসে প্রবেশ করেই মুক্তিবাহিনী দেখতে পায়, শক্ত ঘাঁটি ছেড়ে খুলনার রূপসা নদীর কাছে শিরোমণিতে অবস্থান নিয়েছে পাকিস্তানীরা। শিরোমণির প্রতিটি পাকা বাড়িতে ডিফেন্সিভ অবস্থান নেওয়ার পাশাপাশি জুট মিল ও কেবল মিলগুলোও দখল করে নিয়েছিলো তারা, কয়েক গজ পরপরই বাংকার আর স্থল মাইন বসিয়ে পুরো এলাকা রেখেছিলো নিজেদের নিয়ন্ত্রণে। যৌথবাহিনীকে বোকা বানানোর জন্য নিজেদের আসল ঘাঁটির সামনে নকল একটা স্ক্রিনিং পজিশনও তৈরি করে রেখেছিলো তারা। তাদের ফাঁদে পা দিয়ে যৌথবাহিনীর কমান্ডার মেজর মাহেন্দ্র সিং এগিয়ে যান স্ক্রিনিং পজিশনের দিকে, আর মুহূর্তের মধ্যেই তাদের বহরকে ছিন্নভিন্ন করে দেন পাকিস্তানি বাহিনীর কমান্ডার মেজর হায়দার। প্রায় ৩০০ সৈন্য হারিয়ে হতবাক যৌথবাহিনী এবার যুদ্ধ হস্তান্তর করেন মুক্তিবাহিনীর কমান্ডার মেজর মঞ্জুরকে।

মেজর মঞ্জুর প্রথমেই ভারতীয় সেনা আর মুক্তিসেনাদেরকে কয়েকটি দলে বিভক্ত করে ঘিরে ফেলেন পাকিস্তানিদের। তারপর ট্যাংক নিয়ে সোজা হামলা করেন পাকবাহিনীর ওপর। ট্যাংকের আঘাতে যখন পাকবাহিনী হতভম্ব, তখনি ট্যাংকের পেছনে লুকিয়ে থাকা মুক্তিযোদ্ধারা সামনে এসে আক্রমণ শুরু করেন, তাদের সাথে যোগ দেন ডিফেন্সিভ পজিশনে থাকা ভারতীয় সেনারা। ১৬ তারিখ জেনারেল নিয়াজী ঢাকায় আত্মসমর্পণ করলেও খুলনায় মেজর হায়দার যুদ্ধ চালিয়ে রাখার সিদ্ধান্ত নেন, আর দিনব্যাপী পর্যদুস্থ হন মেজর মঞ্জুরের অসামান্য বুদ্ধিমত্তার কাছে। শেষমেশ ১৭ ডিসেম্বর দুপুরে আত্মসমর্পণ করতে বাধ্য হন মেজর হায়দার, শেষ হয় শিরোমণির রক্তক্ষয়ী ট্যাংক ব্যাটল। সমরবিদদের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একটিমাত্র যুদ্ধক্ষেত্রেই ট্যাংক, আর্টিলারি, পদাতিক আর হাতাহাতি যুদ্ধের এমন নজির শিরোমণি ছাড়া আর কোথাও দেখা যায়নি।



মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০২১ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: মাথার উপর দিয়ে গুলি চলে গেল।

২| ২২ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৪:১২

কোলড বলেছেন: Absolutely rubbish! I hate it when history is fictionalized.
1. Can you please name one of these 35 countries where this so called "tank battle" is studied? I asked my defense contacts in Dehradun, India and he rolled his eyes.
2. You said there were 34 tanks in Pakistan army but what happened to these tanks? Truth is Pakistan army already lost 11 tanks out of 14 in Goribpur battle and thus left with 2 tanks only.
3. This battle was fought between 107 brigade of Pakistan army and 4 Sikhs of Indian army. A lowly major doesn't command a brigade. It was commanded by Brigadier Hayat, one of the 2 most brilliant commanders of Pakistan Army in 1971.

It was not a great battle by any stretch but a high intensity tactical battle without any strategic objective.
I will not even use this book page as toilet paper for my dog. Try reading "Battle of Kursk" by David Glantz and you will know how a history book on warfare is written.
Try reading the link below from one (Indian soldier) of the participants in that battle
https://theprint.in/opinion/why-1971-battle-of-khulnas-outcome-made-me-respect-pakistan-army-brigadier-muhammad-hayat/333930/

Are you by any chance one of those recent graduates in Bangladesh who passed by scam? Just saying...

৩| ২২ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৫

রংবাজপোলা বলেছেন: লেহাটা কি এই ব্লগ লেখকের? নাকি কোপি মাইরা দিচ্ছেন?

