নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সালাউদ্দিন রাব্বী

রাবব১৯৭১

সালাউদ্দিন রাব্বী

রাবব১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

এক মহীরুহের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ৮:০৩


বঙ্গবন্ধুর মহান স্বাধীনতার স্বপ্ন ৭ কোঠি মানুষের স্বপ্ন হয়ে গিয়েছিল।তিনি একটি পিছিয়ে পড়া অনুন্নত বিশ/পচিশ পারসেন্ট অক্ষরজ্ঞান সম্পন্ন জাতিকে অধিকার সচেতন করে এবং সেই মানুষগুলোকে যুদ্ধের ময়দানে প্রযন্ত নিয়ে এসেছিলেন সুচারুভাবে।আজ প্রায় পঞ্চাশ বছর পরেও ভেবে অবাক হই। আজও চিন্তা করি কিভাবে সম্ভব হয়েছিল ? সে সময় এতো সংবাদপত্র, এতো টিভি রেডিও মিডিয়া ছিলনা, ছিলনা আজকের মতো ইন্টারনেট।তারপর সূদীর্ঘ নিয়মতান্ত্রিক গনআন্দোলন ও সর্বোপরি ছয় দফা আন্দোলন । দিনের পর দিনের আন্দোলন সংগ্রাম, জেল হুলিয়া মাথায় নিয়েও একজন মানুষ হিমালয়তুল্য উচ্চতায় উঠে গেলেন। তিনি জাতির মহানায়ক জন্ম থেকেই হননি।মুলত তিনি নিজের জীবনটাকে উৎসর্গ করেছিলেন বাঙলাদেশ রাষ্ট্র তথা এ রাষ্ট্রর জনগনের জন্য।তিনি এ রাষ্টের পিতা হয়ে উঠলেন, হয়ে উঠেছেন তার একমাত্র কারণ নিজের জীবনটাকে তিনি বাংলাদেশ রাষ্ট্রের জন্মের সঙ্গেই পুরোপুরি মিশিয়ে ফেলেছিলেন। তারপর পৃথিবীর জঘন্যতম হত্যাকান্ড। তবে আমি মনে করি বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা রাজনৈতিক প্রবাহ বা ধারাকে আমূল দিক পরিবর্তনের একটি কুপ্রচেষ্টা ছিল। এ হত্যাকান্ডের মধ্যদিয়ে ঘাতকেরা ভেবেছিল বঙ্গবন্ধুর স্বপ্নকে তারা ধংস্ব করেছে কিন্তু না বঙ্গবন্ধুর সেই লালিত স্বপ্ন আজ আরো বেগবান হযে ১৬ কোঠি মানুষের কাছে এক মহীরুহে পরিণত হয়েছে।জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৭ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:

"এ হত্যাকান্ডের মধ্যদিয়ে ঘাতকেরা ভেবেছিল বঙ্গবন্ধুর স্বপ্নকে তারা ধংস্ব করেছে কিন্তু না বঙ্গবন্ধুর সেই লালিত স্বপ্ন আজ আরো বেগবান হযে ১৬ কোঠি মানুষের কাছে এক মহীরুহে পরিণত হয়েছে।জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। "

-তা'হলে, বঙ্গবন্ধুর সেই লালিত স্বপ্ন আজ আরো বেগবান হযে ১৬ কোঠি মানুষের কাছে এক মহীরুহে পরিণত হয়েছে? আমি তো দেখছি উনার স্বপ্নের কোন কিছুই নেই; উনার স্বপ্ন ছিলো বাকশাল, আপনি কখনো শুনেছিলেন? এখন বাকশাল আছে?

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৩৮

রাবব১৯৭১ বলেছেন: বাকশাল সমন্ধে একটু পড়াশোনা করলে ভাল হয়।সৎ উদ্দেশ্যে দেশ সেবা করতে এসে যে নামেই ডাকেন না কেন, উদ্দেশ্যে ভাল হলেই হলো।ভাল কাজ ভাল উদ্দেশ্যে সময় মতো করলেই মানুষের মাঝে অমর হয়ে থাকা যায়।

৩| ২৭ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:


আপনার কথাগুলো এনালাইটিক্যাল নয়, একটু হাউকাউ ধরণের

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.