লেহাটা যুদ্ধের ঘটনা সমন্ধে হইলে এক ভাবে দেহন ্যায় আবার নিজেদের জিত্তা ্যাওন এর গল্প কইলে অন্য ভাবে কওন ্যায়।

্যুদ্ধের ঘটনা হইলে বালা লাগেনি। বিস্তারিত কিছু ই বুঝা ্যাই নাইক্কা। খুবওই সাদামাটা ।
র্আর আমাগো জয় এর গল্প কইলে বলবো বালা হইছে। হাকিস্টান মদন গুলারে কামনে চক্করলাগাইছিল হে টা পইরা মজা পাইলাম।

কদমবুসি লইয়েন।

৪| ২২ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৬:২৬

হাসান কালবৈশাখী বলেছেন:
ভাল লিখেছেন।

এদেশি ছাগু ও বাংপাকিরা অবস্য বাংগালী সেনাদের হাতে তাদের বাপদের পরাজয় মানে নিতে পারেনা।
এরা ভারতীয়দের হাতে পরাজয় তবু কিছুটা সম্মানজনক মনে করে, বাংগালীদের হাতে না।
তাই এখন এক নতুন কাহিনী তৈরি হয়েছে।

৫| ২২ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৩৮

জুল ভার্ন বলেছেন: সংক্ষেপে ভাল লিখেছেন। ব্যাটল অব শিরোমণী' বাংলাদেশ, পাকিস্তান, ইন্ডিয়া যুক্তরাস্ট্র, যুক্তরাজ্য সহ আরও কয়েকটা দেশের স্টাফ কলেজ/ ন্যাশনাল ডিফেন্স কলেজে সেনাবাহিনীর অফিসারদের পাঠ্য।

৬| ২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৩

মমিন@ বলেছেন: Roarmedia তে reference সহ ঘটনাটি বর্ণনা করা আছে, পড়ে দেখতে পারেন
https://roar.media/bangla/main/history/tank-battle-shiromoni

৭| ২২ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৩

কোলড বলেছেন: " জুল ভার্ন বলেছেন: সংক্ষেপে ভাল লিখেছেন। ব্যাটল অব শিরোমণী' বাংলাদেশ, পাকিস্তান, ইন্ডিয়া যুক্তরাস্ট্র, যুক্তরাজ্য সহ আরও কয়েকটা দেশের স্টাফ কলেজ/ ন্যাশনাল ডিফেন্স কলেজে সেনাবাহিনীর অফিসারদের পাঠ্য।"

Can you please give reference that it is in syllabus of IMA-Dehradun and West Point? I asked graduates from both and none of them recalled such.

Tank battle is defined as where both parties use tanks in a moving battle, e.g. Battle of Kursk in WW2. Pak Army already lost all of their tanks albeit 2 in Goribpur battle prior this shiromoni drubbing.

৮| ২৩ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪৭

হাসান কালবৈশাখী বলেছেন:
কোলড কে বলছি।
প্রতিটি দেশের সেনাবাহিনীর সবকিছু হাইলি ক্লাসিফায়ইড। সিক্রেট।
ট্রেনিং ডিফেন্স কলেজে অফিসারদের পাঠ্য মেটেরিয়েল আরো আরো কঠিন সিক্রেট। অবসরপ্রাপ্ত কেউ মুখে বন্ধুদের বললে সেটা যানা যেতে পারে।
কিন্তু যে কেউ চাইলেই গুগল মেরে এই সব ক্লাসিফাইড মিলিটারি সিক্রেট খুজে পাবেন না। আর খুজে না পেলেই মুক্তিযুদ্ধের গৌরবময় বিজয় শিরোমনি ট্যাঙ্ক যুদ্ধ মিছে হয়ে যায় না।
মুক্তিযুদ্ধের গৌরব ছোট করে বর্বর পাকিস্তানের সম্মান বাচানোর চেষ্ট করে লাভ হবে না।

৯| ২৩ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৬

কোলড বলেছেন: "হাসান কালবৈশাখী বলেছেন: কোলড কে বলছি। প্রতিটি দেশের সেনাবাহিনীর সবকিছু হাইলি ক্লাসিফায়ইড। সিক্রেট"

You are an idiot per excellence. You are supposed to live in USA but I guess you are one of those Bangladeshi immigrants living in a ghetto and surviving on social benefits!

Curriculum are not secret. Follow the link below for US army curriculum in West Point:

https://courses.westpoint.edu/static/index.htm#t=Introduction_to_the_Redbook.htm

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.